কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ সংরক্ষিত ব্যান্ডউইথ সেটিং কনফিগার করুন এবং সীমাবদ্ধ করুন

সাধারণভাবে, ব্যান্ডউইথ হল সেই হার যে হারে ডেটা আপনার কম্পিউটার থেকে আসা-যাওয়া করে। অন্য কথায়, ব্যান্ডউইথ হল একটি উচ্চ পরিসর এবং একটি নিম্ন সীমার মধ্যে ডেটা ট্রান্সমিশনের জন্য আচ্ছাদিত পরিসর। ব্যান্ডউইথ সাধারণত আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী দ্বারা নিয়ন্ত্রিত হয় (আইএসপি)। যাইহোক, Windows-এ কিছু সেটিংস বিদ্যমান , যা কনফিগার করে আপনি আপনার সিস্টেমের জন্য সংরক্ষিত ব্যান্ডউইথ সীমাবদ্ধ করেন।

প্রাথমিকভাবে, উইন্ডোজ এর প্রয়োগের প্রয়োজনীয়তা এবং অপারেশনের উদ্দেশ্যে একটি নির্দিষ্ট পরিমাণ ব্যান্ডউইথ সংরক্ষণ করে। গ্রুপ নীতিতে এর সেটিং কনফিগার করে, আপনি সহজেই সংরক্ষিত ব্যান্ডউইথ সীমাবদ্ধ করতে পারেন। এই নিবন্ধটি আপনাকে ধাপে ধাপে দেখাবে, কীভাবে আপনার Windows 11/10/8-এ সংরক্ষিত ব্যান্ডউইথ অ্যাক্সেস বা খুলতে হয়।

Windows 11/10-এ সংরক্ষিত ব্যান্ডউইথ সেটিং সীমাবদ্ধ করুন

1। Windows Key + R টিপুন কম্বিনেশন, টাইপ করুন put gpedit.msc চালাতে ডায়ালগ বক্স এবং লোকাল গ্রুপ পলিসি এডিটর খুলতে এন্টার টিপুন . গ্রুপ পলিসি এডিটর, ঘটনাক্রমে, উইন্ডোজ হোম সংস্করণে উপলব্ধ নয়। এটি শুধুমাত্র উইন্ডোজ প্রো, এন্টারপ্রাইজ, ইত্যাদি সংস্করণে পাওয়া যায়,

উইন্ডোজ 11/10-এ সংরক্ষিত ব্যান্ডউইথ সেটিং কনফিগার করুন এবং সীমাবদ্ধ করুন

2। এখানে নেভিগেট করুন:

কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক -> নেটওয়ার্ক -> Qos প্যাকেট শিডিউলার

উইন্ডোজ 11/10-এ সংরক্ষিত ব্যান্ডউইথ সেটিং কনফিগার করুন এবং সীমাবদ্ধ করুন

3. এই উইন্ডোর ডান ফলকে, সংরক্ষিত ব্যান্ডউইথ সীমাবদ্ধ করুন নামের সেটিংস খুঁজুন , এটি অবশ্যই একটি কনফিগার করা হয়নি দেখাচ্ছে ডিফল্টরূপে স্থিতি। এটি সংশোধন করতে একই সেটিংসে ডাবল ক্লিক করুন:

উইন্ডোজ 11/10-এ সংরক্ষিত ব্যান্ডউইথ সেটিং কনফিগার করুন এবং সীমাবদ্ধ করুন

এই নীতি সেটিং সিস্টেমটি রিজার্ভ করতে পারে এমন সংযোগ ব্যান্ডউইথের শতাংশ নির্ধারণ করে। এই মান সম্মিলিত ব্যান্ডউইথ সংরক্ষণগুলিকে সীমিত করে৷ সিস্টেমে চলমান সমস্ত প্রোগ্রামের। ডিফল্টরূপে, প্যাকেট শিডিউলার সিস্টেমটিকে 80 শতাংশ সীমাবদ্ধ করে একটি সংযোগের ব্যান্ডউইথের, কিন্তু আপনি ডিফল্ট ওভাররাইড করতে এই সেটিং ব্যবহার করতে পারেন। আপনি যদি এই সেটিংটি সক্ষম করেন, তাহলে সিস্টেম রিজার্ভ করতে পারে এমন ব্যান্ডউইথের পরিমাণ সামঞ্জস্য করতে আপনি "ব্যান্ডউইথ সীমা" বক্স ব্যবহার করতে পারেন৷ আপনি যদি এই সেটিংটি অক্ষম করেন বা এটি কনফিগার না করেন তবে সিস্টেমটি সংযোগের 80 শতাংশের ডিফল্ট মান ব্যবহার করে৷ যদি রেজিস্ট্রিতে একটি নির্দিষ্ট নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য একটি ব্যান্ডউইথ সীমা সেট করা থাকে, তবে সেই নেটওয়ার্ক অ্যাডাপ্টারটি কনফিগার করার সময় এই সেটিংটি উপেক্ষা করা হয়৷

4. এখন, উপরে দেখানো উইন্ডোতে, সক্ষম নির্বাচন করুন এবং বিকল্পে অধ্যায়; আপনি ব্যান্ডউইথ সীমিত করার জন্য শতাংশ ইনপুট করতে পারেন। যদি আপনি 0 শতাংশ ইনপুট করেন এখানে, আপনি সিস্টেম দ্বারা সংরক্ষিত সংরক্ষিত ব্যান্ডউইথ লাভ করতে পারেন। আপডেট :নিচের নোটটি পড়ুন।

প্রয়োগ করুন ক্লিক করুন , তারপর ঠিক আছে তারপর আপনি এখন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক বন্ধ করতে পারেন৷ এবং অর্জিত ব্যান্ডউইথ দিয়ে সিস্টেম রিবুট করুন।

যদি আপনার Windows এর সংস্করণ Gpedit এর সাথে পাঠানো না হয় , তারপর আপনি regedit খুলতে পারেন এবং নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\Psched

এটিকে মান ডেটা 0 দিন৷ . যদি Psched বিদ্যমান নেই, এটি তৈরি করুন৷

আশা করি টিপটি আপনার কাজে লাগবে!

09 জানুয়ারী 2014-এ পোস্ট করা অ্যাডমিনের নোট:

দাবি যে Windows সর্বদা QoS-এর জন্য উপলব্ধ ব্যান্ডউইথের একটি শতাংশ ভুল। নেটওয়ার্ক ব্যান্ডউইথের একশো শতাংশ সমস্ত প্রোগ্রামের দ্বারা ভাগ করার জন্য উপলব্ধ যদি না একটি প্রোগ্রাম বিশেষভাবে অগ্রাধিকার ব্যান্ডউইথের জন্য অনুরোধ করে। এই "সংরক্ষিত" ব্যান্ডউইথ এখনও অন্যান্য প্রোগ্রামের জন্য উপলব্ধ যদি না অনুরোধকারী প্রোগ্রাম ডেটা পাঠায়। যদি ব্যান্ডউইথ সংরক্ষিত প্রোগ্রামটি এটি ব্যবহারের জন্য পর্যাপ্ত ডেটা না পাঠায়, তবে সংরক্ষিত ব্যান্ডউইথের অব্যবহৃত অংশ উপলব্ধ একই হোস্টে অন্যান্য ডেটা প্রবাহের জন্য, KB316666 বলে।

তাহলে আপনি যদি সংরক্ষিত ব্যান্ডউইথের সীমা শূন্যে পরিবর্তন করেন তাহলে কি হবে?

মাইক্রোসফট যা বলতে চায় তা এখানে:

উইন্ডোজ অপারেটিং সিস্টেম মোট ইন্টারনেট ব্যান্ডউইথের একটি নির্দিষ্ট শতাংশ সংরক্ষণ করে QoS বা পরিষেবার গুণমান যেমন Windows আপডেট, লাইসেন্স পুনর্নবীকরণ ইত্যাদির জন্য। এইভাবে, আপনি যখন অপারেটিং সিস্টেমের সংরক্ষিত ব্যান্ডউইথকে 0 এ সীমিত করেন, এটি হবে স্বয়ংক্রিয় উইন্ডোজ আপডেটের মতো অপারেটিং সিস্টেমের কার্যকলাপগুলিকে প্রভাবিত করে . যদি একটি QoS-সচেতন অ্যাপ্লিকেশন এটি ব্যবহার করে তার চেয়ে বেশি ব্যান্ডউইথ সংরক্ষণ করে, তাহলে অব্যবহৃত, সংরক্ষিত ব্যান্ডউইথ অন্যান্য অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহারের জন্য উপলব্ধ। রিজার্ভেশন নিশ্চিত করে না যে ব্যান্ডউইথটি QoS-সচেতন অ্যাপ্লিকেশনের জন্য উপলব্ধ হবে কারণ যে অ্যাপ্লিকেশনগুলি QoS-সচেতন নয় সেগুলি খুব বেশি ব্যান্ডউইথ ব্যবহার করতে পারে৷

TechNet-এ আরও বিশদ।

উইন্ডোজ 11/10-এ সংরক্ষিত ব্যান্ডউইথ সেটিং কনফিগার করুন এবং সীমাবদ্ধ করুন
  1. উইন্ডোজ 11/10 এ মাল্টি কোর সেটিংস কীভাবে কনফিগার করবেন

  2. উইন্ডোজ 11/10 এ আরও ভালো পারফরম্যান্সের জন্য প্রসেসরের সময়সূচী কনফিগার করুন

  3. উইন্ডোজ 11/10 এ XAMPP কীভাবে ইনস্টল এবং কনফিগার করবেন

  4. Windows 11/10-এ টাস্কবার থেকে ভলিউম আইকন নেই