কম্পিউটার

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

ইন্টারনেটে ব্যবহারকারীর গোপনীয়তা নিশ্চিত করার জন্য Tor এবং VPN এর অনন্য উপায় রয়েছে। তারা মৌলিকভাবে খুব ভিন্ন কিন্তু অনেক একই লক্ষ্য আছে। বৈশিষ্ট্যগুলির ওভারল্যাপের কারণে, আপনি একটির উপর অন্যটি ব্যবহার করার সুবিধা এবং অসুবিধাগুলি ওজন করছেন৷ অথবা হয়তো তাদের সাথে সমানভাবে আচরণ করা যেতে পারে কিন্তু পৃথক উদ্দেশ্যে। আরও ইন্টারনেট বেনামীর জন্য কোন সফ্টওয়্যার ব্যবহার করা উচিত সে সম্পর্কে আপনার যা জানা দরকার এই নির্দেশিকাটি খনন করে৷

টর বনাম ভিপিএন:পার্থক্য পরীক্ষা করা

আপনি টর, ভিপিএন এবং প্রক্সি শব্দগুলি দ্বারা বিভ্রান্ত হতে পারেন, কারণ তাদের সকলের অনলাইনে ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষা করার একটি সাধারণ উদ্দেশ্য রয়েছে৷ কোনটি ভাল তা জানতে, আপনাকে তাদের সুবিধা এবং অসুবিধাগুলি দেখতে হবে। বিভিন্ন শেষ ব্যবহারের উদ্দেশ্য বিবেচনা করে, এটি আপেলের সাথে আপেলের তুলনা হতে যাচ্ছে না।

অতএব, কোনটি ভাল সে সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে, আমাদের টর এবং ভিপিএন সম্পর্কিত নিম্নলিখিত সাধারণ উদ্বেগের সমাধান করতে হবে।

  • টর বনাম ভিপিএন:কোনটি নিরাপদ? টর হল একটি ডার্ক ওয়েব অ্যাপ হিসাবে ব্যবহৃত হয়, তাই যখন আপনি নজরদারি বটগুলিকে সম্পূর্ণরূপে আপনার পিছনে রাখতে চান তখন এটি খুব বেশি স্কোর করে৷
  • টর বনাম ভিপিএন:কোনটি দ্রুত? এই এক একটি নো-brainer হয়. যেহেতু Tor একটি চূড়ান্ত গন্তব্যে ডেটা ট্র্যাফিক পাস করার জন্য একাধিক স্তর সহ পেঁয়াজ রাউটিং ব্যবহার করে, এটি VPN যেকোন কিছুর চেয়ে ধীরগতির হয়৷
  • টর এবং ভিপিএন একসাথে ব্যবহার করা উচিত নাকি আলাদাভাবে? বিষয়টির মূল বিষয় হল একটিকে ছাড়া অন্যটি ভাল কিনা তা জানা৷

অন্যান্য মানদণ্ডও বিবেচনা করা হয়, যেমন খরচ ফ্যাক্টর। বেশিরভাগ বাণিজ্যিক ভিপিএন সমাধানের বিপরীতে টর ব্যবহার করার জন্য আপনার এক শতাংশও খরচ হয় না।

টর এবং ভিপিএন কি?

টর পেঁয়াজ এবং ভিপিএন এর মধ্যে মূল পার্থক্যগুলি জানতে, তাদের সংজ্ঞাগুলি বোঝা গুরুত্বপূর্ণ।

Tor হল "The Onion Router" এর সংক্ষিপ্ত রূপ, যা স্বেচ্ছাসেবকদের দ্বারা পরিচালিত বিশ্বব্যাপী হাজার হাজার রিলে জুড়ে বিস্তৃত একটি বিনামূল্যের মাল্টিলেয়ার নেটওয়ার্ক। একটি ওয়েব সার্ভার থেকে সরাসরি আপনার ক্লায়েন্ট ডিভাইসে ওয়েব ট্র্যাফিক অ্যাক্সেস করার পরিবর্তে, আপনি টর ব্রাউজারে বিভিন্ন বেনামী রিলে নোডের মাধ্যমে এটি চ্যানেল খুঁজে পাবেন। ব্যবহারকারীর গোপনীয়তা এবং গোপনীয়তা টর নেটওয়ার্কে অপরিহার্য ডিজাইনের উপাদান হিসেবে তৈরি করা হয়েছে, কারণ উৎস এবং গন্তব্যের অন্যটির কোনো দৃশ্যমানতা নেই।

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

একবার আপনি টর ব্রাউজার ব্যবহার করে একটি ওয়েবসাইটের সাথে সংযোগ করলে (উইন্ডোজ, ম্যাক, লিনাক্স এবং অ্যান্ড্রয়েডের সাথে উপলব্ধ), আপনি শেষ নোডের সাথে সংযোগ করার সময় আপনার ডেটা ট্র্যাফিক পাস করার সমস্ত রিলে কল্পনা করতে পারেন।

যে এন্ট্রি রিলে আপনি টর নেটওয়ার্কে প্রবেশ করেন সেটি গার্ড নোড নামে পরিচিত। এক বা একাধিক মধ্যবর্তী রিলেও থাকতে পারে যা ট্র্যাফিককে নিরাপদ নোডগুলিতে সরিয়ে দেয়। অবশেষে, ওয়েবসাইটের শেষে একটি প্রস্থান রিলে আছে।

আপনি "এই সাইটের জন্য নতুন সার্কিট" নামক টর বৈশিষ্ট্যের মাধ্যমে এই রিলেগুলির স্থানান্তর এবং সংমিশ্রণগুলি সহজেই পরিবর্তন করতে পারেন। স্নুপারদের পক্ষে আপনার ডেটা ট্র্যাফিক হঠাৎ কোথায় অদৃশ্য হয়ে গেছে তার ট্র্যাক রাখা কার্যত অসম্ভব। আপনি যখন যেকোন ওয়েবসাইট অ্যাক্সেস করতে টর নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন, তবে এর বিশেষ ব্যবহার .onion ওয়েবপেজগুলি অ্যাক্সেস করার মধ্যে নিহিত যা গভীর এবং অন্ধকার ওয়েব নিয়ে গঠিত।

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) প্রাথমিকভাবে একটি এনক্রিপ্ট করা নেটওয়ার্ক হিসাবে ডিজাইন করা হয়েছিল যাতে কোম্পানিগুলিকে তাদের দূরবর্তী অফিসের অবস্থানগুলিতে সংযোগ করতে সহায়তা করে। আজ এর সংজ্ঞা বদলে গেছে। VPN এখন একটি গোপনীয়তা টুল যার নিম্নলিখিত মূল লক্ষ্য রয়েছে:

  • আপনার আসল আইপি ঠিকানা মাস্ক করা :আপনার ওয়েব ট্র্যাফিক আপনার কাছে ট্রেস করতে চান না? আপনার আইপি ঠিকানা পরিবর্তন করা এখানে মূল প্রয়োজন।
  • আপনার ইন্টারনেট অবস্থান পরিবর্তন করা হচ্ছে :আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে পারেন তবে আপনার প্রধান ইন্টারনেট অবস্থানটি বলা যেতে পারে, রোমানিয়া৷
  • আপনাকে ভূ-সীমাবদ্ধ সামগ্রী অ্যাক্সেস করতে সহায়তা করে :কিছু ওয়েবসাইট এবং অ্যাপ একটি নির্দিষ্ট দেশ বা অবস্থানে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারে। একটি VPN আপনাকে এই ধরনের নিষেধাজ্ঞা এড়াতে সাহায্য করে। বিশ্বের যেকোনো স্থান থেকে এবং যেকোনো ডিভাইসে Netflix, Hulu, Disney+ এর স্থানীয় এবং নির্দিষ্ট সংস্করণ অ্যাক্সেস করার কথা ভাবুন। (বাণিজ্যিক ভিপিএন ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাবলেট, সেট-টপ বক্স, অ্যান্ড্রয়েড টিভি এবং অন্যান্য গ্যাজেট সমর্থন করে।)
টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

আরেকটি গুরুত্বপূর্ণ পার্থক্য হল যে মূলত শুধুমাত্র একটি টর ব্রাউজার রয়েছে যদিও এটি টর ব্রাউজার অ্যান্ড্রয়েড বা টর ব্রাউজার iOS আকারে উপলব্ধ হতে পারে। অন্যদিকে, হাজার হাজার ভিপিএন পরিষেবা রয়েছে যা আপনি সমস্ত ওয়েব এবং অ্যাপ/প্লে স্টোর জুড়ে খুঁজে পেতে পারেন। টর ব্রাউজার ব্যবহার করার সময় সর্বদা বিনামূল্যে, বাণিজ্যিক VPN যেগুলি নির্ভরযোগ্য এবং নিরাপদ ব্যবহার করার জন্য আপনাকে অগ্রিম অর্থ প্রদান করতে হবে৷

টর বনাম VPN:কোনটি নিরাপদ?

অনলাইনে ছদ্মবেশী থাকার জন্য, আপনি Tor এবং VPN উভয়ই ব্যবহার করতে পারেন। কোনটি সবচেয়ে নিরাপদ তা নির্ধারণ করতে, নিরাপত্তার পরিপ্রেক্ষিতে প্রতিটি টেবিলে কী নিয়ে আসে তা আমাদের জানতে হবে।

একটি সাধারণ ভুল বোঝাবুঝি আছে যে একটি VPN ব্যবহার করে আপনার আইপি ঠিকানা প্রকাশের ঝুঁকিতে ফেলতে পারে। গুগল প্লে স্টোরে পাওয়া নিম্নমানের ফ্রি ভিপিএনগুলির আধিক্যের জন্য এটি অবশ্যই সত্য। এগুলি আপনার নিজের ঝুঁকিতে ব্যবহার করুন, কারণ সেগুলি শুধুমাত্র নামে ব্যক্তিগত৷

অন্যদিকে একটি ভাল বাণিজ্যিক VPN (এই উদাহরণে NordVPN), একটি "কিল সুইচ" ব্যবহার করে যা দুর্ঘটনাজনিত IP ঠিকানা ফাঁস রোধ করতে একটি সিস্টেম-ওয়াইড নেটওয়ার্ক লক ব্যবহার করে। এছাড়াও, একটি VPN সমাধান কেনার আগে, আপনাকে সর্বদা এই লিঙ্কে একটি বিনামূল্যে DNS লিক পরীক্ষা করা উচিত।

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

অনেক VPN "নিরাপদ ডাউনলোড" এর মতো বৈশিষ্ট্যগুলিও ব্যবহার করে যা শেষ ডিভাইসটিকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখতে সহায়ক৷ আপনি স্ট্রিমিং সামগ্রী, টরেন্ট বা গেম ডাউনলোড করছেন না কেন, একটি ভাল ভিপিএন সমস্ত আগত ফাইলের জন্য স্ক্যান করে এবং সার্ভারের প্রান্তে আপনার ডিভাইসটিকে ম্যালওয়্যার থেকে মুক্ত রাখে।

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

স্পষ্টতই, অনেক উচ্চ খ্যাতিসম্পন্ন বাণিজ্যিক VPN প্রদানকারীদের নিরাপত্তা বৈশিষ্ট্যের প্রাচুর্য রয়েছে। যাইহোক, ভিপিএন-এর উপরে টর-এর একটি ধার রয়েছে, এবং এটি .onion লিঙ্কগুলি ব্যবহার করার উপর জোর দেওয়ার একটি কারণ রয়েছে। টর ব্রাউজারে একটি দুর্দান্ত অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে শুধুমাত্র একটি ওয়েবসাইটের .onion লিঙ্কটিকে অগ্রাধিকার দিতে এবং খোলার অনুমতি দেয় যখন এটি উপলব্ধ থাকে। এই সেটিংটি "ব্রাউজার গোপনীয়তা" থেকে সহজেই অনুমোদিত হতে পারে৷

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

এমনকি আপনি এই সেটিংটি তৈরি না করলেও, আপনি যতবার একটি পেঁয়াজ উপলব্ধ একটি ওয়েবসাইট পরিদর্শন করেন, আপনি পেঁয়াজ পরিষেবাগুলির মাধ্যমে ওয়েবসাইটের আরও ব্যক্তিগত এবং সুরক্ষিত সংস্করণে অ্যাক্সেস পেতে পারেন। এইভাবে, ওয়েবসাইটটি আপনার দেশে নিষিদ্ধ করা হলেও, আপনি পেঁয়াজ ব্যবহার করে সেন্সরশিপ বিধিনিষেধ বাইপাস করতে পারেন।

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

আন্ডারকভার রিপোর্টার, ভিন্নমতাবলম্বী এবং রাজনৈতিক বিরোধীদের সাথে নিরাপদ যোগাযোগের জন্য পেঁয়াজের লিঙ্কগুলি প্রায়ই হুইসেলব্লোয়ার সাইটগুলি ব্যবহার করে। স্পষ্টতই, পেঁয়াজের লিঙ্ক সহ একটি টর ব্রাউজার সেন্সরশিপ এবং সরকারী নজরদারি পরাস্ত করার অন্যতম সেরা উপায়। কোনও ভুল করবেন না:VPNগুলি এখনও প্রতিদিনের ইন্টারনেট সার্ফিংয়ের জন্য প্রচুর গোপনীয়তা অফার করে, তবে পেঁয়াজের লিঙ্কগুলি ব্যবহার করার নিছক বুদ্ধিমত্তা টরকে সম্পূর্ণ, শেষ মিনিটের ডেটা স্থানান্তরের জন্য কিছুটা নিরাপদ করে তোলে।

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

টর বনাম VPN:কোনটি দ্রুত?

টরের সাথে ভিপিএন গতির তুলনা করার সময় কোনও প্রতিযোগিতা নেই। যেহেতু পরবর্তীটি বিভিন্ন রিলেগুলির মাধ্যমে নেটওয়ার্ককে রুট করে, এটি সামগ্রিক গতিকে আপনি যা করতে অভ্যস্ত তার চেয়ে অনেক ধীর করে তোলে। যদিও আপনি এখনও টর ব্রাউজারে একটি YouTube ভিডিও দেখতে এবং সামগ্রীগুলি ডাউনলোড করতে পারেন, এটি ব্যান্ডউইথ-ভারী ফাইল এবং ভিডিওগুলির জন্য একটি প্রস্তাবিত বিকল্প নয়৷

অন্যদিকে, ভিপিএন, আপনার আইএসপি আপনাকে যে গতি প্রদান করে তা প্রায় পুনরায় তৈরি করতে পারে। অনেক বাণিজ্যিক VPN প্রদানকারীর একটি বিভক্ত টানেলিং বৈশিষ্ট্য রয়েছে যেখানে কিছু অত্যন্ত নির্দিষ্ট অ্যাপ্লিকেশন একটি এনক্রিপ্ট করা VPN টানেলের মধ্য দিয়ে যাওয়ার জন্য তৈরি করা হয়। উদাহরণস্বরূপ, আপনি সংযোগ করার সময় একটি VPN এর সাথে ব্যবহার করার জন্য ব্রাউজারগুলি চয়ন করতে পারেন৷ এটি নিয়মিত ব্যবহারের জন্য অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিকে ছেড়ে দেয়; এইভাবে, আপনি আপনার নির্বাচিত অ্যাপ্লিকেশনগুলিতে দ্রুত গতি পাবেন।

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

অনেক বাণিজ্যিক ভিপিএন একটি ডেডিকেটেড আইপি বিকল্পকেও সমর্থন করে যা আপনার ডিভাইসের জন্য একটি স্ট্যাটিক আইপি অনন্য। এটি সেই সমস্ত পরিস্থিতিতে বেশ সহায়ক যেখানে কোনও ওয়েবসাইট বা অ্যাপ আপনার পরিষেবা অ্যাক্সেস ব্লক করে কারণ একই IP ঠিকানা অন্যরা অনেকবার ব্যবহার করতে পারে। টর ব্রাউজারে সমস্যাটি খুব সাধারণ, এবং কিছু ওয়েবসাইট ঘন ঘন টর নেটওয়ার্ককে সংযোগ করা থেকে ব্লক করে।

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

সংক্ষেপে, আপনি যদি নির্ভরযোগ্য গতির সাথে সর্বদা-অন-অন-কানেক্টিভিটি চান এবং হঠাৎ ব্যান্ডউইথ স্লোডাউন না করেন তবে একটি ভাল ভিপিএন একটি ভাল পছন্দ। টর নেটওয়ার্কের জন্য, গতি তার শক্তিশালী স্যুট নয়। যাইহোক, কিছু উন্নত টিপস এবং কৌশল রয়েছে যা টর নেটওয়ার্কে গতি উন্নত করবে। (ভিপিএন দিয়ে আপনি যা পেতে পারেন তার তুলনায় এটি এখনও কিছুই হবে না।)

টর এবং ভিপিএন কি আলাদাভাবে বা একসাথে ব্যবহার করা উচিত?

প্রথম যে প্রশ্নটির উত্তর সত্যিই এখানে প্রয়োজন তা হল, তারা কি হতে পারে? সবচেয়ে স্পষ্টভাবে, হ্যাঁ. আপনি আলাদাভাবে সেট করে দ্বৈত কনফিগারেশনে টর ওভার ভিপিএন এবং ভিপিএন ওভার টর ​​উভয়ই ব্যবহার করতে পারেন।

গোপনীয়তার দৃষ্টিকোণ থেকে, এটি শেষ ব্যবহারকারীদের জন্য আরও নিরাপদ ব্যবস্থা। আপনি যদি Tor ব্রাউজার শুরু করার আগে VPN এর মাধ্যমে আপনার ইন্টারনেট ট্র্যাফিক রুট করেন, এমনকি দূষিত এক্সিট নোড সহ, আপনার শেষ ট্র্যাফিক নজরদারি বা ম্যালওয়্যার থেকে সুরক্ষিত থাকে। একইভাবে, আপনি যদি Tor নেটওয়ার্কের মাধ্যমে একটি VPN সফ্টওয়্যার ডাউনলোড করেন, তাহলে এটি আপনার ISP-কে আপনার VPN সার্ফিং অভ্যাসের উপর ট্যাব রাখতে বাধা দেয়।

কার্যত বলতে গেলে, টর এবং ভিপিএন একসাথে ব্যবহার করা ইন্টারনেটের গতিকে ব্যাপকভাবে পঙ্গু করে দিতে পারে। ডাউনলোডের ক্ষেত্রে টর নেটওয়ার্ক আসলেই দ্রুততম নয়, তাই নেটওয়ার্ক সংযোগের আরেকটি সেট নিক্ষেপ করলে গতি আরও কম হবে। যাইহোক, সমস্যার সমাধান আছে।

কিছু বাণিজ্যিক VPN প্রদানকারীর একটি ডেডিকেটেড "Onion over VPN" বৈশিষ্ট্য রয়েছে যেখানে শুধুমাত্র এক ক্লিকে পেঁয়াজ নেটওয়ার্কে প্রবেশ করে। আপনি এখন টর ব্রাউজারের সাথে বা ছাড়া এই অনন্য সংযোগটি ব্যবহার করতে বেছে নিতে পারেন।

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

বিকেন্দ্রীভূত ভিপিএন (ডিভিপিএন) নামে একটি নতুন ধারণা রয়েছে যা অনিয়ন রাউটিং এবং ভিপিএন যা অফার করে তার সেরা ব্যবহার করার প্রবণতা রয়েছে। একটি কেন্দ্রীয় VPN প্রদানকারীর পরিবর্তে, আপনার কাছে পিয়ার-টু-পিয়ার (p2p) নোড রয়েছে যা একই অ্যাক্সেস প্রদান করে কিন্তু টরের মতো আরও বেশি বেনামে। সেন্টিনেল প্লে স্টোরে উপলব্ধ এমন একটি অ্যাপের একটি উদাহরণ। এটি চীনের মতো কিছু দেশে ভিপিএন নিষেধাজ্ঞা এড়াতে ব্যবহার করা যেতে পারে।

টর বনাম ভিপিএন:একজন কি অন্যের চেয়ে ভালো?

মনে রাখবেন "TorVPN" নামে কিছু VPN প্রদানকারী রয়েছে যা অফার করা পরিষেবাগুলি সম্পর্কে বিভ্রান্তির কারণ হতে পারে। বিশ্বব্যাপী শুধুমাত্র একটি টর নেটওয়ার্ক ব্যবহৃত হয় এবং হাজার হাজার বাণিজ্যিক VPN প্রদানকারী।

আমাদের রায়:কোনটি ভালো?

এখানে কোন স্পষ্ট বিজয়ী নেই। টর এবং ভিপিএন উভয়েরই নিজস্ব প্রধান ব্যবহার রয়েছে। আপনি যদি ডেটার গতি বা নেটওয়ার্ক ড্রপআউট ভোগ না করে নেটওয়ার্ক গোপনীয়তার একটি ভাল চুক্তি চান, তাহলে VPN হল আরও পছন্দের সমাধান। যাইহোক, যদি আপনি সেন্সরশিপ এবং নজরদারি এড়ানোর বিষয়ে আরও যত্নশীল হন এবং অন্ধকার ওয়েব পৃষ্ঠাগুলিতে অ্যাক্সেস জড়িত কার্যকলাপের প্রয়োজন হয়, তাহলে টর একটি ভাল বিকল্প।

আজকাল কিছু VPN প্রদানকারীর পেঁয়াজের রাউটিং ক্ষমতা রয়েছে তা দেখে, যদি আপনাকে শুধুমাত্র একটি সমাধান বেছে নিতে হয়, তাহলে পেঁয়াজ পরিষেবা থাকা বাণিজ্যিক VPN প্রদানকারীর সাথে যাওয়াই হল পথ।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. প্রক্সি বনাম VPN:প্রধান পার্থক্য কি?

বেনামী প্রক্সিগুলিও আপনার আইপি ঠিকানা লুকাতে এবং যেকোন জিও-ব্লকিং বিধিনিষেধ এড়াতে ব্যবহার করা হয়। যাইহোক, এগুলি VPN-এর মতো নয়, কারণ VPNগুলি সর্বদা বৃহত্তর সুরক্ষার জন্য একটি এনক্রিপশন টানেল ব্যবহার করে। একটি প্রক্সি, অন্যদিকে, শুধুমাত্র অ্যাপ্লিকেশন স্তরে কাজ করে। একটি প্রক্সি আপনাকে কিছুটা বেনামী দিতে পারে কিন্তু নজরদারি, ডিভাইস ট্র্যাকিং এবং অন্যান্য অনুপ্রবেশের বিরুদ্ধে আপনাকে রক্ষা করতে পারে না। ফলস্বরূপ, তারা ক্রমবর্ধমান ফ্যাশনের বাইরে হয়ে যাচ্ছে।

2. DuckDuckGo-এর সাথে VPN ব্যবহার করা কি আরও ব্যক্তিগত?

"কিল সুইচ" সহ একটি নো-লগ VPN প্রদানকারী আপনাকে আপনার প্রয়োজনীয় সমস্ত সুরক্ষা এবং গোপনীয়তা প্রদান করতে পারে, একটি VPN এর সাথে DuckDuckGo-এর মতো একটি ব্যক্তিগত ব্রাউজার ব্যবহার করা আপনার সার্ফিংকে আরও ব্যক্তিগত করতে সাহায্য করবে৷

3. বিভিন্ন প্ল্যাটফর্মের জন্য সেরা VPN পরিষেবাগুলি কী কী?

কিছু শীর্ষ এবং সবচেয়ে নিরাপদ VPN পরিষেবা যা আমরা সমস্ত প্ল্যাটফর্মের জন্য সুপারিশ করি - Windows, Linux, Mac, Mobile, এবং আরও - এর মধ্যে ExpressVPN, NordVPN, SurfShark, ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস, Mullvad, Hotspot Shield, CyberGhost, এবং ProtonVPN অন্তর্ভুক্ত৷


  1. ক্রোম বনাম ফায়ারফক্স কোয়ান্টাম – কোনটি ভালো ব্রাউজার

  2. একটি প্রক্সি এবং একটি VPN এর মধ্যে পার্থক্য বোঝা

  3. ঠিক করুন:একটি মনিটর অন্যটির চেয়ে উজ্জ্বল

  4. একটি এয়ারপড অন্যটির চেয়ে জোরে ঠিক করুন