কম্পিউটার

ঠিকানা বার ব্যবহার করে যেকোনো কী-তে যান, Windows 11/10-এ রেজিস্ট্রি এডিটরে ফন্ট পরিবর্তন করুন

Microsoft রেজিস্ট্রি এডিটর-এ দুটি প্রধান নতুন বৈশিষ্ট্য চালু করেছে উইন্ডোজ-এ – একটি, একটি ঠিকানা বার যা আপনাকে দ্রুত যেকোন রেজিস্ট্রি কী-তে যেতে দেয় এবং দুই, ফন্ট পরিবর্তন করার ক্ষমতা . উইন্ডোজ রেজিস্ট্রি একটি ডিরেক্টরি যা মাইক্রোসফ্ট উইন্ডোজের জন্য অপারেটিং সিস্টেমের জন্য সেটিংস এবং বিকল্পগুলি সঞ্চয় করে। এতে সমস্ত হার্ডওয়্যার, অপারেটিং সিস্টেম সফ্টওয়্যার, বেশিরভাগ নন-অপারেটিং সিস্টেম সফ্টওয়্যার, ব্যবহারকারী, পিসির পছন্দ ইত্যাদির তথ্য এবং সেটিংস রয়েছে৷

রেজিস্ট্রি এডিটরে ঠিকানা বার ব্যবহার করে যেকোনো কী-তে যান

ঠিকানা বার ব্যবহার করে যেকোনো কী-তে যান, Windows 11/10-এ রেজিস্ট্রি এডিটরে ফন্ট পরিবর্তন করুন

নতুন ঠিকানা বার৷ একটি পাওয়ার ব্যবহারকারীকে সহজেই তার বর্তমান রেজিস্ট্রি কী পাথ দেখতে দেয় এবং প্রয়োজনে এটি অনুলিপি করতে দেয়। এটি এখন যেকোন রেজিস্ট্রি কীতে ঝাঁপ দেওয়া সহজ হয়ে ওঠে। আপনাকে আর ম্যানুয়ালি কীটিতে নেভিগেট করতে হবে না। আপনি সহজভাবে ঠিকানা বারে পরিচিত পাথ কপি-পেস্ট করতে পারেন এবং এন্টার টিপুন।

ঠিকানা বারটি ফাইল এক্সপ্লোরারে পাওয়া ঠিকানা বারের অনুরূপ। স্পষ্টতই ব্যবহার করার প্রধান সুবিধা হল যে এটি ব্যবহারকারীদের সহজে নেভিগেশন বিকল্প দেয় যখন তারা রেজিস্ট্রি সেটিংসে প্রাসঙ্গিক কিছু অনুসন্ধান করতে চায় এবং সরাসরি এটিতে ঝাঁপ দেয় কারণ এটি আপনাকে সহজেই ঠিকানাটি পেস্ট করতে এবং দ্রুত এটিতে নেভিগেট করতে দেয়। কিন্তু আপনি কীওয়ার্ড অনুসন্ধান চালাতে রেজিস্ট্রি সম্পাদকের ঠিকানা বার ব্যবহার করতে পারবেন না। আপনাকে Ctrl+F ব্যবহার করতে হবে অথবা Edit> Find box still.

ব্যবহার করতে হবে

আপনার কাছে অ্যাড্রেস বার লুকানোর বিকল্পও আছে দৃশ্য থেকে এটি করার জন্য, রেজিস্ট্রি এডিটর উইন্ডোর অধীনে 'সম্পাদনা'-এর সংলগ্ন 'ভিউ' ট্যাবে ক্লিক করুন এবং দৃশ্য থেকে বারটি লুকানোর জন্য 'অ্যাড্রেস বার' বিকল্পে ক্লিক করুন৷

সম্পূর্ণ ঠিকানা টাইপ করার পরিবর্তে HKEY_Classes_Root….. সম্পূর্ণরূপে, আপনি সহজভাবে HKCR টাইপ করতে পারেন . নীচে উপলব্ধ শর্টকাটগুলির তালিকা রয়েছে:

  1. HKEY_LOCAL_MACHINE: HKLM
  2. HKEY_Classes_Root: HKCR
  3. HKEY_USERS: HKU
  4. HKEY_CURRENT_USER: HKCU

আপনি CTRL+L ব্যবহার করতে পারেন অথবা ALT+D ঠিকানা বারে ফোকাস সেট করতে এবং দ্রুত একটি অবস্থানে যেতে কীবোর্ড শর্টকাট। আপনাকে এখন কোনো থার্ড-পার্টি সফটওয়্যার ব্যবহার করতে হবে না।

Windows 8/7 ব্যবহারকারীরা এই ফ্রিওয়্যার, একটি VBScript বা একটি ব্যাচ স্ক্রিপ্ট ব্যবহার করে সরাসরি যেকোনো রেজিস্ট্রি কী-তে যেতে পারেন।

উইন্ডোজ রেজিস্ট্রিতে ফন্ট পরিবর্তন করুন

ঠিকানা বার ব্যবহার করে যেকোনো কী-তে যান, Windows 11/10-এ রেজিস্ট্রি এডিটরে ফন্ট পরিবর্তন করুন

রেজিস্ট্রি এডিটর এখন একটি নতুন বৈশিষ্ট্যের সাথে সজ্জিত যা আপনাকে এর ফন্ট, ফন্ট স্টাইল এবং রেজিস্ট্রি এডিটরের আকার পরিবর্তন করতে দেয়। পরিবর্তন করা সহজ।

সম্পাদকের 'ভিউ' ট্যাবটি নির্বাচন করুন এবং 'ফন্ট' বিকল্পটি নির্বাচন করুন। ইচ্ছামত পরিবর্তন করুন।

আপনার যদি আরও কিছুর প্রয়োজন হয়, এই Windows রেজিস্ট্রি এডিটর টিপস এবং বৈশিষ্ট্য পোস্টটি দেখুন।

ঠিকানা বার ব্যবহার করে যেকোনো কী-তে যান, Windows 11/10-এ রেজিস্ট্রি এডিটরে ফন্ট পরিবর্তন করুন
  1. উইন্ডোজ 11/10-এ রেজিস্ট্রি বা কমান্ড-লাইন ব্যবহার করে কীভাবে কোনও পরিষেবা মুছবেন

  2. উইন্ডোজ 11/10 এ কন্ট্রোল প্যানেলে কীভাবে রেজিস্ট্রি এডিটর যুক্ত করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি রেজিস্ট্রি কী তৈরি করবেন

  4. Windows 11/10 PC এ Exif Editor ব্যবহার করার সুবিধা