কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় ডেটা ক্ষতি সুরক্ষা কি?

নিরাপত্তায় ডেটা ক্ষতি প্রতিরোধ কি?

ডিএলপি (ডেটা লস প্রিভেনশন) কর্পোরেট নেটওয়ার্ককে সংবেদনশীল তথ্য ফাঁসের বিরুদ্ধে সুরক্ষিত করে। নেটওয়ার্ক প্রশাসন হল ডেটা নিয়ন্ত্রণ করার প্রক্রিয়া যা একজন ব্যবহারকারী নেটওয়ার্কের মাধ্যমে পাঠাতে এবং গ্রহণ করতে পারে।

নেটওয়ার্ক ডেটা হারানো প্রতিরোধ কি?

নিরাপত্তা হল একটি প্রতিষ্ঠানের নেটওয়ার্ক যোগাযোগ, যেমন ইমেল, ওয়েব অ্যাপ্লিকেশন এবং ঐতিহ্যগত ডেটা স্থানান্তর প্রক্রিয়া থেকে ডেটা ক্ষতি রোধ করার প্রক্রিয়া। সংবেদনশীল তথ্য হারানো থেকে রোধ করতে কোম্পানিগুলি দ্বারা নেটওয়ার্ক ডেটা ক্ষতি প্রতিরোধ সমাধানগুলি ব্যবহার করা হয়৷

3 ধরনের ডেটা ক্ষতি প্রতিরোধ কি কি?

ক্লাউড ডেটা ক্ষতি প্রতিরোধ সফ্টওয়্যার, এন্ডপয়েন্ট ডেটা ক্ষতি প্রতিরোধ সফ্টওয়্যার, এবং নেটওয়ার্ক ডেটা ক্ষতি প্রতিরোধ সফ্টওয়্যার৷ ধরন নির্বিশেষে, তিনটিই একই ফলাফল প্রদান করে (ডেটা সুরক্ষা), কিন্তু প্রতিটি পদ্ধতি আলাদা পদ্ধতি ব্যবহার করে।

DLP কী এটি কীভাবে কাজ করে?

গার্টনার ডেটা লস প্রতিরোধ (DLP) পদ্ধতি হিসাবে সংজ্ঞায়িত করে যা বিষয়বস্তু পরিদর্শন করে এবং প্রাসঙ্গিকভাবে ইমেল, তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ, নেটওয়ার্কে গতিশীল, পরিচালিত এন্ডপয়েন্ট ডিভাইসে ব্যবহারের সময় এবং অন-প্রাঙ্গনে ডেটা স্টোরেজের উপর বিশ্রামের মতো বার্তা চ্যানেলের মাধ্যমে প্রেরিত ডেটা বিশ্লেষণ করে। ফাইল সার্ভার।

DLP এর উদ্দেশ্য কী?

একটি ডেটা লস প্রতিরোধ (DLP) প্রোগ্রাম সংবেদনশীল ডেটা হারিয়ে যাওয়া, বহিষ্কার করা বা ধ্বংস হওয়া থেকে বাধা দেয়। প্রবিধানের সাথে সম্মতি এবং ডেটা সুরক্ষিত করা হল DLP এর দুটি ব্যবহার।

ডেটা ক্ষতি প্রতিরোধ কৌশল কি?

এতে বিভিন্ন ধরনের কৌশল রয়েছে যা সম্ভাব্য ডেটা লঙ্ঘন বা ডেটা চুরি শনাক্ত করে এবং ট্রানজিট (নেটওয়ার্ক ট্র্যাফিক), বিশ্রামে (ডেটা স্টোরেজ) এবং ব্যবহারে (এন্ডপয়েন্ট অ্যাকশন) চলাকালীন সংবেদনশীল ডেটা পর্যবেক্ষণ, সনাক্তকরণ এবং ব্লক করে তাদের প্রতিরোধ করে।

ডেটা হারানোর সর্বোত্তম প্রতিরোধ কি?

যখনই সম্ভব আপনার ডেটা ব্যাকআপ করুন। আপনি যদি এটি প্রতিরোধ করেন তবে নিজেকে সুরক্ষিত রাখা সহজ। আপনার ব্যাকআপগুলি সাবধানে পরিকল্পনা করুন এবং সেগুলিকে ধারাবাহিকভাবে ব্যাক আপ করা নিশ্চিত করুন৷

নেটওয়ার্ক ডিএলপি এবং এন্ডপয়েন্ট ডিএলপি কী?

একটি নেটওয়ার্ক DLP নেটওয়ার্কের প্রতিটি ডেটাকে রক্ষা করে এবং নিরীক্ষণ করে, তা ব্যবহারে, গতিশীল বা বিশ্রামে থাকুক না কেন। যদিও এন্ডপয়েন্ট ডিএলপি কম্পিউটার, ল্যাপটপ এবং ডেটা ধারণ করে এমন ডিভাইসগুলিকে নিরীক্ষণ করে, এটি তাদের সাথে লিঙ্ক করা সার্ভার এবং কম্পিউটারগুলিকে নিরীক্ষণ করে না৷

ডেটা ক্ষতি প্রতিরোধের সমাধান কি?

এটা কি. ডিএলপি (ডেটা লস প্রিভেনশন) কর্পোরেট নেটওয়ার্ককে সংবেদনশীল তথ্য ফাঁসের বিরুদ্ধে সুরক্ষিত করে। নেটওয়ার্ক প্রশাসন হল ডেটা নিয়ন্ত্রণ করার প্রক্রিয়া যা একজন ব্যবহারকারী নেটওয়ার্কের মাধ্যমে পাঠাতে এবং গ্রহণ করতে পারে।

DLP টুল কি?

SolarWinds থেকে ARM ডেটা লস প্রিভেনশন (ফ্রি টেস্ট)... CoSoSys এন্ডপয়েন্ট প্রোটেক্টরের আমাদের 2-সপ্তাহের বিনামূল্যের ট্রায়াল চেষ্টা করুন... CrowdStrike দ্বারা ফ্যালকন ডিভাইস কন্ট্রোল (ফ্রি ট্রায়াল)... ম্যানেজ ইঞ্জিন ডিভাইস কন্ট্রোল প্লাসের বিনামূল্যে ট্রায়াল পান... Symantec থেকে একটি প্রোগ্রাম যা আপনার ডেটা সুরক্ষিত করতে সাহায্য করে... একটি টেরামিন্ড ডিএলপি ক্লায়েন্ট। এটি Clearswift এর অভিযোজিত DLP এর সাথে আসে। SecureTrust ডেটা লস প্রতিরোধের সাহায্যে আপনি আপনার ডেটা সুরক্ষিত করতে পারেন৷

DLP কি এবং এর প্রকারগুলি কি?

ডেটা ক্ষতি প্রতিরোধের একটি গুরুত্বপূর্ণ দিক হল অপ্রয়োজনীয় ব্যক্তিদের সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা থেকে বিরত করার ক্ষমতা। এটি বিভিন্ন উপায়ে সম্পন্ন করা যেতে পারে। ডেডিকেটেড ডিএলপি পণ্যের পাশাপাশি সমন্বিত ডিএলপি পণ্য কেনা সম্ভব।

ডেটা ক্ষতি প্রতিরোধের উপাদানগুলি কী কী?

এই ভিডিওতে, রিচ মোগল ডিএলপি টুলের চারটি প্রধান উপাদানের সংক্ষিপ্ত বিবরণ দিয়েছেন:কেন্দ্রীয় ব্যবস্থাপনা সার্ভার, নেটওয়ার্ক মনিটরিং উপাদান, স্টোরেজ উপাদান এবং শেষ পয়েন্ট উপাদান। আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনার এন্টারপ্রাইজের একটি শক্তিশালী ডেটা ক্ষতি প্রতিরোধ প্রোগ্রাম রয়েছে।

কীভাবে একটি DLP সিস্টেম কাজ করে?

ডেটা ক্ষতি প্রতিরোধ সফ্টওয়্যারে, সংবেদনশীল ডেটা যখন গতিশীল (নেটওয়ার্ক ট্র্যাফিক), অ্যাট-রেস্ট (ডেটা স্টোরেজ) এবং এমনকি ব্যবহারে (এন্ডপয়েন্ট কার্যক্রম) তখন নজরদারি, সনাক্তকরণ এবং ব্লক করার মাধ্যমে ডেটা সক্রিয়ভাবে সনাক্ত এবং প্রতিরোধ করা হয়।

DLP টুল কি করে?

ডেটা হারানো প্রতিরোধের উদ্দেশ্য হল সংবেদনশীল ডেটা যাতে অনিরাপদ পরিবেশে অননুমোদিত পক্ষগুলি দ্বারা হারিয়ে, অপব্যবহার এবং অ্যাক্সেস না করে তা নিশ্চিত করা। অতিরিক্তভাবে, DLP সম্মতি এবং নিরীক্ষার প্রয়োজনীয়তা পূরণের জন্য প্রতিবেদন তৈরি করে এবং সম্ভাব্য ফরেনসিক দুর্বলতা এবং অসঙ্গতিগুলি চিহ্নিত করে৷

ম্যাকাফি ডিএলপি কীভাবে কাজ করে?

McAfee EPO এর মাধ্যমে কেন্দ্রীয়ভাবে McAfee DLP Discover স্থাপন করে, McAfee DLP Discover দূরবর্তীভাবে প্রোগ্রাম অ্যাকাউন্ট পরিচালনা করতে সক্ষম করে। ক্লাউড স্টোরেজ, যেমন বক্স, এবং ফাইল সার্ভার, যেমন WMF, সমাধান দ্বারা স্ক্যান এবং সুরক্ষিত। ম্যাকাফির ইপিওর মতো সফ্টওয়্যার আপনাকে নীতিগুলি সহজে সংজ্ঞায়িত করতে দেয় এবং আগে থেকেই স্ক্যানের সময়সূচী করতে দেয়৷

DLP ইঞ্জিন কি?

এক বা একাধিক DLP অভিধান গঠিত। সামাজিক নিরাপত্তা এবং ক্রেডিট কার্ডের তথ্য সুরক্ষিত রাখতে আপনি এমন একটি ইঞ্জিন ব্যবহার করতে পারেন যাতে অভিধান রয়েছে যাতে ক্রেডিট কার্ড এবং সামাজিক নিরাপত্তা নম্বর অভিধান অন্তর্ভুক্ত থাকে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?