কম্পিউটার

সবচেয়ে বিপজ্জনক 5টি অ্যান্ড্রয়েড ভাইরাস এবং কীভাবে সেগুলি থেকে মুক্তি পাবেন

সবচেয়ে বিপজ্জনক 5টি অ্যান্ড্রয়েড ভাইরাস এবং কীভাবে সেগুলি থেকে মুক্তি পাবেন

জীবনের সকল ক্ষেত্রে, ভাইরাসে সংক্রমিত হওয়া একটি খারাপ জিনিস হতে পারে। অ্যান্ড্রয়েড তর্কাতীতভাবে সবচেয়ে সংবেদনশীল অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি, এবং গত কয়েক বছরে বেশ কয়েকটি শোষণ করা হয়েছে৷ অ্যাডওয়্যার এবং পপ-আপ থেকে শুরু করে ব্যক্তিগত তথ্য চুরি করা পর্যন্ত অনেক হাই-প্রোফাইল সমস্যা রয়েছে।

এখানে সবচেয়ে বিপজ্জনক পাঁচটি ভাইরাসের তালিকা রয়েছে, সেইসাথে ম্যালওয়্যার থেকে মুক্তি পেতে আপনি কী করতে পারেন সে সম্পর্কে অতিরিক্ত তথ্য।

1. সেডুন

Shedun হল একটি সুপরিচিত ধরনের অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার সফ্টওয়্যার যা 2015 সালের শেষের দিকে তালিকাটি তৈরি করেছিল। এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইসটিকে রুট করতে পারে, এটিকে বিজ্ঞাপনের জন্য উন্মুক্ত করে দেয়। এটিকে ধরা কঠিন করে তোলার জন্য এটিকে বৈধ অ্যাপ দিয়ে পুনরায় প্যাকেজ করা হয়েছে এবং এটি অতীতে বেশ কয়েকটি চাইনিজ ডিভাইসে আগে থেকে ইনস্টল করা পাওয়া গেছে।

এটি সম্পূর্ণরূপে অপসারণ করা কঠিন, এবং এতে ডিভাইসটিকে ফ্যাক্টরি-রিসেট করা অন্তর্ভুক্ত। আপনার মডেল এবং ফার্মওয়্যারের উপর নির্ভর করে আপনাকে ডিভাইসটিকে রুট এবং রিফ্ল্যাশ করতে হবে যা অনেক ব্যবহারকারীর জন্য কঠিন। আপনি যদি শুরু করার কথা ভাবছেন তাহলে এখানে একটি নির্দেশিকা রয়েছে৷

2. ঈশ্বরহীন

ঈশ্বরহীন ভাইরাসটি প্লে স্টোরের অ্যাপে পাওয়া যাবে, যার মানে এটি একটি অত্যন্ত বিপজ্জনক সম্ভাবনা। আপনি নিয়ম মেনে চললেও, সতর্ক না হলে এটি আপনার ফোনে সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

স্ক্রিনটি বন্ধ হয়ে গেলে এটি আপনার ফোনকে রুট করবে, তাই আপনার সম্ভবত জানার কোন উপায় থাকবে না কারণ এটি আপনার ডিভাইসকে শান্তভাবে এবং দক্ষতার সাথে সংক্রামিত করে। গডলেস হল ম্যালওয়্যারের একটি পরিবার, যার মানে একাধিক ধরনের ভাইরাস রয়েছে। এটি অ্যান্ড্রয়েড 5.1 এবং তার নিচের সংস্করণে চালিত ডিভাইসগুলিতে পাওয়া যাবে৷

3. ক্লোন করা এবং অনুলিপি করা অ্যাপস

সবচেয়ে বিপজ্জনক 5টি অ্যান্ড্রয়েড ভাইরাস এবং কীভাবে সেগুলি থেকে মুক্তি পাবেন

জনপ্রিয় অ্যাপগুলি সবসময় হ্যাকার এবং স্ক্যামারদের জন্য একটি সহজ লক্ষ্য হতে চলেছে এবং ক্লোনগুলি ডিভাইসগুলিতে ফাইলগুলি পাওয়ার একটি দুর্দান্ত উপায়৷ সবচেয়ে ভালো কাজ হল আপনি সঠিক উৎস থেকে সরাসরি অ্যাপ ডাউনলোড করছেন কিনা তা নিশ্চিত করা।

Pokemon Go-এর জন্য একটি গাইড অ্যাপ 500,000 টিরও বেশি ডিভাইসকে সংক্রমিত করেছে। ব্যবহারকারীরা অনিচ্ছাকৃতভাবে তাদের তথ্যে অ্যাক্সেস দিয়েছে এবং আপনি সতর্ক না হলে এটি আপনার ক্ষেত্রেও ঘটতে পারে। সবচেয়ে খারাপ জিনিস এটি যত বেশি ডাউনলোড হয়, এটি তত বেশি বিশ্বাসযোগ্য হয়। সতর্ক থাকা কঠিন, কিন্তু আপনার ডাউনলোড করা অ্যাপের পরিমাণ সীমিত করাও সাহায্য করবে।

4. হামিংব্যাড

হামিংব্যাড (মহান নাম) জুলাই 2016 এ শিরোনাম করেছে।  এটি ব্যবহারকারীর তথ্য চুরি করতে পারে এবং আপনার অনুমতি ছাড়াই অ্যাপ ডাউনলোড করতে পারে। সাইবার নিরাপত্তা সংস্থা চেক পয়েন্ট দাবি করেছে যে এটি বিশ্বব্যাপী দুই মিলিয়নেরও বেশি ডিভাইসে ছড়িয়ে পড়েছে। আপনি যখন আপনার ব্রাউজারে কোনো সন্দেহজনক ওয়েবসাইটে যান তখন এটি ডাউনলোড শুরু করার মাধ্যমে ফোনটিকে সংক্রামিত করে।

হামিংব্যাড থেকে মুক্তি পেতে আপনি কি করতে পারেন? একটি ফ্যাক্টরি রিসেট কাজ করতে পারে, যদিও এটি কখনও কখনও আপনার ডিভাইসের গভীরে এম্বেড করা যেতে পারে। আপনাকে একটি নতুন ফোন পেতে হতে পারে বা ডিভাইসটি রুট করার চেষ্টা করতে হতে পারে৷

5. গানপোডার

সবচেয়ে বিপজ্জনক 5টি অ্যান্ড্রয়েড ভাইরাস এবং কীভাবে সেগুলি থেকে মুক্তি পাবেন

গানপোডার ভাইরাসটি প্লে স্টোরের বাইরে পাওয়া নিন্টেন্ডো কনসোলের জন্য থার্ড-পার্টি এমুলেটরের মাধ্যমে ইনস্টল করা হয়। ইমুলেশন সবসময়ই একটি ধূসর এলাকা, কিন্তু চলতে চলতে পুরনো গেম পছন্দ করে এমন লোকেদের হ্যাক করার কোনো কারণ নেই।

নিরাপদ থাকার জন্য ইন্টারনেট থেকে একটি এলোমেলো APK ফাইল ডাউনলোড করার আগে পর্যালোচনাগুলি পরীক্ষা করুন৷ দোকানে মূল্যের জন্য বেশ কয়েকটি এমুলেটর উপলব্ধ রয়েছে, তাই কখনও কখনও সেই অতিরিক্ত মানসিক শান্তির জন্য কিছুটা অতিরিক্ত অর্থ প্রদান করা মূল্যবান। সর্বোপরি, এটি গেমগুলির নিজস্ব খরচের একটি ভগ্নাংশ।

উপসংহার

এটি বিরক্তিকর যদি আপনি প্রভাবিত হওয়ার কয়েকজনের মধ্যে একজন হন এবং প্রতিটি OS ভাইরাসের জন্য সংবেদনশীল। এমনকি আপনি যদি বিশেষভাবে সতর্ক হন তবে প্রবেশের পদ্ধতিগুলি আরও স্মার্ট হয়ে উঠছে। অ্যাপগুলিকে ব্যক্তিগত তথ্য দেওয়া যথেষ্ট খারাপ, কিন্তু যখন তারা জিজ্ঞাসা না করেই তা গ্রহণ করে তখন এটি আরও খারাপ হয়।

আপনি যদি মনে করেন আপনার ডিভাইস ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হতে পারে, আপনি এটি থেকে পরিত্রাণ পেতে সর্বদা পদক্ষেপ নিতে পারেন। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সহায়ক হতে পারে, যখন আমরা Android-এ বিরক্তিকর পপ-আপের ক্ষেত্রেও সাহায্য করতে পারি।

অপসারণের চেয়ে প্রতিরোধ প্রায়শই সহজ, তাই আপনি যে প্রথম বিকল্পটি দেখছেন তা ডাউনলোড করবেন না। উৎসটি বৈধ কিনা তা নিশ্চিত করতে সময় নিন এবং পারলে প্লে স্টোরে থাকুন।


  1. অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার:5 চিহ্ন আপনার ডিভাইস সংক্রমিত এবং কিভাবে এটি পরিত্রাণ পেতে পারেন

  2. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যান্ড্রয়েড মার্শম্যালো বুট অ্যানিমেশন পাবেন

  3. কীভাবে অ্যান্ড্রয়েডে অ্যাডওয়্যার থেকে মুক্তি পাবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েড ফোনে ভাইরাস থেকে মুক্তি পাবেন