কম্পিউটার

ম্যাকোসে একটি এনটিএফএস ড্রাইভে কীভাবে লিখবেন

ম্যাকোসে একটি এনটিএফএস ড্রাইভে কীভাবে লিখবেন

ডিফল্ট উইন্ডোজ ডিস্ক বিন্যাস হিসাবে, NTFS ড্রাইভ সম্ভবত বিশ্বের সবচেয়ে সাধারণ ড্রাইভের ধরন। দুর্ভাগ্যবশত, macOS ডিফল্টরূপে NTFS ড্রাইভে লিখতে পারে না। এটি অপারেটিং সিস্টেমের মধ্যে কাজ করাকে অনেক বেশি কঠিন করে তোলে, এর জন্য ExFAT-এর মতো একটি সামঞ্জস্যপূর্ণ ডিস্ক ফরম্যাট বা এমন সরঞ্জামের প্রয়োজন হয় যা ম্যাকোসকে NTFS ড্রাইভে লেখার অনুমতি দেয়।

আপনার Mac পড়তে পারে৷ NTFS ড্রাইভ, ড্রাইভ থেকে অন্য জায়গায় সামগ্রী স্থানান্তর করে, কিন্তু এটি লিখতে পারে না NTFS ড্রাইভে। এনটিএফএস ড্রাইভের জন্য লেখা সমর্থন ওপেন-সোর্স প্রোগ্রাম, অর্থপ্রদানের প্রোগ্রাম বা অ্যাপলের নিজস্ব পরীক্ষামূলক ড্রাইভারের মাধ্যমে যোগ করা যেতে পারে।

মুক্ত কিন্তু জটিল পদ্ধতি:NTFS-3G

ম্যাকোসে একটি এনটিএফএস ড্রাইভে কীভাবে লিখবেন

NTFS-3G হল একটি ওপেন সোর্স কমান্ড-লাইন প্রোগ্রাম যা macOS-এ NTFS ড্রাইভে লেখার জন্য। এই টার্মিনাল কমান্ডের সাহায্যে আপনি একটি লেখার যোগ্য অবস্থায় macOS এ ড্রাইভ মাউন্ট করতে পারেন। আপনি প্যাকেজটি সরাসরি Tuxera ওয়েবসাইট থেকে, GitHub থেকে বা Homebrew-এর মাধ্যমে ডাউনলোড করতে পারেন।

NTFS-3G এর একটি খারাপ দিক হল এর গতি। স্থানান্তর কর্মক্ষমতা ধীর, প্রায়ই প্রায় 10 MB/s পর্যন্ত সীমাবদ্ধ। একটি SSD দ্বারা অর্জিত 500+ MB/s এর তুলনায়, পার্থক্যটি নাটকীয়। এটি ঘটে কারণ NTFS ড্রাইভে লেখার জন্য macOS-এর বাফার নেই, সেই বাফারটি ধরে রাখার জন্য ভার্চুয়াল মেমরিও নেই৷ তাই NTFS-3G কে "লাইভ" লিখতে বাধ্য করা হয়, যা কার্যক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

আপনার NTFS ড্রাইভ মাউন্ট করতে, আপনাকে টার্মিনাল ব্যবহার করতে হবে। প্রথমে, একটি ডিরেক্টরি তৈরি করুন যেখানে আপনি NTFS ড্রাইভ মাউন্ট করতে পারেন:

sudo mkdir /Volumes/NTFS

এখন যেহেতু এই ডিরেক্টরিটি বিদ্যমান, আপনি মাউন্ট করতে NTFS-3G ব্যবহার করতে পারেন।

sudo /usr/local/bin/ntfs-3g /dev/disk1s1 /Volumes/NTFS -olocal -oallow_other

অবশ্যই, এটি অনুমান করে যে আপনি NTFS-3G প্রোগ্রামটিকে এর ডিফল্ট ইনস্টল পাথে রেখেছেন। অতিরিক্তভাবে, কিছু মাউন্ট করার আগে ডিস্ক নম্বর পরিবর্তন করতে ভুলবেন না। আপনি যদি না জানেন যে আপনার ডিস্ক কোন নম্বর, তাহলে এটি diskutil list দিয়ে খুঁজুন .

এনটিএফএস-৩জি দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ মাউন্ট করুন

রিড-রাইট মোডে ড্রাইভগুলিকে স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করতে, আপনাকে অ্যাপলের ডিফল্ট এনটিএফএস প্রোগ্রামটি এনটিএফএস-৩জি দিয়ে প্রতিস্থাপন করতে হবে। প্রতিবার বুট আপ করার সময় এটি আপনার ম্যাকের সাথে সংযুক্ত NTFS ড্রাইভগুলিকে স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করবে। এই কাজটি করার জন্য, আপনাকে অবশ্যই আপনার Mac এ সিস্টেম ইন্টিগ্রিটি প্রোটেকশন (SIP) অক্ষম করতে হবে। NTFS-3G শুধুমাত্র রুট পারমিশন নিয়েই সঠিকভাবে চলতে পারে।

sudo mv "/Volumes/Macintosh HD/sbin/mount_ntfs" "/Volumes/Macintosh HD/sbin/mount_ntfs.bak"
sudo ln -s /usr/local/sbin/mount_ntfs "/Volumes/Macintosh HD/sbin/mount_ntfs"

এটি NTFS-3G এর মাউন্টিং কমান্ডের একটি প্রতীকী লিঙ্ক তৈরি করবে। আপনার কম্পিউটার এখন ডিফল্টের পরিবর্তে NTFS ড্রাইভ মাউন্ট করতে এই ড্রাইভারটি ব্যবহার করবে। আপনি যদি প্রোগ্রামটি প্রতিস্থাপন করতে চান তবে এটি আপনার "/sbin/" ডিরেক্টরিতে এক্সটেনশন .bak সহ রয়েছে৷

প্রদেয় কিন্তু সহজ পদ্ধতি:ম্যাকের জন্য প্যারাগন NTFS

ম্যাকোসে একটি এনটিএফএস ড্রাইভে কীভাবে লিখবেন

ম্যাকের জন্য প্যারাগন এনটিএফএস (মাইক্রোসফ্ট এনটিএফএস নামেও পরিচিত) হল বাণিজ্যিক সফ্টওয়্যার যা ম্যাকওএস-এ এনটিএফএস ভলিউম লিখতে সমর্থন করে। ম্যাকওএস-এ এনটিএফএস ড্রাইভগুলি লেখার যোগ্য করার জন্য এটি অবশ্যই সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব উপায়, তবে আপনি সেই বিশেষাধিকারের জন্য অর্থ প্রদান করেন। এটি NTFS ভলিউমগুলিতে লেখার সমর্থন করার জন্য মাইক্রোসফ্ট-ডিজাইন করা কার্নেল এক্সটেনশন ব্যবহার করে। এটি একটি দ্রুত, নিরবচ্ছিন্ন সমাধান যা উচ্চ স্থানান্তর গতি এবং সহজে মাউন্ট করা এবং আনমাউন্ট করা সমর্থন করে৷

অ্যাপলের পরীক্ষামূলক NTFS সমর্থন সক্ষম করুন

ম্যাকোসে একটি এনটিএফএস ড্রাইভে কীভাবে লিখবেন

আপনার Mac আসলে কিছু সীমিত NTFS ড্রাইভারের সাথে আসে। যেহেতু তারা অত্যন্ত নির্ভরযোগ্য নয়, তারা ডিফল্টরূপে অক্ষম। আপনি যদি ঝুঁকি নিতে চান এবং সেগুলি চেষ্টা করে দেখতে চান, তাহলে আপনাকে আপনার সিস্টেমের fstab ফাইল সম্পাদনা করতে হবে৷

fstab ফাইলটি খুলতে টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo nano /etc/fstab

ফাইলটি ওপেন হয়ে গেলে, একটি নতুন লাইন যোগ করুন। এই লাইনটি নিম্নলিখিতগুলির মতো দেখা উচিত, তবে আপনার NTFS ড্রাইভের UUID মান প্রতিফলিত করতে UUID মান পরিবর্তন করুন। আপনি যদি UUID মান না জানেন, তাহলে সেটি diskutil info দিয়ে পাওয়া যাবে .

UUID=5DE99D79-913F-4D47-9328-3907050750C6 none ntfs rw,auto,nobrowse

তারপর Ctrl টিপুন + ফাইল লিখতে এবং Ctrl + X ন্যানো থেকে প্রস্থান করতে। যখন আপনার ড্রাইভ পুনরায় সংযোগ করা হয় এবং আপনার ম্যাক পুনরায় বুট করা হয়, তখন ড্রাইভটি স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করা হবে। যাইহোক, এটি অস্থির হতে পারে, তাই এটির উপর খুব বেশি নির্ভর করবেন না। এবং যদি জিনিসগুলি ভেঙে যায়, আপনি বলতে পারবেন না যে আমরা আপনাকে সতর্ক করিনি!

উপসংহার

ব্যবহারের সহজতার জন্য সর্বোত্তম বাজি স্পষ্টতই ম্যাকের জন্য প্যারাগন এনটিএফএস হবে। আপনি যদি টার্মিনালের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করেন তবে আপনি NTFS-3G ব্যবহার করতে পারেন এবং এটি আপনার চাহিদা পূরণ করে কিনা তা দেখতে পারেন। আপনি যদি মাঝে মাঝে NTFS ড্রাইভের সাথে লেনদেন করেন তবে আপনি এটি যথেষ্ট বলে মনে করতে পারেন৷


  1. কিভাবে FAT32 কে NTFS এ কনভার্ট করবেন

  2. ম্যাকের জন্য এনটিএফএস ফ্রি:ম্যাকের এনটিএফএস ড্রাইভে কীভাবে লিখবেন

  3. উইন্ডোজে কীভাবে "মিডিয়া ইজ রাইট প্রোটেক্টেড" ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 এ কীভাবে ড্রাইভগুলি অপ্টিমাইজ এবং ডিফ্র্যাগমেন্ট করবেন