কম্পিউটার

WMIC ব্যবহার করে Windows 11/10-এ স্থানীয়ভাবে হার্ড ডিস্কের স্বাস্থ্য পরীক্ষা করুন

যদিও ত্রুটি এবং খারাপ সেক্টরগুলির জন্য আপনার হার্ড ডিস্কের স্বাস্থ্য নিয়মিত পরীক্ষা করা সবসময়ই একটি ভাল ধারণা,  আপনি যদি কোনো আপাত কারণ ছাড়াই হার্ডডিস্কের ব্যর্থতার কারণে অজান্তে ধরা না পড়তে চান তাহলে নিয়মিত হার্ড ডিস্ক নিরীক্ষণ করা সমান গুরুত্বপূর্ণ। হার্ড ডিস্ক আজকাল স্ব-পর্যবেক্ষণ, বিশ্লেষণ এবং রিপোর্টিং প্রযুক্তি বা SMART ব্যবহার করে এর স্বাস্থ্য নিরীক্ষণ করতে এবং এটি ব্যর্থ হলে সংকেত পাঠায়।

আপনার হার্ড ডিস্কের স্বাস্থ্যের অবস্থা পরীক্ষা করতে, আপনি WMIC বা Windows Management Instrumentation Command-line ব্যবহার করতে পারেন . WMIC একটি কমান্ড-লাইন এবং স্ক্রিপ্টিং ইন্টারফেস যা উইন্ডোজ ম্যানেজমেন্ট ইন্সট্রুমেন্টেশন (WMI) এবং WMI এর মাধ্যমে পরিচালিত সিস্টেমের ব্যবহারকে সহজ করে। WMI কমান্ডগুলি ব্যবহার করা আপনাকে বেশ কিছু প্রশাসনিক কাজ করতে সাহায্য করতে পারে, যেমন, কম্পিউটার মডেলের নাম বা আপনার Windows PC-এর সিরিয়াল নম্বর খুঁজে বের করা সহ।

হার্ড ডিস্কের স্বাস্থ্য পরীক্ষা করুন

আপনি হার্ড ডিস্কের স্বাস্থ্য পরীক্ষা করতে এই সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন। তাদের প্রতিটি চেষ্টা করে দেখুন, এবং হার্ড ডিস্ক বা SSD প্রকারের উপর ভিত্তি করে বেছে নিন

1] WMIC স্বাস্থ্য পরীক্ষা অ্যাপ

WMIC ব্যবহার করে Windows 11/10-এ স্থানীয়ভাবে হার্ড ডিস্কের স্বাস্থ্য পরীক্ষা করুন

Windows 10/8/7-এ স্থানীয়ভাবে আপনার হার্ড ডিস্কের স্বাস্থ্য পরীক্ষা করতে, একটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন।

প্রথমে নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার চাপুন:

wmic

তারপর নিম্নলিখিত টাইপ করুন এবং এন্টার টিপুন:

diskdrive get status

আপনার হার্ড ডিস্কের অবস্থা ঠিক থাকলে, আপনি একটি বার্তা দেখতে পাবেন, ঠিক আছে .

যদি Windows SMART তথ্য পুনরুদ্ধার করতে সমস্যার সম্মুখীন হয়, তাহলে এর অর্থ সম্ভবত হার্ড ডিস্ক সমস্যার সম্মুখীন হতে পারে এবং এটি ফেরত পাঠানো বার্তায় প্রতিফলিত হবে৷

আপনার হার্ড ডিস্কের স্ট্যাটাস ঠিক না হওয়ার ক্ষেত্রে, একটি মৃত হার্ড ডিস্ক যে আওয়াজ করে এবং আপনার সমস্ত ডেটা স্থানীয়ভাবে বা কিছু বিনামূল্যের থার্ড-পার্টি ব্যাকআপ সফ্টওয়্যার ব্যবহার করে তার উপর নজর রাখা ভাল ধারণা হতে পারে।

2] প্রস্তুতকারকের টুল ব্যবহার করুন

বেশিরভাগ OEM এখন এমন সরঞ্জাম অফার করে যা আপনাকে স্টোরেজ ডিভাইসের স্বাস্থ্যের উপর নজর রাখতে দেয়। উদাহরণস্বরূপ, Samsung ম্যাজিশিয়ান সফ্টওয়্যার অফার করে যা আপনাকে ডিভাইসের স্বাস্থ্য অ্যাক্সেস করতে সাহায্য করতে পারে। আপনি প্রতিটি ড্রাইভ অ্যাক্সেস করতে, কর্মক্ষমতা পরীক্ষা করতে এবং ড্রাইভের তাপমাত্রা এবং আরও অনেক কিছু করতে এটি ব্যবহার করতে পারেন৷

WMIC ব্যবহার করে Windows 11/10-এ স্থানীয়ভাবে হার্ড ডিস্কের স্বাস্থ্য পরীক্ষা করুন

3] উইন্ডোজ CHKDSK টুল

উইন্ডোজ চেক ডিস্ক টুল অফার করে, যা শুধুমাত্র ড্রাইভের স্বাস্থ্য সম্পর্কে আপনাকে বলতে পারে না কিন্তু সফ্টওয়্যার স্তরে সংরক্ষণ করা যেতে পারে এমন ছোটখাটো সমস্যাগুলিও সমাধান করতে পারে৷

উইন্ডোজ টার্মিনালে (অ্যাডমিন) chkdsk /f চালান এবং যদি ত্রুটি থাকে তবে এটি ডিস্কটি ঠিক করবে। ডিস্ক চেক কমান্ড কম্পিউটার রিবুট করবে এবং তারপর ডিস্কের স্থিতি পরীক্ষা করবে।

তাহলে আপনার হার্ড ডিস্ক পরিবর্তন করার কথা বিবেচনা করা একটি ভাল ধারণা হতে পারে, কারণ একটি ডাইং ডিস্কের ফলে ডেটা দুর্নীতিও হতে পারে - এটি শেষ পর্যন্ত মারা যাওয়ার আগে।

আপনি এই পোস্টগুলি একবার দেখতে চাইতে পারেন:

  1. সলিড স্টেট ড্রাইভ কী এবং হার্ড ডিস্ক ড্রাইভের তুলনায় এর সুবিধাগুলি কী কী
  2. আপনার হার্ড ড্রাইভ আপগ্রেড করার কথা ভাবছেন? পোর্টেবল হিসাবে আপনার পুরানো হার্ড ড্রাইভ রিসাইকেল করুন
  3. কিভাবে পুরানো কম্পিউটারগুলিকে নিরাপদে ও নিরাপদে নিষ্পত্তি করা যায়।

আমি কিভাবে আমার হার্ড ড্রাইভের স্বাস্থ্য ঠিক করব?

আপনি হার্ডওয়্যার স্তরে কয়েকটি সরঞ্জাম চালিয়ে ড্রাইভের স্বাস্থ্য ঠিক করতে পারবেন না। যাইহোক, আপনি ডিফ্র্যাগমেন্ট ব্যবহার করে HDD-এর ব্যবহার অপ্টিমাইজ করতে পারেন, যাতে স্থানটি পর্যাপ্তভাবে ব্যবহৃত হয় বা SSD-এর জন্য প্রভিশনিং পদ্ধতি ব্যবহার করে।

টিপ :GSmartControl হল আপনার হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করার একটি সহজ উপায়

হার্ড ডিস্কের জীবন কত?

এটি ডিস্কে পড়া এবং লেখার পরিমাণের উপর নির্ভর করে। এইচডিডি বা যান্ত্রিক হার্ড ডিস্ক সাধারণত 10 বছর ধরে একটি শালীন পরিমাণ কার্যকলাপের সাথে স্থায়ী হয়। অন্যদিকে, উচ্চ গতির ব্যবহার এবং এটি যেভাবে তৈরি করা হয়েছে তার কারণে এইচডিডি-র তুলনায় এসএসডিগুলির জীবন অপেক্ষাকৃত কম। তাতে বলা হয়েছে, অনেক ফ্যাক্টর আছে যা আপনাকে ফ্যাক্টর করতে হবে, কিন্তু যেহেতু SSD-তে কোনো যান্ত্রিক যন্ত্রাংশ নেই, তাই ব্যর্থ হওয়ার সম্ভাবনা কম।

টিপ :এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে একটি উইন্ডোজ কম্পিউটারে হার্ড ড্রাইভের গতি পরীক্ষা করতে হয়।

NVMe ড্রাইভগুলি কি বাহ্যিক স্টোরেজের চেয়ে ভাল?

হ্যাঁ, তারা অনেক দ্রুত, এবং যেহেতু তারা মাদারবোর্ডের কাছাকাছি, তাই অ্যাপ্লিকেশন এবং উইন্ডোজের সামগ্রিক কর্মক্ষমতা বাহ্যিক স্টোরেজ ডিভাইসের তুলনায় অনেক ভালো। কিছু NVMe ডিভাইস হিট সিঙ্ক সহ আসে যা সামগ্রিক তাপমাত্রা কমিয়ে কর্মক্ষমতা আরও উন্নত করে।

WMIC ব্যবহার করে Windows 11/10-এ স্থানীয়ভাবে হার্ড ডিস্কের স্বাস্থ্য পরীক্ষা করুন
  1. Windows 11/10-এ ChkDsk কমান্ড লাইন বিকল্প, সুইচ, প্যারামিটার

  2. উইন্ডোজ 11/10 এ আপনার কি হার্ড ড্রাইভ আছে তা কীভাবে পরীক্ষা করবেন

  3. উইন্ডোজ 11/10 এ ত্রুটি, স্বাস্থ্য, খারাপ সেক্টরের জন্য হার্ড ডিস্ক পরীক্ষা করুন

  4. উইন্ডোজ 11/10 এ ত্রুটি, স্বাস্থ্য, খারাপ সেক্টরের জন্য হার্ড ডিস্ক পরীক্ষা করুন