কম্পিউটার

উইন্ডোজে ওয়্যারগার্ড কীভাবে সেট আপ করবেন

ভোক্তাদের একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করার একটি সহজ উপায় দেওয়ার লক্ষ্যে, WireGuard 2019-এর মাঝামাঝি সময়ে প্রকাশের পর থেকে নিঃশব্দে সবচেয়ে জনপ্রিয় VPN অ্যাপগুলির মধ্যে একটি হয়ে উঠেছে। এবং দিন দিন গোপনীয়তা একটি বড় সমস্যা হয়ে উঠার সাথে সাথে, ওয়্যারগার্ড প্রত্যেকের জন্য একটি উপায় অফার করে, শুধু প্রযুক্তি-বুদ্ধিমানদেরই নয়, নিজেদের রক্ষা করার জন্য৷

তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি WireGuard Windows ক্লায়েন্ট সেট আপ করতে পারেন এবং একটি WireGuard ভার্চুয়াল প্রাইভেট সার্ভার (VPS) এর সাথে একটি VPN সংযোগ স্থাপন করতে পারেন। উইন্ডোজের জন্য ওয়্যারগার্ড সঠিকভাবে সেট আপ করার জন্য আপনার ভিপিএন-এর এক প্রান্তে আপনার পিসি এবং অন্য প্রান্তে একটি ভিপিএস প্রয়োজন৷

উইন্ডোজের জন্য ওয়্যারগার্ড সেট আপ করা হচ্ছে

প্রথমত, আপনাকে ভিপিএন কী তা বুঝতে হবে। একটি VPN হল দুটি পয়েন্টের মধ্যে একটি সুরক্ষিত টানেল, এটি অনলাইনে ভ্রমণ করার সময় তথ্য এনক্রিপ্ট করে। এটি প্রত্যেকেরই প্রয়োজন এমন একটি স্তরের নিরাপত্তা।

উইন্ডোজের জন্য ওয়্যারগার্ড সেট আপ করা মোটামুটি সহজ। আমরা ধাপে ধাপে প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে গাইড করব।

ধাপ 1:ওয়্যারগার্ড ডাউনলোড এবং ইনস্টলেশন

উইন্ডোজে ওয়্যারগার্ড কীভাবে সেট আপ করবেন

আপনাকে শুধু WireGuard-এর সাইটে যেতে হবে, ইনস্টলেশন-এ ক্লিক করুন পৃষ্ঠার উপরের বাম কোণে বোতাম, এবং WireGuard Windows ক্লায়েন্ট ইনস্টলার ডাউনলোড করুন।

তারপরে আপনাকে .exe ফাইলটি খুলতে হবে এবং এটিকে প্রশাসকের অধিকার দিতে হবে। এটি আপনার হার্ডওয়্যার, ডাউনলোড এবং এটি ইনস্টল করার জন্য সবচেয়ে সাম্প্রতিক সংস্করণ নির্বাচন করে৷

যদি এটি কোনো কারণে কাজ না করে, অথবা আপনি নিজেই .msi ফাইলটি ডাউনলোড করতে পছন্দ করেন, তাহলে আপনি Windows Installer ডাউনলোড করুন-এর নীচে MSIs ব্রাউজ বোতামে ক্লিক করতে পারেন। বোতাম, এবং আপনার হার্ডওয়্যারের সাথে মানানসই একটি বেছে নিন। এই ফাইলটি কার্যকর করার মাধ্যমে, আপনি আপনার পিসিতে ওয়্যারগার্ড ইনস্টল করবেন।

ধাপ 2:ওয়্যারগার্ড উইন্ডোজ কনফিগারেশন

এখন আপনাকে VPN টানেল সেট আপ করতে হবে। টানেল এবং পাবলিক কী বিনিময়ের জন্য আপনাকে শেষ পয়েন্ট (আপনার পিসির অভ্যন্তরীণ এবং আপনার VPS এর বাহ্যিক আইপি) প্রদান করতে হবে।

WireGuard ক্লায়েন্ট খুলুন এবং টানেল যোগ করুন ক্লিক করুন> খালি টানেল যোগ করুন .

উইন্ডোজে ওয়্যারগার্ড কীভাবে সেট আপ করবেন

WireGuard Windows ক্লায়েন্ট স্বয়ংক্রিয়ভাবে একটি সর্বজনীন এবং একটি ব্যক্তিগত কী তৈরি করে, সেগুলিকে স্ক্রিনে প্রদর্শন করে৷

উইন্ডোজে ওয়্যারগার্ড কীভাবে সেট আপ করবেন

টানেলের নাম দিন এবং তারপরে নিম্নলিখিত কনফিগারেশন লিখুন, সেই অনুযায়ী আইপি ঠিকানা এবং কীগুলি পরিবর্তন করুন:

<প্রি>কোড>[ইন্টারফেস]
প্রাইভেট কী =6MfKZxmFlVcmwtTDH0djHSEy672449WZaXjwm/vzW08=
ঠিকানা =194.128.2.2/32
DNS =192.168.2.1
[সমকক্ষ ব্যক্তি]
পাবলিক কী =dZek49BWgVCLJRMsG6k6QK5mzHFrfy4uhOLjPyTe5WE=
অনুমোদিত আইপি =0.0.0.0/0
এন্ডপয়েন্ট =32.185.112.15:12345
  • ব্যক্তিগত কী: ওয়্যারগার্ড উইন্ডোজ ক্লায়েন্ট আপনাকে দেওয়া ব্যক্তিগত কী।
  • ঠিকানা: আপনার অভ্যন্তরীণ আইপি ঠিকানা।
  • DNS: একটি DNS সার্ভারের IP ঠিকানা।
  • পাবলিক কী: VPS' পাবলিক কী।
  • অনুমোদিত আইপি: এখানে আপনি উল্লেখ করুন যে কোন আইপিগুলি VPN এর মাধ্যমে রাউট করা হবে। কনফিগারেশন "0.0.0.0./0" সমস্ত ট্রাফিক ক্যাচ করে, এটিকে VPN এর মাধ্যমে রাউটিং করে।
  • এন্ডপয়ন্ড : ভিপিএসের বাহ্যিক আইপি ঠিকানা এবং শোনার পোর্ট। পোর্টটি অবশ্যই ListenPort সার্ভার কনফিগারেশনের সাথে মেলে।

ধাপ 3:ওয়্যারগার্ড সার্ভার কনফিগারেশন

আপনি যে টানেলটি তৈরি করতে চলেছেন তার অন্য প্রান্তে, আপনাকে ওয়্যারগার্ড কনফিগারেশন ফাইলে একটি [পিয়ার] বিভাগ যোগ করতে হবে:

<প্রি>কোড>[পিয়ার]
পাবলিক কী =DcYwu3H/pKdNbOMXZcpxHM4RApc/sEgXF1nY1tSmKyU=
অনুমোদিত আইপি =194.128.2.2/32
  • পাবলিক কী: WireGuard VPN Windows ক্লায়েন্ট দ্বারা আপনাকে দেওয়া সর্বজনীন কী।
  • অনুমোদিত আইপি: এই টানেলের মধ্য দিয়ে কি আইপি পাস করতে পারে তা নির্দিষ্ট করে। এখানে আপনি আপনার অভ্যন্তরীণ আইপি ঠিকানা লিখুন।

ধাপ 4:টানেলবিহীন ট্রাফিক ব্লক করুন

এছাড়াও আপনি সব untunneled ট্রাফিক ব্লক করুন টিক দিতে পারেন বিকল্প এই বিকল্পটি সক্রিয় করার মাধ্যমে, ওয়্যারগার্ড উইন্ডোজ ক্লায়েন্ট ফায়ারওয়াল নিয়ম যোগ করে এবং সমস্ত ট্র্যাফিককে ব্লক করে যা টানেলের মধ্য দিয়ে আসে না।

উইন্ডোজে ওয়্যারগার্ড কীভাবে সেট আপ করবেন

যাইহোক, আপনি শুধুমাত্র তখনই এই বিকল্পটি সক্ষম করতে পারেন যখন আপনার কনফিগারেশনে শুধুমাত্র একটি [পিয়ার] বিভাগ থাকে এবং AllowedIPs "0.0.0.0./0" এ সেট করা থাকে।

ধাপ 5:WireGuard সক্রিয় করুন

এখন পর্যন্ত, আপনি VPN সক্রিয় করতে সক্ষম হবেন। শুধু সক্রিয় করুন ক্লিক করুন বোতাম এবং কয়েক সেকেন্ড পরে টানেলের স্থিতি সক্রিয় এ পরিবর্তিত হওয়া উচিত .

যাইহোক, যদি কিছু ভুল হয়ে যায় এবং আপনি টানেলটি সক্রিয় করতে না পারলে, লগ চেক করুন ট্যাব এবং নিশ্চিত করুন যে ওয়্যারগার্ড উইন্ডোজ ক্লায়েন্ট এবং সার্ভারের কনফিগারেশন মিলছে।

ধাপ 6:ভিপিএন কাজ করছে কিনা তা পরীক্ষা করুন

আপনার VPN সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করার জন্য Google-এ "what is my ip" লিখুন। আপনার VPS এর IP ঠিকানাটি আপনার সর্বজনীন IP হিসাবে প্রথম অনুসন্ধান ফলাফলে উপস্থিত হওয়া উচিত।

ওয়্যারগার্ড:একটি ভিপিএন যা সবাই ব্যবহার করতে পারে

উইন্ডোজে ওয়্যারগার্ড কীভাবে সেট আপ করবেন

ওয়্যারগার্ড ভিপিএন উইন্ডোজ ক্লায়েন্ট সেট আপ করা ততটাই সহজ। এই কারণেই ওয়্যারগার্ড গত কয়েক বছরে এত জনপ্রিয় হয়ে উঠেছে:এটি প্রত্যেককে নিজেরাই একটি VPN সংযোগ সেট আপ করতে সক্ষম করার অনুমতি দেয়।

আপনি যদি আপনার ইন্টারনেট সংযোগে গোপনীয়তার একটি অতিরিক্ত স্তর যোগ করতে চান, তাহলে Windows এর জন্য WireGuard ডাউনলোড করুন। এবং মনে রাখবেন সকল আনটানেল ট্রাফিক ব্লক করুন টিক দিন বিকল্প!


  1. Windows 11 এ Snap কিভাবে সেট আপ করবেন

  2. Chromecast এ VPN কিভাবে সেট আপ করবেন

  3. Windows 10 এ কিভাবে Vpn সেটআপ করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?