কম্পিউটার

ভিডিও কলিং কত ব্যান্ডউইথ ব্যবহার করে?

ভিডিও কলিং কত ব্যান্ডউইথ ব্যবহার করে?

আপনার যদি দ্রুত, সীমাহীন ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে আপনি সম্ভবত একটি HD ভিডিও কল ফায়ার করার বিষয়ে দুবার ভাববেন না। আপনি যখন ধীর সংযোগ বা ডেটা ক্যাপগুলিতে চলে যান, যদিও, আপনি সম্ভবত ভাবতে শুরু করেন যে কতটা ব্যান্ডউইথ ভিডিও কল ব্যবহার করে এবং আপনি সত্যিই একটি জুম মিটিংয়ের জন্য কয়েক ঘন্টার ব্রাউজিং ট্রেড করতে চান কিনা। ব্যান্ডউইথের ব্যবহার অ্যাপ, গুণমান এবং অংশগ্রহণকারীদের উপর নির্ভর করে নাটকীয়ভাবে পরিবর্তিত হতে পারে, তবে আপনি কতটা ব্যবহার করবেন তার একটি সাধারণ অনুমান পাওয়া এখনও সম্ভব, বিশেষ করে যদি আপনি আপনার ভিডিও চ্যাট অ্যাপের গুণমান সেটিংস পরিবর্তন করেন যাতে সেগুলি কম থাকে।

কিভাবে ব্যবহার পরিমাপ করা হয়

আপনি যদি একটি ভিডিও-চ্যাট অ্যাপের ওয়েবসাইটে যান, তারা সাধারণত প্রতি সেকেন্ডে মেগাবিটে ব্যান্ডউইথের প্রয়োজনীয়তা পরিমাপ করে, যা ততটা কার্যকর নয়, এই কারণে যে আমরা কয়েক মিনিটের মধ্যে কত মেগাবাইট ব্যবহার করছি তা নিয়ে আমরা আরও উদ্বিগ্ন। ভাগ্যক্রমে, উভয়ের মধ্যে রূপান্তর করার গণিতটি খুব জটিল নয়।

দ্রষ্টব্য :আমি প্রতি সেকেন্ডে মেগাবিটের জন্য Mbps এবং প্রতি সেকেন্ডে মেগাবাইটের জন্য MB/s ব্যবহার করছি, শুধুমাত্র তাদের আরও সহজে আলাদা করার জন্য।

ভিডিও কলিং কত ব্যান্ডউইথ ব্যবহার করে?

1 মেগাবাইট (MB) =8 মেগাবাইট (Mb)

ভিডিও কলিং কত ব্যান্ডউইথ ব্যবহার করে?

1 মেগাবিট (এমবি) =1/8 মেগাবিট (এমবি)

তার মানে আপনি যদি Mbps-এ একটি সংখ্যা দেখতে পান, তাহলে আপনি সমতুল্য MB/s পেতে এটিকে 8 দিয়ে ভাগ করতে পারেন।

এটিকে আরও বেশি ব্যবহারযোগ্য মিনিটের সময়ের এককে রূপান্তর করতে, শুধু 60 দিয়ে গুণ করুন। ঘন্টায় রূপান্তর করতে, আবার 60 দিয়ে গুণ করুন।

এখানে একটি দ্রুত রেফারেন্স:

প্রতি সেকেন্ডে মেগাবিট
(Mbps)
প্রতি সেকেন্ডে মেগাবাইট
(MB/s)
মেগাবাইট প্রতি মিনিট প্রতি ঘণ্টায় মেগাবাইট
1 .125 7.5 450
2 .25 15 900
4 .5 30 1800 (1.8 GB)
8 1 60 3600 (3.6 GB)

একটি অ্যাপের ব্যান্ডউইথ সুপারিশে আপনি যে এমবিপিএস খুঁজে পান তা প্রতি ঘন্টায় মেগাবাইটে রূপান্তর করা আপনাকে একটি ভিডিও কলে কতটা ডেটা ব্যবহার করতে পারে তার একটি সাধারণ ধারণা দেবে, কিন্তু সমস্ত কল সমানভাবে তৈরি হয় না৷

ভিডিও কল ডেটা ব্যবহারের কারণগুলি

প্রায় প্রতিটি প্রধান ভিডিও-চ্যাট অ্যাপ্লিকেশনের গুণমানের সেটিংস রয়েছে "নৃশংস" থেকে "বেশ পরিষ্কার" পর্যন্ত এবং তাদের মধ্যে অনেকগুলি অ্যালগরিদম নিয়োগ করে যা আপনার ডিভাইস এবং সংযোগের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে গুণমান সামঞ্জস্য করে। 360p স্ট্যান্ডার্ড ডেফিনিশন এবং 1080p হাই ডেফিনিশনের মধ্যে ডেটা পার্থক্য উল্লেখযোগ্য, যদিও, HD কলগুলি SD কলের চেয়ে দুই থেকে চার গুণ বেশি ব্যান্ডউইথ খরচ করে৷ আপনি যদি আপনার ইন্টারনেট সংরক্ষণ করতে চান, তাহলে গুণমানকে সর্বনিম্ন সেটিংয়ে নামিয়ে দেওয়া এটি করার একটি ভাল উপায়৷

ভিডিও কলিং কত ব্যান্ডউইথ ব্যবহার করে?

ভুলে যাবেন না, যদিও, একটি ভিডিও কলের সময় সেই ডেটা দুটি দিকে যাচ্ছে:উপরে এবং নিচে। এটি সাধারণ ওয়ান-ওয়ে ভিডিও স্ট্রিমিংয়ের চেয়ে ভিডিও কলগুলিকে বেশ খানিকটা ক্ষুধার্ত করে তোলে, কারণ আপনি সাধারণত ব্যান্ডউইথের দ্বিগুণ বা দ্বিগুণ বেশি খাবেন।

ভিডিও কলিং কত ব্যান্ডউইথ ব্যবহার করে?

বেশিরভাগ ভিডিও কল অ্যাপ একমুখী স্ট্যান্ডার্ড ডেফিনিশন কলের জন্য সর্বনিম্ন প্রায় 500 kbps (3.75 MB/মিনিট) এবং ওয়ান-ওয়ে হাই-ডেফিনিশন ভিডিওর জন্য প্রায় 1.8 Mbps (13.5 MB/s) ব্যবহার করে। দ্বি-মুখী প্রবাহের জন্য তাদের দ্বিগুণ করা, এটি সর্বনিম্ন 7.25 MB/মিনিট, সর্বাধিক 27 MB/মিনিট৷

রেফারেন্সের জন্য, এক মিনিটের 720p ইউটিউব ভিডিও সাধারণত 20 থেকে 30 মেগাবাইট খরচ করে, গড় ওয়েবপেজটি লোড হতে মাত্র এক বা দুই মেগাবাইট লাগে এবং অনলাইনে একটি গেম খেলতে সাধারণত প্রতি ঘন্টায় 100 মেগাবাইটের নিচে চলে। আপনি যদি সত্যিই ডেটার সাথে আবদ্ধ হন তবে আপনি আপনার পছন্দের MMORPG-এ আপনার মিটিং শুরু করতে চাইতে পারেন।

কলে অতিরিক্ত লোক যুক্ত করা ডাউনলোডের দিকে আরও ডেটা নেয় (আপনি এখনও কেবল একটি স্ট্রীম আপলোড করছেন, সর্বোপরি), তবে কত অতিরিক্ত তা অ্যাপের উপর নির্ভর করে। আপনি নীচে দেখতে পাবেন, জুম স্কাইপের চেয়ে অনেক বেশি দক্ষতার সাথে গ্রুপ কল পরিচালনা করে, যদিও স্কাইপ দৃশ্যত 1:1 কলের জন্য কম ব্যান্ডউইথ ব্যবহার করে।

স্ক্রিনশেয়ারিং হল সবচেয়ে কম ডেটা-ইনটেনসিভ কাজ যা আপনি একটি ভিডিও কলে করতে পারেন, সাধারণত 200 Kbps (1.5 MB/s) এর কম সময় নেয়।

জুম, স্কাইপ এবং ফেসটাইম কত ব্যান্ডউইথ ব্যবহার করে?

একটি ভিডিও কলে ঠিক কতটা ডেটা ব্যবহার করা হচ্ছে তা পরিমাপ করা অনেকগুলি বিভিন্ন কারণের উপর নির্ভর করে, এই কারণেই সম্ভবত বেশিরভাগ প্রোগ্রাম ব্যবহারের অনুমানের পরিবর্তে "ন্যূনতম" এবং "প্রস্তাবিত" সংখ্যা প্রকাশ করে। যাইহোক, Mbps কে MB/s তে রূপান্তর করা এবং মিনিট এবং ঘন্টা পরিমাপের জন্য "প্রস্তাবিত" ব্যান্ডউইথ ব্যবহার করা আপনার ট্র্যাফিক অনুমান করার একটি সুন্দর নিরাপদ উপায়। যাইহোক, তারপর আপলোড এবং ডাউনলোড ট্রাফিক উভয়ের জন্য আপনাকে দুই দ্বারা গুণ করতে হবে।

ভিডিও কলিং কত ব্যান্ডউইথ ব্যবহার করে?

অনেক ভিডিও কলিং অ্যাপ আছে, কিন্তু Zoom, Skype এবং FaceTime হল সবচেয়ে জনপ্রিয় এবং অন্যান্য অ্যাপ থেকেও কী আশা করা যায় সে সম্পর্কে আপনাকে মোটামুটি ভালো ধারণা দিতে হবে।

জুম

ভিডিও কলিং কত ব্যান্ডউইথ ব্যবহার করে?

উত্স ডেটা জুম সমর্থন পৃষ্ঠায় পাওয়া যাবে৷

সংজ্ঞা প্রস্তাবিত উপরে/নিচে মোট MB/মিনিট মোট MB/hr
480p/স্ট্যান্ডার্ড 600/600 Kbps 9 540
720p 1.2/1.2 Mbps 18 1080 (1.08GB)
1080p 1.8/1.8 Mbps 27 1620 (1.62 GB)

গ্রুপ কলিংয়ের জন্য:

সংজ্ঞা প্রস্তাবিত উপরে/নিচে মোট MB/মিনিট মোট MB/hr
480p/স্ট্যান্ডার্ড 800 Kbps/1 Mbps 13.5 810
720p 1.5/1.5 Mbps 22.5 1350 (1.35GB)
1080p 3/3 Mbps 45 2700 (2.7GB)

জুমের আরেকটি বড় সুবিধা হল আপনি যখন থাম্বনেইল মোডে একটি উইন্ডো দেখছেন, তখন আপনার ডাউনলোড ডেটা ব্যবহার স্বয়ংক্রিয়ভাবে কমে যাবে যাতে আপনি যে রেজোলিউশনটি পাচ্ছেন তা প্রতিফলিত করে।

স্কাইপ

ভিডিও কলিং কত ব্যান্ডউইথ ব্যবহার করে?

স্কাইপের ব্যান্ডউইথ ব্যবহারের ডেটা তাদের সহায়তা পৃষ্ঠায় পাওয়া যাবে।

সংজ্ঞা প্রস্তাবিত উপরে/নিচে মোট MB/মিনিট মোট MB/hr
480p/স্ট্যান্ডার্ড 300/300 Kbps 4.5 270
720p 500/500 Kbps 7.5 450
1080p 1.5/1.5 Mbps 22.5 1350 (1.35 GB)

গ্রুপ কলিংয়ের জন্য:

মানুষ প্রস্তাবিত উপরে/নিচে মোট MB/মিনিট মোট MB/hr
3 512 kbps / 2 Mbps 37.68 2260 (2.26 GB)
5 512 kbps / 4 Mbps 67.68 4061 (4.06 GB)
7+ 512 kbps / 8 Mbps 127.68 7660.8 (7.66 GB)

সামগ্রিকভাবে, স্কাইপ অনেক অতিরিক্ত ডেটা যোগ করে যখন বেশি লোক যোগ দেয়, কিন্তু 1:1 কথোপকথনের জন্য, এটি বেশ হালকা।

FaceTime

FaceTime-এর জন্য প্রকৃতপক্ষে কোনও অফিসিয়াল নম্বর নেই, তবে এটি উল্লেখ করার মতো কারণ এটি একটি জনপ্রিয় অ্যাপ এবং ডেটা ব্যবহারের ক্ষেত্রে একটি আউটলায়ার কিছু। বেশিরভাগ পরিমাপ রিপোর্ট করে যে এটি প্রতি মিনিটে প্রায় 3 এমবি ডেটা, বা প্রতি ঘন্টায় 180 এমবি ডেটা ব্যবহার করে, যা এটিকে একটি মোটামুটি লাভজনক ভিডিও কল বিকল্প করে তোলে৷

নীচের লাইন:ভিডিও কলগুলি বেশ কিছুটা ডেটা ব্যবহার করে

"প্রচুর ডেটা" কী গঠন করে সে সম্পর্কে বিবৃতিগুলি ভাল বয়সের প্রবণতা রাখে না এবং একটি গিগাবাইট অবশ্যই এক দশক আগের মতো এত বড় নয়, তবে ভিডিও কলগুলি এখনও ব্যান্ডউইথের উপর মোটামুটি ভারী৷ এটি বেশিরভাগই কারণ আপনি বেশ কিছুটা আপলোড করছেন, যা আপনাকে সাধারণত Netflix বা YouTube এর সাথে করতে হবে না।

আপনি যে অ্যাপটি ব্যবহার করেন সেটিও একটি বড় পার্থক্য আনতে পারে, কারণ কথোপকথন 1:1 হলে তাদের মধ্যে কিছু ডেটার উপর খুব হালকা হয় কিন্তু অংশগ্রহণকারীদের যোগ করা হলে (আপনার দিকে তাকিয়ে, স্কাইপ) অনেক বেশি ছিঁড়ে যায়। যদিও এটি তাদের সরকারী অনুমান অনুসারে। আমার পরীক্ষায় আমি আসলে খুঁজে পেয়েছি ব্যান্ডউইথের ব্যবহার সাধারণত বেশি না হয়ে কম হয়। আপনার মাইলেজ সংযোগ, ডিভাইস এবং আপনি কীভাবে কলটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তবে, তাই সবচেয়ে বেশি ব্যবহারের দৃশ্যটি ধরে নেওয়া ভাল।

আপনি যদি সীমিত ডেটা সংযোগে থাকেন তবে আপনি কম-ব্যান্ডউইথের ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করে বা উইন্ডোজ আপডেটের জন্য ব্যান্ডউইথ সীমিত করে আপনার ডেটা সংরক্ষণ করতে পারেন।

Bitmeter OS ব্যবহার করে সংগ্রহ করা ব্যান্ডউইথ ডেটা


  1. আপনার স্ট্রিমিং পরিষেবা কতটা ডেটা ব্যবহার করছে?

  2. প্রতিক্রিয়া নেটিভ-এ ব্যাকগ্রাউন্ড হিসাবে ভিডিও কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 বা 11 এ কিভাবে একটি ভিডিও ওয়ালপেপার ব্যবহার করবেন

  4. আইফোন 8 এর নতুন ভিডিও ফর্ম্যাটগুলি কীভাবে ব্যবহার করবেন?