কম্পিউটার

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

GIMP ফটোশপের একটি দুর্দান্ত বিকল্প। যাইহোক, এটি আকার এবং তীর যোগ করার মত কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য মিস করে। কিন্তু এর মানে এই নয় যে আপনি GIMP-এ একটি তীর বা আকৃতি যোগ করতে পারবেন না। GIMP-এ তীর যোগ করার বা আঁকার জন্য এখানে চারটি পদ্ধতি রয়েছে।

1. আপনার নিজের তীর তৈরি করুন

GIMP-এ একটি তীর যোগ করার সবচেয়ে সহজ উপায় হল এটি ম্যানুয়ালি আঁকা। তার জন্য, GIMP-এর পেইন্টব্রাশ টুলে ক্লিক করুন। ব্রাশের তালিকা থেকে একটি সাধারণ ব্রাশ বেছে নিন।

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

আপনার ছবিতে একবার ক্লিক করুন যেখানে আপনি তীরগুলির একটি শুরু করতে চান। আপনার কীবোর্ডে Shift কী টিপুন। কী টিপে, একটি সরল রেখা আঁকতে ক্যানভাসে আবার ক্লিক করুন। একইভাবে, তীরের উপর তীরচিহ্নগুলি আঁকুন। আপনি এটিকে ভবিষ্যতে ব্যবহারের জন্যও সংরক্ষণ করতে পারেন যেমন পদ্ধতি 4 এ দেখানো হয়েছে।

2. প্লাগইন ব্যবহার করে তীর যোগ করুন

উপরের পদ্ধতি ছাড়াও, আপনি আগে প্লাগইন সাইটে যেতে এবং একটি স্ক্রিপ্ট ডাউনলোড করতে সক্ষম হয়েছিলেন যা কোনও সমস্যা ছাড়াই আপনার সমস্ত তীর-ভিত্তিক চাহিদাগুলি পরিচালনা করতে পারে। যাইহোক, সেই পদ্ধতি আর বিদ্যমান নেই৷

সৌভাগ্যক্রমে, মূল প্লাগইন এখনও অন্যান্য উত্সগুলিতে উপলব্ধ। এটি একটি খুব দরকারী প্লাগইন, তাই আপনার তীর-ভিত্তিক সমস্যাগুলি সমাধান করার জন্য এটি সন্ধান করা মূল্যবান৷ এখানে GIMP-এ তীর প্লাগইন ডাউনলোড এবং ব্যবহার করার ধাপ রয়েছে:

1. ফাইল আছে ফোরাম পোস্ট খুলুন. সৌভাগ্যবশত, তারা এটিকেও আপডেট করে চলেছে। লিঙ্ক থেকে স্ক্রিপ্ট ফাইল ডাউনলোড করুন. এটি আপনার কম্পিউটারে জিপ ফাইলটি ডাউনলোড করবে। ডাউনলোড করা ফাইলটি বের করুন।

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

2. এক্সট্রাক্ট করা ফোল্ডারে আপনি একটি arrow.scm ফাইল পাবেন। এটি আপনার প্রয়োজনীয় ফাইল।

উইন্ডোজে জিম্প স্ক্রিপ্ট ইনস্টল করুন

প্রথমে, আপনার জিম্প খুলুন এবং "সম্পাদনা -> পছন্দগুলি" এ যান। যে উইন্ডোটি খোলে, তাতে বাম ফলকে, "ফোল্ডার -> স্ক্রিপ্টস" এ যান। ডান ফলকে, আপনি ফোল্ডারের পথটি পাবেন যেখানে আপনাকে ধাপ 2 থেকে .scm ফাইলটি স্থাপন করতে হবে।

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

এর পরে, উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন এবং আপনি উপরে পাওয়া জিম্প স্ক্রিপ্ট অবস্থানে যান। আমার ক্ষেত্রে, এটি "C:Program FilesGIMP 2sharegimp2.0scripts" এ অবস্থিত। স্ক্রিপ্ট ফোল্ডারে arrow.scm ফাইলটি কপি-পেস্ট করুন। GIMP পুনরায় চালু করুন।

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

macOS এবং Linux-এ GIMP স্ক্রিপ্ট ইনস্টল করুন

একইভাবে, arrow.scm ফাইলটিকে macOS-এ “~/Library/Application Support/GIMP/2.10/scripts” এবং লিনাক্সে “~/.config/GIMP/2.10/scripts” ডিরেক্টরিতে রাখুন। এটি পুনরায় চালু করতে GIMP বন্ধ করুন এবং পুনরায় খুলুন৷

3. আপনি সফলভাবে স্ক্রিপ্ট ইনস্টল করেছেন কিনা তা যাচাই করতে, টুল মেনুতে ক্লিক করুন। আপনি তীর বিকল্পটি দেখতে পাবেন যা আমরা তীর যোগ করার সময় ব্যবহার করব।

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

4. তীর যোগ করতে, আপনাকে পাথ টুল ব্যবহার করতে হবে। আপনি একটি তীর যোগ করতে চান GIMP-এ ছবিটি খুলুন। পাথ টুলে ক্লিক করুন।

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

5. ক্যানভাসের দুটি দাগে ক্লিক করুন। তাদের মধ্যে একটি পথ তৈরি হবে। দুটি দাগ সেই পয়েন্ট হওয়া উচিত যেখানে আপনার তীরের শুরু এবং শেষ পয়েন্ট হওয়া উচিত। ডিফল্টরূপে, প্রথম স্থানটি তীরের মাথা হবে এবং দ্বিতীয়টি তীরের শেষ হবে৷

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

6. তীর প্লাগইন সক্রিয় করতে "তীর -> তীর" অনুসরণ করে টুলস মেনুতে ক্লিক করুন৷

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

7. তীর কাস্টমাইজ করার জন্য অনেকগুলি বিকল্প সহ একটি পপ-আপ উইন্ডো খুলবে৷ আপনি এখানে তীরের ডানার দৈর্ঘ্য এবং বুরুশের পুরুত্ব পরিবর্তন করতে পারেন। আপনি যদি চান যে তীরটি আপনার ক্লিক করা দ্বিতীয় বিন্দুর দিকে নির্দেশ করে, তাহলে "তীরের মাথা হিসাবে প্রথম পথ বিন্দু ব্যবহার করুন?" আপনি চাইলে এখানে একটি দ্বি-মাথা তীরও তৈরি করতে পারেন। একবার আপনার হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন৷

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

ছবিতে আপনার পরামিতি অনুসারে তীরটি আঁকা হবে। GIMP-এর রঙ নির্বাচন বাক্স থেকে একটি নতুন রঙ বেছে নিয়ে এর রঙ পরিবর্তন করুন। মজার বিষয় হল, তীরটি একটি স্তর হিসাবে যুক্ত করা হবে, যাতে আপনি সহজেই এটির আকার পরিবর্তন করতে, ঘোরাতে এবং পুনরায় অবস্থান করতে পারেন। এমনকি আপনি এটিকে নকল বা লুকিয়ে রাখতে পারেন৷

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

3. তীর ব্রাশ ব্যবহার করা

আপনি যদি পাথ এবং সেটিংসের সাথে বাজিমাত করার অনুরাগী না হন তবে আপনি পরিবর্তে ব্রাশ ব্যবহার করতে পারেন। আপনাকে তীর আকারের আকারে ব্রাশগুলি ডাউনলোড করতে হবে। তারপরে তীরগুলি একটি স্থির চিত্র হিসাবে চিত্রের উপরে আঁকা হয়।

তীর ব্রাশগুলি সাধারণত দুটি শৈলীর মধ্যে একটিতে আসে:একাধিক দিকনির্দেশ সহ একটি একক তীরচিহ্ন বা বিভিন্ন ধরণের তীর যা সমস্ত এক দিকে নির্দেশ করে এবং ম্যানুয়ালি ঘোরানো প্রয়োজন৷ আপনি যে কোনও জায়গায় ব্রাশগুলি খুঁজে পেতে পারেন, তবে GimpHelp এর কিছু বেশ ভাল আছে। প্রথমে প্রদত্ত লিঙ্কগুলি থেকে তীর ব্রাশগুলি ডাউনলোড করুন৷

তারপরে আপনার পিসিতে আপনার জিম্প ফোল্ডারে (অবস্থানের জন্য পদ্ধতি 3 পরীক্ষা করুন), "শেয়ার -> জিম্প -> সংস্করণ নম্বর -> ব্রাশে যান।" ব্রাশগুলি যে ফোল্ডারে এসেছে তা নিন (অথবা এটি একটিতে না আসলে একটি নতুন করুন) এবং এটিকে অন্যান্য ফোল্ডারগুলির মধ্যে রাখুন৷ আপনার পিসিতে GIMP পুনরায় চালু করুন।

এই তীরগুলি ব্যবহার করতে, GIMP-এ পেইন্টব্রাশ টুলে ক্লিক করুন। ব্রাশ প্যানেলের ডানদিকে, আপনি নতুন ইনস্টল করা তীরগুলি পাবেন।

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

আপনি যে তীরটি ব্যবহার করতে চান তাতে ক্লিক করুন। ক্যানভাসে একবার ক্লিক করুন, যেন আপনি একটি স্ট্যাম্প ব্যবহার করছেন। এটি ক্যানভাসে একটি তীর আঁকা হবে। আপনি ব্রাশের রঙ পরিবর্তন করে আবার ক্যানভাসে ক্লিক করে এর রঙ পরিবর্তন করতে পারেন।

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

4. আপনার নিজের ব্রাশ তৈরি করুন

আপনি যদি একটি ভাল তীর আঁকতে সক্ষম হন তবে আপনি যখনই একটি নতুন করতে চান তখন এটি পুনরায় আঁকতে না চান, কেন এটিকে একটি ব্রাশ বানাবেন না? একবার এটি একটি ব্রাশে তৈরি হয়ে গেলে, আপনি যেখানে খুশি সেখানে স্ট্যাম্প করতে পারেন।

এটি করার জন্য, পদ্ধতি 1-এ দেখানো হিসাবে একটি স্বচ্ছ ক্যানভাসে আপনার নিখুঁত তীরটি আঁকতে শুরু করুন। ছবিটি ক্রপ করুন যাতে এটি যতটা সম্ভব তীরটির কাছাকাছি থাকে। আপনি এটির চারপাশে একটি নির্বাচন বাক্স আঁকার মাধ্যমে এটি করতে পারেন, তারপরে "চিত্র মেনু -> নির্বাচন থেকে ক্রপ করুন।"

একবার ক্রপ করা হলে, "ফাইল -> এক্সপোর্ট হিসাবে" এ ক্লিক করুন। ব্রাশ হিসাবে ব্যবহার করার জন্য এটি একটি .gbr ফাইল হিসাবে সংরক্ষণ করুন। আপনি যদি ড্রপ-ডাউন বক্সে বিকল্পটি না পান তাহলে আপনাকে ম্যানুয়ালি ".gbr" এক্সটেনশন যোগ করতে হতে পারে। এক্সটেনশন সম্পর্কে কথা বলছি, জেনে নিন কিভাবে GIMP-এ WebP-এ ফাইল সংরক্ষণ করতে হয়।

জিম্পে কীভাবে তীর আঁকা যায়

পদ্ধতি 3-তে দেখানো "শেয়ার -> জিম্প -> সংস্করণ নম্বর -> ব্রাশ" ফোল্ডারে নতুন রপ্তানি করা ব্রাশ যোগ করুন, তারপরে ব্রাশ নির্বাচন বাক্স থেকে এটি নির্বাচন করুন এবং এটি আপনার ছবিতে ব্যবহার করুন৷

আমি আশা করি আপনি এই বিকল্প উপায়গুলি ব্যবহার করে GIMP-এ তীর আঁকতে সক্ষম হয়েছেন। জিআইএমপি অন্যান্য পরিস্থিতিতেও সহায়ক প্রমাণিত হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি GIMP এর সাথে একটি নথিতে স্বাক্ষর করতে, ফ্লেম তৈরি করতে এবং বিমূর্ত ওয়ালপেপার তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন৷


  1. কিভাবে একটি Tkinter ক্যানভাসে একটি লাইন আঁকা?

  2. কিভাবে GIMP এর সাথে একটি নথিতে স্বাক্ষর করবেন

  3. জিআইএমপিতে ওয়েবপিতে ফাইলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

  4. জিআইএমপিতে কীভাবে রঙ প্রতিস্থাপন করবেন