কম্পিউটার

সরল ডকার UI এর মাধ্যমে Google Chrome-এ আপনার ডকার ছবিগুলি পরিচালনা করুন৷

সরল ডকার UI এর মাধ্যমে Google Chrome-এ আপনার ডকার ছবিগুলি পরিচালনা করুন৷

ডকার একটি আকর্ষণীয় প্ল্যাটফর্ম। এটির সাহায্যে আপনি সার্ভারে ব্যবহারের জন্য পূর্ব-কনফিগার করা সফ্টওয়্যার সহ হাজার হাজার কন্টেইনার স্থাপন করতে পারেন। আরও মজার বিষয় হল এই প্ল্যাটফর্মটি এতটাই বিশাল হয়ে উঠেছে যে এটি লিনাক্সের বাইরে অন্যান্য প্ল্যাটফর্মে ব্যবহার করা যেতে পারে।

তবুও, ডকারের মতো বড় হওয়ার জন্য প্রবেশের ক্ষেত্রে কিছুটা বাধা রয়েছে – প্রচুর কমান্ড এবং এটির সাথে যুক্ত করার জন্য একটি ভাল অফিসিয়াল UI টুল নয়।

অর্থাৎ এখন পর্যন্ত। সাধারণ ডকার UI উপস্থাপন করা হচ্ছে। এটি একটি Chrome-ভিত্তিক অ্যাপ যা আপনাকে ডকার ছবিগুলি ইনস্টল, পরিচালনা এবং টুইক করার অনুমতি দেয়৷

ডকার ইনস্টল করা হচ্ছে

সাধারণ ডকার UI ব্যবহার করার আগে আপনাকে ডকার ইনস্টল এবং আপনার সিস্টেমে চলমান করতে হবে। উবুন্টু লিনাক্সে কীভাবে ডকার সিস্টেম চালু করা যায় তার কিছু বিস্তারিত নির্দেশাবলী রয়েছে। শুধু এই নির্দেশিকায় যান, এবং ধাপে ধাপে এটি অনুসরণ করুন। শীঘ্রই, ডকার আপনার সিস্টেমে চালু হওয়া উচিত, এবং আপনি সাধারণ ডকার UI অ্যাপটি ব্যবহার করে দেখতে সক্ষম হবেন।

উবুন্টু ব্যবহার করছেন না? চিন্তা করবেন না, সমস্ত অপারেটিং সিস্টেমের জন্য ডকারের নিজস্ব নির্দেশাবলী রয়েছে। শুধু এখানে যান, এবং আপনি কিছুক্ষণের মধ্যে এটি সেট আপ করতে পারবেন!

সাধারণ ডকার UI পাওয়া

সরল ডকার UI এর মাধ্যমে Google Chrome-এ আপনার ডকার ছবিগুলি পরিচালনা করুন৷ সরল ডকার UI এর মাধ্যমে Google Chrome-এ আপনার ডকার ছবিগুলি পরিচালনা করুন৷

সিম্পল ডকার ইউআই হল একটি ক্রোম অ্যাপ্লিকেশন – যার অর্থ, সবকিছু সঠিকভাবে কাজ করার জন্য আপনার সিস্টেমে একটি বৈধ Google Chrome বা Chromium ইনস্টলেশন থাকতে হবে। উভয়ই ইনস্টল করা মোটামুটি সহজ৷

এটি শেষ হয়ে গেলে, আপনাকে নিজেই অ্যাপটি ইনস্টল করতে হবে। এখানে পাওয়া যাবে। শুধু "Chrome এ যোগ করুন" বোতামে ক্লিক করুন, এবং এটি শীঘ্রই আপনার সিস্টেমে থাকবে। একবার এটি সেখানে গেলে, এটি Chrome ব্রাউজারে "অ্যাপস" এর অধীনে পপ আপ হবে। এটি চালু করুন, এবং আপনি যেতে পারবেন।

সাধারণ ডকার UI সেট আপ করা হচ্ছে

যদিও এটি একটি Chrome অ্যাপ, তার মানে এই নয় যে এটি এখনই কাজ করবে। প্রথমত, আপনাকে কয়েকটি জিনিস কনফিগার করতে হবে। শুরু করতে, একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং নিম্নলিখিতগুলি করুন:

sudo nano /etc/systemd/system/docker-tcp.socket

একবার ফাইলের ভিতরে, এটিতে নীচের কনফিগারেশনটি পেস্ট করুন।

[Unit]
Description=Docker HTTP Socket for the API
 
[Socket]
ListenStream=2375
BindIPv6Only=both
Service=docker.service
 
[Install]
WantedBy=sockets.target
এর জন্য বর্ণনা=ডকার HTTP সকেট

কনফিগারেশনটি ফাইলে হয়ে গেলে, আপনার কীবোর্ডে "Ctrl + O" টিপে এটি সংরক্ষণ করুন। তারপর, "Ctrl + x" টিপে ন্যানো থেকে প্রস্থান করুন। এটি করা নিশ্চিত করবে যে সরল ডকার UI দূরবর্তী API এর সাথে সংযোগ করতে পারে।

যদিও আপনি এখনও সম্পন্ন করেননি। কিছু মডিউল শুরু করতে হবে। প্রথমেই যা করতে হবে তা হল যে সিস্টেমড ফাইলটি আমরা তৈরি করেছি সেটিকে সক্রিয় করতে হবে। এটি দিয়ে করা যেতে পারে:

systemctl enable docker-tcp.socket

একবার সক্রিয় হলে, ডকারকে থামাতে হবে। কেন? এটি ছাড়া সকেট শুরু করা যাবে না।

systemctl stop docker

এখন ডকার বন্ধ করা হয়েছে, আমরা সকেট শুরু করতে systemd ব্যবহার করতে পারি।

systemctl start docker-tcp.socket

অবশেষে, কমান্ড লাইনের সবকিছু সঠিকভাবে কনফিগার করা হয়েছে। এখন যা প্রয়োজন তা হল ডকার রিমোট এপিআই-তে সংযোগ যোগ করা। এটি করতে সিম্পল ডকার UI এর সেটিংস অংশে যান এবং "যাচাই করুন" বোতামে ক্লিক করুন। আপনার যা করা দরকার তা হওয়া উচিত এবং সবকিছুই কাজ করা উচিত।

দ্রষ্টব্য: আপনার ডকার কন্টেনারগুলিকে সাধারণ ডকার UI-তে দেখানো শুরু করার জন্য আপনাকে আপনার মেশিনটি পুনরায় চালু করতে হতে পারে।

সাধারণ ডকার UI ব্যবহার করা

সিম্পল ডকার UI এর সাথে অনেক কিছু করার আছে। শুরু করার জন্য, আপনি আপনার ইনস্টল করা ডকার ইমেজ দেখতে পারেন। এটি আপনাকে জানাবে যে এটি কত বড় এবং কখন এটি তৈরি করা হয়েছিল। আরও বিস্তারিত তথ্য পেতে কন্টেইনার ট্যাবে ক্লিক করাও সম্ভব। যেকোনো কন্টেইনারে ক্লিক করলে আপনি "স্টার্ট" এবং "রিমুভ" বোতামের সাথে বিস্তারিত তথ্য, একটি পরিবর্তন-লগ এবং এমনকি ইন্টারঅ্যাক্ট করার জন্য একটি টার্মিনাল পাবেন।

সরল ডকার UI এর মাধ্যমে Google Chrome-এ আপনার ডকার ছবিগুলি পরিচালনা করুন৷ সরল ডকার UI এর মাধ্যমে Google Chrome-এ আপনার ডকার ছবিগুলি পরিচালনা করুন৷

ইনস্টল করা চিত্রগুলি দেখার পাশাপাশি, আপনি যে কোনও চিত্রের জন্য রেজিস্ট্রি হাব অনুসন্ধান করতে পারেন, এটি সন্ধান করতে পারেন, এটি ইনস্টল করতে পারেন এবং এটি আপনার সিস্টেমে খুব সহজেই স্থাপন করতে পারেন। রেজিস্ট্রি অনুসন্ধান করা এবং মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে আপনার প্রয়োজনীয় চিত্রগুলি পাওয়া সহজ ছিল না৷

সরল ডকার UI এর মাধ্যমে Google Chrome-এ আপনার ডকার ছবিগুলি পরিচালনা করুন৷ সরল ডকার UI এর মাধ্যমে Google Chrome-এ আপনার ডকার ছবিগুলি পরিচালনা করুন৷

একটি ইমেজ ইনস্টল করা এবং স্থাপন করা উল্লেখযোগ্যভাবে সহজ। একবার আপনি রেজিস্ট্রিতে যা চান তা খুঁজে পেলে, টুলটি বেরিয়ে যাবে এবং এটির প্রয়োজনীয় সমস্ত ডাউনলোড করবে এবং তারপরে এটি আপনার ডকার ইনস্টলেশনে ইনস্টল করা হবে। এর পরে আপনাকে কন্টেইনারটির নাম দিতে এবং এটি কাস্টমাইজ করতে বলা হবে এবং তারপরে এটি চালানো হবে।

সরল ডকার UI এর মাধ্যমে Google Chrome-এ আপনার ডকার ছবিগুলি পরিচালনা করুন৷ সরল ডকার UI এর মাধ্যমে Google Chrome-এ আপনার ডকার ছবিগুলি পরিচালনা করুন৷

শীঘ্রই, আপনার ডকার কন্টেইনারে আপনার সার্ভার বা লিনাক্স ডেস্কটপে চলমান সফ্টওয়্যার থাকবে। যে সব করা হয়েছে কয়েক ক্লিকে. কে এর সাথে তর্ক করতে পারে?

উপসংহার

সামগ্রিকভাবে, কমান্ড লাইনের সাথে ডকারে আপনার যা করতে হবে তা এই অ্যাপটিতে আরও দক্ষ এবং কার্যকর উপায়ে করা যেতে পারে। অবশ্যই, এটি একটি ক্রোম অ্যাপ, এবং এটি এটিকে নিখুঁত থেকে অনেক দূরে করে তোলে, তবে এটি যুক্তি দেওয়া কঠিন যে এই টুলটি অত্যন্ত দরকারী ছাড়া কিছুই নয়৷

আপনি যদি ডকার চেষ্টা করতে চান তবে টার্মিনালের সাথে ঝামেলা করতে চান না, এই টুলটি আপনার জন্য। বিকল্পভাবে, আপনি যদি টার্মিনালের সাথে ডকার ব্যবহার করতে পছন্দ করেন কিন্তু আপনি দ্রুত কিছু খুঁজছেন, তাহলে সাধারণ ডকার UI আপনি ঠিক যা খুঁজছেন তা হতে পারে।


  1. Google Chrome এ বুকমার্কগুলি কীভাবে পরিচালনা করবেন

  2. আপনার Google Chrome থিম কিভাবে পরিবর্তন করবেন

  3. Google Chrome এ আপনার সাইড সার্চ প্যানেল কিভাবে পরিচালনা করবেন

  4. ডকারের সাথে আপনার কাজের চাপ সহজ করুন