কম্পিউটার

অপেরা জিএক্স বনাম অপেরা - কোন ব্রাউজারটি ভাল?

অপেরা এটি শিল্পের প্রাচীনতম ব্রাউজারগুলির মধ্যে একটি এবং এটি সেরাগুলির মধ্যে একটি। এটিতে একটি অন্তর্নির্মিত VPN, বিজ্ঞাপন-ব্লকার ইত্যাদি বৈশিষ্ট্য রয়েছে৷ তবে, কোম্পানিটি Opera GXও তৈরি করে যেটিকে তারা একটি গেমিং ব্রাউজার হিসেবে উল্লেখ করে . এই নিবন্ধে, আমরা অপেরা জিএক্স বনাম অপেরা দেখতে যাচ্ছি এবং দেখতে যাচ্ছি যে আপনার কোনটি ব্যবহার করা উচিত এবং কেন৷

অপেরা জিএক্স বনাম অপেরা - কোন ব্রাউজারটি ভাল?

অপেরা এবং অপেরা জিএক্স কি আলাদা?

Opera GX, কোম্পানির মতে অপেরা ব্রাউজারটির একটি আরও উন্নত বা বিশেষ সংস্করণ যা আমরা সকলেই পছন্দ করি। এটি নেটওয়ার্ক, সিপিইউ, জিপিইউ লিমিটারের মতো বৈশিষ্ট্য পেয়েছে যা কিছু উত্সাহীদের জন্য আবশ্যক, এবং কিছুর জন্য এটি অতিমাত্রায়। তাই, হ্যাঁ, অপেরা এবং অপেরা জিএক্স হল ভিন্ন ভিন্ন ব্রাউজার যা একই গেম দ্বারা নির্মিত বিভিন্ন ভিড়কে লক্ষ্য করে।

যাইহোক, উভয়ের মধ্যে প্রচুর মিল রয়েছে এবং এটি একই কোম্পানি দ্বারা তৈরি হওয়ায় এটি প্রত্যাশিত। তারা উভয়ই একই গোপনীয়তা নীতি, একই VPN এবং Chromium-ভিত্তিক ব্যবহার করে। এগুলি অন্যান্য অনেক মিল যা আমরা এই নিবন্ধে আলোচনা করব৷

Google GX কি অপেরার চেয়ে দ্রুত?

অপেরা জিএক্স বনাম অপেরা - কোন ব্রাউজারটি ভাল?

গেমিং ব্রাউজার হল একটি মার্কেটিং কৌশল যা ব্রাউজারে কয়েকটি গেমিং বৈশিষ্ট্য যোগ করে। এটি কোনো আকার বা আকারে আপনার কম্পিউটারের গেমিং কর্মক্ষমতা বাড়ায় না। উভয়ের কর্মক্ষমতা কমবেশি একই।

অপেরা জিএক্স কি এবং এটি কি একটি গেমিং ব্রাউজার?

Opera GX একটি বিশেষভাবে একটি গেমিং ব্রাউজার নয়, যেটি কোম্পানি আপনাকে বিশ্বাস করতে চায়, এতে শুধু কিছু বৈশিষ্ট্য রয়েছে যা CPU, RAM এবং নেটওয়ার্কে সীমা নির্ধারণ করার ক্ষমতার মতো বৈশিষ্ট্য যোগ করতে পারে। অথবা সত্য যে ডিসকর্ড এবং টুইচ পুরোপুরি একত্রিত হয়েছে। এই বৈশিষ্ট্যগুলি ব্রাউজারটিকে গেমিংয়ের জন্য উপযুক্ত করে তোলে তবে প্রতিটি গেমারের এটি ডাউনলোড এবং ব্যবহার করা উচিত নয়৷

Opera GX ব্রাউজারটি নতুন নয় এবং অবশ্যই স্ক্র্যাচ থেকে নির্মিত নয়। ইন্টারফেসটি অপেরা ব্রাউজারের মনে করিয়ে দেয় এবং কখনও কখনও অপেরায় ইনস্টল করা থিমের মতো দেখতে পারে। যাইহোক, এটি অপেরা এবং বাজারে থাকা অন্যান্য সমস্ত প্রধান ব্রাউজার যেমন ক্রোম, ফায়ারফক্স বা এজ-এর উপরে একটি বিচ্ছিন্ন।

অপেরা জিএক্স বনাম অপেরা – তুলনা

এবার আসুন একই জাতির দুই সৈনিকের যুদ্ধের আরেকটু গভীরে খনন করা যাক। এই পরামিতি যা আমরা এই দুটি ব্রাউজার তুলনা করতে যাচ্ছি।

  1. ইন্টারফেস
  2. VPN
  3. গোপনীয়তা এবং নিরাপত্তা
  4. অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি

আসুন অপেরা জিএক্স বনাম অপেরা সম্পর্কে আরও কথা বলি।

1] ইন্টারফেস

অপেরা জিএক্স বনাম অপেরা - কোন ব্রাউজারটি ভাল?

আসুন প্রথমে আপনি উভয় ব্রাউজার খুললে যে প্রথম স্ক্রীনটি প্রদর্শিত হয় সে সম্পর্কে কথা বলি।

অপেরা সরলতার উপর ফোকাস সহ একটি পরিষ্কার এবং স্বজ্ঞাত ইন্টারফেস রয়েছে। এটির একটি সাইডবার রয়েছে যা ব্যবহারকারীকে তাদের পছন্দের কিছু সাইট যেমন Instagram, Facebook, ইত্যাদি অ্যাক্সেস করতে দেয়। এর সাথে, আপনি প্রচুর কাস্টমাইজেশন বিকল্প পাবেন যা আপনি UI কে আপনার পছন্দ মতো দেখতে ব্যবহার করতে পারেন। আপনি ডার্ক মোড বা লাইট মোড বেছে নিতে পারেন, আপনি আপনার পছন্দের ওয়ালপেপার নির্বাচন করতে পারেন, পছন্দসই ট্যাব এবং ওয়েবসাইটগুলি পরিবর্তন করতে পারেন, ইত্যাদি। এছাড়াও, UI GPU-তে খুব বেশি ভারী নয়, অভিজ্ঞতাটিকে মসৃণ করে তোলে।

Opera GX  অন্যদিকে গেমিং ওয়ার্ল্ড থেকে কিছুটা বেশি অনুপ্রাণিত। এবং আপনি যদি তাদের RGB, গাঢ় থিম (আপনি চাইলে একটি হালকা থিম বেছে নিতে পারেন) এবং নিয়নের অত্যধিক ব্যবহার সম্পর্কে পরিচিত না হন তবে এটি কিছুটা অপ্রতিরোধ্য হয়ে উঠতে পারে।

যাইহোক, আপনি উভয় ব্রাউজারের চেহারা এবং অনুভূতি পরিবর্তন করতে পারেন, শুধু তাই, আপনি তাদের মূল চেহারা পরিবর্তন করতে পারবেন না।

2] VPN

অপেরা জিএক্স বনাম অপেরা - কোন ব্রাউজারটি ভাল?

উভয় ব্রাউজারেই একটি অন্তর্নির্মিত VPN রয়েছে যা আপনি একটি ভিন্ন সার্ভারের সাথে সংযোগ করতে ব্যবহার করতে পারেন। এখানে তুলনা করার কিছু নেই কারণ উভয় ব্রাউজার একই VPN আছে। আপনি সেটিংস> উন্নত> বৈশিষ্ট্য> VPN সক্ষম করুন থেকে এই উভয় ব্রাউজারেই VPN সক্ষম করতে পারেন৷

3] গোপনীয়তা এবং নিরাপত্তা

Opera এবং Opera GX উভয়েরই একই রকম গোপনীয়তা বৈশিষ্ট্য রয়েছে। তাদের উভয়েরই রয়েছে Ad-blocker এবং ব্লক ট্র্যাকার। আপনি অতিরিক্ত নিরাপত্তা চাইলে VPN সক্ষম করতে পারেন। সুতরাং, এখানে কোন পার্থক্য নেই এবং আপনি যদি গোপনীয়তা খুঁজছেন তা হলে যেকোন একটি ব্রাউজার ব্যবহার করার সময় আপনি সুরক্ষিত থাকবেন।

4] অতিরিক্ত বৈশিষ্ট্য

তাদের উভয়েরই নিজস্ব বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা আমরা এই বিভাগে সেই বৈশিষ্ট্যগুলির মধ্যে কয়েকটি দেখতে যাচ্ছি।

অপেরার সেরা বৈশিষ্ট্যগুলি

অপেরা জিএক্স বনাম অপেরা - কোন ব্রাউজারটি ভাল?

  • ওয়ার্কস্পেস:  এটি অপেরার সবচেয়ে দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি কারণ এটি আপনাকে একাধিক পৃথক ওয়ার্কস্পেস তৈরি করতে, সেগুলিকে কাস্টমাইজ করতে এবং সেগুলিকে আপনার পছন্দ মতো সামঞ্জস্য করতে দেয়৷
  • মিউজিক প্লেয়ার:  অপেরা ব্রাউজারটি অনেক সুপরিচিত মিউজিক প্লেয়ার যেমন স্পটিফাই, ইউটিউব মিউজিক ইত্যাদির সাথে একীভূত। সুতরাং, আপনি যদি কাজ করার সময় গান শুনতে পছন্দ করেন তাহলে অপেরা এটিকে অনেক সহজ করে তোলে।
  • সোশ্যাল মিডিয়া:  অপেরা ইনস্টাগ্রাম এবং ফেসবুক মেসেঞ্জারের মতো প্রধান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির সাথে ভালভাবে সংহত। সুতরাং, আপনি যদি আপনার বন্ধু বা অনুগামীদের সাথে সংযুক্ত হতে চান তবে আপনি সাইডবার থেকে এই সাইটগুলি অ্যাক্সেস করতে পারেন৷

Opera GX-এর সেরা বৈশিষ্ট্যগুলি

অপেরা জিএক্স বনাম অপেরা - কোন ব্রাউজারটি ভাল?

অপেরা জিএক্স-এ অপেরার সমস্ত বৈশিষ্ট্য রয়েছে এবং কয়েকটি বিশেষ বৈশিষ্ট্য রয়েছে:

  • GX কর্নার:  জিএক্স কর্নার অপেরা জিএক্স-এ উপলব্ধ এবং গেমিং সম্পর্কিত সমস্ত উপলব্ধ তথ্য দেখানোর উদ্দেশ্যে। আপনার কাছে একটি গেমিং ক্যালেন্ডার এবং আরও কিছু জিনিস থাকবে যা একজন গেমার উপভোগ করবে৷
  • GX নিয়ন্ত্রণ:  এটি Opera GX ব্রাউজারের প্রধান বৈশিষ্ট্য যা এটিকে একটি গেমিং ব্রাউজার করে তোলে। এতে RAM Limiter  এর মতো টুল রয়েছে যা আপনাকে ব্রাউজার ব্যবহার করতে পারে এমন মেমরির পরিমাণ সীমিত করতে দেয়, নেটওয়ার্ক লিমিটার  ডাউনলোড এবং আপলোড গতি সীমিত করতে, এবং CPU লিমিটার  আপনি Opera GX ব্রাউজারে যে পরিমাণ CPU খরচ করতে চান তা নিয়ন্ত্রণ করতে।
  • GX ক্লিনার:  জিএক্স ক্লিনার হল আপনার ব্রাউজিং ডেটা পরিষ্কার করার একটি টুল যা সমস্ত ব্রাউজারে পাওয়া যায় কিন্তু অপেরা জিএক্স সাইডবারে টুল যোগ করে এবং কিছু দুর্দান্ত অ্যানিমেশন যোগ করে কাজটিকে আরও সহজ করে তুলেছে।
  • মিউজিক প্লেয়ার:  অপেরার মতই, এর GX ভেরিয়েন্ট একটি অন্তর্নির্মিত মিউজিক প্লেয়ারের সাথে আসে যা সাইডবার থেকে অ্যাক্সেস করা যায়।

এগুলি এমন বৈশিষ্ট্য ছিল যার ভিত্তিতে আপনি আপনার সিদ্ধান্ত নিতে পারেন৷

অপেরা জিএক্স কি নিরাপদ?

ক্রমবর্ধমান নিরাপত্তা হুমকি এবং বড় কর্পোরেশনগুলি আপনার ডেটা চুরি করার খবরের সাথে, ইন্টারনেটের এই বিশ্বে কোনও ব্রাউজার সম্পূর্ণ নিরাপদ নয়। অপেরা জিএক্স ক্রোমিয়ামের উপরে তৈরি করা হয়েছে, তাই, এর মূল অংশে, এটি ক্রোম বা এজ এর মতো বেশিরভাগ প্রধান ব্রাউজারগুলির মতো। যাইহোক, অপেরা অন্যান্য ব্রাউজার থেকে ভিন্ন, এই সমস্যাটি মোকাবেলা করার চেষ্টা করেছে। আগেই উল্লেখ করা হয়েছে, Opera এবং Opera GX উভয়েরই অন্তর্নির্মিত VPN রয়েছে যা আপনি একটি ভার্চুয়াল টানেল তৈরি করতে ব্যবহার করতে পারেন যদি আপনি ওয়েবে আপনার পরিচয় সংরক্ষণের বিষয়ে গুরুতর হন এবং অতিরিক্ত নিরাপত্তার জন্য ট্র্যাকারগুলিকে ব্লক করেন। কিন্তু এর মূল অংশে অপেরা অন্য যেকোনো বড় প্রযুক্তি কর্পোরেশনের মতোই। এটি ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করে এবং তৃতীয় পক্ষের গেমিং পরিষেবা যেমন টুইচ বা ডিসকর্ডের সাথে শেয়ার করে। সুতরাং, আপনি এই গোলমাল থেকে পালাতে পারবেন না।

অপেরা সফটওয়্যার নরওয়েতে একটি স্বাধীন কোম্পানি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। কোম্পানিটি পরবর্তীতে মালিকানা পরিবর্তন করে যখন চীনা বিনিয়োগকারীদের একটি দল ওয়েব ব্রাউজার, ভোক্তা ব্যবসা এবং Opera Software ASA এর ব্র্যান্ড ক্রয় করে। অপেরার প্রতিষ্ঠাতা জন স্টিফেনসন ভন টেটজচনার্ন ভিভাল্ডি চালু করতে গিয়েছিলেন৷

চূড়ান্ত রায়

এটি অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি থেকে বেশ স্পষ্ট বিভাগে, Opera GX এর জন্য আরও অনেক কিছু আছে। এটি কিছু সত্যিই দুর্দান্ত এবং দরকারী বৈশিষ্ট্যগুলি প্যাক করে তবে একটি খুব নির্দিষ্ট কুলুঙ্গির জন্য। আপনি যদি Gamers -এর সেই বন্ধনীর অধীনে পড়েন তাহলে Opera GX হল আপনার যা প্রয়োজন। যাইহোক, ওভার-দ্য-টপ অ্যানিমেশন এবং খুব গেমি নান্দনিকতা সকলের চায়ের কাপ নয়। সুতরাং, আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে।

অপেরা জিএক্স বনাম অপেরা - কোন ব্রাউজারটি ভাল?
  1. অ্যান্ড্রয়েডে আপনার কোন অপেরা ব্রাউজার ব্যবহার করা উচিত?

  2. ক্রোম বনাম ফায়ারফক্স কোয়ান্টাম – কোনটি ভালো ব্রাউজার

  3. কোনটি দ্রুত? IE 11 VS Firefox VS Google Chrome Vs Opera

  4. McAfee বনাম নর্টন:কোন অ্যান্টিভাইরাস ভাল?