কম্পিউটার

Chrome এর বিস্ফোরক বৃদ্ধি ব্রাউজার সম্পর্কে আমাদের কী শেখায়৷

Chrome এর বিস্ফোরক বৃদ্ধি ব্রাউজার সম্পর্কে আমাদের কী শেখায়৷

এই মুহুর্তে, আপনি এটি মোবাইল বা Google এর Chrome ব্রাউজারের ডেস্কটপ সংস্করণ থেকে পড়ার একটি অপেক্ষাকৃত উচ্চ সম্ভাবনা রয়েছে৷ যদি না হয়, অভিনন্দন! আপনি সংখ্যালঘুর মধ্যে আছেন যারা বিভিন্ন কারণে হাইপে যোগ দেননি (এবং আমি এটিতে পৌঁছব)।

অন্য সকলের জন্য, ক্রোম একটি চিত্তাকর্ষক পরিমাণে বৃদ্ধি দেখেছে যা 2017 পর্যন্ত চলতে থাকে এবং শীঘ্রই যেকোনও সময়ে মালভূমি হওয়ার অনেক লক্ষণ দেখা যায় না। এটি কেন ঘটছে? এবং ব্রাউজারগুলি কীভাবে গড় ব্যবহারকারীকে পূরণ করা উচিত সে সম্পর্কে এটি আমাদের কী শিক্ষা দেয়?

দ্য ফেনোমেনন

ইন্টারনেটে একটি চলমান কৌতুক রয়েছে যা কোথাও কোথাও চলে যায় "ইন্টারনেট এক্সপ্লোরার [এখন মাইক্রোসফ্ট এজ] একটি দুর্দান্ত ব্রাউজার… ক্রোম ডাউনলোড করার জন্য।" এখানে এরকম একটি মেম।

Chrome এর বিস্ফোরক বৃদ্ধি ব্রাউজার সম্পর্কে আমাদের কী শেখায়৷

পরিসংখ্যান প্রমাণ করে যে এটি আসলে একটি রসিকতার চেয়ে অনেক বেশি। NetMarketShare-এর ডেটা উদ্ধৃত করে NetworkWorld-এর একটি রিপোর্ট অনুসারে, Google Chrome-এর বাজার ভাগ মার্চ 2015-এর 25 শতাংশ থেকে বেড়ে 2017 সালের ফেব্রুয়ারিতে মাত্র 60 শতাংশে পৌঁছেছে৷ ইতিমধ্যে, Microsoft-এর ফ্ল্যাগশিপ ব্রাউজার (আগে IE এবং এখন Microsoft Edge) এর ব্যবহারকারীর অর্ধেক হারিয়েছে। ক্রোমের উত্থানের সাথে অ্যাপলের গো-টু ব্রাউজার Safari-এর মার্কেট শেয়ারের সামান্য পতনও হয়েছিল৷

সফলতার জন্য একটি রেসিপি

Chrome এর বিস্ফোরক বৃদ্ধি ব্রাউজার সম্পর্কে আমাদের কী শেখায়৷

মাইক্রোসফটের ইন্টারনেট এক্সপ্লোরার এবং "এজ" এর মতো, Google Chrome ব্র্যান্ড স্বীকৃতির উপর নির্ভর করে। প্রত্যেকেই এক সময় বা অন্য সময়ে Google পণ্যের সাথে যোগাযোগ করেছে। খ্যাতি হল যে ব্র্যান্ডটি কোম্পানির তৈরি করা ব্রাউজারের সাথে মিশে গিয়েছিল। ফায়ারফক্স, একটি দুর্দান্ত প্রতিযোগী হওয়া সত্ত্বেও, ততটা মনোযোগ আকর্ষণ করতে ব্যর্থ হয়েছে কারণ এটির এতটা ব্যাপক নাগাল ছিল না।

যদিও ক্রোমের শুধু ব্র্যান্ডের স্বীকৃতি ছিল না। এর বিকাশকারীরা একটি মসৃণ রেন্ডারিং ইঞ্জিন সহ একটি ন্যূনতম ব্রাউজার তৈরি করতে নিবেদিত ছিল যা IE এবং এজ-এর কর্মক্ষমতাকে ছাড়িয়ে যেতে পারে। যেখানে মাইক্রোসফ্ট উদ্ভাবনের জন্য সামান্য প্রণোদনা দেখেছিল, সেখানে Google একটি শূন্যতা দেখেছিল যা এটি পূরণ করতে পারে, তার সংস্থানগুলি এমন একটি ব্রাউজার তৈরিতে উত্সর্গ করে যা সূর্যের নীচে এবং (সবচেয়ে উল্লেখযোগ্যভাবে) কোম্পানির নিজস্ব উচ্চ-ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলির সাথে সহজেই সংযোগ করতে পারে। একবার এটি বাজারের অংশীদারিত্ব হারাতে শুরু করলে, মাইক্রোসফ্ট পাইপলাইনে আরও বৈশিষ্ট্যগুলিকে ঠেলে দিতে শুরু করে এবং ব্রাউজারের চেহারা এবং অনুভূতিকে আধুনিক দিনের চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ করতে এটিকে আরও উন্নত করতে শুরু করে, কিন্তু এটি গেমটিতে এই সমস্ত পেশীকে টেবিলে আনে একটু দেরিতে .

অন্যান্য ক্ষেত্রে (ড্রাইভ, ডক্স, জিমেইল, ক্যালেন্ডার, মানচিত্র, ব্লগার, ইউটিউব, অ্যান্ড্রয়েড, ইত্যাদি) সর্বোচ্চ বাজারের অংশীদারিত্বের নিরপেক্ষতা গুগলকে এমন একটি ব্রাউজারকে ঠেলে দেওয়ার সম্ভাবনা দিয়েছে যেখানে "সবকিছু এক জায়গায়, ” ব্রাউজার থেকে লগ ইন করে কোম্পানির অফার করা সমস্ত কিছু আনলক করতে সক্ষম একটি Google অ্যাকাউন্ট সহ যে কাউকে তৈরি করে৷

ক্রোম এর জন্য অনেক কিছু রয়েছে, কিন্তু যা এটিকে সত্যিই সফল করেছে তা বেশ কয়েকটি ধারণার উপর ফোকাস করে যা এটি কঠোরভাবে ফোকাস করেছে:

  • ব্যবহারযোগ্যতা (তরল এবং মিনিমালিস্ট ইন্টারফেস)
  • ব্র্যান্ড স্বীকৃতি
  • একটি সহজে ব্যবহারযোগ্য এবং পর্যাপ্ত এক্সটেনশন লাইব্রেরি
  • একটি স্থিতিশীল, শক্তিশালী উন্নয়ন প্রক্রিয়া

লোকদের সম্পর্কে কি যারা Chrome ব্যবহার না করা বেছে নেন?

Chrome এর বিস্ফোরক বৃদ্ধি ব্রাউজার সম্পর্কে আমাদের কী শেখায়৷

বেশিরভাগ অংশে, বেশিরভাগ লোকেরা যারা আজ ক্রোম ব্যবহার করেন না তারা সম্ভবত কখনও এটি ব্যবহার করতে যাচ্ছেন না। মূল কারণগুলির মধ্যে একটি হল অনুভূত গোপনীয়তা উদ্বেগ এবং ডেটা মাইনিং অনুশীলনের সাথে অনেক কিছু যা Google নিযুক্ত করেছে৷ কেউ কেউ এটিকে প্যারানয়েড বলতে পারে যতক্ষণ না তারা পৃষ্ঠের নীচে কিছুটা খনন করে। 2008 সালে কনজিউমার ওয়াচডগ একটি ভিডিও প্রকাশ করেছে যাতে দেখানো হয়েছে যে ক্রোম ব্যবহারকারীরা তাদের সার্চ বারে যা টাইপ করে তা রেকর্ড করছে। ব্রাউজারকে ঘিরে এখনও অনেক রহস্য রয়েছে এবং এটি কীভাবে ডেটা সংগ্রহ করে, এর মধ্যে এটি যে সার্ভারগুলির সাথে এটি সংযোগ করে যখন এটি শুরু হয়।

অন্যরা কেবল ইন্টারফেসটি পছন্দ করতে পারে না বা এটি যে পরিমাণ মেমরি ব্যবহার করে তা দয়া করে নেয় না। নিচের চিত্রটি একবার দেখুন।

Chrome এর বিস্ফোরক বৃদ্ধি ব্রাউজার সম্পর্কে আমাদের কী শেখায়৷

এখানে পয়েন্ট হল যে ক্রোম পছন্দ না করার বেশ কিছু বৈধ কারণও রয়েছে। যদিও এটি এখনই দাঁড়িয়েছে, গুগল এই লোকেদের অনবোর্ডে আনার চেষ্টায় সামান্য উত্সাহ দেখতে পারে। এবং এটি মূলত ব্রাউজারটির বিস্ফোরক সাফল্যের কারণে। একই সময়ে, প্যাল ​​মুন, ইয়ানডেক্স, ফায়ারফক্স, অপেরা এবং অন্যান্যদের মত বিকল্পগুলি তাদের কুলুঙ্গির চারপাশে একত্রিত করছে যারা Chrome ট্রেনে চড়েন না তাদের কাছে আবেদন জানাতে।

The Takeaway

ক্রোম একটি মিশ্র ব্যাগ. এটি বছরের পর বছর ধরে একটি অসাধারণ পরিমাণে সাফল্য দেখেছে এবং একটি খুব বড় ফ্যান বেস এবং একটি কম টার্নওভার রয়েছে তবে এর অনেকগুলি ক্ষেত্র রয়েছে যেখানে এটি ব্যবহারকারীদের উদ্বিগ্ন করছে। ক্ষেত্রটির অন্য প্রান্তে, অনেকগুলি বিকল্প ব্রাউজার রয়েছে যা তাদের নিজস্ব বৈশিষ্ট্য এবং অনন্য "স্বাদ" ধাক্কা দেয় যে ধারণাগুলি Google অগ্রগামী করেছে৷ বছরের পর বছর ধরে এই প্রতিযোগিতা অনুসরণ করা এবং Google তার ব্রাউজারে ত্রুটিগুলি সংশোধন করবে কিনা তা দেখতে আকর্ষণীয় হবে যাতে এটি নিয়ন্ত্রণের চেয়ে এগিয়ে থাকে। অথবা সম্ভবত এটি ইন্টারনেট এক্সপ্লোরার - যে ব্রাউজারটি টপলিংয়ের জন্য সবচেয়ে পরিচিত - সেভাবেই যেতে পারে৷

ক্রোমের ভবিষ্যতে আপনি এই ভাগ্যগুলির মধ্যে কোনটি দেখতে পাচ্ছেন? আপনি একটি মন্তব্যে কি মনে করেন আমাদের বলুন!


  1. 'সম্পর্কে:ফাঁকা' কী এবং কীভাবে এটি সরাতে হয়?

  2. ঠিক করুন:'about:invalid#zClosurez' ব্রাউজারে ত্রুটি৷

  3. খালি সম্পর্কে - সম্পর্কে কী:ফাঁকা মানে এবং আপনি এটি পরিত্রাণ পেতে হবে?

  4. সম্বন্ধে কি:খালি? ক্রোম খালি হোমপেজ গাইড