কম্পিউটার

TCP/IP মডেল কি? স্তর এবং প্রোটোকল ব্যাখ্যা করা হয়েছে

কিছু তৈরি করার প্রক্রিয়ার একটি উল্লেখযোগ্য অংশ হল এমন জিনিস কল্পনা করার ক্ষমতা যা এখনও বিদ্যমান নেই।

এই দক্ষতা ইন্টারনেট তৈরির জন্য সহায়ক ছিল। যদি কেউ অন্তর্নিহিত প্রযুক্তি কল্পনা না করত যা এখন বেশিরভাগই প্রতিদিন মঞ্জুর করে, তবে সেখানে কোনও বিড়াল মেম থাকত না।

ইন্টারনেটকে সম্ভব করার জন্য, দুটি জিনিস যা কল্পনা করার প্রয়োজন ছিল তা হল স্তর এবং প্রটোকল।

স্তরগুলি হল ধারণাগত বিভাজন যা একই রকম ফাংশনগুলিকে একত্রিত করে। "প্রোটোকল" শব্দের অর্থ "যেভাবে আমরা এখানে কিছু করতে সম্মত হয়েছি," কমবেশি।

সংক্ষেপে, লেয়ার এবং প্রোটোকল উভয়ই একজন পাঁচ বছর বয়সীকে ব্যাখ্যা করা যেতে পারে যে "লোকেরা সম্মত হয়েছে এমন ধারণাগুলি ভাল শোনায়, এবং তারপরে তারা সেগুলি লিখে রাখে যাতে অন্য লোকেরা একই ধারণা নিয়ে কাজ করতে পারে।"

ইন্টারনেট প্রোটোকল স্যুট স্তর এবং প্রোটোকল পরিপ্রেক্ষিতে বর্ণনা করা হয়. সমষ্টিগতভাবে, স্যুটটি যোগাযোগের প্রোটোকলগুলিকে বোঝায় যা আমাদের অন্তহীন স্ক্রোলিংকে সক্ষম করে।

এটি প্রায়শই এর ভিত্তিগত প্রোটোকল দ্বারা বলা হয়:ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল (TCP) এবং ইন্টারনেট প্রোটোকল (IP)। TCP/IP হিসাবে একত্রিত, এই প্রোটোকলগুলি বর্ণনা করে যে কীভাবে ইন্টারনেটে ডেটা প্যাকেজ করা হয়, ঠিকানা দেওয়া হয়, পাঠানো হয় এবং গ্রহণ করা হয়৷

এখানে কেন ইন্টারনেট প্রোটোকল স্যুট, বা TCP/IP, একটি কাল্পনিক রেইনবো লেয়ার কেক৷

স্তরগুলো কাল্পনিক

আপনি যদি একটি রেইনবো লেয়ার স্পঞ্জ কেকের সাধারণ প্রকৃতি বিবেচনা করেন তবে এটি বেশিরভাগই নরম, গলে যাওয়া আপনার মুখের ভ্যানিলা-ওয়াই গুডনেস দিয়ে তৈরি। ডিম, মাখন, ময়দা এবং সুইটনারের মতো কিছুর সমন্বয়ে এই ধার্মিকতা রয়েছে।

TCP/IP মডেল কি? স্তর এবং প্রোটোকল ব্যাখ্যা করা হয়েছে

রেইনবো স্পঞ্জ কেকের এক স্তরকে অন্য স্তর থেকে আলাদা করার মতো অনেক কিছুই নেই। প্রায়শই, স্তরগুলির মধ্যে একমাত্র পার্থক্য হল খাবারের রঙ এবং কিছুটা ফ্রস্টিং। আপনি যখন এটি সম্পর্কে চিন্তা করেন, এটি উপরে থেকে নীচে পর্যন্ত সমস্ত কেক। রংধনু স্তরগুলি কেবল সেখানে রয়েছে কারণ বেকার ভেবেছিল যে সেগুলি হওয়া উচিত৷

কেকের উপাদানের মতোই, কম্পিউটার নেটওয়ার্কিংয়ের প্রেক্ষাপটে স্তরগুলি বেশিরভাগই প্রোটোকল, অ্যালগরিদম এবং কনফিগারেশনের সমন্বয়ে গঠিত, যেখানে কিছু ডেটা ছিটিয়ে দেওয়া হয়৷

কম্পিউটার নেটওয়ার্কিং সম্পর্কে কথা বলা সহজ হতে পারে যদি এর অনেকগুলি ফাংশনকে গ্রুপে বিভক্ত করা হয়, তাই কিছু লোক স্তরগুলির বর্ণনা নিয়ে এসেছিল, যাকে আমরা নেটওয়ার্ক মডেল বলি। TCP/IP অন্যদের মধ্যে শুধুমাত্র একটি নেটওয়ার্ক মডেল। এই অর্থে, স্তরগুলি ধারণা, জিনিস নয়।

প্রশ্নবিদ্ধ কিছু লোক ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (IETF) এর অংশ। তারা ইন্টারনেটের যোগাযোগ স্তর নিয়ে আলোচনা করে RFC-1122 প্রকাশনা তৈরি করেছে। সমগ্রের অর্ধেক, মান:

…যোগাযোগ প্রোটোকল স্তরগুলি কভার করে:লিঙ্ক স্তর, IP স্তর, এবং পরিবহন স্তর; এর সহযোগী RFC-1123 অ্যাপ্লিকেশন এবং সমর্থন প্রোটোকল কভার করে৷

RFC-1122 এবং RFC-1123 দ্বারা বর্ণিত স্তরগুলি প্রতিটি স্তরের কার্যকারিতাকে সন্তুষ্ট করে এমন প্রোটোকলগুলিকে এনক্যাপসুলেট করে৷ আসুন এই প্রতিটি যোগাযোগ স্তরের দিকে তাকাই এবং ইন্টারনেট লেয়ার কেকের এই মডেলটিতে কীভাবে TCP এবং IP স্ট্যাক আপ হয় তা দেখি৷

TCP/IP মডেল কি? স্তর এবং প্রোটোকল ব্যাখ্যা করা হয়েছে

লিঙ্ক স্তর হল যোগাযোগ প্রোটোকলের সবচেয়ে মৌলিক, বা সর্বনিম্ন-স্তরের, শ্রেণীবিভাগ। এটি একই স্থানীয় নেটওয়ার্কে হোস্টের মধ্যে তথ্য পাঠানো এবং উচ্চ স্তর থেকে শারীরিক স্তরে ডেটা অনুবাদ করার সাথে সম্পর্কিত।

লিঙ্ক স্তরের প্রোটোকলগুলি বর্ণনা করে যে কীভাবে ডেটা ট্রান্সমিশন মাধ্যমের সাথে ইন্টারঅ্যাক্ট করে, যেমন নির্দিষ্ট হার্ডওয়্যারের মাধ্যমে পাঠানো ইলেকট্রনিক সংকেত। অন্যান্য স্তরগুলির থেকে ভিন্ন, লিঙ্ক স্তর প্রোটোকলগুলি ব্যবহৃত হার্ডওয়্যারের উপর নির্ভরশীল৷

ইন্টারনেট স্তর প্রোটোকল

ইন্টারনেট স্তরের প্রোটোকলগুলি বর্ণনা করে যে কীভাবে ইন্টারনেটে ডেটা পাঠানো এবং গ্রহণ করা হয়। প্রক্রিয়াটি প্যাকেটে ডেটা প্যাকেজিং, প্যাকেটের ঠিকানা এবং প্রেরণ এবং ডেটার ইনকামিং প্যাকেটগুলি গ্রহণ করে৷

TCP/IP মডেল কি? স্তর এবং প্রোটোকল ব্যাখ্যা করা হয়েছে

এই স্তরের সর্বাধিক পরিচিত প্রোটোকল TCP/IP এর শেষ দুটি অক্ষর দেয়। আইপি একটি সংযোগহীন প্রোটোকল, যার অর্থ এটি কোনও গ্যারান্টি দেয় না যে প্যাকেটগুলি সঠিক ক্রমে, একই পথে বা এমনকি তাদের সম্পূর্ণরূপে পাঠানো বা গ্রহণ করা হয়েছে।

নির্ভরযোগ্যতা স্যুটের অন্যান্য প্রোটোকল দ্বারা পরিচালিত হয়, যেমন পরিবহন স্তরে।

বর্তমানে IP এর দুটি সংস্করণ ব্যবহার করা হচ্ছে:IPv4, এবং IPv6। উভয় সংস্করণ বর্ণনা করে যে কীভাবে ইন্টারনেটে ডিভাইসগুলিকে আইপি অ্যাড্রেস বরাদ্দ করা হয়, যা ক্যাট মেমে নেভিগেট করার সময় ব্যবহৃত হয়।

IPv4 আরও ব্যাপকভাবে ব্যবহৃত হয়, কিন্তু ঠিকানার জন্য মাত্র 32 বিট রয়েছে, যা প্রায় 4.3 বিলিয়ন (ca. 4.3×10 9 ) সম্ভাব্য ঠিকানা। এগুলি ফুরিয়ে আসছে, এবং IPv4 অবশেষে ঠিকানা ক্লান্তিতে ভুগবে কারণ আরও বেশি সংখ্যক মানুষ ইন্টারনেটে আরও বেশি ডিভাইস ব্যবহার করে৷

উত্তরসূরি সংস্করণ IPv6 এর লক্ষ্য ঠিকানার জন্য 128 বিট ব্যবহার করে ঠিকানার ক্লান্তি সমাধান করা। এটি একটি অনেক প্রদান করে আরও ঠিকানার সম্ভাবনা (ca. 3.4×10 38 )।

ট্রান্সপোর্ট লেয়ার প্রোটোকল

1974 সালের মে মাসে, ভিন্ট সার্ফ এবং বব কান (একত্রে প্রায়ই "ইন্টারনেটের জনক" বলা হয়) প্যাকেট নেটওয়ার্ক ইন্টারকমিউনিকেশনের জন্য একটি প্রোটোকল শিরোনামে একটি গবেষণাপত্র প্রকাশ করেন।

এই কাগজটিতে একটি ট্রান্সমিশন কন্ট্রোল প্রোগ্রামের প্রথম বিবরণ রয়েছে, একটি ধারণা যা শেষ পর্যন্ত ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল (TCP) এবং ব্যবহারকারী ডেটাগ্রাম প্রোটোকল (UDP) নামে পরিচিত হবে। (আমি ভিন্টের সাথে দেখা করে আনন্দ পেয়েছি এবং আমি ব্যক্তিগতভাবে নিশ্চিত করতে পারি যে হ্যাঁ, তিনি ম্যাট্রিক্স মুভিতে দ্য আর্কিটেক্টের মতো দেখতে।)

TCP/IP মডেল কি? স্তর এবং প্রোটোকল ব্যাখ্যা করা হয়েছে

ট্রান্সপোর্ট লেয়ারটি বর্তমানে TCP এবং UDP এনক্যাপসুলেট করে। আইপির মতো, ইউডিপি সংযোগহীন এবং নির্ভরযোগ্যতার চেয়ে সময়কে অগ্রাধিকার দিতে ব্যবহার করা যেতে পারে।

অন্যদিকে, TCP হল একটি সংযোগ-ভিত্তিক পরিবহন স্তর প্রোটোকল যা লেটেন্সি বা সময়ের উপর নির্ভরযোগ্যতাকে অগ্রাধিকার দেয়। TCP বর্ণনা করে যেভাবে ডেটা পাঠানো হয়েছিল একই ক্রমে ডেটা স্থানান্তর করা, হারিয়ে যাওয়া প্যাকেটগুলি পুনরায় প্রেরণ করা এবং ডেটা ট্রান্সমিশনের হারকে প্রভাবিত করে এমন নিয়ন্ত্রণগুলি৷

অ্যাপ্লিকেশন লেয়ার প্রোটোকল

TCP/IP মডেল কি? স্তর এবং প্রোটোকল ব্যাখ্যা করা হয়েছে

সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলি প্রায়শই ইন্টারঅ্যাক্ট করে এমন প্রোটোকলগুলিকে অ্যাপ্লিকেশন স্তর বর্ণনা করে। স্পেসিফিকেশনে রিমোট লগইন প্রোটোকল টেলনেট, ফাইল ট্রান্সফার প্রোটোকল (এফটিপি), এবং সিম্পল মেল ট্রান্সফার প্রোটোকল (এসএমটিপি) এর বর্ণনা রয়েছে।

এছাড়াও অ্যাপ্লিকেশন স্তরের অন্তর্ভুক্ত হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল (HTTP) এবং এর উত্তরসূরী, হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিউর (HTTPS)।

HTTPS ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি, বা TLS দ্বারা সুরক্ষিত, যাকে বলা যেতে পারে ইন্টারনেট প্রোটোকল স্যুট দ্বারা বর্ণিত নেটওয়ার্কিং মডেলের সর্বোচ্চ স্তর।

আপনি যদি TLS আরও বুঝতে চান এবং এই প্রোটোকলটি কীভাবে আপনার বিড়াল মেম দেখার নিরাপত্তা দেয়, আমি আপনাকে TLS এবং ক্রিপ্টোগ্রাফি সম্পর্কে আমার নিবন্ধটি পড়ার আমন্ত্রণ জানাচ্ছি।

ইন্টারনেট কেক এখনও বেক করছে

এখনও ক্রমবর্ধমান স্পঞ্জ কেকের মতো, স্তরগুলির বর্ণনা, আরও ভাল প্রোটোকল এবং প্রতিদিন নতুন মডেল তৈরি করা হচ্ছে। ইন্টারনেট, বা ভবিষ্যতে যা কিছু হয়ে উঠবে, তা এখনও কল্পনা করার প্রক্রিয়ায় রয়েছে৷

TCP/IP মডেল কি? স্তর এবং প্রোটোকল ব্যাখ্যা করা হয়েছে

আপনি যদি এই পোস্টটি থেকে শিখতে উপভোগ করেন তবে এটি যেখান থেকে এসেছে সেখানে আরও অনেক কিছু আছে! আমি কম্পিউটিং, সাইবার নিরাপত্তা এবং দুর্দান্ত প্রযুক্তিগত দল তৈরির বিষয়ে লিখি। victoria.dev-তে আমার নিবন্ধগুলি থেকে শেখার হাজার হাজার লোকের সাথে যোগ দিন! প্রথমে নতুন নিবন্ধ দেখতে ইমেল বা RSS এর মাধ্যমে যান এবং সদস্যতা নিন।


  1. পিডিএফ ফাইল কি? PDF ফরম্যাটের সুবিধা এবং অসুবিধা

  2. স্কয়ারওয়্যার স্ক্যাম কী এবং কীভাবে নিজেকে রক্ষা করবেন

  3. TCP বনাম UDP — পার্থক্য কি এবং কোন প্রোটোকল দ্রুত?

  4. TCP/IP মডেল কি? স্তর এবং প্রোটোকল ব্যাখ্যা করা হয়েছে