কম্পিউটার

অ্যান্ড্রয়েডে কাস্টম অঙ্গভঙ্গি কীভাবে যুক্ত করবেন

অ্যান্ড্রয়েডে কাস্টম অঙ্গভঙ্গি কীভাবে যুক্ত করবেন

আপনার Android ডিভাইসে কাস্টম অঙ্গভঙ্গি তৈরি করা আপনার জন্য সময় বাঁচানোর একটি দুর্দান্ত উপায়। এই কাস্টম অঙ্গভঙ্গিগুলি তৈরি করে, আপনি একটি নির্দিষ্ট কাজ যেমন একটি নতুন ট্যাব খোলার জন্য সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন তা ব্যবহার করতে আপনার ডিভাইসটি কাস্টমাইজ করতে পারেন।

সহজে অ্যাক্সেসের জন্য আপনার ডিসপ্লের উপরে থেকে নিচের দিকে সোয়াইপ করে আপনি বর্তমান অ্যাপগুলি অ্যাক্সেস করতে পারলে কি খুব ভালো হবে না? এই কাস্টম অঙ্গভঙ্গিগুলি ছাড়া আপনি শুধুমাত্র কগ হুইল, ওয়াইফাই ইত্যাদির মতো বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস পাবেন।  এটি আপনার জন্য সঠিক কিনা তা দেখতে কাস্টম অঙ্গভঙ্গিগুলিকে আরও ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

অল ইন ওয়ান জেসচার অ্যাপের সাথে কাস্টম অঙ্গভঙ্গি যোগ করুন

যেকোনো Android ডিভাইসে কাস্টম অঙ্গভঙ্গি যোগ করা অল ইন ওয়ান জেসচার অ্যাপ ইনস্টল করার মতোই সহজ। এই অ্যাপের সাহায্যে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনার নিজস্ব অঙ্গভঙ্গি তৈরি করতে সক্ষম হবেন, এইভাবে কাজগুলি সহজ এবং দ্রুত সম্পন্ন করতে পারবেন। আপনি সিদ্ধান্ত নিতে পারেন কোন অঙ্গভঙ্গি কোন কাজটি সম্পূর্ণ করে।

আপনি অ্যাপটি উপভোগ করা শুরু করার আগে আপনাকে অ্যাপটিতে "অ্যাকসেসিবিলিটি" অনুমতি দিতে হবে। এটি চালু হয়ে গেলে, শীর্ষে থাকা অ্যাকশনগুলিতে টগল করুন। সোয়াইপ ট্যাবে আপনি আপনার ডিসপ্লের সমস্ত প্রান্ত দিয়ে কাস্টম অঙ্গভঙ্গি তৈরি করতে পারেন - উপরে, বাম, ডান এবং নীচে৷

অ্যান্ড্রয়েডে কাস্টম অঙ্গভঙ্গি কীভাবে যুক্ত করবেন

আপনি কোণগুলিও ব্যবহার করতে পারেন। আপনি উপরের-বাম/ডান এলাকা এবং নীচের-বাম/ডান এলাকা সহ একটি কাস্টম অঙ্গভঙ্গি তৈরি করতে পারেন।

উদাহরণস্বরূপ, ধরা যাক যে আপনি আপনার ডিসপ্লের বাম প্রান্তে সোয়াইপ করে সাম্প্রতিক অ্যাপগুলি অ্যাক্সেস করতে চান৷ সেই বিকল্পের জন্য বাক্সটি চেক করুন, এবং একটি মেনু প্রদর্শিত হবে।

অ্যান্ড্রয়েডে কাস্টম অঙ্গভঙ্গি কীভাবে যুক্ত করবেন

সাম্প্রতিক অ্যাপস বিকল্পে আলতো চাপুন, এবং আপনি প্রদর্শনের বাম দিকে একটি ধূসর ছায়া দেখতে পাবেন। শুধু বামে সোয়াইপ করুন, এবং সাম্প্রতিক অ্যাপস বিকল্পটি প্রদর্শিত হবে। আপনি যে অন্য কোন অঙ্গভঙ্গি তৈরি করতে চান তার জন্য প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

Google অঙ্গভঙ্গি অনুসন্ধান

একটি সংখ্যা বা অক্ষর অঙ্কন করে আপনার সেটিংস, পরিচিতি, সঙ্গীত, ইত্যাদি অ্যাক্সেস করুন৷ এগুলি আপনি Google Gesture Search অ্যাপ দিয়ে করতে পারেন। অ্যাপটি ইনস্টল করার পরেই আপনাকে কিছু শর্তাবলীতে সম্মত হতে হবে এবং তারপরে আপনাকে অ্যাপটির অ্যাক্সেস করার অনুমতি রয়েছে এমন এলাকার পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিতে হবে। আপনার নির্বাচন করা হয়ে গেলে, সম্পন্ন এ আলতো চাপুন।

আপনি যখন প্রথম অ্যাপটি চালু করবেন, আপনি সেটিংস উইন্ডো দেখতে পাবেন। এখানে আপনি যে বিভাগগুলি অ্যাপটিকে সংরক্ষণ করতে চান সেটি সেট আপ করবেন৷ অ্যাপটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসকে ইন্ডেক্স করতে শুরু করবে এবং এটি হয়ে গেলে আপনি চালিয়ে যেতে প্রস্তুত থাকবেন।

অ্যান্ড্রয়েডে কাস্টম অঙ্গভঙ্গি কীভাবে যুক্ত করবেন

একবার আপনি মূল উইন্ডোতে পৌঁছে গেলে, আপনি যে অক্ষর বা নম্বরটি খুঁজছেন তা আঁকুন এবং তারপরে আপনি যা করতে চান তা চয়ন করুন। আপনি যদি একটি অনুসন্ধান দিয়ে আবার শুরু করতে চান তবে নীচে-ডানদিকে X নির্বাচন করুন৷

অনুসন্ধানে আপনি যে আইটেমগুলি কনফিগার করেছেন তা পরিবর্তন করতে, উপরের ডানদিকে তিনটি উল্লম্ব বিন্দুতে আলতো চাপুন। যতক্ষণ আপনি সেখানে থাকবেন, আপনি লেখার গতিও সংশোধন করতে পারেন এবং গতি ব্যবহার করে Google অঙ্গভঙ্গি অনুসন্ধান চালু করতে পারেন।

ডলফিন ব্রাউজার অঙ্গভঙ্গি এবং সোনার বৈশিষ্ট্য

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে কাস্টম অঙ্গভঙ্গি যোগ করার আরেকটি দুর্দান্ত বিকল্প হল ডলফিন ব্রাউজার। আপনি শুধুমাত্র অঙ্গভঙ্গি তৈরি করতে পারবেন না, আপনি সেখানে সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারগুলির একটি উপভোগ করতে পারেন। আপনি আপনার ডিসপ্লেতে একটি সাধারণ অঙ্গভঙ্গি ব্যবহার করে রিফ্রেশ করা, ব্রাউজার থেকে প্রস্থান করা, একটি নতুন ট্যাব তৈরি করা, একটি বর্তমান ট্যাব বন্ধ করা ইত্যাদির মতো কাজগুলি করতে পারেন৷

ব্রাউজারটি খুলুন এবং নীচে ধূসর ডলফিন প্রতীকে আলতো চাপুন। অঙ্গভঙ্গি এবং সোনার অনুসরণ করে সেটিংস নির্বাচন করুন। আপনি যে সাইটের জন্য একটি কাস্টম অঙ্গভঙ্গি তৈরি করতে চান তার ওয়েব ঠিকানাটি টাইপ করুন এবং ডানদিকে "যোগ করুন" বোতামে আলতো চাপুন৷

অ্যান্ড্রয়েডে কাস্টম অঙ্গভঙ্গি কীভাবে যুক্ত করবেন

ব্রাউজারটি তারপরে আপনাকে আপনার নতুন তৈরি করা কাস্টম অঙ্গভঙ্গি পরীক্ষা করবে এবং এটি সঠিকভাবে করা হয়েছে কিনা তা আপনাকে জানাবে। আপনি যদি নেভিগেশনাল বোতামগুলির জন্য কাস্টম অঙ্গভঙ্গি তৈরি করতে চান (যদিও অঙ্গভঙ্গি এবং সোনার), তবে আরও অ্যাকশনে আলতো চাপুন এবং অ্যাকশনটি বেছে নিন।

প্রতিটি ক্রিয়াকলাপের সাথে ইতিমধ্যেই একটি অঙ্গভঙ্গি যুক্ত রয়েছে, তবে আপনি যদি এতে খুশি না হন তবে আপনি সহজেই এটি পরিবর্তন করতে পারেন। পুনরায় করুন-এ আলতো চাপুন, আপনি যে প্রতীকটি ব্যবহার করতে চান তা আঁকুন এবং সম্পন্ন এ আলতো চাপুন৷

উপসংহার

কাস্টম অঙ্গভঙ্গি তৈরি করা একটি সহজ কাজ। এই কাস্টম অঙ্গভঙ্গিগুলির জন্য ধন্যবাদ আপনি সময় বাঁচাবেন এবং কাজগুলি দ্রুত সম্পন্ন করতে সক্ষম হবেন। আপনি কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে কাস্টম অঙ্গভঙ্গি তৈরি করবেন? একটি মন্তব্য করুন এবং আমাদের জানান৷


  1. অ্যান্ড্রয়েডে কীভাবে ফটো ওয়াটারমার্ক করবেন

  2. কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে কাস্টম রিংটোন তৈরি এবং যুক্ত করবেন

  3. অ্যান্ড্রয়েডে কাস্টম টেক্সট শর্টকাট কীভাবে সেট আপ করবেন

  4. অ্যান্ড্রয়েডে কাস্টম ফন্ট কীভাবে সেট করবেন