কম্পিউটার

কেন ওয়েব ব্রাউজার-ভিত্তিক পাসওয়ার্ড ম্যানেজারগুলিতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ব্রাউজ করার ক্ষেত্রে, ওয়েব ব্রাউজারগুলি দর্শনীয়, হাত নিচে! কিন্তু আপনি কি আপনার পাসওয়ার্ড দিয়ে তাদের বিশ্বাস করতে পারেন কারণ এটি এমন একটি বৈশিষ্ট্য যা অনেক জনপ্রিয় ওয়েব ব্রাউজার অফার করে? শুরুতে, আমরা ওয়েব ব্রাউজারকে হেয় করছি না, তারা অন্যান্য বিভিন্ন দিক থেকে দুর্দান্ত কিন্তু পাসওয়ার্ড সংরক্ষণ এবং আরও অনেক কিছু, সেগুলিকে সুরক্ষিত করা বা শেয়ার করার জন্য, এটি একটি দিক যা আমরা এই পোস্টে ঘনিষ্ঠভাবে দেখব৷

কোথায় ডেডিকেটেড পাসওয়ার্ড ম্যানেজারদের ব্রাউজার-ভিত্তিক পাসওয়ার্ড ম্যানেজারদের উপর একটি প্রান্ত আছে?

1. ক্রস-ব্রাউজার, ডিভাইস, এবং অ্যাপ সামঞ্জস্যতা

কেন ওয়েব ব্রাউজার-ভিত্তিক পাসওয়ার্ড ম্যানেজারগুলিতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন

আমাদের মধ্যে অনেকেই আমাদের ব্রাউজিং প্রয়োজনের জন্য শুধুমাত্র একটি ব্রাউজারে লেগে থাকি না এবং যখন আপনার কাছে বাছাই করার জন্য অনেকগুলি দুর্দান্ত বিকল্প থাকবে তখন আপনি কেন করবেন৷< এটি এমনও হতে পারে যে আপনি একটি ব্রাউজার ব্যক্তিগত ব্রাউজিং সেশনের জন্য এবং অন্যটি আপনার সাংগঠনিক কাজের জন্য ব্যবহার করেন। এখানেই একটি ব্রাউজার-ভিত্তিক পাসওয়ার্ড ম্যানেজারের আরেকটি ত্রুটি দেখা দেয় - এটি একটি ব্রাউজারে অন্য ব্রাউজারে পাসওয়ার্ড অ্যাক্সেস করা সহজ বা অসম্ভব নয়।

অন্যদিকে, বেশিরভাগ তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজাররা ডেডিকেটেড ব্রাউজার এক্সটেনশন নিয়ে আসে যার অর্থ আপনি একবার পাসওয়ার্ড ম্যানেজারের ভল্টে আপনার শংসাপত্রগুলি সংরক্ষণ করলে, এমনকি আপনি সক্ষম হবেন তাদের এক্সটেনশনের মাধ্যমে অন্যান্য ব্রাউজারে তাদের অ্যাক্সেস করুন। এছাড়াও, আপনি কোন অ্যাপ ব্যবহার করছেন বা কোন ডিভাইস বা OS ব্যবহার করছেন (Windows, Android, iOS, Mac, এবং অন্যান্য) নির্বিশেষে, ডেডিকেটেড পাসওয়ার্ড ম্যানেজারগুলি ভাল কাজ করে।

2. ম্যালওয়্যার আক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষা

কেন ওয়েব ব্রাউজার-ভিত্তিক পাসওয়ার্ড ম্যানেজারগুলিতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন

অনন্য এবং শক্তিশালী পাসওয়ার্ড সময়ের প্রয়োজন। কিন্তু এখানে সত্য- আপনার পাসওয়ার্ডগুলি যতই শক্তিশালী এবং অনন্য হোক না কেন, একটি ব্রাউজার-ভিত্তিক পাসওয়ার্ড ম্যানেজারে, সেগুলি সর্বদাম্যালওয়্যার আক্রমণের ঝুঁকিতে থাকে . আপনি নিশ্চয়ই ভাবছেন, এটা কিভাবে সম্ভব? আপনি যদি ভুলবশত কোনো দূষিত ওয়েবসাইটে হোঁচট খেয়ে যান বা এমনকি কোনো দূষিত ফাইল ডাউনলোড করেন, তাহলে আপনার পুরো কম্পিউটার ম্যালওয়্যারের খপ্পরে থাকবে, ব্রাউজারটিকে একা রেখে।

উদাহরণস্বরূপ পাসওয়ার্ড চুরির ট্রোজান নিন৷ তারা ব্যবহারকারীদের দূষিত ওয়েবসাইটগুলিতে প্রলুব্ধ করে এবং তারপরে তারা পাসওয়ার্ড-চুরির ট্রোজান ইনস্টল করে যার সাহায্যে তারা পাসওয়ার্ড, লগইন শংসাপত্র এবং এমনকি ব্যবহারকারীদের কার্যকলাপ সংগ্রহ করে৷

অন্যদিকে বেশিরভাগ তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজার এন্ড-টু-এন্ড মিলিটারি-গ্রেড এনক্রিপশন ব্যবহার করে চালিত হয়। এছাড়াও, তারা আপনার পাসওয়ার্ড এবং অন্যান্য শংসাপত্রগুলি একটি মাস্টার ভল্টের পিছনে নিরাপদ রাখে। সুতরাং, ম্যালওয়্যার আপনার কম্পিউটারে আঘাত করলেও, আপনার পাসওয়ার্ড ম্যানেজার আপনার সমস্ত পাসওয়ার্ড নিরাপদ রাখবে৷

3. শংসাপত্র সংরক্ষণ করা হচ্ছে

পাসওয়ার্ডগুলি কেবলমাত্র গোপনীয় তথ্যের একমাত্র অংশ নয় যা প্রকাশ হলে আপনার জীবনকে ধ্বংস করে দিতে পারে৷ এমনকি আপনার ডেবিট/ক্রেডিট কার্ডের বিবরণ, সামাজিক নিরাপত্তা নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ, বেশ কয়েকটি আইডি কার্ড, সফ্টওয়্যার লাইসেন্স কী, মেডিকেল রেকর্ড, আপনার ব্যক্তিগত নোট এবং আরও অনেকগুলি একই গুরুত্ব রাখে এবং একটি শক্তিশালী সুরক্ষিত পাসওয়ার্ড-সুরক্ষিত প্রাচীরের পিছনে রাখা উচিত। . ওয়েব-ভিত্তিক পাসওয়ার্ড ম্যানেজারদের নেতিবাচক দিক হল যে বিভিন্ন গোপনীয় শংসাপত্র সংরক্ষণ করার ক্ষেত্রে তারা খুব কম অফার করে।

ডেডিকেটেড থার্ড-পার্টি পাসওয়ার্ড ম্যানেজাররা আপনাকে প্রায় সব ধরনের গোপনীয় শংসাপত্র সংরক্ষণ করতে দেয় না, এমনকি রেডিমেড টেমপ্লেটও অফার করে যা এই ধরনের বিবরণ সংরক্ষণের কাজটিকে আরও সহজ করে তোলে এবং ঝামেলামুক্ত।

4. পাসওয়ার্ডের স্ট্রেন্থ চেক করার সিস্টেম

কেন ওয়েব ব্রাউজার-ভিত্তিক পাসওয়ার্ড ম্যানেজারগুলিতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন

আপনার অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড ব্যবহার করা কেবল সেগুলি সংরক্ষণ বা পুনরুদ্ধার করার চেয়ে বেশি কিছু নয় এবং কমবেশি, ব্রাউজার-ভিত্তিক পাসওয়ার্ড পরিচালকরা এটির সাথে লেগে থাকে৷ আপনার বেছে নেওয়া বা তৈরি করা পাসওয়ার্ড বা শংসাপত্রটি যথেষ্ট শক্তিশালী কিনা তা পরীক্ষা করার জন্য আপনি খুব বেশি কিছু করতে পারবেন না যে এই পৃথিবীতে কোন হ্যাকার এটিকে জয় করতে সক্ষম হবে না।

একজন নিবেদিত তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজার আপনাকে সাহায্য করবে বা আপনাকে শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন করতে সাহায্য করবে যেগুলো বেশিরভাগই সঠিক সংখ্যার বর্ণমালা, সংখ্যা, বিশেষ অক্ষর ইত্যাদির সংমিশ্রণ। তাদের মধ্যে অনেকেই এমনকি আপনি পাসওয়ার্ড ম্যানেজার পুনর্ব্যবহার করেছেন কিনা তা পরীক্ষা করে থাকেন। এবং, একটি শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড নিয়ে আসা যে অসম্ভব, তা জেনে অধিকাংশ তৃতীয় পক্ষের পাসওয়ার্ড ম্যানেজাররা পাসওয়ার্ড জেনারেটর দিয়ে সজ্জিত হয়।

একজন পাসওয়ার্ড ম্যানেজার খুঁজছি, আমরা আপনার জন্য একটি পেয়েছি

TweakPass৷ পাসওয়ার্ড ম্যানেজারদের মধ্যে একজন যা শক্তিশালী এবং দক্ষ পাসওয়ার্ড ম্যানেজারের জন্য সমস্ত চেকবক্সে টিক দেয়৷

কেন ওয়েব ব্রাউজার-ভিত্তিক পাসওয়ার্ড ম্যানেজারগুলিতে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন

এটি ব্যবহারকারী-বান্ধব এবং নীচে উল্লিখিতগুলির মতো বিভিন্ন বৈশিষ্ট্যের সাথে প্যাক করা হয় –

  • সংরক্ষিত তথ্য সহ অনলাইন ফর্ম স্বয়ংক্রিয়ভাবে পূরণ করুন
  • একটি সিঙ্গেল মাস্টার পাসওয়ার্ড এবং একটি সিঙ্গেল ভল্ট শুধু আপনার পাসওয়ার্ড নয়, আপনার কাছে থাকা প্রতিটি গুরুত্বপূর্ণ গোপনীয় তথ্য সুরক্ষিত করতে পারে
  • SSL নিরাপত্তা
  • ওয়েব ব্রাউজারগুলির জন্য এক্সটেনশন - Google Chrome, M i crosoft Edge, Opera , এবং Mozil l একটি ফায়ারফক্স . আপনি সহজেই এই ব্রাউজারগুলি থেকে পাসওয়ার্ড আমদানি করতে পারেন
  • আপনার পাসওয়ার্ডের শক্তি তীব্র করার জন্য অ্যাকশনেবল পাসওয়ার্ড শক্তির প্রতিবেদন
  • পাসওয়ার্ড জেনারেটর
  • একাধিক ডিভাইস সমর্থন – Android | iOS | উইন্ডোজ

কিভাবে TweakPass পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করবেন

TweakPass পাসওয়ার্ড ম্যানেজার সম্পর্কে আরও জানতে চান৷ কেন TweakPass আমাদের পোস্টগুলি দেখুন চূড়ান্ত পাসওয়ার্ড ম্যানেজার।

শেষে

আপনি আপনার পাসওয়ার্ডগুলি কোথায় সংরক্ষণ করছেন তা বিবেচ্য বিষয় - একটি ব্রাউজার-ভিত্তিক পাসওয়ার্ড ম্যানেজারে বা একটি ডেডিকেটেড থার্ড-পার্টি পাসওয়ার্ড ম্যানেজারে যা আপনার পাসওয়ার্ড এবং গোপনীয় শংসাপত্রগুলি সুরক্ষিত করার জন্য তৈরি করা হয়েছে সব দিক থেকে আপনি আমাদের দ্বিতীয় হলে, নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান. এই ধরনের আরও কন্টেন্টের জন্য, WeTheGeek পড়তে থাকুন। সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. Windows 10 2022 এর জন্য 10 সেরা পাসওয়ার্ড ম্যানেজার

  2. Windows 10 পাসওয়ার্ড পুনরুদ্ধারের সরঞ্জাম

  3. আমি কিভাবে Tweakpass ওয়েব ব্রাউজার এক্সটেনশন সক্ষম করব

  4. কীভাবে একটি র্যান্ডম পাসওয়ার্ড জেনারেটর ব্যবহার করবেন