কম্পিউটার

উইন্ডোজ 11/10 হোমে কীভাবে স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ ম্যানেজমেন্ট অ্যাক্সেস করবেন

স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ ব্যবস্থাপনা স্ন্যাপ-ইন বা lusrmgr.msc Windows 10-এর বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, যা অ্যাডমিনদেরকে Windows-এ স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলি পরিচালনা করতে দেয়৷ তবে, গ্রুপ পলিসি, উইন্ডোজ স্যান্ডবক্স, হাইপার-ভির মতো অন্যান্য বৈশিষ্ট্যের মতো স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ ম্যানেজমেন্টও অনুপস্থিত। কিন্তু তারপর একটি সমাধান আছে. Lusrmgr টুল আমরা আপনাকে Windows 11/10 হোম বা উইন্ডোজের অন্য কোনো সংস্করণে স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ ম্যানেজমেন্ট অ্যাক্সেস করতে দেব।

Windows 11/10 হোমে স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ পরিচালনা

উইন্ডোজ 11/10 হোমে কীভাবে স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ ম্যানেজমেন্ট অ্যাক্সেস করবেন

Lusrmgr উইন্ডোজ 11/10 হোমের জন্য উপলব্ধ একটি তৃতীয় পক্ষের অ্যাপ, যা তারা lusrmgr.msc-এর অফিসিয়াল সংস্করণে উপলব্ধ সমস্ত বৈশিষ্ট্য পেতে এটি ব্যবহার করতে পারে। এই টুলটি আরও অনেক বৈশিষ্ট্য অফার করার জন্য তৈরি করা হয়েছে যার মধ্যে রয়েছে

  • পাসওয়ার্ড:
    • পাসওয়ার্ড পরিবর্তন করুন
    • প্রত্যাবর্তনযোগ্য এনক্রিপশন ব্যবহার করে পাসওয়ার্ড সংরক্ষণ করুন
  • লগইন সেটিংস
    • শেষ সফল লগইন দেখায়
    • ব্যর্থ লগইন সংখ্যা
    • অ্যাকাউন্টের মেয়াদ শেষ হওয়ার তারিখ
    • লগঅন স্ক্রিপ্ট পাথ
  • উন্নত
    • অ্যাকাউন্ট আনলক করুন যদি এটি লক অবস্থায় থাকে
  • গ্রুপ সদস্যপদ

এই টুলের একটি উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্য হল Windows-এ সেই ব্যবহারকারীর জন্য অ্যাক্সেসের সময় সেট করার বিকল্প। যখন আপনি Microsoft পরিবারের উপর নির্ভর করতে চান না এবং অফলাইনে কাজ করে এমন কিছুর প্রয়োজন হয় তখন এটি কার্যকর। আপনি প্রতিটি দিনের জন্য অবরুদ্ধ সময় এবং ব্যবহারকারীর জন্য সময় সীমা বেছে নিতে পারেন।

উইন্ডোজ 11/10 হোমে কীভাবে স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ ম্যানেজমেন্ট অ্যাক্সেস করবেন

তারপরে অনুসন্ধান অংশটি আসে, যা অফিসিয়াল সংস্করণে অনুপস্থিত। কম্পিউটারে অনেকগুলি থাকলে এটি একটি অ্যাকাউন্ট খুঁজে পাওয়া সহজ করে তোলে৷ একজন আইটি প্রশাসক হিসাবে, আপনি দূরবর্তী মেশিনে সংযোগ করতে সক্ষম হবেন পাশাপাশি ব্যবহারকারী এবং গোষ্ঠীগুলিকে দূর থেকে পরিচালনা করতে পারবেন৷

আপনি মেনু থেকে এটি সক্রিয় করার মাধ্যমে অন্তর্নির্মিত নিরাপত্তা প্রিন্সিপালগুলিতে অ্যাক্সেস করতে পারেন। এটি শুধুমাত্র-পঠন মোডে উপলব্ধ, তবে আপনি যেকোনো প্রধানের নাম বা SID কপি করতে পারেন।

শেষ কিন্তু অন্তত নয়, আপনি সম্পাদনা, তৈরি, মুছে ফেলা, গোষ্ঠীতে সদস্যদের যোগ করার মতো সমস্ত সাধারণ ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারেন। সামগ্রিকভাবে এটি একটি দুর্দান্ত অ্যাপ যা সেই সমস্ত প্রযুক্তিবিদদের জন্য একটি বর হতে চলেছে যারা এখনও উইন্ডোজ 11/10 হোম চালাচ্ছেন৷

উইন্ডোজ 11/10 প্রো-তে অফিসিয়াল স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ ম্যানেজমেন্ট কেমন দেখায় এবং এটি বেশ সহজ, এবং তৃতীয় পক্ষের টুল ব্যবহার করা আপনাকে অফিসিয়াল টুলের তুলনায় আরও বেশি অ্যাক্সেস দেয়।

উইন্ডোজ 11/10 হোমে কীভাবে স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ ম্যানেজমেন্ট অ্যাক্সেস করবেন

টুলটি উইন্ডোজের সব সংস্করণে কাজ করে। এটির প্রয়োজন .NET ফ্রেমওয়ার্ক সংস্করণ 4.5 বা নতুন। আপনি যখন এটি ডাউনলোড করবেন, তখন আপনাকে Windows SmartScreen থেকে সতর্ক করা হবে। আরও তথ্যে ক্লিক করুন, এবং ডাউনলোড সম্পূর্ণ হওয়ার পরে যেভাবেই হোক রান করতে বেছে নিন।

এটি GitHub থেকে ডাউনলোড করুন।

আপনি যদি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে না চান, তাহলে আপনি Windows 11/10 হোমে কমান্ড লাইন ব্যবহার করে স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ ম্যানেজমেন্ট খুলতে এবং পরিচালনা করতে পারেন।

সম্পর্কিত পড়া:

  1. Windows 11/10 Home এ কিভাবে Windows Sandbox সক্ষম করবেন
  2. Windows 11/10 Home এ গ্রুপ পলিসি এডিটর কিভাবে সক্রিয় করবেন।

উইন্ডোজ 11/10 হোমে কীভাবে স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ ম্যানেজমেন্ট অ্যাক্সেস করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী খুলবেন

  2. কমান্ড প্রম্পট বা পাওয়ারশেল ব্যবহার করে উইন্ডোজ হোমে স্থানীয় ব্যবহারকারী এবং গ্রুপ ম্যানেজমেন্ট খুলুন এবং পরিচালনা করুন

  3. Windows সার্ভার এবং Windows 10/8/7

  4. উইন্ডোজ 10/11 এ গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট কনসোল কীভাবে ইনস্টল করবেন।