কম্পিউটার

এপিকে ফাইল কি?

এই নিবন্ধটি বর্ণনা করে যে একটি APK ফাইল কী, কীভাবে একটি খুলতে বা ইনস্টল করতে হয় (ঠিক কীভাবে আপনার অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে), এবং কেন রূপান্তর করা কার্যকর নাও হতে পারে৷

একটি APK ফাইল কি?

APK ফাইল এক্সটেনশন সহ একটি ফাইল হল একটি Android প্যাকেজ ফাইল যা Google এর Android অপারেটিং সিস্টেমে অ্যাপ্লিকেশন বিতরণ করতে ব্যবহৃত হয়৷

APK ফাইলগুলি জিপ ফর্ম্যাটে সংরক্ষিত হয় এবং সাধারণত Google Play স্টোরের মাধ্যমে সরাসরি Android ডিভাইসে ডাউনলোড করা হয়, তবে অন্যান্য ওয়েবসাইটেও পাওয়া যেতে পারে।

একটি সাধারণ APK ফাইলে পাওয়া কিছু সামগ্রীর মধ্যে রয়েছে একটি AndroidManifest.xml, classes.dex, এবং resources.arsc ফাইল; সেইসাথে একটি META-INF এবং res ফোল্ডার।

এপিকে ফাইল কি?

কিভাবে একটি APK ফাইল খুলবেন

APK ফাইলগুলি অনেকগুলি অপারেটিং সিস্টেমে খোলা যেতে পারে তবে সেগুলি মূলত অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করা হয়৷

Android এ একটি APK ফাইল খুলুন

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি APK ফাইল খোলার জন্য আপনাকে এটি ডাউনলোড করতে হবে যেমন আপনি যেকোনো ফাইল করেন এবং তারপরে জিজ্ঞাসা করা হলে এটি খুলুন। যাইহোক, Google Play স্টোরের বাইরে ইনস্টল করা APK ফাইলগুলি এখনই ইনস্টল নাও হতে পারে একটি নিরাপত্তা ব্লকের কারণে।

এই ডাউনলোড সীমাবদ্ধতা বাইপাস করতে এবং অজানা উত্স থেকে APK ফাইলগুলি ইনস্টল করতে, আপনার Android সংস্করণের উপর নির্ভর করে এই মেনুগুলির মধ্যে একটিতে নেভিগেট করুন:

  • সেটিংস> অ্যাপ এবং বিজ্ঞপ্তি > উন্নত > বিশেষ অ্যাপ অ্যাক্সেস> অজানা অ্যাপ ইনস্টল করুন
  • সেটিংস > অ্যাপ এবং বিজ্ঞপ্তি
  • সেটিংস নিরাপত্তা

আপনার ডিভাইসের উপর নির্ভর করে, আপনাকে একটি নির্দিষ্ট অ্যাপ, যেমন ক্রোম, অনানুষ্ঠানিক APK ফাইল ইনস্টল করার অনুমতি দিতে হতে পারে। অথবা, আপনি এটি দেখতে পেলে, অজানা অ্যাপ ইনস্টল করুন সক্ষম করুন৷ অথবা অজানা উৎস .

যদি APK ফাইলটি না খোলে, Astro File Manager বা ES File Explorer File Manager এর মত ফাইল ম্যানেজার দিয়ে ব্রাউজ করার চেষ্টা করুন৷

অ্যান্ড্রয়েডে APK ফাইলগুলি কীভাবে ইনস্টল করবেন

উইন্ডোজে একটি APK ফাইল খুলুন

আপনি ব্লুস্ট্যাকসের মতো অ্যান্ড্রয়েড এমুলেটর (এগুলি আমাদের প্রিয়) ব্যবহার করে একটি পিসিতে একটি APK ফাইল খুলতে পারেন। সেই প্রোগ্রামে, আমার অ্যাপস-এ যান ট্যাব এবং তারপরে apk ইনস্টল করুন নির্বাচন করুন৷ জানালার কোণ থেকে।

উইন্ডোজে অ্যান্ড্রয়েড অ্যাপগুলি চালানোর জন্য কীভাবে ব্লুস্ট্যাক ব্যবহার করবেন

একটি Mac এ একটি APK ফাইল খুলুন

ARC Welder হল একটি Google Chrome এক্সটেনশন যা Chrome OS-এর জন্য Android অ্যাপ পরীক্ষা করার জন্য তৈরি, কিন্তু এটি যেকোনও OS-এ কাজ করে। এর মানে হল আপনি যতক্ষণ পর্যন্ত এই অ্যাপটি Chrome ব্রাউজারে ইনস্টল করে থাকবেন ততক্ষণ আপনি আপনার Mac বা Windows কম্পিউটারে একটি APK খুলতে পারবেন৷

iOS-এ একটি APK ফাইল খুলুন

আপনি একটি iPhone বা iPad এ APK ফাইল খুলতে বা ইনস্টল করতে পারবেন না কারণ ফাইলটি সেই ডিভাইসগুলিতে ব্যবহৃত অ্যাপগুলির থেকে সম্পূর্ণ ভিন্ন পদ্ধতিতে তৈরি করা হয়েছে এবং দুটি প্ল্যাটফর্ম একে অপরের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়৷

APK ফাইল নিষ্কাশন করা হচ্ছে

আপনি উইন্ডোজ, ম্যাকস, বা অন্য কোনো ডেস্কটপ অপারেটিং সিস্টেমে একটি এপিকে ফাইল খুলতে পারেন, একটি ফাইল এক্সট্র্যাক্টর টুল দিয়ে। (আমাদের শীর্ষস্থানীয় বিনামূল্যের আনজিপ প্রোগ্রামগুলির মধ্যে একটি ব্যবহার করে দেখুন।) যেহেতু APK ফাইলগুলি কেবল একাধিক ফোল্ডার এবং ফাইলের সংরক্ষণাগার, তাই আপনি অ্যাপটি তৈরি করে এমন বিভিন্ন উপাদান দেখতে 7-জিপ বা PeaZip-এর মতো একটি প্রোগ্রাম দিয়ে সেগুলো আনজিপ করতে পারেন।

এটি করা, যাইহোক, আপনাকে আসলে ব্যবহার করতে দেয় না একটি কম্পিউটারে APK ফাইল। এটি করার জন্য একটি Android এমুলেটর প্রয়োজন (যেমন BlueStacks), যা মূলত কম্পিউটারে Android OS চালায়।

কিভাবে একটি APK ফাইল রূপান্তর করতে হয়

যদিও একটি ফাইল রূপান্তর প্রোগ্রাম বা পরিষেবা সাধারণত একটি ফাইলের প্রকারকে অন্য ফাইলে রূপান্তর করার জন্য প্রয়োজনীয়, তবে APK ফাইলগুলির সাথে কাজ করার সময় এগুলি খুব কার্যকর নয়। এর কারণ হল একটি APK ফাইল হল এমন একটি অ্যাপ্লিকেশন যা শুধুমাত্র নির্দিষ্ট ডিভাইসে চালানোর জন্য তৈরি করা হয়েছে, অন্যান্য ফাইলের ধরন যেমন MP4 বা PDF যা বিভিন্ন প্ল্যাটফর্মে কাজ করে।

পরিবর্তে, আপনি যদি আপনার APK ফাইলকে ZIP এ রূপান্তর করতে চান তবে আপনি উপরে বর্ণিত নির্দেশাবলী ব্যবহার করবেন। হয় একটি ফাইল নিষ্কাশন সরঞ্জামে APK ফাইলটি খুলুন এবং তারপর এটিকে জিপ হিসাবে পুনরায় প্যাকেজ করুন বা কেবল .APK ফাইলটির নাম .ZIP করুন৷

এই ধরনের একটি ফাইল পুনঃনামকরণ আপনি একটি ফাইল রূপান্তর কিভাবে না. এটি শুধুমাত্র APK ফাইলের ক্ষেত্রে কাজ করে কারণ ফাইল ফরম্যাটটি ইতিমধ্যেই ZIP ব্যবহার করছে কিন্তু এটি শেষ পর্যন্ত একটি ভিন্ন ফাইল এক্সটেনশন (.APK) যুক্ত করছে।

আপনি যেমন উপরে পড়েছেন, আপনি iOS-এ ব্যবহারের জন্য একটি APK ফাইলকে IPA-তে রূপান্তর করতে পারবেন না, অথবা Windows-এ Android অ্যাপ ব্যবহার করার জন্য APK-কে EXE-তে রূপান্তর করতে পারবেন না৷

যাইহোক, আপনি সাধারণত একটি iOS বিকল্প খুঁজে পেতে পারেন যা Android অ্যাপের জায়গায় কাজ করে যা আপনি আপনার iPhone বা iPad এ ইনস্টল করতে চান। বেশিরভাগ ডেভেলপারদের উভয় প্ল্যাটফর্মে একই অ্যাপ পাওয়া যায় (Android এর জন্য একটি APK এবং iOS এর জন্য একটি IPA)।

একটি APK থেকে EXE রূপান্তরকারীর পরিবর্তে, উপরে থেকে একটি Windows APK ওপেনার ইনস্টল করুন এবং তারপর আপনার কম্পিউটারে Android অ্যাপ খুলতে এটি ব্যবহার করুন; এটি কাজ করার জন্য EXE ফাইল ফরম্যাটে বিদ্যমান থাকার প্রয়োজন নেই।

FAQ
  • এপিকে ফাইলগুলি কি আমার ডিভাইসের ক্ষতি করতে পারে?

    হ্যাঁ, দুর্ভাগ্যবশত, APK ফাইল কখনও কখনও ডিভাইসের ক্ষতি করতে পারে। কারণ এতে ম্যালওয়্যার থাকতে পারে, তাই এপিকে ফাইলগুলি ইনস্টল করার আগে একটি অনলাইন ভাইরাস স্ক্যানারের মাধ্যমে চালানোর পরামর্শ দেওয়া হয়৷ শুধুমাত্র আপনার চেনা এবং বিশ্বাস করা সাইটগুলি থেকে ডাউনলোড করুন যাতে আপনার ডিভাইসে প্রতারণামূলক প্রোগ্রামের সংক্রমণের সম্ভাবনা কম হয়।

  • এপিকে ফাইলগুলি কি বৈধ?

    APK ফাইলগুলি ডাউনলোড করা এবং Google Play Store এর বাইরে থেকে অ্যাপগুলি ইনস্টল করতে ব্যবহার করা সম্পূর্ণ আইনি৷ APK হল EXE বা ZIP এর মত একটি ফাইল ফরম্যাট। Google APK ফর্ম্যাট তৈরি করেছে, কিন্তু যে কেউ APK ফাইল তৈরি এবং ব্যবহার করতে পারে।

  • আমি কিভাবে আমার Android ডিভাইসে APK ফাইল খুঁজে পাব?

    একটি ব্যবহার করে আপনার ডিভাইসে APK ফাইলগুলি সনাক্ত করুন৷ অ্যান্ড্রয়েড ফাইল ম্যানেজার ফাইলটি অনুসন্ধান করতে। কিছু মোবাইল ডিভাইসে প্রিলোড করা ফাইল ম্যানেজার থাকে, কিন্তু অনেক বিকল্প Google Play Store-এ থাকে।


  1. একটি SRT ফাইল কি?

  2. এমপিইজি ফাইল কি?

  3. ASPX ফাইল কি?

  4. এআই ফাইল কী?