কম্পিউটার

এই একটি সহজ কৌশলের মাধ্যমে আমি কীভাবে আমার ব্রাউজারটিকে অত্যন্ত উত্পাদনশীল করে তুললাম

যদি আপনি সবচেয়ে বেশি পেতে পারেন আপনার ডিজিটাল কাজ ইন্টারনেট ছাড়া সম্পন্ন? আমি আপনার জন্য একটি সমাধান আছে. আপনার ব্রাউজার অফলাইনে নিন .

আমি যখন আমার হোম নেটওয়ার্কের ক্র্যাডল থেকে দূরে ছিলাম তখন আমি অবিশ্বস্ত ইন্টারনেট অ্যাক্সেস পেয়ে ক্লান্ত হয়ে পড়েছিলাম। আমি পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করতে বিরুদ্ধ ছিলাম। ডেটা কার্ড এবং টিথারিং একটি সংকটে ঠিক ছিল, কিন্তু সম্পূর্ণরূপে সন্তোষজনক নয়। এটি আমার কাছে আমার ইন্টারনেট ব্যবহার বা বরং ভাল ওয়াই-ফাই প্রাপ্যতাকে ঘিরে আমার দিনের পরিকল্পনা করা ছাড়া খুব বেশি বিকল্প রেখে যায়নি।

একদিন, আমি প্রতিটি-এ আমার কাজ এবং ডেটা অফলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি যেভাবে আমি পরিচালনা করতে পারি। অবশ্যই, আমি ব্রাউজার এক্সটেনশনগুলির উপর ডেস্কটপ অ্যাপগুলি বেছে নিতে পারতাম। কিন্তু একটি স্বল্প-সম্পদ নেটবুকের সাথে, আমি আরও ডেস্কটপ-ভিত্তিক সফ্টওয়্যার ইনস্টল করা এড়াতে চেয়েছিলাম। এছাড়াও, আমি আমার প্রাথমিক কর্মক্ষেত্র হিসাবে আমার ব্রাউজার ব্যবহার করতে পছন্দ করি।

আমার ব্রাউজার, Firefox-এ অফলাইন অ্যাক্সেসের জন্য এখানে তিনটি গুরুত্বপূর্ণ কাজ কনফিগার করেছি এবং আপনিও করতে পারেন।

গবেষণার মাধ্যমে চালনা

আপনি কি জানেন আপনি উইকিপিডিয়া অফলাইনে নিতে পারেন? অফলাইন ব্যবহারের জন্য আপনি গুরুত্বপূর্ণ ওয়েব তথ্য উপলব্ধ করার অনেক উপায় রয়েছে৷ সবচেয়ে সহজ উপায় হল আপনি অনলাইনে থাকাকালীন প্রাসঙ্গিক ওয়েব পৃষ্ঠাগুলি পরিদর্শন করা৷ এটি সেই পৃষ্ঠাগুলির একটি ক্যাশে কপি তৈরি করে। ফায়ারফক্সের অফলাইন মোড সক্রিয় করার পরে আপনি ফাইল> অফলাইনে কাজ করুন-এ ক্লিক করে সেগুলি অ্যাক্সেস করতে পারবেন। .

এই একটি সহজ কৌশলের মাধ্যমে আমি কীভাবে আমার ব্রাউজারটিকে অত্যন্ত উত্পাদনশীল করে তুললাম

আপনি যদি প্রায়ই অফলাইন মোড ব্যবহার করতে যাচ্ছেন, তাহলে অফলাইন এবং অনলাইন মোডগুলির মধ্যে টগল করার জন্য আপনার একটি দ্রুত উপায়ের প্রয়োজন হবে৷ এটি করার জন্য কেন ওয়ার্ক অফলাইন টুলবার বোতামটি ইনস্টল করবেন না?

ফাইল> এই রূপে পৃষ্ঠা সংরক্ষণ করুন৷ ওয়েব পৃষ্ঠাগুলিকে সম্পূর্ণরূপে সংরক্ষণ করার আরেকটি উপায়। পরবর্তী সর্বোত্তম উপায় হল অফলাইন অ্যাক্সেস সহ একটি পঠন-এ-পরে পরিষেবা ব্যবহার করা। পকেট এখানে সবচেয়ে সুস্পষ্ট পছন্দ বলে মনে হচ্ছে, বিশেষ করে এখন এটি ফায়ারফক্সে একত্রিত হয়েছে। খারাপ খবর হল ফায়ারফক্সে পকেট অফলাইনে কাজ করে না। কিন্তু ইন্সটাপেপার এবং রিডকিটের মতো অ্যাপগুলো করে। প্রাসঙ্গিক পৃষ্ঠাগুলি বুকমার্ক করতে এবং অফলাইনে উপলব্ধ করতে সেগুলি ব্যবহার করুন৷

ফিডলির মতো ফিড রিডাররাও অফলাইনে পড়ার জন্য নিবন্ধগুলি ডাউনলোড করতে "পরবর্তীতে সংরক্ষণ করুন" বৈশিষ্ট্য নিয়ে আসে। স্ক্র্যাপবুক [আর উপলভ্য নয়] ওয়েবসাইট, ওয়েব পেজ এবং ওয়েব ক্লিপিংসের অফলাইন আর্কাইভ তৈরি করার জন্য আরেকটি দুর্দান্ত অ্যাড-অন।

কোডারদের জন্য এখানে একটি মণি। Firefox অ্যাপ DevDocs আপনাকে অফলাইনে বিভিন্ন API ডকুমেন্টেশন অনুসন্ধান করতে এবং পড়তে দেয়। তবে প্রথমে আপনাকে পছন্দের ডকুমেন্টেশন সক্ষম করতে হবে এবং অ্যাপের অফলাইন বিভাগ থেকে এটি ইনস্টল করতে হবে।

এই একটি সহজ কৌশলের মাধ্যমে আমি কীভাবে আমার ব্রাউজারটিকে অত্যন্ত উত্পাদনশীল করে তুললাম

ক্যাশ করা ওয়েব সামগ্রীতে বরাদ্দ ডিস্কের স্থান বাড়াতে চান? আপনি সম্পাদনা> পছন্দ> উন্নত> নেটওয়ার্ক থেকে এটি করতে পারেন .

নোট এবং ব্লগ পোস্ট তৈরি করা

আপনি কয়েকটি এলোমেলো ধারণা লিখতে চান, একটি করণীয় তালিকা তৈরি করতে চান বা আপনার পরবর্তী ব্লগ পোস্ট লিখতে চান, Litewrite এবং Writer হল আপনার জন্য উপলব্ধ কয়েকটি দুর্দান্ত অ্যাপ। অফলাইনে কাজ করার জন্য যেকোনো একটি অ্যাপ পেতে আপনাকে কোনো সেটিংস পরিবর্তন করতে হবে না। মনে রাখবেন যে রাইটার অফলাইনে কাজ নাও করতে পারে যদি আপনি আপনার ব্রাউজারটিকে সর্বশেষ সংস্করণে আপডেট না করেন। এছাড়াও, এর কিছু বৈশিষ্ট্য (যেমন রপ্তানি) ইন্টারনেট সংযোগ ছাড়া কাজ করে না।

এই একটি সহজ কৌশলের মাধ্যমে আমি কীভাবে আমার ব্রাউজারটিকে অত্যন্ত উত্পাদনশীল করে তুললাম

একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত অ্যাপ্লিকেশন চান? জনপ্রিয় মার্কডাউন সম্পাদক স্ট্যাকএডিট চেষ্টা করুন। এটি অফলাইন সমর্থন অফার করে এবং একটি ফায়ারফক্স অ্যাপও রয়েছে৷ কিছু অফিস স্যুট সম্পূর্ণ বা আংশিক অফলাইন অ্যাক্সেস বৈশিষ্ট্যের সাথে আসে। জোহো তার লেখক পরিষেবার জন্য এই বিকল্পটি অফার করে৷

এখানে সতর্কতার একটি শব্দ৷৷ আপনি যদি একটি পাবলিক কম্পিউটার ব্যবহার করেন, তাহলে অফলাইন ব্যবহারের জন্য সংবেদনশীল সামগ্রী ডাউনলোড না করাই ভালো৷ এটি সেই কম্পিউটার ব্যবহার করে অন্য লোকেদের কাছে অ্যাক্সেসযোগ্য হবে৷

এছাড়াও, যখন আপনি ইন্টারনেট বন্ধ থাকবেন তখন আপনি একটি টেক্সট ওয়াল টাইপ করতে এটি ব্যবহার করার আগে আমরা একটি অ্যাপে অফলাইন এবং সিঙ্ক বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করার পরামর্শ দিই৷ অন্যথায় আপনি ত্রুটিপূর্ণ কার্যকারিতার জন্য আপনার নোটগুলি হারাতে পারেন৷

ইমেল পড়া

Firefox-এ Chrome-এর দুর্দান্ত Gmail অফলাইন এক্সটেনশনের মতো অ্যাড-অন নেই। তাই আমি এখানে কিছুটা প্রতারণা করছি — ফায়ারফক্সের পরিবর্তে থান্ডারবার্ড ব্যবহার করছি। Google Takeout এর মাধ্যমে আপনার সম্পূর্ণ Gmail ইনবক্স একটি একক MBOX ফাইলে ডাউনলোড করুন। তারপর থান্ডারবার্ডে আপনার মেল আমদানি করতে ক্রিসের গাইডের নির্দেশাবলী অনুসরণ করুন। আপনি এখন আপনার মেইলগুলি অফলাইনে পড়তে পারেন৷

এই একটি সহজ কৌশলের মাধ্যমে আমি কীভাবে আমার ব্রাউজারটিকে অত্যন্ত উত্পাদনশীল করে তুললাম

ফায়ারফক্সের মতো, থান্ডারবার্ডেরও অফলাইন মোড রয়েছে। ফাইল> অফলাইন> কাজ অফলাইনে ক্লিক করে এটি সক্রিয় করুন৷ . থান্ডারবার্ড আপনার অফলাইনে লেখা যেকোনো বার্তা অপ্রেরিত এ সংরক্ষণ করে ফোল্ডার আপনি অনলাইনে ফিরে আসার পরে এটি আপনাকে সেই বার্তাগুলি পাঠাতে অনুরোধ করে৷

Chrome ব্যবহারকারীরা, আনন্দ করুন!

আপনি যদি ক্রোম ব্যবহার করেন, ইন্টারনেট অ্যাক্সেস ছাড়াই কাজ করার জন্য Chrome সেট আপ করার জন্য আপনার কাছে অ্যাপ এবং এক্সটেনশনগুলির একটি বিস্তৃত এবং ভাল পছন্দ আছে . উদাহরণস্বরূপ, আপনি করতে পারেন:

  • Pixlr টাচ আপ ব্যবহার করে ছবি সম্পাদনা করুন
  • ডক্স, শীট এবং স্লাইডের জন্য অফিস সম্পাদনার সাথে ডক্স, শীট এবং স্লাইড সম্পাদনা করুন
  • Gliffy দিয়ে ফ্লোচার্ট এবং ডায়াগ্রাম তৈরি করুন
  • MindMup ডেস্কটপ দিয়ে মাইন্ডম্যাপ তৈরি করুন
  • জেড কোড এডিটর দিয়ে কোড সম্পাদনা করুন
এই একটি সহজ কৌশলের মাধ্যমে আমি কীভাবে আমার ব্রাউজারটিকে অত্যন্ত উত্পাদনশীল করে তুললাম

অবশ্যই, আপনাকে Chrome এবং Firefox এর মধ্যে বাছাই করতে হবে না। উভয়ই ইনস্টল করা আপনাকে অফলাইনে আরও ভাল কাজ করার আরও উপায় দেবে৷

এটি একটি স্টপগ্যাপ সমাধান

আপনি করবেন আপনার অনলাইন অ্যাকাউন্টগুলির আপডেট পেতে এবং আপনি অফলাইনে করা পরিবর্তনগুলি সিঙ্ক করতে দিনে একবার অনলাইনে যেতে হবে৷ কিন্তু এটা জেনে স্বস্তি লাগে যে আপনার ইন্টারনেট কানেক্টিভিটি না হওয়া পর্যন্ত আপনি যেতে পারবেন। সেখানে আছে যদিও এই পদ্ধতিতে কিছু ছিদ্র:

  • আপনাকে হেভি-ডিউটি ​​ডিজাইন এবং ডেভেলপমেন্ট কাজকে পরবর্তীতে সংরক্ষণ করতে হবে অথবা ডেস্কটপ অ্যাপের সাথে যেতে হবে।
  • আপনি যে ব্রাউজারটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে, আপনি আপনার কিছু কাজের জন্য ভালো/পছন্দের অফলাইন টুল খুঁজে নাও পেতে পারেন।
  • ওয়েব আর্কাইভিং অ্যাড-অনগুলি কিছু নির্দিষ্ট বিষয়বস্তুর জন্য কাজ নাও করতে পারে যেমন ভিডিও বা পৃষ্ঠাগুলির জন্য আপনাকে লগ ইন করতে হবে৷

এই অপূর্ণতা সত্ত্বেও, এই কৌশল বেশ ভাল কাজ করতে পারে. আপনি যদি সর্বদা চলাফেরা করেন এবং আপনার যখন এটির প্রয়োজন হয় তখন ইন্টারনেট অ্যাক্সেসের গ্যারান্টি না দিতে পারলে আপনি এটিকে বেশ সময় সাশ্রয়কারী হিসাবে দেখতে পাবেন৷

কি আপনার ব্রাউজার উত্পাদনশীলতার দৃষ্টিভঙ্গি?

মিহির অমনিবারকে অসাধারন করে তুলেছে। জোয়েল বুকমার্ক ব্যবস্থাপনা সহজ করে তোলে. জাস্টিন ফায়ারফক্সকে একটি মেকওভার দিয়েছেন।

আমরা যে সরঞ্জামগুলি ব্যবহার করি তার থেকে সর্বাধিক পেতে আমাদের সকলেরই আমাদের কৌশল রয়েছে৷ এবং এটি একটি ভাল জিনিস, খুব. এটি আমাদের কর্মপ্রবাহের সমস্যাগুলিকে মসৃণ করার জন্য অস্বাভাবিক সমাধান নিয়ে আসতে বাধ্য করে৷

100% শতাংশ দক্ষতা বলে কিছু নেই। যে রোবট জন্য. আমরা কীভাবে আরও ভাল কাজ করতে পারি তার উপর ফোকাস করা ভাল যাতে আমরা আমাদের কম্পিউটার থেকে অনেক প্রয়োজনীয় সময় পেতে পারি।

এটি অফলাইনে নিন। এটি আমার ব্রাউজারকে আরও উত্পাদনশীল করার জন্য আমার মন্ত্র। কি আপনার ? কোন কৌশলটি আপনি কীভাবে কাজ করেন তা পরিবর্তন করেছে? চলুন, এখন কিছু পয়েন্টার আছে।


  1. এই সহজ সমাধানগুলির সাথে কীভাবে আপনার ব্রাউজিংকে ত্বরান্বিত করবেন

  2. এক্সবক্স ওয়ানে অফলাইনে কীভাবে উপস্থিত হবেন

  3. কিভাবে কুকিজ সহ এজ ব্রাউজারে ক্যাশে সাফ করবেন?

  4. এই সহজ DNS ট্রিকটি ব্যবহার করে কীভাবে দ্রুত ইন্টারনেটের গতি পাবেন