কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে কীভাবে প্রিন্টার যুক্ত করবেন

উইন্ডোজ ব্যবহারকারীরা কনটেক্সট মেনু এডিটর ব্যবহার করে Windows 11 বা Windows 10 কম্পিউটারে কনটেক্সট মেনু আইটেম যোগ, অপসারণ, সম্পাদনা করতে পারেন। এই পোস্টে, আমরা আপনাকে কিভাবে ম্যানুয়ালি ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে প্রিন্টার যোগ করতে হবে সেই ধাপগুলো নিয়ে চলে যাব। Windows 11/10 এ প্রিন্টিং সহজ এবং দ্রুত করতে।

উইন্ডোজ 11/10-এ ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে কীভাবে প্রিন্টার যুক্ত করবেন

আমরা ইতিমধ্যেই দেখেছি কিভাবে আপনি প্রসঙ্গ মেনুতে পাঠাতে যেকোনো আইটেম যোগ করতে বা সরাতে পারেন। আপনি এটি ম্যানুয়ালি করতে পারেন বা কেবল ফ্রিওয়্যার SendToSendTo ব্যবহার করতে পারেন৷ যদিও Shift কী টিপে এবং ডান-ক্লিক করা আপনাকে আরও অনেক লুকানো এন্ট্রি অফার করবে, আপনি প্রিন্টার দেখতে পাবেন না। কিন্তু একই পদ্ধতি ব্যবহার করে, আপনি 'এ পাঠান' মেনুতে প্রিন্টার শর্টকাটও যোগ করতে পারেন।

সেন্ড টু মেনুতে আমি কিভাবে একটি শর্টকাট যোগ করব?

পিসি ব্যবহারকারীরা সহজেই Windows 11/10-এ ফাইল এক্সপ্লোরার উইন্ডো খুলে shell:sendto টাইপ করে সেন্ড টু মেনুতে একটি শর্টকাট যোগ করতে পারেন। ঠিকানা বারে এবং তারপর এন্টার চাপুন। এটি আপনাকে সরাসরি সেন্ড টু ফোল্ডারে নিয়ে যাবে। সেই অবস্থানে, আপনি একটি খালি জায়গায় ডান-ক্লিক করতে পারেন এবং নতুন শর্টকাট নির্বাচন করতে পারেন, এবং তারপরে আপনি যে প্রোগ্রামে পাঠাতে চান তার তথ্য পূরণ করতে পারেন।

প্রসঙ্গ মেনুতে আমি কীভাবে একটি মুদ্রণ যোগ করব?

প্রসঙ্গ মেনুতে একটি মুদ্রণ যোগ করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:ফাইল এক্সপ্লোরার খুলুন। shell:sendto টাইপ করুন ঠিকানা বারে এবং এন্টার চাপুন। ফোল্ডারে পাঠান এবং প্রিন্টার ফোল্ডার ফাইল এক্সপ্লোরার উইন্ডো খোলা এবং দৃশ্যমান উভয়ের সাথে, আপনি পাঠান মেনুতে যে প্রিন্টারটি যোগ করতে চান সেটি নির্বাচন করুন এবং সেই প্রিন্টারের আইকনটিকে ফাইল এক্সপ্লোরার উইন্ডোতে পাঠাতে টেনে আনুন৷

ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে প্রিন্টার যোগ করুন

যখন আপনি সফলভাবে আপনার উইন্ডোজ সিস্টেমে পাঠানো মেনুতে একটি প্রিন্টার যোগ করেন, তখন আপনি ফাইলটি না খুলেই নির্বাচিত প্রিন্টারে সরাসরি নথি পাঠাতে সক্ষম হবেন। এছাড়াও, আপনার একাধিক প্রিন্টার থাকলে, 'পাঠুন' মেনুতে আপনার নেটওয়ার্কে অন্যান্য প্রিন্টার যোগ করলে আপনি যে প্রিন্টার থেকে মুদ্রণ করতে চান তা বেছে নেওয়ার ক্ষেত্রে আপনাকে আরও নমনীয়তা দেয়।

আপনার Windows 11/10 কম্পিউটারে ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে একটি প্রিন্টার যোগ করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Windows কী + E টিপুন ফাইল এক্সপ্লোরার খুলতে।
  • ফাইল এক্সপ্লোরার উইন্ডো খুললে, Alt + D টিপুন কীবোর্ড শর্টকাট।
  • এখন, নীচের শেল কমান্ডটি হাইলাইট করা ফাইল এক্সপ্লোরার অ্যাড্রেস বারে অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং প্রিন্টার ফোল্ডার খুলতে এন্টার টিপুন। বিকল্পভাবে, আপনি রান ডায়ালগ বক্স খুলতে এবং এই অবস্থানে নেভিগেট করতে Windows কী + R টিপুন৷
shell:PrintersFolder

এই ফোল্ডারে আপনার সমস্ত প্রিন্টার রয়েছে৷ আপনার যদি একাধিক প্রিন্টার থাকে, তাহলে আপনি পাঠাতে মেনুতে যে প্রিন্টারটি যোগ করতে চান সেটি সনাক্ত করুন এবং প্রিন্টার শর্টকাটটিকে ডেস্কটপে টেনে আনুন।

  • এরপর, উপরের মতো যে কোনো পদ্ধতি ব্যবহার করে নিচের শেল কমান্ডটি চালিয়ে সেন্ড টু ফোল্ডারটি খুলুন:
shell:SendTo
  • সেন্ড টু ফোল্ডার খুললে, ডেস্কটপ থেকে প্রিন্টার শর্টকাটটি কপি করে সেন্ড টু ফোল্ডারে পেস্ট করুন।
  • অতিরিক্ত প্রিন্টার যোগ করতে পুনরাবৃত্তি করুন।
  • সমাপ্ত হলে ফাইল এক্সপ্লোরার থেকে প্রস্থান করুন।

এখন, Windows 11-এ, আপনি যদি ফাইল না খুলেই আপনার ডেস্কটপে কোনো ডকুমেন্ট প্রিন্ট করতে চান, তাহলে ডকুমেন্টে ডান-ক্লিক করুন, Show more options-এ ক্লিক করুন, Send To নির্বাচন করুন, তারপর যে প্রিন্টার থেকে আপনি প্রিন্ট করতে চান সেটি নির্বাচন করুন।

সম্পর্কিত পোস্ট :Windows-এ 'পাঠুন' মেনুতে OneDrive শর্টকাট যোগ করুন।

কেন আমার ওয়্যারলেস প্রিন্টার দেখা যাচ্ছে না?

যদি আপনার ওয়্যারলেস প্রিন্টারটি আপনার উইন্ডোজ পিসি দ্বারা প্রদর্শিত না হয় বা সনাক্ত না হয়, তাহলে আপনি নিম্নলিখিত পরামর্শগুলি চেষ্টা করতে পারেন:নিশ্চিত করুন যে এটি WiFi এর সাথে সংযুক্ত রয়েছে৷ সংযোগ করতে একটি USB কেবল ব্যবহার করুন এবং দেখুন এটি কাজ করে কিনা। আপনার প্রিন্টারটি সেখানে নিয়ে যান যেখানে এটি হস্তক্ষেপ ছাড়াই সেরা ওয়াইফাই সিগন্যাল পায়৷ নেটওয়ার্কের সাথে আপনার ডিভাইসটি পুনরায় সংযোগ করুন, প্রিন্টারগুলি অন্তর্ভুক্ত করতে নিরাপত্তা সেটিংস পুনরায় কনফিগার করুন এবং আপনার কম্পিউটারে ইনস্টল করা প্রিন্টার ড্রাইভারগুলি আপডেট করা হয়েছে তা নিশ্চিত করুন৷

পড়ুন :মেনুতে পাঠান খালি বা কাজ করছে না।

আমার এইচপি প্রিন্টার কেন আমার ওয়াইফাইতে দেখা যাচ্ছে না?

আপনার এইচপি প্রিন্টারটি আপনার ওয়াইফাই নেটওয়ার্কে প্রদর্শিত না হওয়ার অনেকগুলি কারণ থাকতে পারে, প্রিন্টারটি বন্ধ করা সহ। যে কোনও ক্ষেত্রে, সমস্যাটি সমাধান করতে, প্রথমে আপনার কম্পিউটার, প্রিন্টার এবং ওয়্যারলেস রাউটার পুনরায় চালু করার চেষ্টা করুন। আপনার প্রিন্টার আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত কিনা তা পরীক্ষা করতে, আপনি প্রিন্টার নিয়ন্ত্রণ প্যানেল থেকে একটি ওয়্যারলেস নেটওয়ার্ক টেস্ট রিপোর্ট প্রিন্ট করতে পারেন। এছাড়াও, আপনাকে আবার আপনার নেটওয়ার্কে আপনার প্রিন্টার পুনরায় সংযোগ করতে হতে পারে৷

উইন্ডোজ 11/10-এ ডেস্কটপ প্রসঙ্গ মেনুতে কীভাবে প্রিন্টার যুক্ত করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কনটেক্সট মেনুতে এনভায়রনমেন্ট ভেরিয়েবলগুলি কীভাবে যুক্ত করবেন

  2. উইন্ডোজ 11/10-এ প্রসঙ্গ মেনু কীভাবে প্রসারিত করবেন

  3. উইন্ডোজ 10-এ প্রসঙ্গ মেনুতে কীভাবে অনুসন্ধান যুক্ত করবেন

  4. Windows 11/10-এ 'পাঠুন' মেনুতে OneDrive শর্টকাট যোগ করুন