কম্পিউটার

Android এ বিমান মোড কিভাবে চালু বা বন্ধ করবেন

কি জানতে হবে

  • সেটিংস আলতো চাপুন> নেটওয়ার্ক এবং ইন্টারনেট বিমান মোড এটি চালু বা বন্ধ করতে।
  • আপনার হোম স্ক্রীন থেকে নিচের দিকে সোয়াইপ করুন এবং বিমান এ আলতো চাপুন মোড এটি চালু বা বন্ধ করতে।
  • বিমান মোড সমস্ত সংযোগ নিষ্ক্রিয় করে, কিন্তু আপনি সেলুলার ডেটা নিষ্ক্রিয় রেখে Wi-Fi সক্ষম করতে পারেন৷

এই নিবন্ধটি আপনাকে শেখায় কিভাবে আপনার Android ফোনে বিমান মোড চালু বা বন্ধ করতে হয়। এটি এটি করার সুবিধাগুলি এবং কেন আপনার প্রয়োজন হতে পারে তাও দেখে।

আমি কীভাবে অ্যান্ড্রয়েডে বিমান মোড চালু করব?

একটি অ্যান্ড্রয়েড ফোনে বিমান মোড চালু করা একটি মোটামুটি সহজ প্রক্রিয়া যদি আপনি জানেন যে কোথায় দেখতে হবে। এখানে এটি করার দুটি উপায় রয়েছে৷

এটি আবার বন্ধ করতে একই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

সেটিংসের মাধ্যমে অ্যান্ড্রয়েডে বিমান মোড চালু করুন

বিমান মোড চালু করার একটি উপায় হল সেটিংসের মাধ্যমে৷

  1. সেটিংস আলতো চাপুন .

  2. নেটওয়ার্ক এবং ইন্টারনেট আলতো চাপুন .

  3. বিমান মোড এর পাশের টগলটিতে আলতো চাপুন৷ .

  4. ফোনটি এখন এয়ারপ্লেন মোডে আছে৷

দ্রুত সেটিংসের মাধ্যমে অ্যান্ড্রয়েডে বিমান মোড চালু করুন

বিকল্পভাবে, আপনি দ্রুত সেটিংস ব্যবহার করে বিমান মোডে স্যুইচ করতে পারেন। এখানে কি করতে হবে।

  1. আপনার হোম স্ক্রিনের উপরে থেকে নিচের দিকে সোয়াইপ করুন।

  2. বিমান মোড আলতো চাপুন এটি চালু করতে।

    Android এ বিমান মোড কিভাবে চালু বা বন্ধ করবেন
  3. আপনার ফোন এখন এয়ারপ্লেন মোডে আছে৷

বিমান মোডের সুবিধা কী?

আপনি যা করার চেষ্টা করছেন তার উপর নির্ভর করে বিমান মোড কিছু সুবিধা প্রদান করে। এটি আপনার অ্যান্ড্রয়েড ফোনের সমস্ত ব্লুটুথ, ওয়াই-ফাই, সেলুলার এবং ডেটা সংযোগ বন্ধ করে দেয়৷ এটিকে এয়ারপ্লেন মোড বলা হয় কারণ এয়ারলাইনগুলি আপনাকে উড্ডয়ন এবং অবতরণের সময় এই সংযোগগুলি বন্ধ করতে হবে। যাইহোক, এছাড়াও অন্যান্য সুবিধা আছে. এখানে সেগুলি দেখুন৷

  • এটি ব্যাটারির আয়ু বাঁচায়। এয়ারপ্লেন মোডে স্যুইচ করা আপনার ফোনের ব্যাটারির আয়ু বাঁচাতে পারে। এটা ঠিক যে, আপনি আপনার ফোনের সাথে এয়ারপ্লেন মোডে অনেক কিছু করতে পারবেন না, যেমন কল নেওয়া বা ইন্টারনেট ব্যবহার করা, কিন্তু আপনার যদি এটি স্থায়ী হওয়ার প্রয়োজন হয়, আপনি নিয়মিত দুটি মোডের মধ্যে স্যুইচ করতে পারেন।
  • এটি আপনার সংযোগ পুনরায় সেট করতে পারে৷ . কখনও কখনও, আপনার সংযোগ বিনা কারণে বন্ধ হয়ে যাবে। এয়ারপ্লেন মোড চালু করে আবার বন্ধ করলে প্রায়ই সমস্যা সমাধান হয়।
  • আপনি কিছুটা শান্তি এবং শান্ত হন৷৷ বিজ্ঞপ্তি দ্বারা অভিভূত বোধ করছেন কিন্তু আপনার ফোন বন্ধ করতে চান না? এয়ারপ্লেন মোড ডু নট ডিস্টার্ব মোডের মতো কাজ করে যাতে আপনি কিছুটা শান্তি উপভোগ করতে পারেন।

একটি অ্যান্ড্রয়েডে বিমান মোড দেখতে কেমন?

একটি অ্যান্ড্রয়েড ফোনে এয়ারপ্লেন মোড বেশিরভাগ ক্ষেত্রে একই রকম দেখায় যখন আপনার বাইরের বিশ্বের সাথে সংযোগ থাকে। একমাত্র পার্থক্য হল আপনার ফোনটি এয়ারপ্লেন মোড এবং আপনার স্ক্রিনের উপরের কোণায় একটি বিমানের ছবি প্রদর্শন করবে।

তা ছাড়া, এটি একই, এবং আপনার অভিজ্ঞতা ভিন্ন হবে না। এমনকি এয়ারপ্লেন মোড চালু রেখে ওয়াই-ফাই আবার চালু করাও সম্ভব যাতে আপনি আপনার সেলুলার নেটওয়ার্কের মাধ্যমে কোনো বার্তা বা কল না পান।

আপনার ফোন এয়ারপ্লেন মোডে রাখা কি ভালো?

আপনার ফোন এয়ারপ্লেন মোডে রাখা ভালো। এটি প্রধানত কারণ আপনার ডেটা সংযোগ বন্ধ থাকলে ব্যাটারির জীবন বাঁচায় এবং এটি অ্যান্টেনা বন্ধ করে দেয়, তাই এটি একটি সংকেত খুঁজছে না। কখনও কখনও Wi-Fi আবার চালু করার বিকল্পের সাথে, কিন্তু সেলুলার ডেটা নয়৷

আপনি যদি আন্তর্জাতিকভাবে ভ্রমণ করেন, তবে প্রায়শই এয়ারপ্লেন মোড চালু করা সুবিধাজনক, তাই আপনি ভুল করে কোনো আন্তর্জাতিক ফি প্রদান করা এড়াতে পারেন। এয়ারপ্লেন মোড ব্যবহার করে সেলুলার ডেটা অক্ষম রাখার সময় Wi-Fi সক্ষম করতে ভুলবেন না।

FAQ
  • কেন আমার Android এয়ারপ্লেন মোডে আটকে আছে?

    আপনার যদি এমন একটি অ্যাপ থাকে যা বিমান মোডে অতিরিক্ত বৈশিষ্ট্য যোগ করে, তাহলে এটি আপনাকে এটি বন্ধ করা থেকে আটকাতে পারে। অ্যাপটি সরান, অ্যান্ড্রয়েড আপডেট করুন, তারপর আপনার ডিভাইসটি রিবুট করুন। যদি আপনার ফোন এখনও এয়ারপ্লেন মোডে আটকে থাকে, তাহলে এটি একটি সেলুলার নেটওয়ার্কের সাথে সংযোগ করতে অক্ষম হতে পারে৷

  • এয়ারপ্লেন মোডে কোন মিউজিক অ্যাপ ব্যবহার করা ভালো?

    আপনি যদি একজন Spotify প্রিমিয়াম গ্রাহক হন তাহলে Spotify আপনাকে গান ডাউনলোড করতে এবং এয়ারপ্লেন মোডে শুনতে দেয়। গ্রুভ মিউজিক, লাইভওন এবং ইউটিউব মিউজিক প্রিমিয়াম ব্যবহারকারীদের জন্য অনুরূপ বৈশিষ্ট্য অফার করে।

  • এয়ারপ্লেন মোডে হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন কীভাবে খুঁজে পাব?

    দুর্ভাগ্যবশত, আপনার ফোন এয়ারপ্লেন মোডে থাকলে Google-এর Find My Device ফিচার কাজ করবে না। আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোন খুঁজে না পান তবে আপনার ক্যারিয়ারের সাথে যোগাযোগ করতে অন্য কারো ফোন ব্যবহার করুন যাতে তারা ডিভাইসটি মুছে ফেলতে এবং সুরক্ষিত করতে পারে।


  1. অ্যান্ড্রয়েডে কীভাবে নিরাপদ মোড বন্ধ করবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যামেরা ফ্ল্যাশ চালু বা বন্ধ করবেন

  3. কিভাবে স্বয়ংক্রিয়ভাবে অ্যান্ড্রয়েডে সঙ্গীত বন্ধ করবেন

  4. অ্যান্ড্রয়েডে ওকে গুগল কীভাবে বন্ধ করবেন