কম্পিউটার

আসুন এর উদীয়মান এবং নিরাপত্তা প্রবণতা নিয়ে আলোচনা করা যাক। কিভাবে তারা নেটওয়ার্ক নিরাপত্তা প্রভাবিত করে?

নিরাপত্তার ক্ষেত্রে নিচের কোনটি উদীয়মান প্রবণতা?

আমি নতুন প্রযুক্তি এবং ডিভাইসে আগ্রহী... র‍্যানসমওয়্যার আক্রমণ বেড়েছে... ক্লাউড পরিষেবাগুলিতে আক্রমণ চলছে... সিস্টেম তারিখযুক্ত এবং এটি যতটা কার্যকরী হতে পারে না... একটি দূরবর্তী অবস্থান থেকে কাজ করা হয়েছে . মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ জায়গায় থাকবে। গোপনীয়তা সমস্যাটি আরও মনোযোগ আকর্ষণ করেছে।

আইটি নিরাপত্তা শিল্পে তিনটি শীর্ষ নিরাপত্তা প্রবণতা কী কী?

আমাদের তিনটি প্রবণতার উপর ফোকাস করতে হবে:1) প্রসারিত সাইবার-আক্রমণ পৃষ্ঠ (রিমোট ওয়ার্ক, আইওটি সাপ্লাই চেইন); 2) পছন্দের অস্ত্র হিসাবে Ransomware; এবং 3) আইসিএস এবং ওটি/আইটি একত্রিত হুমকির মাধ্যমে গুরুত্বপূর্ণ অবকাঠামোর হুমকি৷

তথ্য নিরাপত্তার সাম্প্রতিক প্রবণতা কী?

সাম্প্রতিক একটি সমীক্ষা অনুসারে, 5G নেটওয়ার্কগুলির সাথে IOT-এর সাথে বেশ কয়েকটি ডেটা লঙ্ঘন যুক্ত করা হয়েছে। 2020 সালের মধ্যে, বিশ্বব্যাপী 5G নেটওয়ার্ক বাস্তবে পরিণত হবে, যা ইন্টারনেট অব থিংস (IoT) কে সামনে আনবে।

নেটওয়ার্ক নিরাপত্তা কীভাবে ডেটা নিরাপত্তাকে প্রভাবিত করে?

একটি ভাল নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ব্যবসার ডেটা চুরি এবং হ্যাকিংয়ের শিকার হওয়ার ঝুঁকি কমানো সম্ভব। স্পাইওয়্যারের বিরুদ্ধে আপনার ওয়ার্কস্টেশনগুলিকে সুরক্ষিত করা নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে সহজ করা হয়েছে। উপরন্তু, এটি ভাগ করা ডেটার নিরাপত্তা নিশ্চিত করে। প্রচুর পরিমাণে ট্র্যাফিক স্থিতিশীলতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং সিস্টেমের দুর্বলতা প্রকাশ করতে পারে।

শীর্ষ ৫টি উদীয়মান সাইবার নিরাপত্তা চ্যালেঞ্জ কী কী?

ক্লাউড দুর্বলতার একটি উদাহরণ নীচে বর্ণিত হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা সাইবার হুমকি আরও বিপজ্জনক করে তুলেছে। কৃত্রিম বুদ্ধিমত্তা পরীক্ষা করা। এটি মেশিন লার্নিং পয়জনিং নামে পরিচিত। স্মার্ট চুক্তি হ্যাক করা একটি ক্রমবর্ধমান সমস্যা। একটি সামাজিক প্রকৌশল আক্রমণ একটি উদাহরণ. এটা একটা ডিপফেক।

উত্থানশীল নিরাপত্তা সমস্যাগুলি কী কী?

2021 সালে, র‍্যানসমওয়্যার আক্রমণগুলি লাভজনকতার দিকে ফিরে যেতে পারে। একটি DDoS আক্রমণ বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে... ফাইলবিহীন আক্রমণের ক্ষেত্রে... ক্লাউডের মাধ্যমে এবং দূর থেকে আক্রমণ। একটি শূন্য-দিনের শোষণ এমন একটি যা একটি দুর্বলতার সুযোগ নেয়। জি দ্বারা সক্ষম একটি ঝাঁক আক্রমণ... এটি সোশ্যাল মিডিয়া স্পুফিং দ্বারা করা যেতে পারে৷

আজকের শীর্ষ তিনটি আইটি নিরাপত্তা হুমকি কী?

একটি নেটওয়ার্কের পরিধি এবং এন্ডপয়েন্টের জন্য নিরাপত্তা ব্যবস্থা... মোবাইল ম্যালওয়ারের হুমকি বাড়ছে... G-to-Wi-Fi নিরাপত্তা দুর্বলতাগুলি নিম্নরূপ... IoT ডিভাইসগুলি ইন্টারনেটের সাথে সংযুক্ত, যা মানে তারা দূর থেকে অ্যাক্সেস করা যেতে পারে। এগুলি গভীর নকল। র‍্যানসমওয়্যার উচ্চ মাত্রার পরিশীলিততার সাথে আক্রমণ করে। অভ্যন্তরীণ হুমকির বিপদ... API-তে একটি দুর্বলতা এবং লঙ্ঘন।

সাইবার নিরাপত্তার জন্য শীর্ষ 3 টার্গেট করা শিল্প কী কী?

ব্যবসার জগতে। স্বাস্থ্যসেবা/চিকিৎসা শিল্প। ব্যাংকিং/ক্রেডিট/আর্থিক শর্তাবলী সংজ্ঞায়িত করা। সরকার ও সামরিক বাহিনী। শিক্ষা ব্যবস্থা। শক্তি/ইউটিলিটি সেক্টর।

তিনটি ভিন্ন নিরাপত্তা প্রযুক্তি কি?

এনক্রিপশন প্রক্রিয়া। ম্যালওয়্যার এবং ভাইরাস সনাক্ত এবং অপসারণ সফ্টওয়্যার. ফায়ারওয়াল আছে। ইনট্রুশন সনাক্তকরণের জন্য ইনফরমেশন সিকিউরিটি এবং ইভেন্ট ম্যানেজমেন্ট (SIEM) সিস্টেম আয়ন প্রতিরোধ ব্যবস্থা (IPS)

2020 সালে আপনার কোন সাইবার নিরাপত্তা প্রবণতাগুলির দিকে নজর দেওয়া উচিত?

প্রযুক্তি, নতুন হুমকি যেহেতু 5G, ব্লকচেইন এবং অন্যান্য প্রযুক্তিগুলি কিছুটা আকর্ষণ অর্জন করে, তারা অবশ্যই আমাদের উপকৃত করবে, কিন্তু পাশাপাশি গুরুত্বপূর্ণ নিরাপত্তা চ্যালেঞ্জও তৈরি করবে৷

নিরাপত্তার ক্ষেত্রে সর্বশেষ প্রযুক্তি কী?

(AI) এবং গভীর শিক্ষা। কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) গত কয়েক বছর ধরে একটি গুঞ্জন শব্দ। আচরণ বিশ্লেষণ করা হচ্ছে আচরণগত বিশ্লেষণের একটি রূপ... হার্ডওয়্যার প্রমাণীকরণ এমবেডেড সিস্টেমে এমবেড করা... ব্লকচেইন শিল্পে সাইবার নিরাপত্তা। এই মডেলটিতে একটি শূন্য-বিশ্বাস মডেল ব্যবহার করা হয়েছে৷


  1. আমার নেটওয়ার্ক নিরাপত্তা কী কী এবং আমি কীভাবে এটি খুঁজে পাব?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আক্রমণের ধরন এবং কিভাবে তারা কাজ করে?

  3. স্ক্রিপ্টিং নিয়ে আলোচনা করুন এবং এটি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তার সাথে সম্পর্কিত।?

  4. এটি উদীয়মান এবং নিরাপত্তা প্রবণতা. তারা কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা প্রভাবিত করে?