কম্পিউটার

বুক ব্রাউজার অ্যাপ:বই সম্পর্কে একটি গাইড

আমার আগের পোস্টগুলিতে, আমি আপনাকে বিভিন্ন প্রবণতা প্রযুক্তির সাথে পরিচিত করেছি এবং আপনি তাদের থেকে কী আশা করতে পারেন। এই পোস্টে আমি এমন একটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন সম্পর্কে কথা বলতে যাচ্ছি যা আমরা ভবিষ্যতে দেখতে পাব।

আমরা সবাই বিশ্বাস করি যে মোবাইল কমিউনিকেশন আমাদের জীবনকে সহজ করেছে৷ আর স্মার্টফোন এবং থ্রিজি নেটওয়ার্কের উদ্ভাবনের ফলে আমাদের দৈনন্দিন কাজকর্ম আরও মোবাইল হয়ে উঠেছে। এই উদ্ভাবনটি সারা বিশ্বের বুদ্ধিজীবীদের তাদের সৃজনশীলতা প্রদর্শনের জন্য আরও জায়গা দিয়েছে। ফলস্বরূপ, আমাদের কাছে সমস্ত বয়সের লোকেদের জন্য এবং তাদের বিভিন্ন আগ্রহের জন্য বিভিন্ন ধরণের অ্যাপ রয়েছে৷

বিভিন্ন শ্রেণিবদ্ধকরণ সহ শিক্ষাক্ষেত্রে স্মার্টফোন অ্যাপ্লিকেশনগুলির এই বৃহৎ ক্লাবটিকে দেখে, আমি মনে করি এর পরিবারে আরও একজন সদস্যের প্রয়োজন৷

একটি অ্যাপ্লিকেশন যা আপনাকে বইটির সমস্ত প্রয়োজনীয় অন্তর্দৃষ্টি প্রদান করে এবং আপনাকে সিদ্ধান্ত নিতে দেয় যে আপনি এটি কিনবেন কি না৷ আপাতত, আমি এই অ্যাপটিকে “Book Browser” বলতে চাই৷ . অ্যাপ আকারে একটি ব্রাউজার যা আমাদের বই সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য ব্রাউজ করতে দেয়। শেষ পর্যন্ত কোন বই কিনবেন তা সিদ্ধান্ত নিতে আমাদের সাহায্য করে।

আচ্ছা, এটি আমাদের ফোনে থাকা একটি আকর্ষণীয় অ্যাপ্লিকেশন হবে৷ কেকের উপর চেরি হবে যদি এটি একটি ছোট ডিভাইস দেয় যার নাম “Index Reader” . এই ডিভাইসের কাজ হবে বইয়ের বার কোড স্ক্যান করা এবং অ্যাপে সূচী প্রদর্শন করা। ডিভাইসটিকে ব্লুটুথের মাধ্যমে ফোন অ্যাপের সাথে সংযুক্ত করা যেতে পারে।

আসুন দেখে নেওয়া যাক এই অ্যাপ্লিকেশনটিতে কী কী বৈশিষ্ট্য থাকবে “বুক ব্রাউজার” এবং ডিভাইস “ইনডেক্স রিডার” থাকবে:

ইনডেক্স রিডার:

এটি একটি ব্লুটুথ বা একটি বোতামের আকারের একটি খুব ছোট ডিভাইস হবে যাতে 2টি টাচ সুইচ থাকবে৷ এর মৌলিক কার্যকারিতা হবে:

  1. এতে একটি বার কোড স্ক্যানার থাকবে। যার মাধ্যমে এটি বইয়ের বার কোড স্ক্যান করবে এবং “Store চাপলে ” বোতামটি ডিভাইসের মেমরিতে সংরক্ষণ করা হবে।
  1. ফোনে অ্যাপের সাথে সংযোগ করার জন্য এটিতে একটি ব্লুটুথ থাকবে। “স্থানান্তর প্রেসে ” বোতামে বার কোডটি অ্যাপে স্থানান্তরিত হবে।

বুক ব্রাউজার অ্যাপ:বই সম্পর্কে একটি গাইড

বুক ব্রাউজার অ্যাপ:

বই সম্পর্কে সমস্ত প্রাথমিক তথ্য ব্রাউজ করার জন্য একটি অ্যাপ্লিকেশন৷ এটি যে তথ্যগুলি প্রদর্শন করবে তা নীচে তালিকাভুক্ত 6টি বিভাগে বিভক্ত হবে:

  1. সূচী দেখুন: বইটির সূচী এতে প্রদর্শিত হবে।
  2. সমালোচক পর্যালোচনা: সুপরিচিত সমালোচকদের পর্যালোচনা এতে তালিকাভুক্ত করা হবে।
  3. হার্ডকপি ক্রয়: এটি বইটির অনলাইন বিক্রেতাদের মূল্যের উদ্ধৃতি সহ তথ্য দেবে।
  4. কিন্ডল ক্রয়: এটি কিন্ডল সংস্করণের অনলাইন বিক্রেতাদের বা মূল্যের উদ্ধৃতি সহ ইবুক সম্পর্কে তথ্য দেবে৷
  5. অনুরূপ বই: অনুরূপ বিষয়বস্তু সহ অন্যান্য বইয়ের তালিকা এখানে প্রদর্শিত হবে।
  6. MISC: বইটির ব্যবহার সম্পর্কিত কিছু অতিরিক্ত তথ্য, এটির সর্বশেষ সংস্করণ যদি থাকে, "বই সম্পর্কে" প্রদর্শন, কার এই বইটি পড়া উচিত ইত্যাদি।

বিস্তৃত স্তরে অ্যাপ্লিকেশনটির দুটি ফাংশন থাকবে৷ প্রথমে আপনি যে বইটির নাম লিখবেন সে সম্পর্কে তথ্য দিন। দ্বিতীয়টি বইটির তথ্য প্রদর্শন করা যার বারকোড এটি ডিভাইস থেকে প্রাপ্ত হবে ইনডেক্স রিডার। আসুন অ্যাপ্লিকেশনটির বৈশিষ্ট্য এবং কার্যকারিতা দেখে নেওয়া যাক:

ডিভাইসের জন্য নির্দিষ্ট বৈশিষ্ট্য:

  1. যখন বার কোডটি ডিভাইস দ্বারা অ্যাপে স্থানান্তর করা হবে, অ্যাপটি বার কোডটি প্রক্রিয়া করবে এবং উপরে তালিকাভুক্ত তথ্যের 6টি বিভাগ প্রদর্শন করবে। ব্যবহারকারী যেকোন বিভাগের নামের উপর ক্লিক করে বিস্তারিত দেখতে পারেন।
  2. দেখুন সূচী বিভাগে এটিকে অন্য ভাষায় রূপান্তর করার জন্য একটি বৈশিষ্ট্য থাকবে। ব্যবহারকারী তালিকা থেকে ভাষা নির্বাচন করতে পারেন।
  3. ভিউ ইনডেক্স ক্যাটাগরির অন্যান্য বৈশিষ্ট্য হল ইনডেক্সে একটি নির্দিষ্ট বিষয় অনুসন্ধান করা।
  4. একই ক্যাটাগরির তৃতীয় বৈশিষ্ট্য হল বইয়ের সূচী থেকে বইয়ের বিষয়বস্তুর তালিকায় ডিসপ্লে স্যুইচ করা। বিষয়বস্তুর তালিকা প্রদর্শনে পূর্ববর্তী দুটি বৈশিষ্ট্যও থাকবে।
  5. অনুরূপ বইয়ের বিভাগ একই বইকে বিভিন্ন ভাষায় তালিকাভুক্ত করবে যদি কোনো প্রকাশিত হয়।

বুক ব্রাউজার অ্যাপ:বই সম্পর্কে একটি গাইড

অ্যাপটির অন্যান্য বৈশিষ্ট্য:

  1. যেমন আগে উল্লেখ করা হয়েছে এই অ্যাপ্লিকেশনটি বইয়ের তথ্যের জন্য ব্রাউজার হিসেবে কাজ করবে। ব্যবহারকারী যেকোন বইয়ের জন্য অনুসন্ধান করতে পারেন যেমন তিনি এটি গুগলে করেন। যেমন ব্যবহারকারী পেইন্টিংয়ের ইতিহাস, সিডনি শেলডনের উপন্যাস ইত্যাদি লেখার মাধ্যমে অনুসন্ধান করতে পারেন।
  2. অ্যাপ্লিকেশনটি অনুসন্ধানের প্রশ্নের উত্তরে বইগুলির তালিকা প্রদর্শন করবে। ব্যবহারকারী যেকোন বইতে ক্লিক করতে পারেন এবং সেই বই সম্পর্কে পূর্বে উল্লেখিত ৬টি বিভাগের তথ্য প্রদর্শন করে একটি উইন্ডো খুলে যাবে।
  3. এতে কিছু বইয়ের তথ্য সংরক্ষণ করার বৈশিষ্ট্যও থাকবে।
  4. সেই সময়ে কোনো বই কোনো অনলাইন স্টোরে পাওয়া না গেলে বিজ্ঞপ্তি সেট করার একটি বৈশিষ্ট্য। তাই যখনই সেই বইটি যেকোনো অনলাইন স্টোরে পাওয়া যাবে অ্যাপের মাধ্যমে একটি বিজ্ঞপ্তি পাঠানো হবে।
  5. অ্যাপ্লিকেশানটিতে বইগুলির নিজস্ব ডাটাবেসও থাকবে যা ব্যবহারকারীদের এটির মাধ্যমে সার্ফ করার জন্য যৌক্তিক বিভাগে বিভক্ত।

উপসংহার:

এই অ্যাপ্লিকেশনটি বইয়ের জন্য একটি সার্চ ইঞ্জিন এবং আপনাকে কোনো বই পড়তে দেবে না৷ স্নাতক বা স্নাতকোত্তর বা ডক্টরেট ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থীদের জন্য এটি একটি দুর্দান্ত কাজে লাগতে পারে। যেহেতু তাদের কোর্সের জন্য একটি বই নেই এবং তারা এই অ্যাপে খুঁজে পেতে পারে কোন বইগুলির সর্বাধিক বিষয় রয়েছে এবং কোন বইগুলি তাদের কেনা উচিত।

এটি সাধারণ বই কেনার ক্ষেত্রেও সুবিধাভোগী কারণ এটি একটি বই কেনার আগে লোকেরা জানতে চায় এমন সমস্ত তথ্য প্রদর্শন করবে৷

সুতরাং, আসুন দেখি আমরা এমন কোন স্মার্টফোন অ্যাপ পাব কিনা যা আমাদের বই অনুসন্ধানকারীর কাজকে আরও একটি স্তরে সহজ করে তুলবে৷


  1. সম্বন্ধে কি:খালি? ক্রোম খালি হোমপেজ গাইড

  2. অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ফটোগ্রাফি গাইড:অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা ফটোগ্রাফি অ্যাপ

  3. অ্যান্ড্রয়েড 2022 এর জন্য 5টি সেরা অডিওবুক অ্যাপ

  4. টিন্ডার ব্যবহার করার জন্য আমাদের ব্যাপক নির্দেশিকা