কম্পিউটার

কিভাবে Windows 11/10 এ Notepad++ দিয়ে Notepad প্রতিস্থাপন করবেন

নোটপ্যাড উইন্ডোজ কম্পিউটারে পাওয়া ডিফল্ট পাঠ্য সম্পাদক। প্রতিটি .txt ফাইল সরাসরি নোটপ্যাডে খোলার জন্য কনফিগার করা হয়। এটি বেশ কিছুদিন ধরে পাঠ্য সম্পাদকদের জন্য পথ প্রশস্ত করেছে, যে সময়ের মধ্যে আমরা নোটপ্যাডের কিছু প্রতিশ্রুতিশীল প্রতিযোগী দেখেছি। এর মধ্যে একটি হল নোটপ্যাড++ . এটি একটি বিনামূল্যের, ওপেন-সোর্সড টেক্সট এডিটিং সফ্টওয়্যার যা নোটপ্যাডের মতো একই বৈশিষ্ট্য এবং তারপরে কিছু প্রদান করে। ব্যবহারকারীরা নোটপ্যাড++ এ বিভিন্ন ভাষায় লিখতে পারেন।

নোটপ্যাড++ এর মধ্যে বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে যা নোটপ্যাডের মতো হালকা ওজনের অ্যাপ্লিকেশনগুলিতে নেই। আপনি যদি এমন কেউ হন যিনি Notepad++ এর সাথে নিজেকে খুব স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং মনে করেন যে নোটপ্যাড আর আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত নয়, এই নিবন্ধটি আপনার জন্য। আজ, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি আপনার Windows PC-এ যেকোনো টেক্সট ফাইল সম্পাদনা করতে Notepad++ দিয়ে Notepad প্রতিস্থাপন করতে পারেন।

টেক্সট এডিটিং এবং কিউরেশনের বিভিন্ন দিক রয়েছে যা নোটপ্যাডে নেই, যার মধ্যে অনেকগুলি নোটপ্যাড++ দ্বারা বিশেষায়িত। ব্যবহারকারীদের নোটপ্যাডে বড় টেক্সট ফাইলগুলি পরিবর্তন করার ক্ষমতা নেই, যা নোটপ্যাড++ এ সহজেই করা যায়। ফোল্ডারের সমস্ত ফাইলে টেক্সট খোঁজা, বুকমার্ক করা ফাইল, কাস্টমাইজযোগ্য হটকি এবং আরও ভালো সার্চ এবং রিপ্লেস ইউটিলিটির মতো বেশ কিছু উন্নত বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও, অ্যাপটি মাত্র 5MB বড় (এখনও নোটপ্যাডের থেকেও বড় যেটি, যদি আপনি Windows স্টোর থেকে ডাউনলোড করেন, তাহলে মাত্র 2MB এর কাছাকাছি)।

নোটপ্যাড এবং নোটপ্যাড ++ কি একই?

এই দুটি অ্যাপ্লিকেশনের নামের মধ্যে কতটা মিল রয়েছে, ব্যবহারকারীরা প্রায়শই তাদের মধ্যে বিভ্রান্ত হন। লাইনটি সবচেয়ে সহজভাবে আঁকা যেতে পারে যে নোটপ্যাড মাইক্রোসফ্টের অন্তর্নির্মিত পাঠ্য সম্পাদনা অ্যাপ্লিকেশন যেখানে নোটপ্যাড++ একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন অর্থাৎ আপনাকে এটি আলাদাভাবে ডাউনলোড করতে হবে। বৈশিষ্ট্যের পরিপ্রেক্ষিতে, Notepad++ এর তুলনায় নোটপ্যাড কোথাও দাঁড়ায় না। যদিও প্রাক্তনটি সবচেয়ে মৌলিক, মূলধারার বৈশিষ্ট্যগুলি অফার করে, আপনি Notepad++ এ একই সাথে সম্পাদনা, লাইন বুকমার্কিং, স্প্লিট-স্ক্রিন সম্পাদনা এবং আরও অনেক কিছুর মতো উন্নত কাজগুলি সম্পাদন করতে পারেন৷ নোটপ্যাড++ একটি আইডিই হিসেবেও নোটপ্যাডের চেয়ে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

আমি কিভাবে নোটপ্যাড প্রতিস্থাপন করব?

আপনি যদি নোটপ্যাডের এক্সিকিউটেবল ফাইল (.exe) এর বিকল্পগুলির একটি দিয়ে প্রতিস্থাপন করতে চান, তবে আপনার কাছে এটির জন্যও একটি পদ্ধতি রয়েছে। এই ক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা এখানে:

  • নোটপ্যাডের জন্য আপনার প্রতিস্থাপন ডাউনলোড করুন
  • C:\Windows এবং C:\Windows\System32-এ নোটপ্যাডের এক্সিকিউটেবল ফাইলগুলির কপি তৈরি করুন
  • অ্যাপ বৈশিষ্ট্যের মাধ্যমে নোটপ্যাডের মালিকানা নিন এবং অবস্থানগুলি থেকে অ্যাপটি মুছুন
  • আপনার প্রতিস্থাপনের এক্সিকিউটেবল ফাইলটি ঐ সমস্ত অবস্থানে আটকান এবং এটিকে 'Notepad.exe' হিসাবে পুনঃনামকরণ করুন

কিভাবে নোটপ্যাডকে নোটপ্যাড++ দিয়ে ডিফল্ট টেক্সট এডিটর হিসেবে প্রতিস্থাপন করবেন

1] এলিভেটেড কমান্ড প্রম্পট ব্যবহার করে

এখানে পদ্ধতিটি বেশ সহজ। আপনার পিসিতে নোটপ্যাড++ ডাউনলোড এবং ইনস্টল করার জন্য এখানে সুস্পষ্ট পূর্বশর্ত। এর পরে, আপনাকে কেবল নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  • স্টার্ট মেনু বা পাওয়ার ইউজার মেনু থেকে একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন।
  • কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ড লাইনটি অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং এন্টার টিপুন।
  • নিচের কমান্ড লাইন হল আপনি যদি একটি 32-বিট চালান নোটপ্যাড++ এর সংস্করণ।
reg add "HKLM\Software\Microsoft\Windows NT\CurrentVersion\Image File Execution Options\notepad.exe" /v "Debugger" /t REG_SZ /d "\"%ProgramFiles(x86)%\Notepad++\notepad++.exe\" -notepadStyleCmdline -z" /f
  • যদি আপনার কাছে 64-বিট থাকে সংস্করণ, নীচের কমান্ড লাইন ব্যবহার করুন:
reg add "HKLM\Software\Microsoft\Windows NT\CurrentVersion\Image File Execution Options\notepad.exe" /v "Debugger" /t REG_SZ /d "\"%ProgramFiles%\Notepad++\notepad++.exe\" -notepadStyleCmdline -z" /f
  • একবার সম্পন্ন হলে, আপনি আপনার স্ক্রিনে একটি "অপারেশন সাকসেসফুল" বার্তা পাবেন, এর পরে আপনি CMD বন্ধ করে পরিবর্তনটি কার্যকর করতে আপনার সিস্টেম পুনরায় চালু করতে পারবেন।

কিভাবে Windows 11/10 এ Notepad++ দিয়ে Notepad প্রতিস্থাপন করবেন

আপনি আপনার রেজিস্ট্রি এডিটর থেকে পরিবর্তনটি যাচাই করতে পারেন। প্রাসঙ্গিক বিট মান পরিবর্তন করে রেজিস্ট্রি এডিটরের মাধ্যমেও পরিবর্তন করা যেতে পারে। আপনি যদি উপরের পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে চান তবে শুধুমাত্র নিম্নলিখিত কমান্ড লাইনটি চালান:

reg delete "HKLM\Software\Microsoft\Windows NT\CurrentVersion\Image File Execution Options\notepad.exe" /v "Debugger" /f

2] নোটপ্যাড++ দিয়ে খোলার জন্য পাঠ্য ফাইল সেট করা হচ্ছে

এই সমস্যাটির আরও একটি সহজ উপায় রয়েছে যা আপনার জন্যও ঠিক কাজ করতে পারে। আপনি যদি আপনার টেক্সট ফাইলগুলিকে নোটপ্যাড++ দিয়ে খোলার জন্য কনফিগার করেন এবং তাদের ডিফল্ট অ্যাপ নয়, নোটপ্যাড। এইভাবে, নোটপ্যাড ব্লক করা হয় না এবং আপনার পাঠ্য ফাইলগুলি নোটপ্যাড++ এও ডিফল্টরূপে খুলবে। এখানে আপনি কিভাবে সুইচ করতে পারেন:

  • একটি নমুনা পাঠ্য ফাইল তৈরি করুন এবং এটিকে আপনার ডেস্কটপে রাখুন, যাতে এটি অ্যাক্সেস করা সহজ হয়
  • অ্যাপ আইকনে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন
  • সাধারণ ট্যাবের অধীনে, আপনি একটি 'ওপেন উইথ:' বিকল্প দেখতে পাবেন। এর পাশের পরিবর্তন বোতামে ক্লিক করুন
  • অ্যাপগুলির তালিকা থেকে, Notepad++ নির্বাচন করুন এবং সেটিংস সংরক্ষণ করতে ওকে ক্লিক করুন
  • যদি আপনি এখানে Notepad++ খুঁজে না পান, তাহলে More Apps-এ ক্লিক করুন

কিভাবে Windows 11/10 এ Notepad++ দিয়ে Notepad প্রতিস্থাপন করবেন

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, এই পদ্ধতিটি ঠিক কাজ করে এবং প্রথমটির চেয়েও সহজ, কিন্তু আপনি যদি নোটপ্যাডে নির্দেশিত সমস্ত কমান্ড নোটপ্যাড++ এর দিকে সরাতে চান, তাহলে আপনি কমান্ড লাইন পদ্ধতিটিও ব্যবহার করতে পারেন।

3] নোটপ্যাড রিপ্লেসার ব্যবহার করুন

কিভাবে Windows 11/10 এ Notepad++ দিয়ে Notepad প্রতিস্থাপন করবেন

ফ্রিওয়্যার নোটপ্যাড রিপ্লেসার আপনাকে সহজ উপায়ে নোটপ্যাড প্রতিস্থাপন করতে দেয়! এটি আপনাকে নোটপ্যাডের ডিফল্ট উইন্ডোজ সংস্করণটিকে আপনি যে বিকল্প ব্যবহার করতে চান তার সাথে প্রতিস্থাপন করার অনুমতি দেবে।

আমরা আশা করি যে এই পোস্টটি কীভাবে আপনি Notepad++ দিয়ে Notepad প্রতিস্থাপন করতে পারেন, বা সেই বিষয়ে যেকোনো টেক্সট এডিটর সেই বিষয়ে আপনার সমস্ত সন্দেহ দূর করেছে৷

সম্পর্কিত: .xml ফাইলের জন্য নোটপ্যাড++ ডিফল্ট সম্পাদক হিসেবে কিভাবে সেট করবেন।

কিভাবে Windows 11/10 এ Notepad++ দিয়ে Notepad প্রতিস্থাপন করবেন
  1. উইন্ডোজ 11/10 এ রেডিবুস্ট কীভাবে সক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ EFS এনক্রিপশন দিয়ে ফাইলগুলিকে কীভাবে এনক্রিপ্ট করবেন

  3. উইন্ডোজ 11/10 এ একটি ডিভাইসের সাথে রঙিন প্রোফাইলগুলিকে কীভাবে সংযুক্ত করবেন

  4. উইন্ডোজ 11/10-এ নোটপ্যাড ডিফল্ট সেটিংসে কীভাবে রিসেট করবেন