কম্পিউটার

উইন্ডোজে লুকানো/ঘোস্ট নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি কীভাবে সরানো যায়?

একটি মাদারবোর্ড বা নেটওয়ার্ক কার্ড প্রতিস্থাপন করার সময়, হাইপারভাইজার/সাইটের মধ্যে P2V বা ভার্চুয়াল মেশিনের ঠান্ডা স্থানান্তরের সময়, অথবা Windows-এ একক NIC-এ একাধিক VLAN কনফিগার করার সময়, আপনি লুকানো (ভূত) নেটওয়ার্কের সমস্যায় পড়তে পারেন। অ্যাডাপ্টার . এই ক্ষেত্রে, আপনি একটি নতুন নেটওয়ার্ক ইন্টারফেসের জন্য পূর্বে নির্ধারিত স্ট্যাটিক আইপি ঠিকানা সেট করতে পারবেন না।

Windows স্বয়ংক্রিয়ভাবে সেই ডিভাইসগুলিকে লুকিয়ে রাখে যেগুলি Windows কনফিগারেশনে উপস্থিত আছে, কিন্তু কম্পিউটারের সাথে শারীরিকভাবে সংযুক্ত নয়। যদি আপনি পূর্বে ইনস্টল করা নেটওয়ার্ক কার্ডটি শারীরিকভাবে সংযোগ বিচ্ছিন্ন করেন (এটি একটি শারীরিক NIC বা একটি ভার্চুয়াল নেটওয়ার্ক অ্যাডাপ্টার হতে পারে) উইন্ডোজে লুকানো নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি অবশিষ্ট থাকে৷ পূর্বে ইনস্টল করা নেটওয়ার্ক কার্ড লুকানো হয়ে যায় এবং আপনি এটি ডিভাইস ম্যানেজারে দেখতে পাবেন না৷

ত্রুটি:IP ঠিকানাটি ইতিমধ্যেই অন্য নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে বরাদ্দ করা হয়েছে

লুকানো নেটওয়ার্ক অ্যাডাপ্টারের প্রধান সমস্যা হল যে আপনি একটি নতুন নেটওয়ার্ক কার্ডে আপনার পুরানো নেটওয়ার্ক অ্যাডাপ্টারের একটি আইপি ঠিকানা বরাদ্দ করতে পারবেন না। আপনি যখন পুরানো আইপি ঠিকানা বরাদ্দ করার চেষ্টা করেন, নিম্নলিখিত সতর্কতাটি উপস্থিত হয়:

উইন্ডোজে লুকানো/ঘোস্ট নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি কীভাবে সরানো যায়?

Microsoft TCP/IP
The IP address <IP address> you have entered for this network adapter is already assigned to another adapter (Intel Gigabit Network Connection) which is no longer present on the computer. If the same address is assigned to both adapters and they both become active, only one of them will use this address. This may result in incorrect system configuration.
Do you want to fix the problem by entering a different IP address for this adapter in the list of IP addresses in the Advanced dialog box?

আমি প্রায়ই একটি VMXNet3 ভার্চুয়াল নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে VMWare ভার্চুয়াল মেশিনে এই সমস্যাটি দেখতে পাই। একটি নতুন ভার্চুয়াল NIC কার্ড একটি নতুন ডিভাইস হিসাবে চিহ্নিত করা হয়েছে (vNIC প্রকার E1000 এর বিপরীতে)। আপনি যদি একটি VMWare ভার্চুয়াল মেশিনে একটি নেটওয়ার্ক কার্ড (vNIC) সরিয়ে ফেলে থাকেন এবং একটি নতুন যোগ করেন, তাহলে আপনি সরানো নেটওয়ার্ক ইন্টারফেসে বরাদ্দ করা আপনার পুরানো IP ঠিকানা সেট করতে পারবেন না।

এছাড়াও, লুকানো নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সমস্যাটি একটি ভৌত ​​সার্ভারকে VM (ফিজিক্যাল-টু-ভার্চুয়াল — P2V) তে স্থানান্তর করার পরে দেখা দেয়, উদাহরণস্বরূপ, VMware কনভার্টার ব্যবহার করে . মাইগ্রেশনের পরে, অক্ষম (ভৌত) নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি এখনও উইন্ডোজে থেকে যায়, এবং আপনি নতুন vNIC-এর জন্য পুরানো IP ঠিকানা সেটিংস ব্যবহার করতে পারবেন না৷

একটি নতুন নেটওয়ার্ক অ্যাডাপ্টারে একটি পুরানো IP ঠিকানা বরাদ্দ করার আগে, আপনাকে অবশ্যই সংযোগ বিচ্ছিন্ন NIC-এর কনফিগারেশন মুছে ফেলতে হবে৷

ডিভাইস ম্যানেজার ব্যবহার করে একটি অস্তিত্বহীন নেটওয়ার্ক কার্ড কিভাবে সরাতে হয়?

উইন্ডোজে লুকানো (শারীরিকভাবে সরানো) নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি আনইনস্টল করতে, বিশেষ মোডে ডিভাইস ম্যানেজার কনসোলটি খুলুন৷

উইন্ডোজ 7 (বা তার আগে):

  • প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন;
  • কমান্ডটি চালান:set devmgr_show_nonpresent_devices=1
  • ডিভাইস ম্যানেজার কনসোল শুরু করুন:devmgmt.msc

উপরের মেনুতে, দেখুন -> লুকানো ডিভাইসগুলি দেখান-এ ক্লিক করুন৷ (Windows 10-এ এই আইটেমটি সর্বদা উপলব্ধ, এবং আপনাকে cmd এর মাধ্যমে devmgr_show_nonpresent_devices মোড সক্ষম করতে হবে না)।

উইন্ডোজে লুকানো/ঘোস্ট নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি কীভাবে সরানো যায়?

নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন অধ্যায়. লুকানো নেটওয়ার্ক কার্ডগুলি তালিকায় উপস্থিত হওয়া উচিত (তাদের ফ্যাকাশে আইকন রয়েছে)। আপনি যে নেটওয়ার্ক কার্ডটি সরাতে চান সেটি নির্বাচন করুন, এটিতে ডান ক্লিক করুন -> ডিভাইস আনইনস্টল করুন .

উইন্ডোজে লুকানো/ঘোস্ট নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি কীভাবে সরানো যায়?

রেজিস্ট্রি থেকে নেটওয়ার্ক অ্যাডাপ্টার সেটিংস সরান

যদি ডিভাইস ম্যানেজারে একটি অব্যবহৃত NIC মুছে ফেলার পরেও আপনি একটি নতুন অ্যাডাপ্টারে পুরানো IP ঠিকানা বরাদ্দ করতে না পারেন, তাহলে রেজিস্ট্রি থেকে পুরানো NIC-এর IP কনফিগারেশন সরিয়ে দিন৷

আপনার নেটওয়ার্ক ইন্টারফেসের IP সেটিংস রেজিস্ট্রি কীর অধীনে অবস্থিত HKLM\SYSTEM\CurrentControlSet\Services\Tcpip\Parameters\Interfaces .

এই রেজিস্ট্রি কীগুলিতে কিছু {ইন্টারফেস GUID} কী রয়েছে৷ যতক্ষণ না আপনি ইন্টারফেসটি খুঁজে না পান ততক্ষণ সেগুলি একে একে পরীক্ষা করুন, যেটি IPAddress মানটিতে পুরানো নেটওয়ার্ক ইন্টারফেসে নির্ধারিত IP ঠিকানা রয়েছে।

IPAddress প্যারামিটারে একাধিক IP ঠিকানা থাকতে পারে, যেহেতু Windows এ আপনি একটি একক নেটওয়ার্ক অ্যাডাপ্টারে একাধিক IP ঠিকানা (উনাম) বরাদ্দ করতে পারেন।

উইন্ডোজে লুকানো/ঘোস্ট নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি কীভাবে সরানো যায়?

রেজিস্ট্রি কীটির নাম মনে রাখবেন (এটি নেটওয়ার্ক অ্যাডাপ্টারের শনাক্তকারী)। কীগুলি সরান:

  • HKLM\SYSTEM\CurrentControlSet\Services\Tcpip\Parameters\Adapters\{your_NIC_ID}
  • HKLM\SYSTEM\CurrentControlSet\Services\{your_NIC_ID}

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং একটি নতুন নেটওয়ার্ক অ্যাডাপ্টারে পুরানো স্ট্যাটিক আইপি ঠিকানা বরাদ্দ করার চেষ্টা করুন।

এটি আপনার নেটওয়ার্ক রিসেট করার জন্যও সুপারিশ করা হয়। Windows 10-এ, আপনি সেটিংস -> নেটওয়ার্ক এবং ইন্টারনেট -> নেটওয়ার্ক রিসেট এ এটি করতে পারেন .

উইন্ডোজে লুকানো/ঘোস্ট নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি কীভাবে সরানো যায়?

আপনি যদি আপনার কম্পিউটারে একটি অতিরিক্ত নেটওয়ার্ক কার্ড ইনস্টল করার পরে সমস্যার সম্মুখীন হন, তবে নিশ্চিত করুন যে বিল্ট-ইন LAN ইন্টারফেসটি BIOS/UEFI সেটিংসে অক্ষম করা হয়েছে (সম্পর্কিত আইটেমটিকে সাধারণত Onboard Gbit NIC বলা হয় অথবা অনবোর্ড LAN )।


  1. উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 এ কীভাবে একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টার সরাতে হয়

  2. উইন্ডোজ 10-এ লুকানো Wi-Fi নেটওয়ার্কের সাথে কীভাবে সংযোগ করবেন

  3. উইন্ডোজ 11/10 এ নেটওয়ার্ক ড্রাইভ কীভাবে সরানো যায়

  4. উইন্ডোজ 8.1-এ লুকানো ওয়্যারলেস নেটওয়ার্কগুলি কীভাবে দেখতে হয়