কম্পিউটার

ফ্রি ভিপিএন কি বিশ্বস্ত হতে পারে?

ফ্রি ভিপিএন কি বিশ্বস্ত হতে পারে?

একটি VPN ব্যবহার করা সর্বদা একটি ভাল ধারণা কারণ এটি আপনার অনলাইন অভিজ্ঞতার জন্য আরও নিরাপত্তা প্রদান করে। একটি VPN এর সাথে, আপনার ডেটা এনক্রিপ্ট করা এবং সুরক্ষিত, এমন কিছু যা আপনাকে অবশ্যই ভাল বোধ করবে। কিন্তু, একটি ভিপিএন পরিষেবা কি এতই অপরিহার্য যে আপনাকে এটির জন্য অর্থ প্রদান করতে হবে?

আপনার জন্য বেছে নেওয়ার জন্য বিভিন্ন বিনামূল্যের VPN পরিষেবা রয়েছে, কিন্তু সেগুলি কি বিশ্বাস করা যেতে পারে? সেই VPN কোম্পানি কি সত্যিই আপনাকে বিনা মূল্যে একটি সেরা পরিষেবা দিতে ইচ্ছুক? পরের বার যখন আপনি একটি বিনামূল্যের VPN ব্যবহার করতে চান তখন এই কয়েকটি প্রশ্ন মনে রাখতে হবে৷

ফ্রি ভিপিএন আপনার উপর গুপ্তচরবৃত্তি করতে পারে

অর্থপ্রদত্ত VPN-এর বিপরীতে, একটি বিনামূল্যের আপনার অনলাইন কার্যক্রম ট্র্যাক করতে পারে এবং আপনার ডেটাও লগ করতে পারে। যেহেতু একটি বিনামূল্যের VPN এর ফান্ডিং কোথাও থেকে পেতে হয়, তাই এটি আপনার ডেটা তৃতীয় পক্ষের কাছে বিক্রি করতে পারে।

ফ্রি ভিপিএন কি বিশ্বস্ত হতে পারে?

সর্বোপরি, আপনি নগদ অর্থ প্রদান নাও করতে পারেন, বরং আপনার ব্যক্তিগত তথ্য বিক্রি করে অর্থপ্রদান করতে পারেন। যেহেতু এটি বিনামূল্যে, আপনি VPN আসল না নকল কিনা তা নিশ্চিত করতে পারবেন না এবং আপনি অনলাইন নিরাপত্তার উপর নির্ভর করতে পারবেন না।

বেশিরভাগ বিনামূল্যের VPN-এর গোপনীয়তা নীতি নেই যা বিশ্বাস করা যায়। তাদের মধ্যে কেউ কেউ এটাও স্পষ্ট করে দিয়েছেন যে তাদের ব্যবহার করে আপনি তাদের আপনার ব্যবহারকারীর ডেটা চীনে স্থানান্তর করার অনুমতি দেন। যেহেতু আপনি ছোট মুদ্রণটি নাও পড়তে পারেন, তাই আপনি কী সম্মত হচ্ছেন সে সম্পর্কে আপনি সচেতন নন।

ফ্রি ভিপিএন-এর গতি ধীর

সবাই বিনামূল্যে জিনিস পছন্দ. এবং যখন সবাই একই ফ্রি ভিপিএন পরিষেবার সাথে সংযুক্ত থাকে, তখন গতি প্রভাবিত হওয়া অনিবার্য। বেশিরভাগ বিনামূল্যের VPN পরিষেবাগুলিতে প্রচুর সংস্থান বরাদ্দ থাকে না এবং যখন অনেক বেশি ব্যবহারকারী থাকে, তখন আপনি গতি থ্রোটল বা এমনকি সংযোগ হারিয়ে যাওয়ার অভিজ্ঞতা শুরু করবেন৷

আপনার ব্যান্ডউইথ চুরি হয়ে গেছে

যেহেতু বিনামূল্যের ভিপিএনগুলিকে কোথাও থেকে তাদের তহবিল পেতে হবে, তাই তৃতীয় পক্ষের কাছে আপনার ব্যান্ডউইথ বিক্রি করা তাদের পক্ষে অস্বাভাবিক নয়। আপনার ব্যান্ডউইথ ব্যবহারকারী ব্যক্তি জানেন যে তারা চুরি করা ব্যান্ডউইথ ব্যবহার করছেন কিনা তা জানার কোন উপায় নেই। এছাড়াও, যে ব্যক্তি এটি ব্যবহার করছেন সে যদি বেআইনি কিছু করে থাকে, (যেহেতু এটি আপনার ব্যান্ডউইথ) আপনিই কর্তৃপক্ষের সাথে সমস্যায় পড়বেন।

শুধুমাত্র সীমিত সময়ের জন্য, অতিরিক্ত ৩ মাস পান যখন আপনি শুধুমাত্র $6.67/মাসে ExpressVPN-এর সাথে সাইন আপ করেন। এই বিশেষ VPN চুক্তি পান .

এতে বিরক্তিকর বিজ্ঞাপন রয়েছে

ফ্রি ভিপিএন কি বিশ্বস্ত হতে পারে?

যেহেতু বিনামূল্যের VPN গুলিকে কোথাও থেকে তাদের অর্থ পেতে হবে, তাই প্রচুর বিজ্ঞাপনের সাথে মোকাবিলা করার জন্য প্রস্তুত হন৷ এই বিজ্ঞাপনগুলি শুধুমাত্র বিরক্তিকর নয়, তবে তারা আপনার ইন্টারনেটের গতিকে প্রভাবিত করতে পারে। কিছু ক্ষেত্রে তাদের ক্ষতিকারক সাইটের লিঙ্ক রয়েছে। তারা আপনাকে সেই সমস্ত বিজ্ঞাপনগুলিকে সোয়াইপ করার মাধ্যমে আপনার মূল্যবান সময় নষ্ট করতে পারে৷

আপনাকে সীমাবদ্ধতার সাথে মোকাবিলা করতে হবে

যদি বিনামূল্যের VPN একটি অর্থপ্রদত্ত পরিষেবাও অফার করে, তাহলে তারা আপনাকে সীমাবদ্ধ করবে যাতে আপনি অবশেষে অর্থপ্রদানের পরিষেবাতে আপগ্রেড করতে পারেন। এই ধরনের পরিস্থিতিতে মোকাবেলা করার সময় আপনার বাড়ির কাজ করতে ভুলবেন না।

ফ্রি ভিপিএন কি বিশ্বস্ত হতে পারে?

এই ধরনের ভিপিএনগুলি পরিষেবার জন্য অর্থ প্রদানকারী ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে ব্যবহারকারীদের কম্পিউটার প্রস্থান নোড তৈরি করে। এর মানে হল যে একজন অর্থপ্রদানকারী ব্যবহারকারী যদি বেআইনি কিছু করে থাকেন, তাহলে আপনিই সমস্যায় পড়বেন।

কানেক্ট করার জন্য আপনি দেশ নির্বাচন করতে পারবেন না

বিনামূল্যের ভিপিএন পরিষেবাগুলিতে পছন্দগুলি সীমিত৷ তাদের মধ্যে একটি হল সংযোগ করার জন্য দেশ নির্বাচন করার ক্ষমতা। আপনি যদি অন্য দেশ থেকে বিষয়বস্তু স্ট্রিম করতে চান, তবে বেশিরভাগ বিনামূল্যের VPN কাজ করবে না বা আপনাকে আপনার পছন্দের সার্ভারের সাথে সংযোগ করার পছন্দ দেবে।

আপনি নিজেকে ম্যালওয়্যারের কাছে প্রকাশ করেন

ফ্রি ভিপিএন কি বিশ্বস্ত হতে পারে?

ফ্রি ভিপিএনগুলি আপনার তথ্য এক বা অন্য উপায়ে পেতে চেষ্টা করবে। এই উপায়গুলির মধ্যে একটি হল আপনার তথ্য চুরি করার জন্য ম্যালওয়্যার অন্তর্ভুক্ত করা। এছাড়াও আপনি নিজেকে একটি লুকানো রুটকিটের কাছে প্রকাশ করেন যা পরিত্রাণ পাওয়া কঠিন, এবং এটি আপনাকে মধ্যম আক্রমণের ঝুঁকিতে ফেলতে পারে। শুধু তাই নয়, এটি আপনার লগইন শংসাপত্র, পাসওয়ার্ড এবং এমনকি আপনি যা করছেন তার স্ক্রিনশটও চুরি করতে পারে৷

আপনার ব্রাউজার হাইজ্যাক করা যেতে পারে

আপনি সতর্ক না হলে, আপনি যে বিনামূল্যের ভিপিএন ব্যবহার করেন তা আপনাকে এমন পৃষ্ঠাগুলিতে পুনঃনির্দেশ করতে পারে যা আপনি কখনই দেখতে চাননি৷ আপনাকে যে সাইটগুলিতে নিয়ে যাওয়া হয় সেগুলি অবশ্যই দূষিত সাইট হবে না, তবে কেউ বা কিছু আপনাকে এমন কিছু করতে বাধ্য করলে তা হতাশাজনক হতে পারে যা আপনি চান না। আপনাকে নির্দিষ্ট সাইটে নিয়ে যাওয়া যেতে পারে যেগুলি সেই VPN কে তাদের সাইটে আপনাকে নিয়ে আসার জন্য একটি কমিশন দেয়।

যোগ্য সুপারিশ

শীর্ষস্থানীয় প্রিমিয়াম VPN হল ExpressVPN এবং NordVPN, যদিও CyberghostVPN এবং PrivateInternetAccess হল অন্য কিছু যা আমরা সুপারিশ করেছি।

উপসংহার

আপনি যদি সত্যিই আপনার গোপনীয়তা রক্ষা করতে আগ্রহী হন এবং একটি VPN থাকার নিরাপত্তা সুবিধা উপভোগ করেন, তাহলে একটি প্রিমিয়াম এবং ভাল-বিশ্বস্ত VPN পাওয়া আবশ্যক৷ যখন একটি পণ্য বিনামূল্যে হয়, আপনি (এবং আপনার ডেটা) প্রায়শই পণ্য।


  1. অপেরা রিভিজিটেড:একটি ফ্রি ভিপিএন সহ দ্রুততম ব্রাউজার?

  2. 2022 সালে ফায়ারস্টিকের জন্য 10 সেরা ফ্রি ভিপিএন

  3. 2022 সালে ফায়ারস্টিকের জন্য 10 সেরা ফ্রি ভিপিএন

  4. আপনাকে কি ভিপিএন দিয়ে ট্র্যাক করা যায়