কম্পিউটার

dnssec এবং নেটওয়ার্ক নিরাপত্তা নিশ্চিত করতে সংস্থাগুলি কীভাবে এটি ব্যবহার করে?

কিভাবে DNSSEC নেটওয়ার্ক ট্রাফিক সুরক্ষিত করতে ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে?

ডোমেন নেম সিস্টেম সিকিউরিটি ইঞ্জিন (DNSSEC) ইন্টারনেট ব্যবহারকারীদের এবং অ্যাপ্লিকেশনগুলিকে নকল DNS ডেটা থেকে রক্ষা করে যখন এটি DNS-এ প্রবেশ করে এবং পাবলিক কী ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে এটিকে চূড়ান্ত গন্তব্যে যাচাই করে। DNSSEC প্রোটোকলের জন্য জোন প্রতি অন্তত একটি ব্যক্তিগত/পাবলিক কী জোড়া প্রয়োজন৷

DNSSEC এর উদ্দেশ্য কী?

DNS সিকিউরিটি এক্সটেনশন বা DNSSEC-এর একটি প্রাথমিক লক্ষ্য হল DNS প্রতিক্রিয়া প্রমাণীকরণের মাধ্যমে স্পুফিং প্রতিরোধ করা।

কিভাবে DNSSEC DNS-এর নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলিকে প্রশমিত করে?

এই সমস্যা সমাধানের জন্য, ডিএনএস সিকিউরিটি এক্সটেনশন (ডিএনএসএসইসি) তৈরি করা হয়েছিল। একটি DNSSEC শংসাপত্র ডিজিটালভাবে ডেটা সাইন করে তার বৈধতা নিশ্চিত করতে, এটিকে আক্রমণ থেকে রক্ষা করে। ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করে, আপনি আপনার ডেটার অখণ্ডতা নিশ্চিত করতে পারেন।

DNSSEC কিভাবে বাস্তবায়িত হয়?

DNS SEC এর সাথে কাজ করার জন্য DNS লুকআপে ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করা হয়। একটি DNSKEY রেকর্ড যে খাঁটি তা যাচাই করার জন্য, বিশ্বাসের একটি চেইন স্থাপন করতে হবে যা DNS রুট জোনের জন্য যাচাইকৃত পাবলিক কীগুলির সেট দিয়ে শুরু হয়৷

DNSSEC কিসের বিরুদ্ধে সুরক্ষা দেয়?

DNSSEC ব্যবহার করে, DNS আক্রমণ, যেমন DNS ক্যাশে বিষক্রিয়া এবং DNS স্পুফিং প্রতিরোধ করা হয়। স্বাক্ষরিত অঞ্চলগুলির মধ্যে ডেটা আদান-প্রদান হল যা DNSSEC রক্ষা করে; সম্পূর্ণ সার্ভার সুরক্ষিত নয়। DNSSEC প্রোটোকল আমার স্মৃতিতে গোপনীয়তা প্রদান করে না।

নেটওয়ার্ক নিরাপত্তায় DNSSEC কি?

ডিএনএস সিকিউরিটি এক্সটেনশন (ডিএনএসএসইসি) এর অংশ হিসাবে ডিএনএসএসইসি ডিএনএস প্রমাণীকরণকে শক্তিশালী করতে পাবলিক কী এনক্রিপশনের উপর ভিত্তি করে ডিজিটাল স্বাক্ষর নিয়োগ করে। একটি DNSSEC কী DNS প্রশ্ন বা প্রতিক্রিয়াগুলির একটি ক্রিপ্টোগ্রাফিক স্বাক্ষর নয়, বরং DNS ডেটার একটি স্বাক্ষর৷

DNSSEC-তে তিনটি মৌলিক পরিষেবার দরকারী বৈশিষ্ট্যগুলি কী কী?

প্রমাণীকরণ ডেটা উত্স:সমাধানকারীরা ক্রিপ্টোগ্রাফিকভাবে এর উত্স যাচাই করে অনুরোধ করা অঞ্চল থেকে উদ্ভূত ডেটা যাচাই করতে পারে। ডেটা অখণ্ডতা সুরক্ষা সহ জোনের মালিকের ব্যক্তিগত কী প্রদান করে, যা একজন সমাধানকারীর পক্ষে জানা সম্ভব করে যে ডেটা ট্রানজিটে পরিবর্তন করা হয়নি৷

DNSSEC কি প্রয়োজনীয়?

DNSSEC হল আধুনিক যুগে এন্টারপ্রাইজ DNS নিরাপত্তার একটি মূল অংশ। একটি ব্যবসা হিসাবে, আপনার গ্রাহক এবং ব্যবসার ডেটা সুরক্ষার বিষয়ে উদ্বিগ্ন হওয়া উচিত। DNSSEC সেই নিরাপত্তায় অবদান রাখে।

DNSSEC কি প্রশমিত করে?

DNS অনুরোধগুলি যাচাই করতে সাহায্য করার মাধ্যমে, DNSSEC DNS স্পুফিংয়ের ঝুঁকি কমাতে উপকৃত হতে পারে। DNSSEC ডিএনএস প্রশ্নের জন্য দীর্ঘ প্রতিক্রিয়ার সাথে সাড়া দেয় কারণ এতে রেকর্ড এবং পরিচয় যাচাইয়ের জন্য অতিরিক্ত ক্ষেত্র এবং ক্রিপ্টোগ্রাফিক তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

আমি কীভাবে DNS নিরাপত্তা উন্নত করব?

সুরক্ষার একাধিক স্তর DDoS আক্রমণের প্রভাব কমাতে ব্যবহার করা যেতে পারে। বিভাজন ব্যবহার করে, আপনার নাম সার্ভারগুলিকে বিচ্ছিন্ন করুন। ওপেন সোর্স নয় এমন একটি সমাধানকারী ব্যবহার করে সমস্যার সমাধান করুন। DNSSEC DNS নিরাপত্তা এক্সটেনশন প্রদান করে... একটি উন্নত DNS নেটওয়ার্ক স্থিতিস্থাপকতা বাড়াবে।

DNS সংক্রান্ত কিছু নিরাপত্তা সমস্যা কী?

DNS হুমকির পাশাপাশি DNS হাইজ্যাকিং, টানেলিং, ফিশিং এবং ক্যাশে বিষক্রিয়া, DDoS আক্রমণও বাড়ছে। এই চলমান আক্রমণের মাঝখানে এবং হুমকিগুলি ক্রমবর্ধমান হিসাবে ক্রমবর্ধমান, মনে হচ্ছে কোন উপায় নেই।

DNSSEC কি সক্ষম?

ইন্টারনেট নিরাপত্তার ব্যাপকতার জন্য DNSSEC-এর ব্যাপক স্থাপনা প্রয়োজন। এই মুহুর্তে, DNSSEC স্বয়ংক্রিয়ভাবে সক্ষম করা যাবে না:নেটওয়ার্ক অপারেটরদের তাদের পুনরাবৃত্ত সমাধানকারীদের বিশেষভাবে এটি সক্ষম করতে হবে এবং ডোমেন নামের মালিকদের অবশ্যই তাদের অঞ্চলের মধ্যে অনুমোদিত সার্ভারগুলিতে এটি সক্ষম করতে হবে৷

DNSSEC সক্ষম হলে আমি কীভাবে জানব?

আপনি রুট জোন (বা WHOIS রেকর্ড) চেক করে স্বাক্ষর যাচাই করতে পারেন। আপনি DNS রুট জোন চেক করে ডোমেনে RRSIG এবং DS রেকর্ড যাচাই করতে পারেন। আপনি DS রেকর্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখ ট্র্যাক করতে পারেন। আপনি শুধুমাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্য RRSIG বৈধতা সীমিত করতে পারেন। প্রবেশের একক পয়েন্ট থেকে ডিএনএস ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করুন।

DNSSEC ব্যবহার করা হয়?

যদিও DNS-এর প্রায় 90% টিএলডি DNSSEC সমর্থন করে, প্রযুক্তি এখনও ব্যাপকভাবে স্থাপন বা প্রয়োগ করা হয়নি। উদাহরণস্বরূপ, যদি DNS-এ ফেরত আসা কীগুলির 30% আপস করা হয়, তবে অনেক ব্যবহারকারী DNSSEC স্বাক্ষরিত ডেটা বিশ্বাস করেন না।

DNSSEC মানে কি?

DNSSEC (ডোমেইন নেম সিস্টেম সিকিউরিটি এক্সটেনশন) DNS প্রোটোকল প্রসারিত করে প্রামাণিক DNS সার্ভার থেকে প্রাপ্ত DNS প্রতিক্রিয়াগুলিতে ক্রিপ্টোগ্রাফিক প্রমাণীকরণ যোগ করে। এটি করার মাধ্যমে, এটি হ্যাকারদের দ্বারা দুর্বৃত্ত ওয়েবসাইট এবং সার্ভারগুলিতে পরিচালিত হওয়া থেকে কম্পিউটারগুলিকে রক্ষা করার চেষ্টা করে৷


  1. কিভাবে কর্মক্ষেত্রে নেটওয়ার্ক নিরাপত্তা নিশ্চিত করবেন?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা এবং ssid খুঁজে পেতে?

  3. নেটওয়ার্ক নিরাপত্তায় পাইথন কিভাবে ব্যবহার করা হয়?

  4. কিভাবে জাভাস্ক্রিপ্ট নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করা হয়?