কম্পিউটার

কিভাবে (এবং কেন) Windows 10 এ একটি স্ট্যাটিক আইপি ঠিকানা সেট করবেন

আপনার ডিভাইসের IP ঠিকানা হল একটি লেবেল যা আপনার নেটওয়ার্কে এটি সনাক্ত করতে ব্যবহৃত হয়। ডিফল্টরূপে, উইন্ডোজ আপনার ব্রডব্যান্ড রাউটার থেকে একটি আইপি ঠিকানার অনুরোধ করে। রাউটার একটি ঠিকানা দেয় যা আপনার ডিভাইস একটি নির্দিষ্ট সময়ের জন্য (সাধারণত এক দিন বা কয়েক ঘন্টা) ব্যবহার করতে পারে। "লিজ" শেষে, ডিভাইসটিকে অবশ্যই আরেকটি অনুরোধ করতে হবে এবং রাউটার একটি ভিন্ন আইপি ইস্যু করতে পারে।

কিভাবে (এবং কেন) Windows 10 এ একটি স্ট্যাটিক আইপি ঠিকানা সেট করবেন

আপনি পরিবর্তে একটি "স্ট্যাটিক" আইপি ব্যবহার করতে উইন্ডোজ কনফিগার করতে পারেন। পরিভাষা দ্বারা উহ্য হিসাবে, একটি স্ট্যাটিক আইপি ঠিক যে - স্ট্যাটিক। এটি কখনই পরিবর্তন হবে না এবং উইন্ডোজকে একটি আইপি "অনুরোধ" করার জন্য রাউটারের সাথে পরামর্শ করতে হবে না। আপনার নেটওয়ার্কে অন্য ডিভাইস থেকে আপনার পিসিতে সংযোগ করার সময় একটি স্ট্যাটিক আইপি থাকা দরকারী, কারণ এটি নিশ্চিত করে যে আপনার প্রতিটি মেশিনকে চিহ্নিত করার জন্য একটি সামঞ্জস্যপূর্ণ লেবেল রয়েছে।

উইন্ডোজে একটি স্ট্যাটিক আইপি সেট করতে, সেটিংস অ্যাপটি খুলুন এবং "নেটওয়ার্ক এবং ইন্টারনেট" বিভাগে ক্লিক করুন। নেটওয়ার্ক স্ট্যাটাস পৃষ্ঠায়, প্রদর্শিত নেটওয়ার্ক ইন্টারফেসের অধীনে "বৈশিষ্ট্য" ক্লিক করুন। বেশিরভাগ সময়, আপনি সম্ভবত এখানে শুধুমাত্র একটি একক বিকল্প দেখতে পাবেন তবে কিছু ডিভাইসে একাধিক থাকতে পারে - উদাহরণস্বরূপ তারযুক্ত ইথারনেট এবং Wi-Fi। যদি এটি হয়, আপনি স্ট্যাটিক আইপি ব্যবহার করতে চান এমন একটি নির্বাচন করুন। IPs অবশ্যই প্রতি-সংযোগের ভিত্তিতে কনফিগার করতে হবে।

কিভাবে (এবং কেন) Windows 10 এ একটি স্ট্যাটিক আইপি ঠিকানা সেট করবেন

বৈশিষ্ট্য পৃষ্ঠায়, "আইপি সেটিংস" শিরোনামে নিচে স্ক্রোল করুন। "সম্পাদনা" বোতামে ক্লিক করুন এবং প্রদর্শিত ড্রপডাউন বক্স থেকে "ম্যানুয়াল" নির্বাচন করুন। আমরা আপাতত IPv4-এ মনোনিবেশ করব কিন্তু একটি স্ট্যাটিক আইপি ব্যবহার করার জন্য IPv6 সেট আপ করা ঠিক একইভাবে কাজ করে। সাধারণত IPv6 একা ছেড়ে দেওয়া ভাল যদি না আপনি ইতিমধ্যে জানেন যে আপনি এটি ব্যবহার করছেন।

IPv4 এর অধীনে টগল বোতামটিকে অন অবস্থানে পরিবর্তন করুন। এরপর, নিম্নরূপ ফর্মটি পূরণ করুন:

  • IP ঠিকানা - আপনি আপনার ডিভাইসে যে আইপি ঠিকানাটি রাখতে চান। উদাহরণস্বরূপ, 192.168.0.10 .
  • সাবনেট উপসর্গের দৈর্ঘ্য - এটি সাধারণত 255.255.255.0 হওয়া উচিত যদি না আপনি আপনার নেটওয়ার্কের জন্য অন্যথা জানেন।
  • গেটওয়ে - এটি আপনার রাউটারের আইপি ঠিকানায় সেট করুন। (আপনি স্টার্ট মেনু থেকে কমান্ড প্রম্পট খুলে ipconfig চালিয়ে এটি খুঁজে পেতে পারেন আদেশ এটি "ডিফল্ট গেটওয়ে" হিসাবে তালিকাভুক্ত হবে।)
  • পছন্দের DNS - এটি সাধারণত উপরে দেওয়া গেটওয়ের সাথে মেলে।

সব সেটআপ হয়ে গেলে, পরিবর্তনগুলি প্রয়োগ করতে সংরক্ষণ বোতামে ক্লিক করুন। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে উপরের মানগুলি কেবল চিত্রিত উদ্দেশ্যে; আপনার নেটওয়ার্কের সেটআপের উপর নির্ভর করে উদাহরণ IP ঠিকানাটি অনুপযুক্ত হতে পারে।

কিভাবে (এবং কেন) Windows 10 এ একটি স্ট্যাটিক আইপি ঠিকানা সেট করবেন

আপনাকে সাধারণত আপনার রাউটারের IP ঠিকানা নিতে হবে এবং একটি বৈধ স্ট্যাটিক আইপি নির্ধারণ করতে চূড়ান্ত নম্বরটি পরিবর্তন করতে হবে - উপরের উদাহরণে, আমরা আশা করব রাউটারের একটি ঠিকানা 192.168.0.XXX থাকবে . সন্দেহ হলে, আপনি আপনার রাউটারের ম্যানুয়ালটির সাথে পরামর্শ করার চেষ্টা করতে পারেন যাতে এটির ডিফল্ট সেটিংস এবং আপনি কীভাবে স্ট্যাটিক আইপি কনফিগার করতে পারেন সেগুলির সাথে কাজ করার জন্য তথ্য থাকা উচিত৷


  1. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন

  2. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?

  3. কিভাবে Windows 10, 8.1 এবং 7 এ IP ঠিকানার মাধ্যমে প্রিন্টার ইনস্টল করবেন

  4. কেন একটি সংযোগ মিটারযুক্ত হিসাবে সেট করুন এবং উইন্ডোজ 10 এ এটি কীভাবে করবেন