কম্পিউটার

লিনাক্স এবং উইন্ডোজে সফ্টওয়্যার ইনস্টল করতে হোমব্রু কীভাবে ব্যবহার করবেন

লিনাক্স এবং উইন্ডোজে সফ্টওয়্যার ইনস্টল করতে হোমব্রু কীভাবে ব্যবহার করবেন

দীর্ঘদিন ধরে হোমব্রু ম্যাক ব্যবহারকারীদের জন্য একটি সহজ টুল, তবে শুধুমাত্র ম্যাক ব্যবহারকারীদের জন্য। অ্যাপটি লিনাক্স-শৈলী প্যাকেজ পরিচালনা যোগ করে, ব্যবহারকারীদের সহজেই কমান্ড-লাইন ইউটিলিটিগুলি ইনস্টল করার অনুমতি দেয়। এখন, 2.0.0 এবং পরবর্তী সংস্করণ সহ, অ্যাপটি আর ম্যাকের জন্য একচেটিয়া নয়৷

লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমের জন্য হোমব্রু এখন লিনাক্স ব্যবহারকারীদের পাশাপাশি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। যদিও একটি মূল পার্থক্য রয়েছে:নাম। Linux সিস্টেমে, অ্যাপটি Linuxbrew নামে পরিচিত .

আপনার ডিস্ট্রোর প্যাকেজ ম্যানেজারের পরিবর্তে কেন হোমব্রু ব্যবহার করবেন?

আপনার সিস্টেমের স্ট্যান্ডার্ড প্যাকেজ ম্যানেজারের পরিবর্তে আপনি Linuxbrew ব্যবহার করার জন্য বেছে নিতে চাইতে পারেন এমন কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, আপনাকে sudo ব্যবহার করতে হবে না প্যাকেজ ইনস্টল করার কমান্ড। এটি ইনস্টল করার জন্য আপনার অগত্যা রুট সুবিধারও প্রয়োজন নেই। প্যাকেজগুলি আপনার হোম ডিরেক্টরিতে বা একটি Linuxbrew-নির্দিষ্ট হোম ডিরেক্টরিতে ইনস্টল করা আছে৷

লিনাক্স এবং উইন্ডোজে সফ্টওয়্যার ইনস্টল করতে হোমব্রু কীভাবে ব্যবহার করবেন

Homebrew/Linuxbrew ব্যবহার করার আরেকটি কারণ হল আপনি বিভিন্ন সিস্টেমে একই প্যাকেজ ম্যানেজার ব্যবহার করতে চাইতে পারেন। এই ক্ষেত্রে উবুন্টুর জন্য কিছু কমান্ড, কিছু ম্যাকের জন্য এবং উইন্ডোজের জন্য আরেকটি সেট মুখস্ত করার দরকার নেই৷

সিস্টেম প্রয়োজনীয়তা

হোমব্রু ওয়েবসাইটের লিনাক্সব্রু বিভাগে এটি কয়েকটি সিস্টেমের প্রয়োজনীয়তা তালিকাভুক্ত করে, যা সবচেয়ে তুলনামূলকভাবে আধুনিক সিস্টেমে পূরণ করতে কোনও সমস্যা হওয়া উচিত নয়:

  • GCC 4.4 বা নতুন
  • লিনাক্স 2.6.32 বা নতুন
  • Glibc 2.12 বা নতুন
  • 64-বিট x86_64 CPU

এই সময়ে 32-বিট সিস্টেমের জন্য কোন সমর্থন নেই, তাই আপনি যদি একটি পুরানো সিস্টেম চালাচ্ছেন তবে আপনার ভাগ্যের বাইরে হতে পারে। এছাড়াও ইনস্টল করার জন্য কিছু নির্ভরতা রয়েছে৷

লিনাক্সব্রুর নির্ভরতা ইনস্টল করুন

লিনাক্স এবং উইন্ডোজে সফ্টওয়্যার ইনস্টল করতে হোমব্রু কীভাবে ব্যবহার করবেন

উবুন্টু বা অন্যান্য ডেবিয়ান-ভিত্তিক সিস্টেমের জন্য, আপনি হোমব্রুকে একটি কমান্ডে চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু ইনস্টল করতে পারেন:

sudo apt-get install build-essential curl file git

Fedora, CentOS বা Red Hat-এর জন্য, পরিবর্তে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

sudo yum groupinstall ‘Development Tools’ && sudo yum install curl file git

লিনাক্সব্রু ইনস্টল করুন

নির্ভরতাগুলির মতো, আপনি একটি একক কমান্ড দিয়ে Linuxbrew ইনস্টল করতে পারেন। এটি Linuxbrew GitHub সংগ্রহস্থল থেকে ইনস্টলার স্ক্রিপ্ট ডাউনলোড করে চালায়:

sh -c "$(curl -fsSL [https://raw.githubusercontent.com/Linuxbrew/install/master/install.sh])"

লিনাক্স এবং উইন্ডোজে সফ্টওয়্যার ইনস্টল করতে হোমব্রু কীভাবে ব্যবহার করবেন

Linuxbrew ওয়েবসাইটটি আপনার ব্যাশ প্রোফাইলে অ্যাপটি যোগ করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালানোর সুপারিশ করে:

test -d \~/.linuxbrew && eval $(\~/.linuxbrew/bin/brew shellenv)
test -d /home/linuxbrew/.linuxbrew && eval $(/home/linuxbrew/.linuxbrew/bin/brew shellenv)
test -r \~/.bash\_profile && echo "eval \\$($(brew --prefix)/bin/brew shellenv)" >>\~/.bash\_profile
echo "eval \\$($(brew --prefix)/bin/brew shellenv)" >>\~/.profile

আপনি লগ আউট করার পরে এবং আপনার পছন্দের শেলটিতে ফিরে আসার পরে উপরের কমান্ডগুলি কাজ না করলে, আপনার “~/.bashrc,” “~/.zshrc,” বা অন্যান্য প্রাসঙ্গিক শেল কনফিগারেশনে নিম্নলিখিত লাইনটি যুক্ত করুন:

export PATH="/home/linuxbrew/.linuxbrew/bin:$PATH
রপ্তানি করুন

এখন আপনি একটি প্যাকেজ ইনস্টল করতে Linuxbrew ব্যবহার করার চেষ্টা করার জন্য প্রস্তুত। ইনস্টলার জিসিসি ইনস্টল করার পরামর্শ দেয়, তাই এটি দিয়ে শুরু করুন:

brew install gcc

লিনাক্সব্রু ব্যবহার করা

উপরে যেমন দেখা গেছে, সবচেয়ে সহজ কমান্ড হল brew install আপনি যে প্যাকেজটি ইনস্টল করতে চান তার নাম অনুসরণ করুন। উপলব্ধ প্যাকেজগুলি অনুসন্ধান করতে, যা হোমব্রু "সূত্র" হিসাবে উল্লেখ করে, আপনি brew search ব্যবহার করতে পারেন নামের পরে। একটি নির্দিষ্ট সূত্রের বিশদ বিবরণ দেখাতে, brew info ব্যবহার করুন নামের পরে। অবশেষে, brew update লিনাক্সব্রু এবং ইনস্টল করা সূত্র আপডেট করে।

লিনাক্স এবং উইন্ডোজে সফ্টওয়্যার ইনস্টল করতে হোমব্রু কীভাবে ব্যবহার করবেন

যদি আপনার লিনাক্সব্রু ইনস্টলেশন সঠিকভাবে কাজ না করে, বা আপনি নিশ্চিত না হন, তাহলে জানতে একটি কমান্ড হল brew doctor . যদি সবকিছু ভাল হয়, কমান্ডটি রিপোর্ট করবে "আপনার সিস্টেম তৈরির জন্য প্রস্তুত।" যদি কিছু ভুল হয়, কমান্ড আপনাকে সমস্যাটি ঠিক করতে কোথায় শুরু করতে হবে তার একটি ধারণা দেবে। আরও কমান্ডের জন্য, হোমব্রু ডকুমেন্টেশন দেখুন, তবে উপরেরটি বেশিরভাগই আপনার যা জানা দরকার তা হওয়া উচিত।


  1. কীভাবে লিনাক্সে ফোলিয়েট ইবুক রিডার ইনস্টল এবং ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে WSL ইনস্টল করবেন?

  3. উইন্ডোজ 10 এ ব্যাশ (লিনাক্স শেল) কীভাবে ইনস্টল ও ব্যবহার করবেন [টিউটোরিয়াল]

  4. কিভাবে Windows 10 এর জন্য WGET ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন