কম্পিউটার

ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

এই বছরের শুরুতে, আমি একটি ট্যাক্সিতে আমার ব্ল্যাকবেরি হারিয়েছি৷

আপনার ফোন হারানো অনিবার্যভাবে একটি আঘাতমূলক অভিজ্ঞতা। আমি শুধু আপনার ফটো, বার্তা, এবং স্মৃতি হারানোর কথা বলছি না, যদিও এটি অবশ্যই খারাপ করে। বরং, পরে যা আসে।

আপনার IMEI নম্বর ব্লক করার জন্য এবং আপনাকে একটি নতুন সিম কার্ড পাঠানোর জন্য অপেক্ষা করে আপনার নেটওয়ার্কের সাথে আটকে থাকা ঘন্টাগুলি। টুইটারহীন এবং অ্যাংরি বার্ডস- বিনামূল্যে যাতায়াত। এবং সর্বোপরি, একটি নতুন হ্যান্ডসেটের জন্য কাশির বিরক্তি।

একটি নতুন ব্ল্যাকবেরির জন্য £500 বের করতে খুব বেশি আগ্রহী নই, আমি একটি সস্তা অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট পেয়েছিলাম। Huawei Honor C3 স্পেসিফিকেশনের পরিপ্রেক্ষিতে আমার সমস্ত বাক্সে টিক দিয়েছে, এবং আমার মধ্যে সমতাবাদী মনে করেছে যে NSA-এর মতো আমার ব্যক্তিগত ডেটাতে চাইনিজ গোয়েন্দা পরিষেবাগুলির একই অ্যাক্সেস থাকা উচিত। এটা শুধুমাত্র ন্যায্য।

একসময়ের প্রভাবশালী কানাডিয়ান ফোন নির্মাতার ভাগ্য ম্লান হয়ে যাওয়ায় লক্ষ লক্ষ লোক ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে স্যুইচ করেছে। আরও লক্ষ লক্ষ অ্যাপ এবং ডিভাইসগুলির একটি বৃহত্তর পছন্দ দ্বারা প্রলুব্ধ হতে পারে। কিন্তু আমার আপনাকে সতর্ক করা উচিত, এটা সহজ নয়।

ব্ল্যাকবেরি, আমি তোমাকে ছাড়তে পারি না

অ্যান্ড্রয়েড অবশ্যই ব্ল্যাকবেরি 10 এর চেয়ে বেশি সক্ষম -- ব্ল্যাকবেরি OS এর সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ সংস্করণ৷ এটি আরো করে৷ স্টাফ, এবং এটি ব্ল্যাকবেরি 10 এর চেয়ে অনেক বেশি কাস্টমাইজযোগ্য।

ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

কিন্তু যদিও ব্ল্যাকবেরি এটি যা করে তা অবশ্যই কম বিস্তৃত, এটি কয়েকটি মূল ক্ষেত্রে শ্রেষ্ঠত্বের দ্বারা এটির জন্য তৈরি করে। ভ্রমণ অ্যাপ থেকে, মেসেজিং থেকে, নিরাপত্তা পর্যন্ত। আপনি কীভাবে আপনার অ্যান্ড্রয়েডে ব্ল্যাকবেরির সেরাটি পেতে পারেন তা এখানে৷

ভ্রমণ

একজন নিয়মিত ভ্রমণকারী হিসেবে, আমার হত্যাকারী অ্যাপ অল্প পরিচিত ব্ল্যাকবেরি ভ্রমণ ছিল। এটি ছিল, সম্ভবত, এখন পর্যন্ত তৈরি করা সবচেয়ে দুর্দান্ত ভ্রমণ ব্যবস্থাপনা অ্যাপ।

একবার ইন্সটল করলে, ব্ল্যাকবেরি ট্রাভেল স্বয়ংক্রিয়ভাবে আপনার ইনবক্সে ঘুরে বেড়াবে, হোটেল রিজার্ভেশন এবং ফ্লাইট বুকিং খুঁজবে, যেগুলি তারপর একত্রিত এবং সংরক্ষণ করা হয়। এটি আপনাকে রিয়েল-টাইমে আপনার ফ্লাইট ট্র্যাক করতে এবং যেকোনো বিলম্বের জন্য অনুমান করতে এবং আপনার হোটেলের ঠিকানা হাতে রাখতে দেয়৷

ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

আপনার ভ্রমণের আগের দিন, এটি আপনাকে আপনার ভ্রমণের কথা মনে করিয়ে দেবে এবং এমনকি আপনার গন্তব্যের আবহাওয়ার পূর্বাভাসও দেবে৷

ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

এটা বিশেষ কিছু করেনি। এটা শুধু একটি সত্যি ছিল ভাল ভ্রমণ অ্যাপ। এটি কাজ করেছে৷

আমি এখনও এটা মিস. এটি বলেছে, অ্যান্ড্রয়েডের জন্য বিকল্প রয়েছে যা সত্যিই কাছাকাছি আসে। আমরা অতীতে এর মধ্যে কয়েকটি সম্পর্কে কথা বলেছি, যেমন দুর্দান্ত (এবং অত্যন্ত প্রস্তাবিত) EasilyDo৷

কিন্তু আমার ব্যক্তিগত প্রিয়, এবং যেটি ব্ল্যাকবেরি ভ্রমণের সবচেয়ে কাছে আসে তা হল ট্রিপিট। অ্যাপটি ডাউনলোড করুন এবং এটিকে আপনার ইমেল ইনবক্সের সাথে সংযোগ করতে দিন এবং এটি বুকিং এবং রিজার্ভেশন খুঁজতে শুরু করবে। যদিও এটি 100% সঠিক নয়, এবং এটি অনিবার্যভাবে কিছু বুকিং মিস করবে যা আপনাকে ম্যানুয়ালি যোগ করতে হবে।

ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

এটি খুব বেদনাদায়ক নয়, এবং পর্যাপ্ত বিবরণ প্রদান করা হলে এটি সাধারণত শূন্যস্থান পূরণ করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি কোন ফ্লাইটে যাচ্ছেন তা নির্ধারণ করার জন্য একটি ফ্লাইট নম্বর এবং একটি তারিখ যথেষ্ট।

একবার এটি আপনার বিবরণ পেয়ে গেলে, এটি আপনাকে বিমানবন্দর থেকে আপনার হোটেলের দিকনির্দেশও দেবে৷

ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

ট্রিপিট রিয়েল টাইমে ফ্লাইটগুলি ট্র্যাক এবং নিরীক্ষণ করতে পারে, যদিও এটি ট্রিপিট প্রো-এর একটি বৈশিষ্ট্য, যার দাম প্রতি বছর $49৷ অর্থপ্রদত্ত সংস্করণে আরও বিস্তারিত ভ্রমণপথ এবং ঘন ঘন ফ্লাইয়ার পয়েন্টগুলির আরও পরিশীলিত ট্র্যাকিং রয়েছে৷

ইমেল করা

ব্ল্যাকবেরি প্রকাশিত প্রথম পণ্যগুলির মধ্যে একটি হল ব্ল্যাকবেরি 850; একটি ডেডিকেটেড ইমেল ডিভাইস, যা এখন আইকনিক ব্ল্যাকবেরি ফিজিক্যাল কীবোর্ডের সাথে এসেছে। পণ্যের দীর্ঘ লাইনে এটিই প্রথম যা ব্ল্যাকবেরিকে ইমেলের রাজা হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

এমনকি নতুন ব্ল্যাকবেরি ফোনেও, ইমেল করার অভিজ্ঞতা একেবারেই মহিমান্বিত। Android এর জন্যও কি একই কথা সত্য?

ভাল প্রায়. যদিও Gmail এর সম্পূর্ণ কার্যকারিতা বেকড-ইন করা ভাল, তবে অভিযোগ করার জন্য কয়েকটি ওয়ার্ট এবং কার্বাঙ্কেল রয়েছে। পুশ মেল ব্ল্যাকবেরির মতো কাজ করে না, এবং বেশ কয়েকটি ইমেল সঠিকভাবে বা সঠিক স্কেলে রেন্ডার করতে ব্যর্থ হয়। কিন্তু, অ্যান্ড্রয়েড হওয়ার কারণে বিকল্প আছে।

আমি কয়েকটি চেষ্টা করেছি, কিন্তু আমি শুধুমাত্র একটি পছন্দ করেছি। মেলবক্স, যা iOS এবং OS X-এর জন্যও উপলব্ধ, এমনকি সবচেয়ে বেশি ওভারলোড করা ইনবক্সকে সাধারণ, মার্জিত এবং সর্বোপরি, পরিচালনাযোগ্য কিছুতে পরিণত করে৷ কিছু অফিসিয়াল ব্ল্যাকবেরি ক্লায়েন্ট অনায়াসে করতে পরিচালনা করে। প্লে স্টোর থেকে ডাউনলোড করুন।

কিন্তু আপনি যদি এখনও অনুপ্রেরণা খুঁজছেন, তাহলে বাধ্যতামূলক Android ইমেল ক্লায়েন্টদের এই তালিকাটি দেখুন।

নিরাপত্তা

ওবামা, মার্কেল, মার্কিন সামরিক বাহিনী এবং প্রতিরক্ষা বিভাগ সকলেই ব্ল্যাকবেরি স্মার্টফোন ব্যবহার করার একটি কারণ রয়েছে৷ তারা হল উপাত্ত স্মার্টফোনের নিরাপত্তা। এটি মূলত এই কারণে যে সেগুলিকে প্রাথমিক স্তর থেকে নিরাপত্তার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এবং RIM এর ফোনগুলির উপর প্রচুর পরিমাণে নিয়ন্ত্রণ অনুশীলন করে৷ কিন্তু অ্যান্ড্রয়েড? এত বেশি না।

ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

অ্যান্ড্রয়েড একই সুরক্ষা-ভিত্তিক ফোকাস দিয়ে তৈরি করা হয়নি তা ছাড়াও, এটি একটি ধীর এবং খণ্ডিত ইকোসিস্টেমেরও ভুগছে, অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ওএসের পুরানো, অনিরাপদ সংস্করণগুলি চালাচ্ছেন। এই সমস্যাটি Google-এর খুব হ্যান্ডস-অফ নেওয়ার কারণে আরও বেড়েছে৷ পন্থা, এবং ম্যালওয়্যার সহ ফোন শিপিং থেকে নির্মাতাদের আটকাতে কিছু করেনি।

কিন্তু, আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনটিকে আরও নিরাপদ করার উপায় রয়েছে৷

সম্ভবত আপনি যে সবচেয়ে কার্যকর পদক্ষেপ নিতে পারেন তা হ'ল স্তব্ধ, ভাঙা অ্যান্ড্রয়েড রিলিজ চক্র থেকে পালানো। আপনার কমিউনিটি-চালিত ROM-এ স্যুইচ করার কথা বিবেচনা করা উচিত, যেমন Cyanogenmod বা Paranoid Android, যেখানে আপডেটগুলি সময়মত জারি করা হয়। যেখানে সম্ভব, আপনি একটি শক্ত রম ইনস্টল করার কথা বিবেচনা করতে পারেন, যেমন আসন্ন GuardianRom বা টেলস মোবাইল OS, যা গোপনীয়তা এবং ডিভাইসের নিরাপত্তার উপর জোর দিয়ে তৈরি করা হবে। ততক্ষণ পর্যন্ত, আমরা OmniRom-এর সুপারিশ করি, যা বাজারে সবচেয়ে নিরাপদ Android ROM গুলির মধ্যে একটি।

ব্ল্যাকবেরি 10 রিলিজ না হওয়া পর্যন্ত, একটি ব্ল্যাকবেরি ডিভাইস থেকে পাঠানো সমস্ত ইমেল এবং সমস্ত ব্রাউজার ট্র্যাফিক শক্তিশালী, পয়েন্ট-টু-পয়েন্ট এনক্রিপশন দিয়ে সুরক্ষিত ছিল এবং ব্ল্যাকবেরি ইন্টারনেট সার্ভিস (বিআইএস) নেটওয়ার্কের মাধ্যমে রুট করা হয়েছিল। এর অর্থ হটস্পটে বসে থাকা সরকার, ISP বা হ্যাকাররা কেউই আপনার মেল আটকাতে পারবে না। ঘটনাচক্রে, এর ফলে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং ভারত প্রায় ডিভাইসগুলি নিষিদ্ধ করেছে৷

অ্যান্ড্রয়েডের জন্য বিআইএস-এর মতো কিছুই নেই, যদিও আপনি যদি শক্তিশালী, পয়েন্ট-টু-পয়েন্ট এনক্রিপশনের মাধ্যমে আপনার ট্র্যাফিক সুরক্ষিত করতে চান তবে আপনি সবসময় শুধু একটি VPN ব্যবহার করতে পারেন। এখানে কিছু সেরা VPN পরিষেবা রয়েছে যা টাকা দিয়ে কেনা যায়।

যদি তা যথেষ্ট না হয়, তাহলে এই গুরুত্বপূর্ণ অ্যান্ড্রয়েড শক্ত করার টিপসগুলি দেখুন৷

কীবোর্ড

মাই গড, আইকনিক ব্ল্যাকবেরি কীবোর্ড। আমি কোথা থেকে শুরু করবেন? এটি ছিল, সম্ভবত, ডিভাইসগুলির একটির মালিক হওয়া সবচেয়ে বাধ্যতামূলক যুক্তি৷

ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

প্রতিটি কী স্নেহের সাথে ভাস্কর্য এবং মানুষের বুড়ো আঙুলের সঠিক বক্রতার আকারে তৈরি করা হয়েছে, এবং একটি আনন্দদায়ক সামান্য ক্লিক প্রদান করে, যা গতি এবং নির্ভুলতা উভয়ের সাথে পাঠ্য এবং দীর্ঘ ইমেলগুলি টাইপ করতে আনন্দ দেয়৷ ভার্চুয়াল কীবোর্ডের তুলনা হয় না।

অবশ্যই, আপনি সর্বদা একটি ব্লুটুথ-সক্ষম কীবোর্ড কিনতে পারেন, যদিও এটি অসম্ভাব্য যে তারা ক্লাসিক ব্ল্যাকবেরি কীবোর্ডের অত্যাশ্চর্য ডিজাইন এবং বিল্ড মানের সাথে তুলনা করবে। গুরুতর টাইপিস্টদের জন্য, আপনি এমনকি সাশ্রয়ী মূল্যের AmazonBasics ব্লুটুথ কীবোর্ডের মতো আপনার ফোনে একটি পূর্ণ আকারের কীবোর্ড সংযোগ করতে পারেন৷

এর সাথেই, অনেকগুলি ভার্চুয়াল কীবোর্ড রয়েছে যা কাছাকাছি আসে। উদাহরণস্বরূপ, সোয়াইপ স্ক্রীন জুড়ে আপনার আঙুল ট্রেস করে, প্রতিটি অক্ষর আঘাত করে সম্পূর্ণ শব্দগুলিকে সহজ করে তোলে।

ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

গুগলের ভয়েস রিকগনিশন একইভাবে চিত্তাকর্ষক, এবং অ্যাপলের সিরি দ্বারা সেট করা উচ্চ দণ্ডের সাথে মেলে, যা বার্তাগুলিকে সঠিকভাবে নির্দেশ করা সহজ করে তোলে। যদিও এটা সবসময় ভালো ছিল না।

কিন্তু সামগ্রিকভাবে, আপনার কীবোর্ড লেআউট এবং শৈলীর ক্ষেত্রে Android আপনাকে অনেক পছন্দ দেয়, যদিও আমরা সেগুলির মধ্যে সেরাটি পরীক্ষা করেছি। তাদের চেষ্টা করুন. পরীক্ষা। অবশেষে, আপনি এমন একটি খুঁজে পাবেন যা এমনকি সবচেয়ে বিরক্তিকর ব্ল্যাকবেরি উদ্বাস্তুকেও সন্তুষ্ট করে।

মেসেজিং

ব্ল্যাকবেরি ডিভাইসগুলি ব্যাপকভাবে জনসাধারণের কাছে ধরা পড়ার কারণগুলির মধ্যে একটি হল BBM, যা (একবার) ব্যয়বহুল এসএমএস খরচ পরিশোধ না করেই রিয়েল-টাইম বার্তা পাঠানো সম্ভব করেছিল। কিছু সময়ের জন্য, BBM ছিল মেসেজিং এর রাজা। কিক, হোয়াটসঅ্যাপ এবং ভাইবার দৃশ্যে আসার সময় এটি শেষ হয়েছিল। এখন, আগের চেয়ে আরও বেশি পছন্দ আছে৷

ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

Whatsapp হল সবচেয়ে বড়, স্পষ্টতই, এবং প্রায় নিশ্চিতভাবেই আপনার বন্ধুরা ব্যবহার করছে

কিন্তু এটা বলার অপেক্ষা রাখে না যে এটি একমাত্র। এমনকি নিরাপত্তা সচেতন ব্যবহারকারীদের জন্যও বিকল্প রয়েছে, যেমনটি সাধারণত ব্ল্যাকবেরি অনুরাগীরা থাকে। সবচেয়ে জনপ্রিয় একটি হল Wickr, যা আমরা কিছুক্ষণ আগে দেখেছিলাম।

এটি ব্যর্থ হলে, আপনি এখনও বিশ্বস্ত ব্ল্যাকবেরি মেসেঞ্জারে ফিরে আসতে পারেন, যা 2013 সালে Android এবং iOS এ পোর্ট করা হয়েছিল৷

আর কিছু?

আপনার ব্ল্যাকবেরি থেকে অ্যান্ড্রয়েড-এ কীভাবে স্যুইচ হয়েছে? আমরা কি কিছু মিস করছি? আপনি একটি গুরুত্বপূর্ণ ব্ল্যাকবেরি বৈশিষ্ট্য একটি হত্যাকারী প্রতিস্থাপন খুঁজে পেয়েছেন? নীচের মন্তব্যে এটি সম্পর্কে আমাকে বলুন৷

ফটো ক্রেডিট:Blackberry (K?rlis Dambr?ns), প্রেসিডেন্সিয়াল ব্ল্যাকবেরি (পিটার রজার্স), কীবোর্ড (3gmemories), Denys Prykhodov / Shutterstock.com


  1. গুগল ড্রাইভ ব্যাকআপ ব্যবহার করে iOS থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

  2. এন্ড্রয়েড থেকে পিসিতে ফাইলগুলি কীভাবে স্থানান্তর করবেন

  3. আইফোন থেকে অ্যান্ড্রয়েডে কীভাবে স্যুইচ করবেন

  4. আইফোন থেকে অ্যান্ড্রয়েডে সহজে কীভাবে স্যুইচ করবেন?