কম্পিউটার

কীভাবে আপনার ব্রাউজারকে একটি নতুন ট্যাবে একটি লিঙ্ক খুলতে বাধ্য করবেন

ওয়েবসাইটের বেশিরভাগ লিঙ্ক একই ব্রাউজার ট্যাবে খোলে। আপনি সম্ভবত এটি খুব বেশি মনে করবেন না। কিন্তু আপনি যদি বর্তমান ওয়েব পৃষ্ঠাটি এখনও শেষ করতে না পারেন, পরে লিঙ্ক করা পৃষ্ঠাগুলিতে যেতে পছন্দ করেন, বা স্টাফ তুলনা করতে চান, তাহলে আপনার সেগুলি আলাদা ট্যাবে চালু করা উচিত। যাইহোক, বারবার "নতুন ট্যাবে লিঙ্ক খুলুন" প্রাসঙ্গিক মেনু বিকল্পটি ব্যবহার করা খুব ধীর এবং দ্রুত ক্লান্তিকর হয়ে ওঠে৷

সৌভাগ্যক্রমে, আপনি আপনার কীবোর্ড, মাউস এবং ট্র্যাকপ্যাড ছাড়া কিছুই ব্যবহার করে আপনার ব্রাউজারকে একটি নতুন ট্যাবে যেকোনো লিঙ্ক খুলতে বাধ্য করতে পারেন। কিছু ব্রাউজার এমন এক্সটেনশনগুলিকেও সমর্থন করে যা আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে এটি করে।

    কীভাবে আপনার ব্রাউজারকে একটি নতুন ট্যাবে একটি লিঙ্ক খুলতে বাধ্য করবেন

    কীবোর্ড এবং মাউস/ট্র্যাকপ্যাড ব্যবহার করে নতুন ট্যাবে লিঙ্ক খুলুন

    পিসি এবং ম্যাক উভয় ক্ষেত্রেই, আপনার কীবোর্ডে একটি নির্দিষ্ট কী বা কীগুলির সাথে একত্রে লিঙ্কগুলি নির্বাচন করা ব্রাউজারকে একটি নতুন ট্যাবে লিঙ্কটি খুলতে বাধ্য করে৷ এটি যেকোন ব্রাউজারে কাজ করে, তা Google Chrome, Mozilla Firefox, Safari, Microsoft Edge বা Opera হোক। বিকল্পভাবে, নতুন ব্রাউজার ট্যাবে লিঙ্ক লোড করতে আপনি একা আপনার মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করতে পারেন।

    মাউস/ট্র্যাকপ্যাডের সাথে কীবোর্ড ব্যবহার করুন

    আপনি কন্ট্রোল চেপে ধরে থাকা অবস্থায় ক্লিক করে বা ট্যাপ করে একটি নতুন ব্রাউজার ট্যাবে যেকোনো লিঙ্ক লোড করতে পারেন কী (উইন্ডোজ) বা কমান্ড কী (ম্যাক)। প্রতিটি ট্যাব ব্যাকগ্রাউন্ডে লোড হয়, তাই আপনি একটি ওয়েবপৃষ্ঠার মধ্য দিয়ে যাওয়ার সময় একাধিক লিঙ্ক খোলার জন্য এটি একটি আদর্শ পদ্ধতি।

    কীভাবে আপনার ব্রাউজারকে একটি নতুন ট্যাবে একটি লিঙ্ক খুলতে বাধ্য করবেন

    বিকল্পভাবে, আপনি Shift ধরে রেখে একটি লিঙ্কে ক্লিক করতে পারেন + Ctrl (PC) বা Shift ৷ + কমান্ড (ম্যাক). এটি শুধুমাত্র একটি নতুন ট্যাবে লিঙ্কটি খুলবে না বরং এটিতে আপনার ফোকাস স্থানান্তর করবে৷

    শুধু মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করুন

    আপনি যদি একটি মাউস ব্যবহার করেন, শুধুমাত্র একটি লিঙ্কে ক্লিক করার জন্য মাউসের মাঝের বোতামটি ব্যবহার করলে তা অবিলম্বে একটি নতুন ব্রাউজার ট্যাবে খুলবে! শিফ্ট ধরে রাখা কী যখন মিডল-ক্লিক করলেও আপনাকে স্বয়ংক্রিয়ভাবে ট্যাবে সুইচ করতে সাহায্য করে।

    কীভাবে আপনার ব্রাউজারকে একটি নতুন ট্যাবে একটি লিঙ্ক খুলতে বাধ্য করবেন

    উইন্ডোজ ল্যাপটপের ট্র্যাকপ্যাডগুলি নতুন ট্যাবে লিঙ্কগুলি খুলতে পারে। এটি করার জন্য, আপনাকে তিনটি আঙুল দিয়ে ক্লিক বা ট্যাপ করে একটি মধ্য-ক্লিক অনুকরণ করতে হবে। আপনি সেটিংস -এ গিয়ে মাঝের মাউস ক্লিক কনফিগার করতে পারেন> ডিভাইস > টাচপ্যাড .

    ম্যাকবুক ট্র্যাকপ্যাডগুলিতে একটি মিডল-ক্লিক অঙ্গভঙ্গি নেই। যাইহোক, আপনি এর জন্য সমর্থন যোগ করতে মিডলক্লিক বা মিডলের মতো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে পারেন। তাদের ম্যাকের ম্যাজিক মাউসের সাথেও কাজ করা উচিত।

    নতুন ট্যাবে লিঙ্কগুলি জোর করে খুলতে এক্সটেনশনগুলি কীভাবে ব্যবহার করবেন

    আপনি যদি নতুন ট্যাবে লিঙ্কগুলি খুলতে অস্বাভাবিক উপায়ে কীবোর্ড, মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করতে পছন্দ না করেন, বা আপনি যদি শারীরিকভাবে সুবিধাবঞ্চিত হন তবে ব্রাউজার এক্সটেনশনগুলি সাহায্য করতে পারে। কিছু ব্রাউজার নতুন উইন্ডোর বিপরীতে নতুন ট্যাবে লিঙ্ক খোলার বিকল্প নিয়ে আসে।

    Google Chrome

    ধরুন আপনি Google Chrome ব্যবহার করেন, Chrome ওয়েব স্টোরে যান এবং নতুন ট্যাবে লিঙ্কগুলি খুলুন অনুসন্ধান করুন . আপনি নতুন ব্রাউজার ট্যাবে লিঙ্কগুলি জোর করে লোড করার কার্যকারিতা প্রদানকারী একাধিক এক্সটেনশন সনাক্ত করতে সক্ষম হবেন৷

    এক্সটেনশনটি নতুন ট্যাবে খুলুন, উদাহরণস্বরূপ, আপনাকে সহজেই পটভূমিতে লিঙ্কগুলি খুলতে দেয়৷ ক্রোমে এটি যোগ করার পরে, ব্রাউজারের এক্সটেনশন মেনু থেকে এক্সটেনশনটি বেছে নিন এবং আপনি যে সাইটে দেখছেন তার জন্য এটি সক্রিয় করতে সুইচটি চালু করুন৷

    কীভাবে আপনার ব্রাউজারকে একটি নতুন ট্যাবে একটি লিঙ্ক খুলতে বাধ্য করবেন

    আরেকটি এক্সটেনশন, ডাব করা রাইট ক্লিক ওপেন লিংক নতুন ট্যাবে, আপনাকে ডান মাউস বোতাম বা ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গি কনফিগার করার অনুমতি দেয় ব্যাকগ্রাউন্ডে বা ফোরগ্রাউন্ডে লিঙ্ক খুলতে।

    আপনি যদি Chrome-এ ছদ্মবেশী উইন্ডোগুলি অন্তর্ভুক্ত করার জন্য আপনার পছন্দের এক্সটেনশনের সমর্থনকে প্রসারিত করতে চান, তাহলে এক্সটেনশনগুলি খুলুন মেনু এবং এক্সটেনশন পরিচালনা করুন এ যান> বিশদ বিবরণ . তারপর, ছদ্মবেশীতে অনুমতি দিন এর পাশের সুইচটি চালু করুন৷ .

    মোজিলা ফায়ারফক্স

    ফায়ারফক্স ব্রাউজার অ্যাড-অন স্টোরটিতে বেশ কয়েকটি এক্সটেনশন রয়েছে যা নতুন ট্যাবে লিঙ্কগুলি খুলতে পারে। একটি উদাহরণ হল নতুন ট্যাবের সাথে ওপেন লিঙ্ক। শুধু এটি ইন্সটল করুন, এবং আপনার কাছে আসা প্রতিটি লিঙ্ক একটি নতুন ট্যাবে খুলতে হবে। এক্সটেনশন কীভাবে কাজ করে তা পরিচালনা করতে, অ্যাড-অন এবং থিম-এ যান> এক্সটেনশন .

    অতিরিক্তভাবে, ফায়ারফক্স একটি অন্তর্নির্মিত বিকল্প সরবরাহ করে যা আপনাকে নতুন উইন্ডোর পরিবর্তে ট্যাবে লিঙ্কগুলি জোরপূর্বক লোড করতে দেয়। এটি সক্রিয় করতে, বিকল্পগুলি খুলুন৷ ফায়ারফক্সে পৃষ্ঠা, সাধারণ নির্বাচন করুন ট্যাব, এবং নতুন উইন্ডোর পরিবর্তে ট্যাবে লিঙ্কগুলি খুলুন এর পাশের বাক্সে টিক চিহ্ন দিন .

    সাফারি

    সাফারির কোনো এক্সটেনশন নেই (লেখার সময়) যা স্বয়ংক্রিয়ভাবে নতুন ট্যাবে লিঙ্কগুলি খুলতে পারে, তাই আপনার কীবোর্ড এবং মাউস/ট্র্যাকপ্যাডের উপর নির্ভর করা ছাড়া আর কোনো উপায় নেই।

    যাইহোক, এটি নতুন উইন্ডোতে খোলা লিঙ্কগুলির উপর নিয়ন্ত্রণ প্রদান করে। সাফারি এ যান৷> অভিরুচি > ট্যাবগুলি ৷ এবং উইন্ডোজের পরিবর্তে ট্যাবে পৃষ্ঠা খুলুন সেট করুন স্বয়ংক্রিয়ভাবে . এটি এই ধরনের লিঙ্কগুলিকে শুধুমাত্র ট্যাব হিসাবে খোলার জন্য অনুরোধ করবে৷

    কীভাবে আপনার ব্রাউজারকে একটি নতুন ট্যাবে একটি লিঙ্ক খুলতে বাধ্য করবেন

    ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজার (এজ, অপেরা, এবং ভিভাল্ডি)

    গুগল ক্রোমের বিপরীতে, মাইক্রোসফ্ট এজ, অপেরা এবং ভিভাল্ডির মতো ক্রোমিয়াম-ভিত্তিক ব্রাউজারগুলিতে ডেডিকেটেড এক্সটেনশনের অভাব রয়েছে যা নতুন ট্যাবে লিঙ্কগুলি জোর করে খুলতে সহায়তা করতে পারে। যাইহোক, তারা গুগল ক্রোমের মতো একই ইঞ্জিন ব্যবহার করে। তার মানে আপনি Chrome এক্সটেনশন ইনস্টল করতে পারেন—যেমন রাইট ক্লিক করে নতুন ট্যাবে লিঙ্ক খোলে—একই রকম কার্যকারিতা পেতে।

    Microsoft Edge: Microsoft Edge-এর এক্সটেনশন -এ যান পৃষ্ঠা এবং অন্যান্য দোকান থেকে এক্সটেনশনের অনুমতি দিন এর পাশের সুইচটি চালু করুন . তারপর, Chrome ওয়েব স্টোরে যান এবং আপনার পছন্দের এক্সটেনশনটি ইনস্টল করুন৷

    কীভাবে আপনার ব্রাউজারকে একটি নতুন ট্যাবে একটি লিঙ্ক খুলতে বাধ্য করবেন

    অপেরা: অপেরায় ইনস্টল ক্রোম এক্সটেনশন অ্যাড-অন যোগ করুন। তারপরে, যেকোনো Chrome এক্সটেনশন ইনস্টল করতে Chrome ওয়েব স্টোরে যান৷

    ভিভালদি: তোমাকে কিছু করতে হবে না! শুধু Chrome ওয়েব স্টোরে যান এবং আপনি যে এক্সটেনশনটি চান তা যোগ করুন৷

    নতুন ট্যাবে লিঙ্ক খুলুন:আপনার পদ্ধতি চয়ন করুন

    আপনি এইমাত্র দেখেছেন, নতুন ব্রাউজার ট্যাবে লিঙ্কগুলি খোলার বিষয়ে আপনার হাতে কয়েকটি উপায় রয়েছে। আপনার কীবোর্ড, মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করে এটি করতে অভ্যস্ত হওয়া সহজ। কিন্তু সেটা যদি আপনার চা-এর কাপ না হয়, তাহলে আপনার প্রয়োজন শুধু একটি ব্রাউজার এক্সটেনশন। দুঃখিত, সাফারি ভক্তরা!

    এখন এর বাইরে, শিখুন কিভাবে যেকোন ব্রাউজারে ট্যাবগুলির মধ্যে সহজেই স্যুইচ করতে হয়৷


    1. কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস কন্টেন্টে স্বয়ংক্রিয়ভাবে লিঙ্ক তৈরি করবেন

    2. ক্রোমে ছদ্মবেশী মোডে বর্তমান ট্যাবটি কীভাবে খুলবেন

    3. কিভাবে মাইক্রোসফট এজ ইনসাইডারে আপনার নতুন ট্যাব পৃষ্ঠা কাস্টমাইজ করবেন

    4. কীভাবে Chrome থেকে আপনার নতুন ব্রাউজারে ব্রাউজার ডেটা রপ্তানি করবেন