কম্পিউটার

স্কুইড প্রক্সি সার্ভার

স্কুইড হল একটি ইউনিক্স-ভিত্তিক প্রক্সি সার্ভার যা ইন্টারনেট বিষয়বস্তুকে তার মূল স্থানের চেয়ে অনুরোধকারীর কাছাকাছি ক্যাশে করে। স্কুইড এইচটিটিপি এবং এফটিপির মাধ্যমে অ্যাক্সেস করা সহ বিভিন্ন ধরণের ওয়েব অবজেক্টের ক্যাশিং সমর্থন করে। ঘন ঘন অনুরোধ করা ওয়েব পৃষ্ঠা, মিডিয়া ফাইল এবং অন্যান্য সামগ্রী ক্যাশিং প্রতিক্রিয়া সময়কে ত্বরান্বিত করে এবং ব্যান্ডউইথের ভিড় কমায়৷

একটি স্কুইড প্রক্সি সার্ভার সাধারণত মূল ফাইল সহ ওয়েব সার্ভারের চেয়ে একটি পৃথক সার্ভারে ইনস্টল করা হয়। স্কুইড নেটওয়ার্কে বস্তুর ব্যবহার ট্র্যাক করে কাজ করে। স্কুইড প্রাথমিকভাবে একজন মধ্যস্থতাকারী হিসাবে কাজ করবে, কেবল ক্লায়েন্টের অনুরোধ সার্ভারে প্রেরণ করবে এবং অনুরোধ করা বস্তুর একটি অনুলিপি সংরক্ষণ করবে। একই ক্লায়েন্ট বা একাধিক ক্লায়েন্ট যদি স্কুইডের ক্যাশে থেকে মেয়াদ শেষ হওয়ার আগে একই বস্তুর অনুরোধ করে, তাহলে স্কুইড অবিলম্বে এটিকে পরিবেশন করতে পারে, ডাউনলোডকে ত্বরান্বিত করে এবং ব্যান্ডউইথ সংরক্ষণ করে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISPs) 1990 এর দশকের গোড়ার দিকে স্কুইড প্রক্সি সার্ভার ব্যবহার করে দ্রুত ডাউনলোডের গতি প্রদান করতে এবং বিলম্ব কমাতে, বিশেষ করে রিচ মিডিয়া এবং স্ট্রিমিং ভিডিও সরবরাহের জন্য। ওয়েবসাইট অপারেটররা প্রায়শই একটি স্কুইড প্রক্সি সার্ভারকে কন্টেন্ট এক্সিলারেটর হিসেবে রাখবে, ঘন ঘন দেখা বিষয়বস্তু ক্যাশে করবে এবং ওয়েব সার্ভারে লোড কমিয়ে দেবে। কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক এবং মিডিয়া কোম্পানিগুলি স্কুইড প্রক্সি সার্ভার নিয়োগ করে এবং দর্শকদের প্রোগ্রামিং-এর অনুরোধের অভিজ্ঞতা উন্নত করতে তাদের নেটওয়ার্ক জুড়ে স্থাপন করে, বিশেষ করে জনপ্রিয় সামগ্রীর জন্য লোড ব্যালেন্সিং এবং ট্র্যাফিক স্পাইক পরিচালনা করার জন্য৷

স্কুইড বিনামূল্যে, ওপেন সোর্স সফ্টওয়্যার হিসাবে সরবরাহ করা হয় এবং ফ্রি সফটওয়্যার ফাউন্ডেশনের GNU জেনারেল পাবলিক লাইসেন্স (GPL) এর অধীনে ব্যবহার করা যেতে পারে। স্কুইড মূলত ইউনিক্স-ভিত্তিক সিস্টেমে চালানোর জন্য ডিজাইন করা হয়েছিল কিন্তু উইন্ডোজ মেশিনেও চালানো যেতে পারে।

স্কুইড মূলত হারভেস্ট প্রজেক্টের একটি আউটগ্রোথ ছিল, একটি ARPA-অর্থায়িত ওপেন সোর্স তথ্য সংগ্রহ এবং স্টোরেজ টুল। "স্কুইড" ছিল একটি কোড নাম যা প্রকল্পটিকে আলাদা করার জন্য ব্যবহার করা হয়েছিল যখন নতুন দিক থেকে বিকাশ শুরু হয়েছিল।

আইটি সম্পর্কে আরও জানুন:
> স্কুইড প্রক্সি সার্ভারের হোমপেজটি squid-cache.org এ রয়েছে।
> একটি বিস্তৃত FAQ সহ squid-cache.org-এ হোস্ট করা একটি চমৎকার স্কুইড উইকি রয়েছে।
> "উইকিপিডিয়ার পরিকাঠামোর ভিতরে একটি নজর" ব্যাখ্যা করে কিভাবে উইকিপিডিয়া স্কুইড ব্যবহার করে।


  1. উইন্ডোজ 10 এ প্রক্সি সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম ঠিক করুন

  2. কিভাবে ঠিক করবেন প্রক্সি সার্ভার সাড়া দিচ্ছে না

  3. কীভাবে ক্রোম ব্রাউজারে প্রক্সি সার্ভার নিষ্ক্রিয় করবেন (উইন্ডোজ 10)

  4. কিভাবে ম্যাকে প্রক্সি সার্ভার সেটিংস টুইক করবেন