কম্পিউটার

Windows 8.1 এ OneDrive কে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করা

ল্যাপটপ এবং পিসিতে পাওয়া একই অপারেটিং সিস্টেম চালিত মোবাইল ডিভাইসগুলি অত্যন্ত জনপ্রিয় হওয়ার পর থেকে প্রচুর অনলাইন ক্লাউড স্টোরেজ হোস্টিং পরিষেবাগুলি বেরিয়ে এসেছে। ইন্টারনেট অনুসন্ধান করার চেষ্টা করুন এই খুব দরকারী টুলগুলির জন্য এবং আপনি অবশ্যই “ড্রপবক্স” এর মত নাম পাবেন , “পান্ডা ক্লাউড” , “Google ড্রাইভ” এবং অন্য অনেক কিন্তু আপনি যদি একটি কম্পিউটার বা মোবাইল ডিভাইস ব্যবহার করেন যা একটি Windows অপারেটিং সিস্টেমে চলে তাহলে OneDrive আপনার জন্য ক্লাউড হোস্টিং পরিষেবার সেরা পছন্দ হবে!

আমরা ব্যক্তিগতভাবে OneDrive বেছে নিয়েছি Microsoft's এর কারণে বিনামূল্যে GBs দেওয়ার উদার প্রোগ্রাম রেফারেল এবং Bing Rewards-এর মতো অন্যান্য প্রচারের মেমরি . এখন এর মানে হল যে আপনি যদি এই বিনামূল্যের গিগাবাইট স্টোরেজ স্পেস পাওয়ার যোগ্যতা অর্জন করেন তাহলে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ জিনিস OneDrive-এ সংরক্ষণ করার জন্য আপনার কাছে প্রচুর জায়গা থাকবে। .

Windows একা 15GB অফার করে এর ফ্রি আপনি যখন OneDrive ব্যবহার শুরু করেন তখন স্টোরেজ স্পেস এবং আপনি যদি এই ক্লাউড স্টোরেজে আপনার ক্যামেরা রোল থেকে আপনার ছবি সংরক্ষণ করা শুরু করেন, তাহলে আপনি অতিরিক্ত 15GB পাবেন আরো যা মোট 30GB যোগ করে অনলাইন স্টোরেজ স্পেস। এখন এটি আপনার কিছু গুরুত্বপূর্ণ ফাইল পরিচালনা করার জন্য যথেষ্ট ভাল এবং সেগুলিকে আপনার অন্যান্য সমস্ত ডিভাইসে সিঙ্ক করা হয়েছে এবং OneDrive এরকে ধন্যবাদ Android-এর জন্য সমর্থন , iOS এবং ম্যাক , আপনি যে কোনো স্থানে এবং আপনি বর্তমানে ব্যবহার করছেন এমন যেকোনো ডিভাইসে নিশ্চিতভাবে আপনার গুরুত্বপূর্ণ জিনিসগুলিতে অ্যাক্সেস পাবেন যদি আপনি আপনার OneDrive-এর শংসাপত্রগুলি জানেন। অনলাইন স্টোরেজ অ্যাকাউন্ট।

শুধু তাই নয়, যখন আপনি OneDrive পাবেন , আপনি আসলে একটি বিনামূল্যে সদস্যতা নিচ্ছেন৷ একটি বড় নাম “Microsoft” দ্বারা অফার করা পরিষেবা৷ এবং এটি একাই আপনাকে যথেষ্ট আত্মবিশ্বাসী করে তুলতে হবে যে আপনার ফাইলগুলি সর্বোত্তম যত্নের সাথে পরিচালনা করা হচ্ছে।

একটি ব্যবহারকারী-বান্ধব অনলাইন ড্যাশবোর্ড

এখন, যেহেতু OneDrive Microsoft দ্বারা তৈরি , আপনি এটাও আশা করতে পারেন যে এটি মোবাইল ডিভাইস এবং পিসি উভয় ক্ষেত্রেই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে নির্বিঘ্নে কাজ করে। উদাহরণস্বরূপ, আপনি যখন ফাইল এক্সপ্লোরার খুলবেন , OneDrive উইন্ডোজ-এর বাম দিকের অংশে পাওয়া নেভিগেশন ফলকে লাইব্রেরিগুলির মধ্যে একটি হিসাবে উপস্থিত হবে এবং যখন আপনি এটিতে ক্লিক করেন, তখন এর বিষয়বস্তুগুলি ফাইল এক্সপ্লোরার-এ অন্য যেকোন লাইব্রেরির মতোই খুলবে উইন্ডো।

Windows 8.1 এ OneDrive কে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করা

অন্যদিকে, আপনি যখন আপনার অনলাইন OneDrive অ্যাকাউন্ট স্টোরেজ খুলবেন, তখন লেআউটটি খুব পরিচিত বলে মনে হবে এবং এটি ঠিক ফাইল এক্সপ্লোরারের মত . আবার বাম দিকে একটি নেভিগেশন ফলক রয়েছে, একটি অনুসন্ধান বাক্স রয়েছে এবং সমস্ত বিষয়বস্তু সামগ্রী প্যানে প্রদর্শিত হয় যা বেশিরভাগ স্ক্রীন নেয়। OneDrive হল একটি ব্যবহারকারী-বান্ধব ক্লাউড স্টোরেজ বিশেষ করে যদি আপনি দীর্ঘদিন ধরে Windows ব্যবহার করছেন কিন্তু আপনি না করলেও, আপনি হারিয়ে না গিয়েও এর অনলাইন ইন্টারফেসের মাধ্যমে নেভিগেট করা সহজ পাবেন।

একটি নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে OneDrive কিভাবে ম্যাপ করবেন

আমাদের পূর্ববর্তী টিউটোরিয়ালে, আমরা একটি নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে একটি নির্দিষ্ট ড্রাইভ থেকে ফোল্ডার ম্যাপ করার পদক্ষেপগুলি দেখিয়েছি যাতে একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্যান্য স্টেশনগুলি এটি অ্যাক্সেস করতে পারে তবে ভাগ করার পদ্ধতিটি কেবল অফলাইন ফোল্ডারগুলির জন্য কাজ করে না .

এটি একটি OneDrive-এর জন্যও কাজ করতে পারে৷ ফোল্ডার এবং এটিই আমরা এই টিউটোরিয়ালে শিখব। শুরু করতে, আপনাকে কেবল আপনার অনলাইন OneDrive খুলতে হবে আপনার প্রিয় ব্রাউজারে স্টোরেজ অ্যাকাউন্ট। একবার এটি খুললে, আপনি যে ফোল্ডারটি আপনার নেটওয়ার্কের মাধ্যমে ম্যাপ করতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং উদাহরণের উদ্দেশ্যে, আমরা “ফাইল” ব্যবহার করব ফোল্ডার যা নীচের স্ক্রিনশটে দেখানো হিসাবে বাম দিকে নেভিগেশন ফলকে পাওয়া যায়৷

Windows 8.1 এ OneDrive কে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করা

আপনি যে ফোল্ডারটিকে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করতে চান সেটিতে ডান-ক্লিক করার পরে, সেখানে একটি ডান-ক্লিক মেনু প্রদর্শিত হবে যেখানে আপনাকে কেবল “লিঙ্ক অনুলিপি করুন এমন বিকল্পটিতে ক্লিক করতে হবে ঠিকানা" উপরের স্ক্রিনশটে হাইলাইট করা হয়েছে এবং একটি নোটপ্যাড খুলুন তারপর CTRL + V টিপুন আপনি যে লিঙ্কটি কপি করেছেন সেটি পেস্ট করতে বা নোটপ্যাড উইন্ডোর খালি জায়গায় ডান-ক্লিক করুন তারপর “পেস্ট” চাপুন প্রদর্শিত হবে ডান-ক্লিক মেনু থেকে।

Windows 8.1 এ OneDrive কে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করা

এখন যেহেতু লিঙ্ক ঠিকানাটি ইতিমধ্যেই নোটপ্যাডে সুরক্ষিত আছে৷ , এটি ড্রাইভ ম্যাপ করার সময় তাই এটি আপনার অন্যান্য ডিভাইসে প্রদর্শিত হবে যেগুলি একটি সাধারণ নেটওয়ার্কের সাথে সংযুক্ত রয়েছে৷ শুরু করতে, আপনাকে ফাইল এক্সপ্লোরার খুলতে হবে৷ প্রথমে Windows + X টিপে “ফাইল এক্সপ্লোরার” ক্লিক করে কী WinX মেনু থেকে যেটি নিচের মত দেখাবে।

Windows 8.1 এ OneDrive কে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করা

একবার ফাইল এক্সপ্লোরার উইন্ডো খোলে, কেবল “কম্পিউটার”-এ ক্লিক করুন ট্যাব যা উপরে অবস্থিত এবং “ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ” টিপুন বিকল্প ফিতা থেকে যা নীচের স্ক্রিনশটে দেখানো হিসাবে ঠিক তার নীচে প্রদর্শিত হবে।

Windows 8.1 এ OneDrive কে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করা

এখন,“ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ” উইজার্ড খুলবে এবং এখান থেকে, আপনাকে কেবল একটি ড্রাইভ অক্ষর চয়ন করতে হবে যা আপনি যে নেটওয়ার্ক ড্রাইভে বরাদ্দ করতে চান যা আপনি বাক্সের ভিতরে ক্লিক করে তৈরি করবেন এবং প্রদর্শিত ড্রপ-ডাউন বিকল্পগুলি থেকে আপনার পছন্দসই অক্ষরটি বেছে নিন। আপনি যদি একটি নির্দিষ্ট ড্রাইভ অক্ষর চয়ন না করেন তবে এটি কেবল ড্রাইভ হিসাবে বরাদ্দ করা হবে “Z:” .

Windows 8.1 এ OneDrive কে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করা

একটি ড্রাইভ লেটার বরাদ্দ করার পরে, আপনাকে এখন নোটপ্যাডে পেস্ট করা লিঙ্কটি অনুলিপি করতে হবে আগে তারপর “ফোল্ডার”-এর ভিতরে পেস্ট করুন ইনপুট বক্স যা “ড্রাইভ:” এর ঠিক নীচে অবস্থিত৷ নীচে হাইলাইট করা ইনপুট বক্স কিন্তু “Finish”-এ ক্লিক করবেন না এখনও বোতাম কারণ শেষ পর্যন্ত পরবর্তী প্রক্রিয়ায় যাওয়ার আগে আমরা প্রথমে সেই লিঙ্কটিতে কিছু সম্পাদনা করব৷

লিঙ্কটি সম্পাদনা করতে, কেবল “=” সহ এটিতে থাকা অন্যান্য অক্ষরগুলি সরান৷ প্রতীক যাতে আলফানিউমেরিক অক্ষর যা আপনার OneDrive এর জন্য অনন্য অ্যাকাউন্ট বাকি আছে যে শুধুমাত্র বেশী. নীচের উদাহরণ দেখুন৷

Windows 8.1 এ OneDrive কে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করা

এখন, যখন লিঙ্কের শেষ অংশে অবস্থিত আলফানিউমেরিক অক্ষরগুলিই অবশিষ্ট থাকে, তখন আপনাকে “https://d.docs.live.net/” যোগ করতে হবে এর আগে তাই এটি নীচের লিঙ্কের মত প্রদর্শিত হবে।

Windows 8.1 এ OneDrive কে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করা

একবার আপনি এইভাবে লিঙ্কটি সম্পাদনা করার পরে, আপনাকে এটি “ফোল্ডার:”-এ অনুলিপি করতে হবে ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভের ইনপুট বক্স w izard তাই এটি এখন নীচে দেখানো হিসাবে প্রদর্শিত হবে।

Windows 8.1 এ OneDrive কে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে ম্যাপ করা

এখন, আপনি অবশেষে “Finish”-এ ক্লিক করতে পারেন বোতাম যা “ম্যাপ নেটওয়ার্ক ড্রাইভ”-এর নীচে-ডান অংশে পাওয়া যায় উইজার্ড এবং প্রক্রিয়াটি নিশ্চিত করার জন্য আপনাকে কেবল আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখতে হবে। এটি সফল হলে, আপনি ইতিমধ্যেই আপনার OneDrive অ্যাক্সেস করতে পারবেন ফাইল এক্সপ্লোরার থেকে সরাসরি ফোল্ডার এবং এটি আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্যান্য সমস্ত ডিভাইসের সাথেও শেয়ার করা হবে৷

আপনি কার সাথে এটি শেয়ার করেন সে সম্পর্কে সতর্ক থাকুন!

এখন, গুরুত্বপূর্ণ ফাইল ধারণ করা অন্য যেকোনো ফোল্ডারের মতো, আপনার OneDrive ফোল্ডারে কিছু গুরুত্বপূর্ণ জিনিস থাকতে পারে যা অন্যদের দ্বারা অ্যাক্সেস করা উচিত নয়। যদি এটি হয়, তবে আপনি যাদের সাথে এটি ভাগ করতে যাচ্ছেন তাদের চয়ন করতে ভুলবেন না৷ একটি হোম নেটওয়ার্কে একটি ড্রাইভ ম্যাপ করা সর্বোত্তম এবং আমরা পরামর্শ দেব যে আপনি কর্মক্ষেত্রে বা অন্য কোনো পাবলিক নেটওয়ার্কে এটি করা এড়িয়ে চলুন৷


  1. Windows 10 এ নেটওয়ার্ক শেয়ারের সাথে কিভাবে সংযোগ করবেন

  2. কিভাবে Windows 10 এ অপসারণযোগ্য স্টোরেজ ডিভাইসগুলি মাউন্ট করবেন

  3. Windows 8.1 এ OneDrive ক্লাউড স্টোরেজের সাথে পরিচিত হওয়া

  4. Windows 10 এ একটি হার্ড ড্রাইভ পার্টিশন তৈরি করা