কম্পিউটার

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

যেতে ইন্টারনেট নেই? চিন্তা করবেন না, আপনি যদি একটু প্রস্তুতিমূলক কাজ করেন তবে আপনার ল্যাপটপে এখনও একটি ফলদায়ক দিন থাকতে পারে।

Chromebook ব্যবহারকারী বা না হন, যতক্ষণ আপনি একজন Chrome ব্যবহারকারী হন, আপনি নোট নেওয়া এবং PDF এডিট করার মতো সাধারণ কাজের জন্য অফলাইন এক্সটেনশন (এবং অ্যাপ) ইনস্টল করতে পারেন।

আমরা আপনাকে সেই সব এক্সটেনশনগুলির মধ্যে কিছু দেখাব, যখন আমরা আপনাকে সবথেকে গুরুত্বপূর্ণ এক্সটেনশন:My Cats New Tab-এর সাথে পরিচয় করিয়ে দেব। এটি প্রতিটি নতুন ট্যাবে আরাধ্য ফুরবলের ওয়ালপেপার চিত্র প্রদর্শন করে, এমনকি আপনি অফলাইনে থাকলেও। এক্সটেনশনটি আপনাকে একটি করণীয় তালিকা, একটি সঙ্গীত প্লেলিস্ট এবং আবহাওয়ার তথ্যও দেয়। আমরা আপনাকে বিড়ালদের সাথে নিয়েছিলাম, তাই না?

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

করণীয় তালিকার জন্য:ডেবোর্ড

আপনি যদি Wunderlist, Todoist, বা Any.do-এর মতো একটি টাস্ক ম্যানেজমেন্ট পরিষেবা ব্যবহার করেন, তাহলে আপনার করণীয় তালিকা সহজে রাখতে এর Chrome এক্সটেনশন ইনস্টল করুন। যদি সেই এক্সটেনশনটি অফলাইনে কাজ না করে, তাহলে একটি ব্যাকআপ ইনস্টল করুন — অভিনব কিছু নয়, আপনি একটি ওয়াইফাই-সক্ষম জোন ছেড়ে যাওয়ার আগের দিনের জন্য আপনার কাজগুলি কপি-পেস্ট করার একটি দ্রুত উপায়।

আমরা ডেবোর্ড এর সরলতা এবং ব্যবহারের সহজতার জন্য সুপারিশ করি। ডেবোর্ড Chrome এর নতুন ট্যাব পৃষ্ঠায় একটি করণীয় তালিকা যোগ করে। আপনি একবারে শুধুমাত্র পাঁচটি কাজের তালিকা করতে পারেন, যার মানে আপনার আছে গুরুত্বহীনদের আগাছা।

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

মোমেন্টাম আরেকটি চমৎকার নতুন ট্যাব এক্সটেনশন। এটি একটি সুন্দর চিত্র, দৈনিক ফোকাস, করণীয় তালিকা এবং আপনাকে অনুপ্রাণিত করার জন্য একটি উদ্ধৃতি সহ আসে৷ এটা হল দি স্টার্ট স্ক্রিনে আমরা বারবার ফিরে আসছি, এতগুলো নতুন ট্যাব এক্সটেনশন Chrome ওয়েব স্টোরে পাওয়া সত্ত্বেও।

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

আপনি যদি নতুন ট্যাবটি একা ছেড়ে যেতে চান, তাহলে আপনার টাস্ক তালিকা অফলাইনে পরিচালনা করতে Todo.txt ইনস্টল করুন। এক্সটেনশনটি Todo.txt পদ্ধতির সাথে যায়, যার মধ্যে আপনার কাজগুলি ট্র্যাক করতে একটি টেক্সট ফাইল ব্যবহার করা হয়। জিনা ট্রাপানি, লাইফহ্যাকারের প্রতিষ্ঠাতা সম্পাদক, কাজগুলি করতে এই পদ্ধতিটি ব্যবহার করেন।

নথি সংরক্ষণ, দেখা এবং সম্পাদনার জন্য:Google Drive &Co.

আপনি যদি Google ড্রাইভ ব্যবহার করেন, আপনার ফাইলগুলি অ্যাক্সেস করতে এর অফলাইন-সক্ষম ক্রোম এক্সটেনশন ইনস্টল করা একটি নো-ব্রেইনার। ডেস্কটপ এবং মোবাইলে কীভাবে অফলাইনে Google ড্রাইভ ব্যবহার করবেন তা আমরা ইতিমধ্যেই দেখিয়েছি৷

আপনি যদি একাধিক ক্লাউড স্টোরেজ সলিউশন যেমন ড্রপবক্স, বক্স এবং Google ড্রাইভ থেকে একক অবস্থান ও অফলাইন থেকে ফাইল অ্যাক্সেস করতে চান তাহলে ড্রাইভ (ওরফে জোলিক্লাউড) ইনস্টল করুন।

ডকুমেন্ট, স্প্রেডশীট এবং উপস্থাপনা সম্পাদনা করার জন্য Google-এর স্বতন্ত্র অ্যাপ রয়েছে। আপনি তাদের Google ডক্স, Google পত্রক, এবং Google স্লাইড (সেই ক্রমে) হিসাবে জানেন। এরা সবাই ইন্টারনেট সংযোগ ছাড়াই কাজ করে৷

আপনি অফলাইনে থাকাকালীন আপনার কম্পিউটার থেকে Microsoft Office ফাইল দেখতে ও সম্পাদনা করতে চাইলে, Google ডক্স, শীট এবং স্লাইডের জন্য অফিস সম্পাদনা পান। আপনি যদি আপনার ডেস্কটপে অফিস ইনস্টল করতে না চান তবে এটি অনেক হালকা সমাধান। আপনি সম্পাদিত ফাইলগুলিকে তাদের আসল অফিস ফর্ম্যাটে সংরক্ষণ করতে পারেন বা সংশ্লিষ্ট Google ড্রাইভ ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন৷

পিডিএফ ম্যানেজ করার জন্য:কামি

পিডিএফ-এর সাথে কাজ করার জন্য এটি একটি জনপ্রিয় ক্রোম অ্যাপ — এতে চার এবং পাঁচ তারকা পর্যালোচনা রয়েছে। আপনি এটি পিডিএফ দেখতে, বিভক্ত এবং একত্রিত করতে, পাঠ্য এবং ভয়েস টীকা যোগ করতে এবং অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন (OCR) ব্যবহার করে হাতে লেখা পাঠ্য রূপান্তর করতে ব্যবহার করতে পারেন।

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

মাইক্রোসফ্ট অফিস ডকুমেন্ট, স্প্রেডশীট এবং উপস্থাপনাগুলির পাশাপাশি JPEG, GIF এবং PNG এর মতো চিত্র ফাইলগুলির মতো অন্যান্য ফাইলের জন্য এক্সটেনশনটি দর্শক হিসাবে দ্বিগুণ হয়ে যায়। এবং এটি Google ড্রাইভের সাথে কাজ করে!

ফ্লোচার্ট এবং ডায়াগ্রামের জন্য:Draw.io ডেস্কটপ

LucidChart এমন একটি ডায়াগ্রামিং অ্যাপ হতে পারে যা সবাই সুপারিশ করে — এটি Microsoft Visio-এর জন্য একটি দুর্দান্ত বিকল্প তৈরি করে — কিন্তু এর Chrome ডেস্কটপ অ্যাপটি বেশ বগি। আমরা একটি ভাল বিকল্প প্রস্তাব করতে চাই:Draw.io। এটি বিনামূল্যে, আপনাকে সাইন আপ করার প্রয়োজন নেই এবং ডায়াগ্রাম এবং মাইন্ডম্যাপের জন্য ভাল কাজ করে৷ আপনার যদি কিছু অতিরিক্ত শক্তির প্রয়োজন হয়, যেমন ডেটা ভিজ্যুয়ালাইজেশন, Gliffy-এর সাথে যান৷

কোডিংয়ের জন্য:Caret

আমরা আপনার Chromebook-এর জন্য চারটি সেরা পাঠ্য সম্পাদকের মধ্যে একটি হিসাবে ক্যারেটকে তালিকাভুক্ত করেছি৷ ক্যারেট অফলাইনে কাজ করে এবং ট্যাবযুক্ত সম্পাদনা, সিনট্যাক্স হাইলাইটিং, কীম্যাপিং, পূর্ণ-পাঠ্য অনুসন্ধান — কাজ করে। আপনি যদি সাব্লাইম টেক্সটের ভক্ত হন, তবে আপনি ক্যারেটের সাথে বাড়িতেই অনুভব করবেন, যদিও আপনি আগেরটির সাথে আসা স্প্লিট স্ক্রিন সম্পাদনা বৈশিষ্ট্যটি মিস করবেন৷

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

আপনি আপনার অফলাইন কোড এডিটর হিসাবে Caret-এ স্থায়ী হওয়ার আগে, Zed কোড এডিটর এবং কার্বন [আর উপলভ্য নেই] দেখুন। এগুলি ক্যারেটের মতো বৈশিষ্ট্যযুক্ত নয়, তবে সেগুলি শক্ত অ্যাপ। আপনি তাদের পছন্দ করবেন যদি আপনি এমন অ্যাপগুলির প্রশংসা করেন যা জিনিসগুলিকে সহজ রাখে৷

লেখা এবং নোট নেওয়ার জন্য:লেখক

Chrome-এ অ্যাপ লেখার ক্ষেত্রে আপনি পছন্দের জন্য নষ্ট হয়ে গেছেন। লেখক আমাদের সর্বকালের পছন্দের তালিকার শীর্ষে। এটি আপনাকে একটি কাস্টমাইজযোগ্য, বিভ্রান্তি-মুক্ত পরিবেশ দেয় যাতে লিখিত শব্দের সাথে মার্কডাউনে এবং প্লেইন টেক্সটে ঝগড়া হয়।

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

আপনি নোট নিতে, একটি জার্নাল রাখতে, নিবন্ধ লিখতে, ইমেল রচনা করতে এবং আরও অনেক কিছুর জন্য লেখক ব্যবহার করতে পারেন। এটি আপনাকে সরাসরি ড্রপবক্স, এভারনোট বা Google ডক্সে আপনার নথিগুলিকে PDF বা টেক্সট ফাইল হিসেবে রপ্তানি করতে দেয়। রাইটারের প্রো সংস্করণ আপনাকে রিভিশন ইতিহাস, রিয়েল-টাইম শব্দ গণনা এবং থিসারুরাস অ্যাক্সেসের মতো বৈশিষ্ট্য দেয়।

আপনি যদি রাইটার ইনস্টল করতে না চান তাহলে নিচের অ্যাপগুলি দেখুন। তারা নিখুঁত নয়, কিন্তু তাদের মধ্যে কিছু কাছাকাছি আসে।

  • Google Keep - Chrome সাইন-ইন প্রয়োজন
  • Litewrite - নোটের জন্য সাইডবার à la Simplenote, একটি দূরবর্তী স্টোরেজ বিকল্প, মার্কডাউন সমর্থন নেই, মাঝে মাঝে সিঙ্ক সমস্যা
  • পেপিয়ার - একটি নতুন ট্যাবে পাঠ্য সম্পাদক, সাইন আপের প্রয়োজন নেই, শব্দ কাউন্টার
  • শান্তভাবে লেখক - ক্লাউড ব্যাকআপ, ওয়ার্ড কাউন্টার, টাইপরাইটার সাউন্ড, লিঙ্ক এবং ইমেজ এম্বেড, ডিসলেক্সিয়া আক্রান্ত ব্যবহারকারীদের জন্য একটি বিশেষ ফন্ট
  • শান্ত লেখক - সুন্দর কঠিন ব্যাকগ্রাউন্ড, শব্দ এবং অক্ষর কাউন্টার, মৌলিক ফন্ট কাস্টমাইজেশন (দুর্ঘটনাক্রমে ক্লিয়ার এ ক্লিক করা থেকে সাবধান বোতাম; এটি পূর্ণ স্ক্রীনের নীচে রাখা হয়েছে৷ বোতাম)
13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

অফলাইনে কাজ করে এমন ডেডিকেটেড মার্কডাউন সম্পাদকদের মধ্যে, বৈশিষ্ট্য সমৃদ্ধ StackEdit হল সবচেয়ে জনপ্রিয়। আপনি যদি পরিষ্কার, সাধারণ ইন্টারফেস পছন্দ করেন, তাহলে আপনি StackEdit-এর চেয়ে Mado পছন্দ করতে পারেন। এটা দুঃখের বিষয় যে মাডোর এখনও ক্লাউড ব্যাকআপ বিকল্প নেই। আপনি যদি StackEdit বা Mado পছন্দ না করেন, তাহলে মিনিমালিস্ট মার্কডাউন এডিটর ব্যবহার করে দেখুন।

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

আপনি অফলাইনে থাকাকালীন নিবন্ধগুলি পড়ার বিষয়ে একটি শব্দ: অফলাইন সমর্থন সহ কিছু পঠনযোগ্য ক্রোম এক্সটেনশন আছে, কিন্তু সেগুলি নির্ভরযোগ্য বলে মনে হয় না৷ আপনি যদি এমন একটি সমাধান চান যা আপনার সংরক্ষিত নিবন্ধগুলিকে নষ্ট করবে না এবং ব্রাউজার আপডেট এবং ক্র্যাশ হওয়ার পরেও বড় কিছু থুকে ফেলবে না, তাহলে পকেটের সাথে যান৷

শব্দ গণনার জন্য:শব্দ গণনা টুল

আপনার টেক্সট এডিটর যদি ওয়ার্ড কাউন্টারের সাথে না আসে তাহলে আপনার এই এক্সটেনশনের প্রয়োজন হবে। এটি ব্যবহার করা খুবই সহজ:Word Count Tool ইনস্টল করুন, কিছু পাঠ্য নির্বাচন করুন এবং Word Count Tool-এ ক্লিক করুন ডান-ক্লিক মেনুতে। এটি শব্দ সংখ্যা, অক্ষর গণনা, অনন্য শব্দের সংখ্যা এবং কিছু অন্যান্য বিবরণ সহ একটি ফ্লাই-আউট বক্স প্রদর্শন করে৷

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

কাউন্টডাউনের জন্য:টাইমার

আপনার মোকাবেলা করার জন্য টাইমারের কোন জটিল সেটিংস নেই। আপনি এক্সটেনশন ইনস্টল করুন, একটি সময় সেট করুন, টাইমার শুরু করুন এবং কাজ করুন। আপনি কাউন্টডাউনের সময়কাল মিনিটের মধ্যে সেট করতে পারেন এবং টাইমার শুরু, থামাতে বা রিসেট করতে পারেন। এটি সম্পর্কে।

আপনি যদি পোমোডোরো কৌশলের সাথে কাজ করার জন্য ডিজাইন করা একটি এক্সটেনশন চান, সুন্দর চেরি টমেটো ঘড়িটি ইনস্টল করুন৷

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

আপনি যদি একটি সময় ট্র্যাকিং সমাধান খুঁজছেন, TrackingTime দেখুন. আপনি যদি ট্রেলো ব্যবহারকারী হন তবে ট্রেলোর জন্য প্লাসের পক্ষে এটি এড়িয়ে যান। এই এক্সটেনশনে বিল্ট-ইন টাইমার থেকে রিপোর্ট থেকে বোর্ড বার্নডাউন পর্যন্ত সবকিছুই রয়েছে।

প্রকৃতির শব্দের জন্য:স্বস্তিদায়ক শব্দ

আশ্চর্যজনক Noisli অফলাইনে সমর্থন না পাওয়া পর্যন্ত, আপনি কাজ করার সময় প্রকৃতির শব্দ শোনার জন্য আপনাকে রিলাক্সিং সাউন্ডের সাথে কাজ করতে হবে। এই এক্সটেনশনটি আপনাকে পাঁচটি ভিন্ন ধ্বনিকে একত্রিত করে আপনার নিজস্ব একটি শব্দ ক্রম নিয়ে আসতে দেয়। এক্সটেনশন এর সবচেয়ে বড় annoyances? সংক্ষিপ্ত লুপ এবং ইনস্টলেশনের সময় প্রয়োজনীয় অনুমতিগুলির ছায়া।

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

আপনি যদি কাজ করার সময় বৃষ্টির শব্দ শুনতে সন্তুষ্ট হন তবে রিলাক্সিং সাউন্ডের পরিবর্তে বৃষ্টির শব্দ ব্যবহার করে দেখুন।

ছবি সম্পাদনার জন্য:পোলার ফটো এডিটর

পোলার ফটো এডিটর অ্যাপ সম্পর্কে আমি যা পছন্দ করতাম তা হল এটি আপনাকে ধাপে ধাপে দেখায়, আপনি কীভাবে সেরা ফলাফলের জন্য একটি ছবি সম্পাদনা করতে পারেন এবং কেন আপনাকে নির্দিষ্ট পরিবর্তন করতে হবে। এই ওয়াকথ্রু টিউটোরিয়ালটি অ্যাক্সেস করতে, উজ্জ্বল হলুদে ক্লিক করুন এই ফটোটি কীভাবে উন্নত করতে হয় তা আমাকে দেখান ডিফল্ট চিত্রগুলির একটি দেখার সময় আপনি উপরের দিকে দেখতে পারেন এমন বোতাম৷

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

পোলারের সমস্ত গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে যা আপনি একটি শালীন চিত্র সম্পাদক থেকে আশা করেন — সমন্বয় সেটিংস, ফিল্টার, ইতিহাস (সীমাহীন পূর্বাবস্থা সহ!), আমদানি/রপ্তানি বিকল্প।

পিকনিয়ন আরেকটি অফলাইন ইমেজ এডিটর ইনস্টল করার মতো। আপনি যদি ফটোশপের মতো ইন্টারফেস সহ একটি অ্যাপ চান তবে এটি দুর্দান্ত৷

গণনার জন্য:FlatCal

অফলাইন ক্যালকুলেটরের জন্য আপনার কাছে সীমিত পছন্দ রয়েছে। এটি একটি সমস্যা হওয়া উচিত নয় কারণ লটের সেরা, ফ্ল্যাটক্যাল, কোনও ত্রুটি ছাড়াই কাজ করে৷ আপনি এক্সটেনশনের সেটিংস থেকে একটি মৌলিক ক্যালকুলেটর, একটি বৈজ্ঞানিক, এবং একটি ন্যূনতম, সার্চ-বক্স-টাইপ ইন্টারফেস থেকে বেছে নিতে পারেন। FlatCal এর ডিফল্ট থিম দেখতে সুন্দর, কিন্তু আপনি যদি চান তবে আপনি একটি ভিন্ন থিম প্রিসেট এ স্যুইচ করতে পারেন।

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

এখানে একটি আকর্ষণীয় টিডবিট রয়েছে:15 বছর বয়সী একজন বিকাশকারী দ্বারা ফ্ল্যাটক্যাল তৈরি করা হয়েছিল৷

পাঠ্য সম্প্রসারণের জন্য:স্বয়ংক্রিয় পাঠ্য সম্প্রসারণকারী

আরো টাইপ করার জন্য আপনার আঙ্গুলের অত্যাচার করার কোন কারণ নেই, আছে কি? আপনি টাইপ করার সময় পাঠ্য প্রসারিত এবং প্রতিস্থাপনের জন্য অটো টেক্সট এক্সপেন্ডারকে সহজে রাখুন। যদিও এটি কিছু নির্দিষ্ট ওয়েব অ্যাপের সাথে কাজ করে না। উদাহরণস্বরূপ, Google Hangouts এবং Google ডক্সের সাথে৷

ক্লিপবোর্ড কন্টেন্ট পেস্ট করার জন্য একটি শর্টকাট তৈরি করতে অটো টেক্সট এক্সপেন্ডারের ম্যাক্রো ফিচার ব্যবহার করুন এবং বর্তমান তারিখ ও সময় নিচে দেখানো হয়েছে। আপনার টেক্সট শর্টকাটগুলিকে স্থানীয় স্টোরেজে ব্যাক আপ করুন, যদি আপনাকে কখনও ডেটা দুর্ঘটনার মোকাবিলা করতে হয়।

13টি সেরা ক্রোম এক্সটেনশন এবং অফলাইনে কাজ করার অ্যাপ

ইমেলের জন্য:Gmail অফলাইন [আর উপলভ্য নেই]

আপনি অফলাইনে থাকাকালীন আপনার ইনবক্স অ্যাক্সেস করার জন্য Gmail অফলাইনটি শুধুমাত্র Chrome এক্সটেনশন উপলব্ধ বলে মনে হয়৷ আপনি যদি একটি Chromebook এবং ব্যবহার করেন তবে এটি খুব বেশি সাহায্য করে না৷ আপনার একটি জিমেইল অ্যাকাউন্ট নেই, যদি না আপনি কিছু চতুর হ্যাক খুঁজে না পান যা আমরা জানি না। আপনার আছে?

এই অ্যাপগুলির মধ্যে কয়েকটিতে সীমিত বৈশিষ্ট্য রয়েছে, তাই আপনি যখন ইন্টারনেট সংযোগের বাইরে থাকবেন তখন আপনি সেগুলিকে শুধুমাত্র স্টপগ্যাপ হিসাবে ব্যবহার করতে চাইতে পারেন৷

এছাড়াও, আপনি যদি অনেকগুলি এক্সটেনশন সহ ক্রোম লোড করা এবং ধীর করার বিষয়ে চিন্তিত হন, তবে আপনার প্রয়োজন হলেই সেগুলি সক্ষম করুন৷ এটি করার সবচেয়ে স্মার্ট উপায় হল আপনার Chrome এক্সটেনশনগুলি পরিচালনা করার জন্য একটি ক্রোম এক্সটেনশন। এটি আপনাকে গ্রুপগুলিতে এক্সটেনশনগুলিকে সক্ষম এবং নিষ্ক্রিয় করতে অনুমতি দেবে৷

কোন অফলাইন ক্রোম অ্যাপ বা এক্সটেনশনকে আপনি অপরিহার্য বলে মনে করেন? মন্তব্যে এটি সম্পর্কে আমাদের বলুন৷


  1. ওয়েবে টেক্সট টীকা করার জন্য সেরা Google Chrome এক্সটেনশনের 7টি৷

  2. Google Chrome এর জন্য সেরা মিউজিক এক্সটেনশনগুলির মধ্যে 12টি

  3. Google Chrome এর জন্য 10টি সেরা নিরাপত্তা এক্সটেনশন

  4. কিভাবে Windows 10 (অনলাইন এবং অফলাইন) এ Google Chrome ইনস্টল করবেন