কম্পিউটার

কীভাবে আইফোন 12 থেকে আইক্লাউড/পিসি/জিমেইলে হোয়াটসঅ্যাপ ব্যাকআপ করবেন?

আইফোন 12-এ কীভাবে হোয়াটসঅ্যাপ ব্যাকআপ করবেন?

আমি আমার iPhone 12 এ WhatsApp ইনস্টল করেছি এবং এতে প্রচুর টেক্সট মেসেজ, ফটো এবং ভিডিও আছে। আমি মনে করি আমার কথোপকথন কম্পিউটারে সংরক্ষণ করা বা iCloud এ আপলোড করা দরকার কারণ কোনো একদিন আমাকে সেগুলি ফেরত পেতে হবে। কেউ আমাকে কিছু পরামর্শ দিতে পারে?

- রেডডিট

থেকে প্রশ্ন

iPhone 12 কিছু সময়ের জন্য প্রকাশিত হয়েছে। ব্যবহারকারীরা এটিতে অনেক তথ্য সংরক্ষণ করেছেন। তাদের মধ্যে কিছু খুব গুরুত্বপূর্ণ হতে পারে এবং সুরক্ষিত করা প্রয়োজন।

হোয়াটসঅ্যাপ বিশ্বে খুব জনপ্রিয় হয়েছে। লোকেরা একে অপরকে সমস্ত ধরণের ডেটা পাঠায় এবং WhatsApp-এ কথোপকথন বিনামূল্যে এবং কার্যকর। হোয়াটসঅ্যাপের বার্তাগুলি মূল্যবান। এগুলি আপনার জন্য আকর্ষণীয় গল্প এবং মূল্যবান স্মৃতি। কখনও কখনও ব্যবহারকারীরা iOS আপডেটের মতো কোনও কারণে WhatsApp ডেটা হারিয়ে ফেলেন। তাদের মধ্যে কেউ কেউ আগের ব্যাকআপ থেকে WhatsApp চ্যাটের ইতিহাস পুনরুদ্ধার করে, কিন্তু অন্যরা ভাগ্যবান নয় কারণ তাদের কোনো ব্যাকআপ নেই৷

কথোপকথনগুলির ব্যাক আপ নেওয়া হল iPhone 12-এ আপনার WhatsApp বার্তাগুলিকে সুরক্ষিত করার সর্বোত্তম উপায়৷ আপনি যে কোনও সময় অপ্রত্যাশিত কিছু ঘটলে ডেটা পুনরুদ্ধার করতে পারেন৷ এই নির্দেশিকাটি আপনাকে iPhone12 থেকে পিসি বা অন্যান্য জায়গায় হোয়াটসঅ্যাপ ব্যাকআপ করার উপায় দেবে।

বিভাগ 1. iPhone 12 এ iCloud এ WhatsApp কথোপকথন ব্যাকআপ করুন

যদিও iCloud ফাঁসের কেলেঙ্কারি ছিল, iCloud এখনও অ্যাপল ব্যবহারকারীদের জন্য সবচেয়ে নিরাপদ ক্লাউড স্টোরেজ। সর্বোপরি, সন্দেহভাজনদের তথ্য পেতে এফবিআই-এরও অ্যাপলের সাহায্য প্রয়োজন।

দ্রষ্টব্য:
আপনি আপনার iPhone 12-এ Google Drive-এ WhatsApp ব্যাকআপ করতে পারবেন না। আপনি iPhone 12 সেটিংসে iCloud WhatsApp চালু করুন বা WhatsApp-এ চ্যাট ব্যাকআপ চালু করুন না কেন, আপনার কথোপকথন WhatsApp-এর সার্ভারে আপলোড করা হবে না, iCloud-এ। আপনি যদি অ্যান্ড্রয়েড এবং আইফোনের মধ্যে হোয়াটসঅ্যাপ ডেটা স্থানান্তর করতে চান তবে আপনার পেশাদার সরঞ্জামের প্রয়োজন।

আপনার কাছে iCloud এর সাথে WhatsApp সিঙ্ক করার দুটি উপায় আছে

অ্যাপে হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ করুন: পুরানো আইফোনে WhatsApp বার্তা আপলোড করুন। WhatsApp খুলুন> সেটিংস এ যান> C নির্বাচন করুন টুপি> চ্যাট ব্যাকআপ নির্বাচন করুন> এখনই ব্যাক আপ করুন আলতো চাপুন৷ .

আইফোন সেটিংসে হোয়াটসঅ্যাপ চ্যাটের ব্যাকআপ নিন: সেটিংস-এ যান৷ iPhone 12 এ> [আপনার নাম]> iCloud> ব্যাকআপ> WhatsApp চালু করুন .

বিভাগ 2. আইক্লাউড ব্যাকআপ সহ হোয়াটসঅ্যাপ ডেটা ব্যাকআপ করুন

আপনার কাছে 5GB বিনামূল্যের iCloud স্টোরেজ রয়েছে, তাই আপনি iCloud-এ WhatsApp ডেটা সহ iPhone 12-এর সম্পূর্ণ ব্যাকআপ নিতে পারেন। যখন আপনি অন্য একটি আইফোন পাবেন, আপনি আইফোন সেট আপ করার সময় iCloud ব্যাকআপ থেকে সরাসরি WhatsApp ডেটা পুনরুদ্ধার করতে পারেন৷

iCloud-এ WhatsApp ডেটা ব্যাকআপ করতে:Wi-Fi-এর সাথে iPhone 12 কানেক্ট করুন এবং iPhone এ সেটিংসে যান> [আপনার নাম]> iCloud> ব্যাকআপ> iCloud ব্যাকআপ চালু করুন> এখনই ব্যাক আপ ট্যাপ করুন।

আপনি একটি iCloud ব্যাকআপ করার আগে, নোটগুলি পড়ুন:
● সীমিত iCloud স্থান বাঁচাতে, আপনি যদি iPhone 12-এ WhatsApp ব্যাকআপ করার পদ্ধতি 1 ব্যবহার করে থাকেন, তাহলে আপনি একই ডেটা আবার সংরক্ষণ করতে পারবেন না।
● নিশ্চিত করুন যে আপনি iCloud কে WhatsApp ডেটা ব্যাকআপ করতে বলেছেন। iPhone 12-এ iCloud-এ যান> ম্যানেজ স্টোরেজ নির্বাচন করুন> আপনার iPhone নাম ট্যাপ করুন> WhatsApp চালু করা হয়েছে কিনা দেখুন।

টিপস:আইক্লাউড ব্যাকআপ তৈরি করার সময় আপনার যদি কোনও সমস্যা হয় তবে আপনি এই নির্দেশিকাটি আইক্লাউড ব্যাকআপ আটকে যেতে পারেন৷

বিভাগ 3. কম্পিউটারে আইটিউনসে WhatsApp চ্যাট ইতিহাস ব্যাকআপ করুন

iTunes আপনার iPhone 12 এর সম্পূর্ণ ব্যাকআপ তৈরি করবে এবং সেই iPhone ব্যাকআপে WhatsApp কথোপকথন সেভ করা যাবে। আইক্লাউড ছাড়া iPhone 12-এর সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা এবং আইক্লাউড ছাড়াই আইফোন হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ করার জন্য আইটিউনস ব্যাকআপ একটি ভাল সমাধান, তবে কখনও কখনও WhatsApp এর ডেটা iTunes দ্বারা রপ্তানি নাও হতে পারে৷

কাজটি সহজ করার জন্য, আইটিউনস যদি সনাক্ত করে যে অ্যাপের ডেটা iCloud এ সংরক্ষণ করা হয়েছে, তাহলে এটি আবার ডেটার সদৃশ তৈরি করবে না। আপনি যখন উচ্চতর iOS চালিত অন্য আইফোনে iPhone 12-এর ব্যাকআপ পুনরুদ্ধার করবেন, তখন প্রক্রিয়াটি মসৃণ হবে, কিন্তু লক্ষ্য iPhone পূর্ববর্তী iOS চালালে ত্রুটি হতে পারে।

আইটিউনস দিয়ে আইফোন ব্যাকআপ করার ধাপগুলি অনুসরণ করুন,

1. গণনার জন্য সর্বশেষ iTunes ডাউনলোড করুন। USB তারের সাহায্যে iPhone 12 কে কম্পিউটারে সংযুক্ত করুন। iPhone 12 এর স্ক্রীন আনলক করুন এবং এটিতে বিশ্বাস করুন আলতো চাপুন।

2. ইন্টারফেসে আইফোনের ডিভাইস আইকনে ক্লিক করুন।

3. এখনই ব্যাক আপ করুন ক্লিক করুন৷ এবং iTunes সম্পূর্ণ iPhone 12 ব্যাকআপ তৈরি করার জন্য অপেক্ষা করুন।

টিপস:আইটিউনস ব্যাকআপ শুরু করতে আপনার কোন সমস্যা হলে, এই গাইড পড়ুন iTunes ব্যাকআপ সেশন ব্যর্থ৷

বিভাগ 4. ইমেলের মাধ্যমে WhatsApp চ্যাট এবং ফাইল রপ্তানি করুন

হয়তো আপনি হোয়াটসঅ্যাপে পুরো ডেটা ব্যাকআপ করতে চান না। ইমেলের মাধ্যমে WhatsApp থেকে WhatsApp চ্যাট বা বড় ফাইল রপ্তানি করার একটি উপায় আছে। আপনার যদি Gmail-এ পর্যাপ্ত সঞ্চয়স্থান (মোট 15GB বিনামূল্যের সঞ্চয়স্থান) থাকে, তাহলে আপনি Gmail-এ অনেক বড় ফাইলও সঞ্চয় করতে পারবেন।

1. iPhone 12 এ WhatsApp খুলুন, পরিচিতি নির্বাচন করুন।

2. চ্যাট রপ্তানি করুন আলতো চাপুন৷ . আপনি এটির সাথে মিডিয়া ফাইলের মতো সংযুক্তি পাঠাবেন কিনা তা নির্বাচন করতে পারেন৷

3. আপনার ইমেল লিখুন এবং পাঠান আলতো চাপুন৷

উপসংহার

iPhone 12-এ আপনার ডেটা ব্যাক আপ করা দরকার। WhatsApp বার্তাগুলিতে আপনার গল্প এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ডেটা থাকে, তাই আপনি তথ্য সুরক্ষিত রাখতে iPhone 12-এ WhatsApp ব্যাকআপ করতে পারেন। এই অনুচ্ছেদ অনুসারে, আপনি iCloud, কম্পিউটার বা ইমেলে WhatsApp কথোপকথন রপ্তানি করার 4টি উপায় পেতে পারেন। আপনি হোয়াটসঅ্যাপ ডেটা সংরক্ষণ করতে চান এমন উপায় বেছে নিতে পারেন।

আপনি যদি আইফোনে অন্যান্য ডেটা ব্যাকআপ করতে চান, আপনি আইফোন ডেটা সহজে সুরক্ষিত করতে সেরা আইফোন ব্যাকআপ সফ্টওয়্যার AOMEI MBackupper ব্যবহার করে দেখতে পারেন৷

এই উত্তরণ সহায়ক? আপনি আরও লোকেদের সাহায্য করার জন্য এটি শেয়ার করতে পারেন৷


  1. কিভাবে ব্যাকআপ থেকে নতুন আইফোন 13 সেট আপ করবেন

  2. আইক্লাউড বা ব্যাকআপ থেকে হারিয়ে যাওয়া আইফোন পরিচিতিগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?

  3. কিভাবে Google ড্রাইভ থেকে iPhone এ Whatsapp ব্যাকআপ পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে পিসি থেকে আইফোনে ফটো স্থানান্তর করবেন