কম্পিউটার

মোবাইল হটস্পট তৈরি করুন; Windows 11/10 এ হটস্পটের নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করুন

Wi-Fi এর সাথে সংযোগ করা কখনও কখনও একটি ঝামেলা হতে পারে। কর্মক্ষেত্রে, স্কুলে, এমনকি বাড়িতেও আপনার এটি অ্যাক্সেস নাও থাকতে পারে। আপনার প্রয়োজনের সময় ইন্টারনেট বন্ধ হয়ে যেতে পারে। তো তুমি কি কর? আপনার মোবাইল ডিভাইস আপনার ল্যাপটপের সাথে সংযুক্ত করুন! উইন্ডোজ আপনাকে একটি হটস্পট তৈরি করতে দেয় যা অন্যান্য ডিভাইসের সাথে আপনার ডেটা সংযোগ ভাগ করে। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 11/10 এ একটি মোবাইল হটস্পট তৈরি করতে হয়।

Windows 11/10 আপনার জন্য একটি মোবাইল হটস্পট তৈরি করা সহজ করে তোলে৷ , এবং মোবাইল হটস্পটের নাম ও হটস্পট পাসওয়ার্ড পরিবর্তন করুন পাশাপাশি, এর সেটিংসের মাধ্যমে সহজেই। netsh wlan ইউটিলিটি ব্যবহার করে কিভাবে ইন্টারনেট কানেকশন শেয়ারিং চালু করা যায় এবং উইন্ডোজে একটি ওয়াইফাই হটস্পট তৈরি করা যায় তা আমরা ইতিমধ্যেই দেখেছি। , কমান্ড প্রম্পট, এবং ওয়্যারলেস হোস্টেড নেটওয়ার্ক, এবং আমরা বিনামূল্যে ওয়াইফাই হটস্পট ক্রিয়েটর সফ্টওয়্যারও দেখেছি যেমন Baidu Wi-Fi Hotspot অ্যাপ, Connectify, Virtual Router Manager, MyPublicWiFi, Bzeek, ​​WiFi Hotspot Creator, MyPublicWiFi, mSpot, ইত্যাদি, একটি WiFi হটস্পট তৈরি করতে। এখন আসুন দেখি কিভাবে Windows 11 বা Windows 10-এ Windows সেটিংস অ্যাপের মাধ্যমে এটি করা যায়।

Windows 11 এ কিভাবে একটি মোবাইল হটস্পট তৈরি করবেন

মোবাইল হটস্পট তৈরি করুন; Windows 11/10 এ হটস্পটের নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করুন

Wi-Fi-সক্ষম ডিভাইসগুলি ব্যবহার করে মানুষের ক্রমবর্ধমান সংখ্যার সাথে, কিছু বাড়িতে একটি শক্তিশালী সংকেত বজায় রাখা একটি চ্যালেঞ্জ হতে পারে৷ ওয়্যারলেস রিপিটার এবং ওয়াইফাই এক্সটেন্ডারগুলি একটি ভাল অস্থায়ী সমাধান, তবে তারা সমস্ত বেতার রাউটারের জন্য কাজ করে না। নতুন Windows 11 মোবাইল হটস্পট বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ, আপনি মাত্র কয়েকটি পরিবর্তনের মাধ্যমে একটি তৈরি করতে পারেন৷

Windows 11 এ একটি মোবাইল হটস্পট তৈরি করতে, নিম্নলিখিত পরামর্শগুলি ব্যবহার করুন:

  1. উইন্ডোজ সেটিংস খুলুন।
  2. নেটওয়ার্ক এবং ইন্টারনেট বেছে নিন সেটিংস অ্যাপের সাইডবার থেকে।
  3. স্ক্রীনের ডানদিকে, মোবাইল হটস্পট নির্বাচন করুন
  4. আমার ইন্টারনেট সংযোগ ভাগ করুন এর পাশে, ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং s হটস্পটের জন্য ব্যবহার করার জন্য আপনার সংযোগগুলির মধ্যে একটি নির্বাচন করুন৷
  5.  তারপর আপনাকে Wi-Fi নির্বাচন করতে হবে শেয়ার ওভার থেকে ড্রপ-ডাউন মেনু।
  6. এখন সম্পত্তি প্রসারিত করুন বিভাগ এবং সম্পাদনা এ ক্লিক করুন .
  7. পপ-আপ বক্সে, আপনার ভাগ করা সংযোগের জন্য একটি নেটওয়ার্ক নাম এবং পাসওয়ার্ড সেট করুন৷
  8. তারপর সংরক্ষণ করুন ক্লিক করুন বোতাম।
  9. এখন মোবাইল হটস্পট এর পাশের সুইচটিতে ক্লিক করুন আপনার অন্য ডিভাইসের সাথে সংযোগ করতে।

এখন আরো বিস্তারিতভাবে তাদের দেখুন:

আপনার যদি দুটি ভিন্ন নেটওয়ার্ক ইন্টারফেস থাকে, যার মধ্যে একটি ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনি সহজেই Windows 11-এ একটি হটস্পট তৈরি করতে পারেন৷ এটি করার জন্য, সিস্টেম সেটিংসে যান৷

Windows 11 এর বেশিরভাগ সেটিংস একক জায়গায় পাওয়া যাবে। আপনি সিস্টেম সেটিংস মডিউল থেকে অনেক কাজ সম্পাদন করতে পারেন, যেমন সিস্টেম কনফিগার করা, ব্যবহারকারী তৈরি করা এবং উইন্ডোজ আপডেট করা।

সিস্টেম সেটিংস Windows+I এর মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে কীবোর্ড শর্টকাট বা Start-এ ডান-ক্লিক করে সেটিংস নির্বাচন করে। সেটিংস মেনু অ্যাক্সেস করতে, আপনি Windows+S টিপে এবং সেটিংস টাইপ করে Windows অনুসন্ধান বাক্স খুলতে পারেন এটি খুঁজে পেতে বাক্সে, তারপর এটি খুলতে ফলাফলে ক্লিক করুন৷

নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন আপনার Windows সেটিংসের বাম ফলক থেকে, এবং তারপর মোবাইল হটস্পট খুলুন .

এখন পর্যন্ত, আপনার কাছে ইন্টারনেটের সাথে সংযুক্ত একটি মোবাইল বা তারযুক্ত অ্যাডাপ্টার থাকতে পারে।

Windows 11-এ হটস্পটের নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করুন

মোবাইল হটস্পট তৈরি করুন; Windows 11/10 এ হটস্পটের নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করুন

আপনি সংযুক্ত হলে, এর থেকে আমার ইন্টারনেট সংযোগ ভাগ করুন-এ যান৷ ড্রপ-ডাউন মেনু এবং একটি Wi-Fi বা তারযুক্ত অ্যাডাপ্টার নির্বাচন করুন৷

এখন বৈশিষ্ট্য এ যান বিভাগে এবং সম্পাদনা ক্লিক করুন বোতাম এর পরে, আপনাকে অবশ্যই আপনার ভাগ করা সংযোগের জন্য নেটওয়ার্ক নাম এবং পাসওয়ার্ড নির্দিষ্ট করতে হবে এবং সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ .

আপনি যদি এটিকে অন্য কম্পিউটারে সংযোগ করতে চান, তাহলে Wi-Fi সেটিংসে যান এবং আপনার নেটওয়ার্কের নাম খুঁজুন। যখন আপনি এটি খুঁজে পেয়েছেন, এটিতে ক্লিক করুন এবং সংযোগ করতে আপনার পাসওয়ার্ড লিখুন। আপনার কম্পিউটার হটস্পট এখন অন্যদের কাছে অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত।

Windows 10 এ মোবাইল হটস্পট তৈরি করুন

স্টার্ট মেনু খুলুন এবং Windows 10 সেটিংস উইন্ডো খুলতে সেটিংস আইকনে ক্লিক করুন। এখন নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেটিংস এ ক্লিক করুন এবং তারপর বাম দিক থেকে, মোবাইল হটস্পট নির্বাচন করুন .

একটি ওয়াইফাই বা একটি মোবাইল হটস্পট তৈরি করতে, আপনার পিসিকে একটি ওয়াইফাই নেটওয়ার্ক বা ইথারনেটের সাথে সংযুক্ত করুন এবং তারপরে টগল করুনঅন্য ডিভাইসের সাথে আমার ইন্টারনেট সংযোগ শেয়ার করুন চালু এ সেটিং অবস্থান।

মোবাইল হটস্পট তৈরি করুন; Windows 11/10 এ হটস্পটের নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করুন

ড্রপ-ডাউন মেনু থেকে, আপনি ওয়াইফাই, ইথারনেট বা সেলুলার ডেটা সংযোগ নির্বাচন করতে পারেন৷

এছাড়াও আপনি নীচে নেটওয়ার্কের নাম এবং নেটওয়ার্ক পাসওয়ার্ড দেখতে পাবেন, যা আপনি অন্যদের সাথে ভাগ করতে পারেন৷

পড়ুন :কিভাবে উইন্ডোজে মোবাইল হটস্পট নিষ্ক্রিয় বা সক্ষম করবেন।

Windows 10-এ হটস্পটের নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করুন

আপনি চাইলে হটস্পটের নাম এবং হটস্পট পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন।

এটি করতে, সম্পাদনা এ ক্লিক করুন৷ নিম্নলিখিত প্যানেল খুলতে বোতাম।

মোবাইল হটস্পট তৈরি করুন; Windows 11/10 এ হটস্পটের নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করুন

এখানে আপনি নেটওয়ার্কের নাম পরিবর্তন করতে পারেন এবং নেটওয়ার্ক পাসওয়ার্ড - যা কমপক্ষে 8 টি অক্ষর হতে হবে। একবার আপনি পরিবর্তনগুলি করে ফেললে, সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ .

সেটিংস আপনাকে অন্য ডিভাইসকে মোবাইল হটস্পট চালু করার অনুমতি দেয় – তবে এর জন্য, উভয় ডিভাইসেই ব্লুটুথ চালু থাকতে হবে এবং সেগুলিকে পেয়ার করতে হবে।

একটি মোবাইল হটস্পট কি Wi-Fi এর মতোই ভালো?

আপনি যেখানেই থাকুন না কেন ইন্টারনেটের সাথে সংযোগ করতে আপনার ফোনটিকে হটস্পট হিসাবে ব্যবহার করতে পারেন এবং এটি বিনামূল্যের পাবলিক ওয়াইফাই ব্যবহার করার চেয়ে অনেক বেশি নিরাপদ৷ যাইহোক, আপনি যদি একটি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করেন তবে আপনি সর্বোচ্চ গতি নাও পেতে পারেন। আপনি সাধারণত এমন জায়গায় এবং পরিস্থিতিতে একটি ভাল সংযোগ পেতে পারেন যেখানে আপনি বাড়িতে ইন্টারনেট পেতে পারেন না।

ওয়াইফাই এবং হটস্পটের মধ্যে পার্থক্য

ওয়াইফাই নেটওয়ার্ক একে অপরের সাথে সংযোগ করার জন্য বেতার ডিভাইস এবং অ্যাক্সেস পয়েন্টগুলির মধ্যে ব্যবহার করা হয়। যাইহোক, একটি অ্যাক্সেস পয়েন্ট ডিভাইস ব্যবহার করে একটি হটস্পট তৈরি করা হয় যা Wi-Fi লোকাল এরিয়া নেটওয়ার্কিংয়ের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস প্রদান করে।

মোবাইল হটস্পট তৈরি করুন; Windows 11/10 এ হটস্পটের নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করুন
  1. উইন্ডোজ 11/10 এ বিটলকার পিন কীভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11/10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 11/10-এ Cortana-এর ভাষা পরিবর্তন করুন

  4. Windows 10/11 এ কিভাবে উইন্ডোজ পাসওয়ার্ড পরিবর্তন করবেন (সব পদ্ধতি)।