কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা প্রধান পয়েন্ট কি?

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

বাড়ি এবং ব্যবসার জন্য তাদের নেটওয়ার্ক রক্ষা করা সমানভাবে গুরুত্বপূর্ণ। উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ সহ বাড়িতে কয়েক মিলিয়ন ওয়্যারলেস রাউটার রয়েছে। সঠিকভাবে সুরক্ষিত না হলে তারা শোষিত হতে পারে। ডেটা হারানো, চোর এবং নাশকতা প্রতিরোধ করার জন্য একটি শক্ত নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থা ইনস্টল করা গুরুত্বপূর্ণ৷

সাধারণ কথায় নেটওয়ার্ক নিরাপত্তা কি?

নেটওয়ার্ক নিরাপত্তার পরিপ্রেক্ষিতে, আপনার নেটওয়ার্ক, ডেটা এবং অন্যান্য ডিভাইসগুলিকে অপব্যবহার থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা যেকোন কার্যকলাপ। হার্ডওয়্যার ছাড়াও সফটওয়্যারও একটি অবিচ্ছেদ্য অংশ। এটি লক্ষ্যবস্তুতে অসংখ্য হুমকি রয়েছে। আপনার নেটওয়ার্ক লঙ্ঘন বা এই ক্ষতিকারক ফাইল দ্বারা অনুপ্রবেশ করা যাবে না. কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে নেটওয়ার্কে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা যায়।

নেটওয়ার্ক নিরাপত্তার প্রধান উপাদান কী?

একটি নেটওয়ার্কের নিরাপত্তা চারটি মূল উপাদানের উপর নির্ভর করে:ফায়ারওয়াল, অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থা (IPS), নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল (NAC), এবং নিরাপত্তা তথ্য এবং ইভেন্ট ম্যানেজমেন্ট (SIEM)। এছাড়াও, ডেটা ক্ষতি প্রতিরোধের জন্য সফ্টওয়্যার, অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার; অ্যাপ্লিকেশন, ওয়েব, এবং ইমেল নিরাপত্তা উপলব্ধ।

নেটওয়ার্ক নিরাপত্তার মৌলিক ধারণাগুলি কী কী?

অন্তর্নিহিত নেটওয়ার্ক অবকাঠামোকে অননুমোদিত অ্যাক্সেস, অপব্যবহার, ত্রুটি, পরিবর্তন, ধ্বংস বা অনুপযুক্ত প্রকাশ থেকে রক্ষা করার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করাকে নেটওয়ার্ক নিরাপত্তা বলা হয়।

নেটওয়ার্ক নিরাপত্তার তিনটি প্রধান নীতি কী কী?

একটি নেটওয়ার্কে নিরাপত্তা C-I-A নীতি (গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা) দ্বারা সংজ্ঞায়িত করা হয়। এটা সম্ভব যে এই নীতিগুলির একটি অন্যটির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, প্রয়োগ এবং প্রসঙ্গের উপর নির্ভর করে৷

নেটওয়ার্ক নিরাপত্তার প্রাথমিক ধারণাগুলি কী কী?

নেটওয়ার্ক নিরাপত্তা সংজ্ঞায়িত করা একটি জটিল কাজ যা বিভিন্ন প্রযুক্তি, সরঞ্জাম এবং নীতিগুলিকে অন্তর্ভুক্ত করে। কম্পিউটার নেটওয়ার্ক সিকিউরিটি হল পদ্ধতি এবং কনফিগারেশনের একটি সেট যা কম্পিউটার নেটওয়ার্কে ডেটার জন্য অখণ্ডতা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার প্রযুক্তি উভয়ই ব্যবহৃত হয়।

নেটওয়ার্ক নিরাপত্তার সুবিধা কী?

ফলস্বরূপ, একটি অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা সমগ্র কোম্পানির আস্থা নিশ্চিত করবে। একটি পদ্ধতি যা ঝুঁকি হ্রাস করে... গোপনীয় তথ্য রক্ষা করার একটি উপায় প্রদান করে৷ আরও আধুনিক কাজের পরিবেশ সক্ষম করে কর্মক্ষেত্রের উন্নতি করে। সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... আচরণগত নিদর্শন বিশ্লেষণ।

কেন গুরুত্বপূর্ণ নিরাপত্তা গুরুত্বপূর্ণ?

তথ্য লঙ্ঘনের বিরুদ্ধে সুরক্ষার একটি বৃহত্তর স্তর সহ আইটি সিস্টেম সরবরাহ করা। নিরাপত্তা নিয়ন্ত্রণ প্রয়োগ করে, সংবেদনশীল তথ্য অননুমোদিত অ্যাক্সেস থেকে সুরক্ষিত হয়। পরিষেবার ব্যাঘাত এড়ানো হয়, উদাহরণস্বরূপ। একটি উদাহরণ একটি পরিষেবা অস্বীকার করা আক্রমণ হবে. বহিরাগতরা যাতে তাদের অপব্যবহার করতে না পারে তার জন্য নেটওয়ার্ক এবং সিস্টেমে IT নিরাপত্তা প্রসারিত করা।

নেটওয়ার্ক নিরাপত্তা কেন?

একটি নেটওয়ার্ককে সুরক্ষিত করার জন্য পদক্ষেপ নেওয়ার অর্থ নিশ্চিত করা যে কোনও ক্ষতিকারক ব্যবহারকারী, ডিভাইস বা তথ্যের অপব্যবহার বা দুর্ঘটনাবশত ধ্বংস করা হয়নি। একটি নেটওয়ার্ক মসৃণভাবে চলে এবং সমস্ত বৈধ ব্যবহারকারীরা নিরাপদ তা নিশ্চিত করতে, নেটওয়ার্ক নিরাপত্তা অপরিহার্য। একটি নেটওয়ার্ক অননুমোদিত ব্যবহারকারীদের দ্বারা অ্যাক্সেস করা থেকে ব্লক করা হয়েছে৷

নেটওয়ার্ক নিরাপত্তার মূল বিষয়গুলি কী কী?

আপনার নেটওয়ার্ক এবং সার্ভারে সহজে অ্যাক্সেস দেবেন না। আপনার নেটওয়ার্কে কার অ্যাক্সেস আছে তা সীমিত করার লক্ষ্য রাখুন। পাসওয়ার্ডের ক্ষেত্রে আপনি সর্বোত্তম অনুশীলনগুলি অনুসরণ করছেন তা নিশ্চিত করুন... একটি সুরক্ষিত পরিবেশে ডিভাইস এবং সার্ভার। নিশ্চিত করুন যে আপনার নিরাপত্তা আপ টু ডেট আছে... কিভাবে একটি নেটওয়ার্কে অ্যাপ্লিকেশনের সমস্যা সমাধান করবেন। হার্ডওয়্যারের সাথে কাজ করার জন্য টুল।

নেটওয়ার্ক নিরাপত্তার প্রধান কাজ কী?

নেটওয়ার্কগুলিতে নিরাপত্তা জোরদার করার জন্য, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার উভয় নেটওয়ার্ক টুল ব্যবহার করা হয়। একটি নেটওয়ার্কে নিরাপত্তা প্রাথমিকভাবে সিস্টেমের কিছু অংশে অননুমোদিত অ্যাক্সেস রোধ করা। এটি প্রায়ই নেটওয়ার্ক বিভাজন দিয়ে সম্পন্ন করা যেতে পারে।

নিরাপত্তার ৫টি উপাদান কী?

গোপনীয়তা, অখণ্ডতা, প্রাপ্যতা, সত্যতা এবং অপ্রত্যাখ্যানের গ্যারান্টি দেওয়ার জন্য, পাঁচটি মূল উপাদান উপস্থিত থাকা প্রয়োজন৷

চারটি নিরাপত্তা উপাদান কী?

সুরক্ষার চারটি Ps হল সনাক্তকরণ, যাচাইকরণ এবং প্রতিক্রিয়া। পরিবর্তে, সুরক্ষা হল আপনার সম্পত্তিকে বাইরের জগত থেকে আলাদা করার শারীরিক বাধা, যেমন একটি প্রাচীর বা বেড়া৷

নেটওয়ার্কের মৌলিক ধারণাগুলি কী কী?

আমরা সুইচ, রাউটার এবং ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট সম্পর্কে শিখি, যা নেটওয়ার্কিংয়ের ভিত্তি তৈরি করে। একটি নেটওয়ার্কিং অবকাঠামো সুইচ, রাউটার এবং ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট নিয়ে গঠিত। আপনি এই ডিভাইসগুলি ব্যবহার করে আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলিকে একে অপরের সাথে এবং ইন্টারনেটের মতো অন্যান্য নেটওয়ার্কের সাথে সংযুক্ত করতে পারেন৷

নিরাপত্তার মৌলিক ধারণা কী?

গোপনীয়তা, অখণ্ডতা এবং প্রাপ্যতা হল ইন্টারনেট তথ্যের তিনটি মৌলিক নিরাপত্তা নীতি। শর্তাবলী প্রমাণীকরণ, অনুমোদন, এবং অপ্রত্যাখ্যান তথ্য ব্যবহার করা ব্যক্তিদের বোঝায়। একটি নেটওয়ার্কের নিরাপত্তা তথ্যের অখণ্ডতাকে প্রভাবিত করতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি এর ধরন ব্যাখ্যা করে?

নিরাপত্তা হল আপনার নেটওয়ার্কে লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য ধরনের হুমকি প্রতিরোধ করার একটি উপায়। অ্যাক্সেস কন্ট্রোল এবং ভাইরাস স্ক্যানিং সফ্টওয়্যার ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তা অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, এবং অন্যান্য ধরনের নেটওয়ার্ক-সম্পর্কিত নিরাপত্তা (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল, এবং VPN এনক্রিপশন জড়িত।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তার চাবিকাঠি কি?

  3. at&t এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. আমাদের নেটওয়ার্ক নিরাপত্তা কী?