কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা অনুমোদন ফাংশনের উদ্দেশ্য কী যা ব্যবহারকারীদের প্রয়োজন?

নেটওয়ার্ক নিরাপত্তা প্রমাণীকরণ ফাংশনের উদ্দেশ্য কী যাতে ব্যবহারকারীরা কোন সংস্থান অ্যাক্সেস করতে পারে তা নির্ধারণ করতে তারা কে তা প্রমাণ করতে হয়?

একটি ব্যবহারকারী প্রমাণীকরণ সিস্টেম অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশনগুলির পাশাপাশি ওভারযুক্ত এবং ওয়্যারলেস নেটওয়ার্কগুলির মাধ্যমে নিরাপদ মানব-মেশিন মিথস্ক্রিয়া সক্ষম করে। নেটওয়ার্ক এবং ইন্টারনেট-সংযুক্ত সিস্টেম এবং সংস্থানগুলিতে অ্যাপ্লিকেশন এবং সিস্টেম অ্যাক্সেস ব্যবহারকারীর প্রমাণীকরণের মাধ্যমে সম্ভব হয়েছে। ওয়েবসাইটগুলিতে লগ ইন করা ব্যবহারকারীরা প্রায়শই প্রমাণীকরণের মাধ্যমে যাচাই করা হয়৷

কেন স্থানীয় ডাটাবেস পদ্ধতির চেয়ে AAA এর সাথে প্রমাণীকরণ পছন্দ করা হয়?

একটি সার্ভার অ্যাক্সেস করার একমাত্র উপায় হল FTP এর মাধ্যমে নিরাপত্তা নিয়ন্ত্রণ প্রয়োগ করা হয়েছে। কিভাবে AAA সম্পন্ন করে AAA উপাদান এটি সম্পন্ন করে? যদি প্রশাসক তার ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ড ভুলে যান, তিনি এই পদ্ধতিতে ফিরে যেতে পারেন। এই পরিস্থিতিতে, একজন ব্যবহারকারী অভিযোগ করেন যে তারা তাদের নেটওয়ার্কে AAA এর সাথে কনফিগার করা ডিভাইসগুলি অ্যাক্সেস করতে পারে না৷

AAA এর বৈশিষ্ট্য কী?

AAA অ্যাকাউন্টিং এর বৈশিষ্ট্য কি রিস্টিক? নেটওয়ার্ক সংযোগ হল একমাত্র সংযোগ যার জন্য অ্যাকাউন্টিং সক্ষম করা যেতে পারে৷ অ্যাকাউন্টিংয়ের উদ্দেশ্য হল ব্যবহারকারীদের তাদের প্রমাণীকৃত পরিচয়ের উপর ভিত্তি করে নেটওয়ার্কের কিছু এলাকা বা প্রোগ্রামে অ্যাক্সেসের অনুমতি দেওয়া বা অস্বীকার করা।

AAA এর উপাদানগুলি কী কী?

প্রমাণীকরণ, অনুমোদন এবং স্বীকৃতি হল AAA এর তিনটি প্রধান উপাদান। অনুমোদন প্রক্রিয়া। অ্যাকাউন্টিং পেশা।

নেটওয়ার্ক নিরাপত্তা প্রমাণীকরণ ফাংশনের উদ্দেশ্য কী?

AAA নেটওয়ার্ক পরিষেবাগুলি - প্রমাণীকরণ, অনুমোদন, এবং অ্যাকাউন্টিং - একই পরিষেবা দ্বারা সরবরাহ করা হয়৷ ব্যবহারকারীদের অবশ্যই প্রমাণ করতে হবে যে তারা কে বলেছে তারা প্রমাণীকরণের জন্য। ব্যবহারকারীদের তাদের অনুমোদনের উপর ভিত্তি করে সংস্থানগুলিতে অ্যাক্সেস দেওয়া হয়।

যখন AAA প্রমাণীকরণের জন্য একটি পদ্ধতি তালিকা কনফিগার করা হয় তখন স্থানীয় কীওয়ার্ডের প্রভাব কী?

শর্তাবলীর এই সেট (16) কীভাবে স্থানীয় একটি AAA প্রমাণীকরণ পদ্ধতি তালিকাকে প্রভাবিত করে? ? এটি যে ব্যবহারকারীর নাম গ্রহণ করতে পারে তাতে কোন ক্ষেত্রে পার্থক্য নেই৷

স্থানীয় AAA প্রমাণীকরণের মধ্যে একটি প্রধান পার্থক্য কী?

ডিভাইস অ্যাক্সেস প্রমাণীকরণ কনফিগার করার সময় স্থানীয় AAA প্রমাণীকরণ এবং loginlocal কমান্ড ব্যবহারের মধ্যে প্রধান পার্থক্য হল স্থানীয় প্রমাণীকরণ স্থানীয়ভাবে করা হয়। লগইন স্থানীয় পদ্ধতি আপনাকে ব্যাকআপ প্রমাণীকরণ পদ্ধতি কনফিগার করার অনুমতি দেয় না, যেমন স্থানীয় AAA প্রমাণীকরণ করে।

লগইন স্থানীয় কমান্ড ব্যবহার করা এবং অ্যাডমিনিস্ট্রেটর অ্যাক্সেস প্রমাণীকরণের জন্য AAA প্রমাণীকরণ ব্যবহার করার মধ্যে পার্থক্য কী?

স্থানীয় AAA প্রমাণীকরণের উদ্দেশ্য হল লগইন স্থানীয় কমান্ড ব্যবহার করে প্রশাসকদের অ্যাক্সেস প্রদান করা। স্থানীয় AAA প্রমাণীকরণের সাথে এনক্রিপ্ট করা পাসওয়ার্ড ব্যবহার করা সম্ভব, কিন্তু লগইন স্থানীয় প্রমাণীকরণের সাথে নয়। স্থানীয় AAA-তে, প্রমাণীকরণের ব্যাকআপ পদ্ধতিগুলি কনফিগার করা যেতে পারে, যেখানে স্থানীয় লগইনে, এগুলি করা যায় না৷

AAA এর তিনটি উপাদান কী?

প্রমাণীকরণ প্রক্রিয়া। অনুমোদন প্রক্রিয়া। অ্যাকাউন্টিং পেশা।

AAA মডেল কী?

কম্পিউটার নেটওয়ার্কগুলিতে, প্রমাণীকরণ, অনুমোদন, এবং অ্যাকাউন্টিং (AAA) হল সংস্থানগুলিতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ, নীতি প্রয়োগ, অডিট ব্যবহার এবং তথ্য সংরক্ষণ করার কাঠামো যাতে পরিষেবাগুলি বিল করা যায়। ব্যবহারকারীর প্রমাণীকরণের পরেই নির্দিষ্ট কিছু কাজ সম্পন্ন করা যেতে পারে।

কোন বিবৃতিটি AAA সমাধানে অনুমোদনের বৈশিষ্ট্য বর্ণনা করে?

প্রশ্নউত্তরকোন বিবৃতিটি AAA সমাধানে অনুমোদনের একটি বৈশিষ্ট্য বর্ণনা করে?এটি বিশেষাধিকার স্তর এবং ভূমিকা-ভিত্তিক CLI-এর অনুরূপভাবে কাজ করে৷ প্রদর্শনীটি পড়ুন৷ এই AAA নীতি ব্যবহার করার জন্য vty লাইনে কোন কনফিগারেশন প্রয়োগ করতে হবে?কোন কনফিগারেশনের প্রয়োজন নেই।

আইএএম-এ AAA কী একটি উদাহরণ দিন?

একটি AAA প্রোটোকল তৈরি করা হয়েছিল ব্যাস, যা রিমোট অথেনটিকেশন ডায়াল-ইন ইউজার সার্ভিস (RADIUS) সফল হয়েছিল। একটি মালিকানাধীন সিসকো সিস্টেম প্রোটোকল যা গেটওয়ে সার্ভার, রাউটার এবং নেটওয়ার্ক কম্পিউটিং ডিভাইসগুলিকে নেটওয়ার্কের সংস্থানগুলি অ্যাক্সেস করতে সক্ষম করে৷

AAA সার্ভারে 3 A এর নিরাপত্তা ফাংশন কী?

একটি ডেডিকেটেড AAA সার্ভারের জন্য প্রমাণীকরণ, অনুমোদন এবং অ্যাকাউন্টিং পরিষেবা প্রদান করা সাধারণ। রিমোট অথেন্টিকেশন ডায়াল-ইন ইউজার সার্ভিস (RADIUS) বর্তমানে নেটওয়ার্ক অ্যাক্সেস সার্ভার এবং AAA সার্ভারের মধ্যে একটি ইন্টারফেস হিসেবে কাজ করে।

ব্যবহারকারী কোন সংস্থানগুলি অ্যাক্সেস করতে পারে এবং তারা কোন ক্রিয়াকলাপ সম্পাদন করতে অনুমোদিত তা নির্ধারণ করতে AAA মডেলের কোন উপাদান ব্যবহার করা হয়?

AAA এর উপাদানগুলির মধ্যে একটি হিসাবে অনুমোদন অন্তর্ভুক্ত করে। AAA ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়গুলির মাধ্যমে প্রমাণীকরণ করে, তাদের নির্দিষ্ট সংস্থানগুলিতে অ্যাক্সেস এবং নির্দিষ্ট ক্রিয়াকলাপ সম্পাদন করার অনুমতি দেয়৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তায় প্রমাণীকরণ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা অনুমোদন ফাংশন উদ্দেশ্য কি?

  3. সেরা বেতার নেটওয়ার্ক নিরাপত্তা প্রমাণীকরণ কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার অনুমোদন কি?