কম্পিউটার

"এটি কোন গান?":অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

 এটি কোন গান? :অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

এটি আমাদের সকলের সাথেই ঘটে, একটি গান আপনার মাথায় আটকে যায় এবং আপনি এটি সম্পর্কে যতই চিন্তা করুন না কেন, গানটির নাম কী তা আপনি মনে করতে পারবেন না। সৌভাগ্যবশত, আপনার জিহ্বার ডগায় মনে হয় এমন সঙ্গীত সনাক্ত করতে আপনাকে সাহায্য করার জন্য প্রচুর উপায় রয়েছে। ভয়েস অ্যাসিস্ট্যান্ট, শাজামের মতো অ্যাপ এবং অন্যান্য পদ্ধতির মধ্যে, আপনার আর কখনও একটি গান সনাক্ত করতে সমস্যা হবে না।

1. r/NameThatSong

আপনি যদি একটি গানের কথা মনে রাখেন, তবে এই তালিকার বেশিরভাগ এন্ট্রি আপনাকে সাহায্য করবে, কিন্তু আপনি যদি কিছু ছোট ভিডিওতে একটি গানের একটি ছোট অংশ শুনে থাকেন, মিউজিক ভিডিওটি মনে রাখবেন, বা সাধারণ "থিম" মনে রাখবেন ” গানের কথাগুলো পিন করতে না পেরে।

এটা Reddit জিজ্ঞাসা করার সময় হতে পারে.

 এটি কোন গান? :অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

NameThatSong subreddit হল 143,000 লোকের একটি সম্প্রদায় যারা পোস্টার দ্বারা আপলোড করা বর্ণনা, ক্লিপ, এমনকি গুনগুনের ক্লিপগুলির উপর ভিত্তি করে একটি গান সনাক্ত করার চেষ্টা এবং সনাক্ত করার জন্য একসাথে কাজ করে৷ এটা অনেকটা আপনার গান খুঁজে বের করার জন্য একটি বিশাল গোয়েন্দা সংস্থাকে কাজ করার মতো, যাতে আপনি সঠিক উত্তরের জন্য সম্প্রদায়ের সাথে ক্রমাগত পিছিয়ে থাকেন।

একই জিনিসের জন্য নিবেদিত একটি ছোট সাবরেডিট গোষ্ঠীর জন্য (যেখানে আপনার পোস্ট অন্য লোকেদের দ্বারা ডুবে যাওয়ার সম্ভাবনা কম), r/WhatsThisSong/

দেখুন

2. গুঞ্জন, হুইসেল বা গান গেয়ে Google কে জিজ্ঞাসা করুন

একটি গান সনাক্ত করতে সাহায্য করার দ্রুততম উপায়গুলির মধ্যে একটি হল আপনার মোবাইল ডিভাইসে Google অ্যাপ ব্যবহার করা৷ অ্যাপটি চালু করুন, অনুসন্ধান বারে মাইক্রোফোনে আলতো চাপুন এবং বলুন "একটি গান খুঁজুন।" গুনগুন করে, শিস দিয়ে বা সুর গাইতে এটি অনুসরণ করুন। ফলাফলগুলি আপনাকে সর্বাধিক সম্ভাব্য গানগুলি দেখাবে এবং আপনাকে শুনতে এবং এটি একটি কিনা তা যাচাই করার অনুমতি দেবে৷

এই পদ্ধতিটি শুধুমাত্র Google-এর জন্য বিশেষ নয়, তবে আপনি যদি একটি গানের কথা জানেন, তাহলে আপনার প্রিয় সার্চ ইঞ্জিনে সেগুলি টাইপ করুন৷

 এটি কোন গান? :অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

Google, Bing এবং DuckDuckGo-এ "আপনি যদি আমার সাথে পালিয়ে যেতে চান, আমি একটি গ্যালাক্সি জানি" চেষ্টা করে দুয়া লিপা দ্বারা "লেভিটেটিং" এর সঠিক ফলাফল দেখিয়েছে। এমনকি ব্রেভের নতুন সার্চ ইঞ্জিনও ফলাফল দেখিয়েছে।

Google এবং Bing আপনাকে আপনার অনুসন্ধান ফলাফলে সরাসরি YouTube ভিডিও দেখতে দেওয়ার পাশাপাশি আপনাকে গানের সম্পূর্ণ সেট, গানটি কোথায় শুনতে বা কিনতে হবে এবং আরও অনেক কিছু দেখানোর মাধ্যমে এটি একটি অতিরিক্ত পদক্ষেপ নেবে৷

4. আলেক্সাকে জিজ্ঞাসা করুন, "এটি কোন গান?"

 এটি কোন গান? :অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

অ্যালেক্সার সাথে, আপনাকে অ্যামাজন মিউজিক, স্পটিফাই বা অন্য স্ট্রিমিং মিউজিক পরিষেবার মতো পরিষেবার মাধ্যমে শুনতে হবে। আপনাকে যা করতে হবে তা হল “Alexa, এটা কোন গান? "যে কোনো সময় আপনি সঙ্গীত স্ট্রিমিং করছেন। অ্যালেক্সা সঙ্গীতকে বিরতি দেবে, গানের নাম এবং শিল্পী ঘোষণা করবে এবং তারপর আপনার সঙ্গীতে ফিরে আসবে৷

5. সিরিকে জিজ্ঞাসা করুন, "এটি কোন গান?"

"আরে সিরি, এই গানটা কি?" অ্যাপলের ভয়েস সহকারী দিয়ে শুরু করার নিখুঁত উপায়। Siri উত্তর দেবে “হ্যাং অন, আমাকে শুনতে দিন ,” তারপর সুর সনাক্ত করুন।

 এটি কোন গান? :অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

শাজামের সঙ্গীত শনাক্ত করার অসামান্য ক্ষমতার দ্বারা সমর্থিত, সিরি সাধারণত এর ফলাফলের সাথে বেশ স্পট, কিন্তু গান গাওয়া, গুনগুন করা এবং শিস দেওয়া কাজ করে না।

6. "হে গুগল, এটা কোন গান?"

 এটি কোন গান? :অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

আপনি Google অ্যাপের মধ্যে যেভাবে জিজ্ঞাসা করেন তার অনুরূপ, Google সহকারীর জন্য আপনাকে বলতে হবে "Hey Google, এই গানটি কী?" তারপর প্রায় 10 থেকে 15 সেকেন্ডের জন্য গুনগুন, শিস বা গাইতে শুরু করুন। সেরা অংশ হল যে Google আপনাকে কয়েকটি ভিন্ন সম্ভাবনা প্রদান করে যাতে আপনি সঠিক গানটি খুঁজে পেতে পারেন।

7. Shazam সঙ্গে সঙ্গীত সনাক্তকরণ

 এটি কোন গান? :অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

যখন একটি অ্যাপের মাধ্যমে সঙ্গীত সনাক্তকরণের কথা আসে, তখন নিঃসন্দেহে শাজাম মনে আসা প্রথম পদ্ধতিগুলির মধ্যে একটি। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ক্ষেত্রেই Shazam উপলব্ধ, শুধু ফোনটিকে উপরে বা সঙ্গীতের উৎসের কাছাকাছি ধরে রাখুন।

শোনা শুরু করতে অ্যাপের ভিতরে বিশাল শাজাম লোগোতে আলতো চাপুন এবং একবার শনাক্ত হয়ে গেলে, অ্যাপল মিউজিক প্লেলিস্টে (অ্যান্ড্রয়েড এবং আইওএস) গান যুক্ত করা যেতে পারে। Shazam বিশ্বের যে কোন জায়গা থেকে সঙ্গীত সনাক্তকরণ পরিচালনা করতে পারে:YouTube, TikTok, Instagram, আপনার কম্পিউটারে বসে, একটি সিনেমা দেখা ইত্যাদি। অ্যাপটি অফলাইনেও কাজ করে এবং আপনি যখন অনলাইনে ফিরে আসেন তখন একটি গান সনাক্ত করে।

 এটি কোন গান? :অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

Mac এবং iOS ব্যবহারকারীদের কাছে Shazam-এর সাথে একটি অতিরিক্ত বিকল্প রয়েছে:অ্যাপ ইনস্টল না করেই সঙ্গীত সনাক্ত করুন, 2018 সালে Apple-এর Shazam কেনার জন্য ধন্যবাদ। iOS 14.2 এবং পরবর্তীতে, Shazam সরাসরি নিয়ন্ত্রণ কেন্দ্রে একীভূত করা হয়েছে।

কন্ট্রোল সেন্টারে যোগ করতে, "সেটিংস -> কন্ট্রোল সেন্টার"-এ যান, তারপর "মিউজিক রিকগনিশন"-এর পাশে সবুজ "+" বোতামে ট্যাপ করুন।

যখনই আপনি একটি গান সনাক্ত করতে চান নিয়ন্ত্রণ কেন্দ্রে Shazam বোতামে আলতো চাপুন। অ্যাপটি প্রকৃত সঙ্গীতের সাথে সবচেয়ে ভাল কাজ করে, কারণ গুনগুন করা এবং শিস দেওয়া সাধারণত ফলাফল দেয় না।

8. "আরে সাউন্ডহাউন্ড, গানটা কি?"

Shazam আপনার জন্য না হলে, Soundhound হল Android এবং iOS উভয় ব্যবহারকারীদের জন্য পরবর্তী সেরা গান শনাক্তকারী। শাজামের বিপরীতে, যা গুনগুন বা গান গাওয়ার অনুমতি দেয় না, সাউন্ডহাউন্ড উভয় পদ্ধতির অনুমতি দেয়, প্রায়শই বেশ কঠিন ফলাফলের সাথে। অ্যাপের মধ্যে শুধু বলুন, "হেই সাউন্ডহাউন্ড" এবং অনুসরণ করুন "ওই গানটি?"

 এটি কোন গান? :অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

অবশ্যই, আপনি সঙ্গীত আবিষ্কার বোতাম টিপতে পারেন, তবে এটি আপনার ভয়েসের সাথে অনেক বেশি মজাদার। মিউজিক শনাক্ত হয়ে গেলে, আপনি এটিকে Apple Music বা Spotify-এ যোগ করতে পারেন অথবা বিল্ট-ইন YouTube প্লেয়ারের মাধ্যমে অ্যাপের ভিতরে শুনতে পারেন। এর অংশের জন্য, শাজাম মিউজিককে একটু দ্রুত শনাক্ত করার প্রবণতা রাখে, তবে আপনি যদি এটি ঘন ঘন ব্যবহার না করেন তবে এটি সত্যিই লক্ষণীয় নয়।

9. আপনার মিউজিক স্ট্রিমিং সার্ভিস চেক করুন

আপনি স্পটিফাই এবং অ্যাপল মিউজিক অ্যাপে থাকাকালীন গানের সাথে সরাসরি অনুসন্ধান করতে পারেন। আপনি যে অ্যাপটি ব্যবহার করেন না কেন, যতক্ষণ না আপনি একটি সুর থেকে অন্তত কিছু লিরিক জানেন, এটি অনুসন্ধান ফাংশনে টাইপ করা শুরু করুন এবং ফলাফল পপ আপ হওয়ার জন্য অপেক্ষা করুন। উদাহরণস্বরূপ, "যদি আপনি আমার সাথে পালিয়ে যেতে চান" টাইপ করা শুরু করুন এবং উভয় অ্যাপেরই দুয়া লিপা দ্বারা "লেভিটেটিং" সনাক্ত করা উচিত। ফলাফল কাছাকাছি-তাত্ক্ষণিক এবং প্রায়শই আপনি যা খুঁজছেন ঠিক তাই।

 এটি কোন গান? :অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

এর অংশের জন্য, ডিজার তার অনুসন্ধান কার্যকারিতার মধ্যে একটি "এই গানটি কী" বোতাম যুক্ত করেছে। Shazam এর মতো, এটি যেকোন সঙ্গীত বাজানোর জন্য শোনে এবং শিল্পী, গানের শিরোনাম এবং যেকোন সংশ্লিষ্ট শিল্পকর্ম সনাক্ত করতে দেখায়। এটি শুধুমাত্র সঙ্গীতের সাথে কাজ করে তাই কোন গান গাওয়া বা গুনগুন করার অনুমতি নেই।

10. IMDB.com

অনুসন্ধান করুন

এটি সমস্ত সঙ্গীত অনুসন্ধানের জন্য কাজ করবে না, তবে আপনি যদি একটি চলচ্চিত্র বা টিভি শো থেকে একটি গান সনাক্ত করার চেষ্টা করছেন, IMDB.com খুব সহায়ক হতে পারে।

 এটি কোন গান? :অনলাইনে একটি গান সনাক্ত করার সেরা উপায়৷

ধরা যাক আপনি সাম্প্রতিক "দ্য সুইসাইড স্কোয়াড" চলচ্চিত্র থেকে সঙ্গীত সনাক্ত করতে চান। আপনি IMDB অনুসন্ধান বারে সেই মুভিটি অনুসন্ধান করবেন। আপনি "সাউন্ডট্র্যাক" এর জন্য একটি বিকল্প খুঁজে না পাওয়া পর্যন্ত অনুসন্ধান ফলাফলের মাধ্যমে স্ক্রোল করুন, যার মধ্যে কাস্ট এবং বিভিন্ন মুভির বিশদ অন্তর্ভুক্ত রয়েছে। সিনেমার মধ্যে অন্তর্ভুক্ত সঙ্গীতের একটি সম্পূর্ণ তালিকা দেখতে সেটিতে ক্লিক করুন।

ওয়েবসাইটের ভিতরে শোনার কোন উপায় নেই, তবে আপনি সারাদিন আপনার মাথায় আটকে থাকা গানটি খুঁজে না পাওয়া পর্যন্ত আপনি YouTube বা আপনার পছন্দের স্ট্রিমিং মিউজিক অ্যাপে গানের নাম টাইপ করা শুরু করতে পারেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. এই অ্যাপস বা টুলগুলি কি প্রতিটি গানকে চিহ্নিত করবে?

সব সম্ভাবনায়, এই অ্যাপগুলি লক্ষ লক্ষ গান সহজেই শনাক্ত করতে পারে৷ এটা সবসময়ই সম্ভব যে কম পরিচিত মিউজিক ডাটাবেস থেকে এড়িয়ে যেতে পারে, কিন্তু সমস্ত উদ্দেশ্য এবং উদ্দেশ্যের জন্য, আপনার খুব কমই এমন একটি উদাহরণে যাওয়া উচিত যেখানে Shazam, Google, ইত্যাদি কোনও শিল্পী বা গানের শিরোনাম সনাক্ত করতে পারে না।

2. আমার কি একাধিক গান শনাক্তকরণ অ্যাপ দরকার?

একাধিক অ্যাপ ইন্সটল করলে কোনো ক্ষতি নেই। iOS 14.2 এবং পরবর্তীতে আইফোন মালিকদের জন্য, যেহেতু Shazam কন্ট্রোল সেন্টারের মাধ্যমে প্রিইন্সটল করা হয়েছে, অন্য অ্যাপ অবশ্যই ক্ষতি করতে পারে না। অবশ্যই, আপনি সবসময় অ্যাপল মিউজিক বা স্পটিফাই এর সাথে শাজাম ব্যবহার করতে পারেন।

3. গান সনাক্তকরণের সাথে কোন গোপনীয়তা উদ্বেগ আছে?

না, গান অনুসন্ধান করা গোপনীয়তার উপর সামান্য প্রভাব ফেলবে। উদাহরণস্বরূপ অ্যাপল মিউজিক এবং স্পটিফাই ইতিমধ্যেই আপনার সঙ্গীতের আগ্রহগুলি জানে, তাই সবচেয়ে খারাপ ঘটনা হল যে তারা আপনার অনুসন্ধান করা গানগুলির সুপারিশ করা শুরু করবে। Google, Alexa, Siri, ইত্যাদির ক্ষেত্রে, এটি অন্য একটি অনুসন্ধান।

র্যাপিং আপ

দিনের শেষে, উপরের পদ্ধতিগুলির মধ্যে অন্তত একটিতে আপনি যে গানটি মনে রাখতে বা আবিষ্কার করতে চাইছেন তা চিহ্নিত করা উচিত। আপনি গুনগুন করছেন, শিস দিচ্ছেন, গান করছেন বা গানের কথা টাইপ করছেন না কেন, আমরা সঙ্গীত আবিষ্কারের সমস্ত ভিত্তি কভার করেছি। এমনকি আমরা আপনাকে IMDB এর মতো একটি সাইট ব্যবহার করে অনুসন্ধান করার একটি আশ্চর্যজনক উপায় দেখিয়েছি এবং এর সাথে, গানের নামটি আবার ভাবার চেষ্টা করার সময় আপনার কখনই খালি হওয়া উচিত নয়। ভাবছেন কিভাবে আপনার ইয়ারবাড পরা অবস্থায় একটি গান শনাক্ত করবেন? উত্তর খুঁজুন।


  1. অনলাইন নিরাপত্তার জন্য সেরা ব্রাউজার

  2. Windows 10 গতি বাড়ানোর 15টি সেরা উপায়

  3. 2022 সালে 5টি সেরা অনলাইন ফ্যাক্স পরিষেবা

  4. অনলাইনে অর্থ উপার্জনের 11টি সেরা উপায়