কম্পিউটার

ভিশিং কি?

অপরাধীরা সর্বদা বিকশিত হচ্ছে, টার্গেট ভিকটিমদের প্রতারণা করার জন্য নতুন কৌশল খুঁজছে। 2018 সালে, FBI-এর ইন্টারনেট অপরাধের অভিযোগ ফিশিং-এর শিকারদের থেকে $48 মিলিয়ন ক্ষতির কথা জানিয়েছে। বেশিরভাগ ব্যবহারকারী এখন ফিশিং আক্রমণ সম্পর্কে সচেতন হওয়ায়, ভয়েস এবং ফিশিংয়ের সংমিশ্রণ বেশিরভাগকে এক ধাপ পিছিয়ে নিয়ে গেছে৷

Vishing হল একটি ফোন কল স্ক্যাম যা সাইবার অপরাধীরা ব্যবহার করে ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত তথ্য শেয়ার করার জন্য প্রতারিত করতে। একটি ভিশিং আক্রমণের সময়, স্ক্যামার ব্যবহারকারীকে লগইন শংসাপত্র এবং ব্যাঙ্কিং বিশদ বিবরণের মতো গুরুত্বপূর্ণ তথ্য প্রদানের জন্য প্রতারিত করতে সামাজিক প্রকৌশল ব্যবহার করে। কৌশলটি শুরু হতে পারে অপরাধী সন্দেহাতীত ব্যবহারকারীকে সতর্ক করে যে তাদের অ্যাকাউন্টের সাথে আপস করা হয়েছে। তারপরে তারা একটি ব্যাংক বা আইন প্রয়োগকারী প্রতিনিধি হিসাবে দাবি করবে। অন্যরা নিরাপত্তা সফ্টওয়্যার ইনস্টল করার প্রস্তাবও দিতে পারে - যা ম্যালওয়্যার হবে৷

ভিশিং হল এক ধরনের ফিশিং, যার মধ্যে রয়েছে ইমেল, টেক্সট, ফোন কল বা চ্যাট মেসেজ ব্যবহার করে লক্ষ্যবস্তু ক্ষতিগ্রস্তদের সাথে যোগাযোগ করা। ফিশিং অপরাধীর লক্ষ্য ব্যক্তিগতভাবে শনাক্তকারী তথ্য প্রাপ্ত করা বা অর্থ চুরি করা।

বিকশিত প্রযুক্তির কারণে, স্ক্যামারদের জন্য সারা বিশ্বে জনসাধারণের সাথে যোগাযোগ করা সহজ হয়ে উঠছে। VoIP (ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল) প্রযুক্তি ব্যবহার করে, স্ক্যামাররা কলার আইডি ফাঁকি দিতে পারে এবং এমনভাবে পোজ দিতে পারে যেন তারা কোনো বিশ্বস্ত কোম্পানি যেমন ব্যাংক বা আইন প্রয়োগকারী সংস্থার।

সাধারণভাবে ফিশিং এবং ভিশিংয়ের মধ্যে কোন পার্থক্য নেই। ভিশিং একটি ফোন কলে ফিশিং করছে৷ এছাড়াও স্ক্যামাররা ব্যবহারকারীদের ঠকানোর জন্য ভিশিংয়ের বিভিন্ন থিম ব্যবহার করে। এই থিমগুলির মধ্যে রয়েছে:

1. আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট আপস করা হয়েছে

এই পদ্ধতিটি আপনার অ্যাকাউন্টে একটি সমস্যা সম্পর্কে আপনাকে অবহিত করার জন্য একজন ব্যক্তি বা একটি পূর্ব-রেকর্ড করা বার্তা ব্যবহার করে। কখনও কখনও, এটি বলে যে আপনার করা অর্থের সাথে আপোস করা হয়েছে এবং ত্রুটিটি ঠিক করতে আপনাকে অবশ্যই একটি নতুন করতে হবে। আপনাকে আপনার লগইন শংসাপত্রগুলি প্রদান করতে বলা হতে পারে যাতে সমস্যাটি দূর থেকে ঠিক করা যায়। যাইহোক, আপনি কখনই আপনার শংসাপত্র বা আপনার ব্যাঙ্কিং সংক্রান্ত কোনো তথ্য ফোনে কাউকে দেবেন না। আপনার কলটি বন্ধ করা উচিত এবং আপনার ব্যাঙ্কিং কোম্পানির সর্বজনীনভাবে তালিকাভুক্ত নম্বর ব্যবহার করে যোগাযোগ করা উচিত।

2. স্বেচ্ছাসেবী ঋণ অফার

এই পদ্ধতিটি ব্যবহার করে, স্ক্যামাররা একটি লোভনীয় বিনিয়োগ চুক্তির অফার করে আপনার কাছ থেকে অর্থ প্রতারণা করার চেষ্টা করবে বা একটি ঋণ অফার করবে যার জন্য আপনাকে প্রথমে তাদের পরিষেবার জন্য অর্থ প্রদান করতে হবে বা ব্যক্তিগত ব্যাঙ্কিং বিবরণ প্রদান করতে হবে। যদিও আপনাকে যা দেওয়া হবে তার তুলনায় ফি ছোট হতে পারে, মনে রাখবেন যে কোনও ঋণ পরিষেবার জন্য অগ্রিম ফি প্রয়োজন হয় না। আপনি অবশ্যই এই ধরনের কৌশলের জন্য পড়বেন না এবং সর্বদা ব্যক্তিগত বা ব্যবসায়িক ঋণ অর্জনের জন্য ব্যাঙ্কে যেতে হবে। এছাড়াও, বিনিয়োগের সুযোগ যোগাযোগ শুরু করে না।

3. মেডিকেয়ার স্ক্যাম কৌশল

সম্প্রদায়ের বয়স্ক গোষ্ঠী ফোন কল স্ক্যামারদের এক নম্বর লক্ষ্য। মেডিকেয়ার তালিকাভুক্তির সময়কালে অপরাধীরা নিজেদেরকে মেডিকেয়ার এজেন্ট হিসাবে উপস্থাপন করে। তারা টার্গেট ভুক্তভোগীর কাছ থেকে আর্থিক বিবরণ সংগ্রহ করবে যার মধ্যে তাদের মেডিকেয়ার নম্বরের পাশাপাশি ব্যাঙ্কিং বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে। অপরাধী তারপর তথ্যটি ব্যবহার করে প্রতারণামূলক কার্যকলাপ পরিচালনা করবে বা ভিকটিমদের অর্থ প্রতারণা করবে। সহযোগিতা না করলে, ব্যবহারকারীকে হুমকি দেওয়া যেতে পারে যে তাদের সামাজিক নিরাপত্তা নম্বর স্থগিত করা হবে৷

4. ট্যাক্স রিটার্ন কেলেঙ্কারি

এই কেলেঙ্কারীটি বিভিন্ন আকারে আসে তবে একটি পূর্বে রেকর্ড করা নোট জড়িত। বার্তাটি আপনাকে আপনার ট্যাক্স রিটার্ন সংক্রান্ত একটি সমস্যা সম্পর্কে অবহিত করে এবং আপনাকে অবশ্যই দ্রুত কল করতে হবে, অন্যথায়, আপনাকে গ্রেপ্তার করা হতে পারে। কলার আইডিটি এমনভাবে স্পুফ করা হয়েছে যেন এটি আইআরএস থেকে এসেছে। এই ধরনের স্ক্যাম মোকাবেলা করার জন্য, এটি বুঝতে সাহায্য করে যে IRS কী করে, কখন তারা আপনার সাথে যোগাযোগ করে এবং কীভাবে তারা কিছু সমস্যার সমাধান করে।

মনে রাখবেন যে IRS নিম্নলিখিত কাজ করে না:

  • প্রিপেইড ডেবিট কার্ড, উপহার কার্ড, বা ওয়্যার ট্রান্সফারের মতো একটি নির্দিষ্ট অর্থপ্রদানের পদ্ধতি ব্যবহার করে অবিলম্বে অর্থ প্রদানের দাবি করতে কল করুন। সাধারণত, IRS প্রথমে যে কোনো করদাতাকে একটি বিল পাঠাবে যার কাছে ট্যাক্স রয়েছে।
  • তারা যে পরিমাণ পাওনা বলেছে তা নিয়ে প্রশ্ন বা আপিল করার সুযোগ ছাড়াই ট্যাক্স দেওয়ার দাবি। একজন করদাতা হিসেবে আপনার অধিকার সম্পর্কেও আপনাকে পরামর্শ দেওয়া উচিত।
  • অর্থ প্রদান না করার জন্য আপনাকে গ্রেপ্তার করার জন্য স্থানীয় পুলিশ, অভিবাসন কর্মকর্তা বা অন্যান্য আইন প্রয়োগকারীকে আনার হুমকি দিন। IRS আপনার ড্রাইভারের লাইসেন্স, ব্যবসার লাইসেন্স, বা অভিবাসন স্থিতি প্রত্যাহার করতে পারে না। এই ধরনের হুমকি হল সাধারণ কৌশল যা কেলেঙ্কারি শিল্পীরা শিকারকে তাদের স্কিম কেনার জন্য প্রতারণা করার জন্য ব্যবহার করে৷

ভিশিং থেকে নিজেকে কিভাবে রক্ষা করবেন?

ভিশিংয়ের বিরুদ্ধে নিজেকে রক্ষা করার সর্বোত্তম উপায় হ'ল কল থেকে কী খুঁজে পাওয়া যায় তা জানা। ভিশিংয়ের লক্ষণগুলি সর্বদা সেখানে থাকে, আপনাকে কেবল সেগুলি জানতে হবে এবং আপনি নিরাপদ থাকবেন। যে পদ্ধতিই ব্যবহার করা হোক না কেন, লক্ষ্যগুলি একই রকম এবং অপরাধীরা সর্বদা সেগুলি অর্জনের জন্য চাপ দেবে। ভিশিং স্ক্যাম শনাক্ত করার সময় এখানে কিছু পয়েন্টার উল্লেখ করতে হবে:

  • অন্য প্রান্তে কলকারী নিজেকে IRS, মেডিকেয়ার বা আইন প্রয়োগকারী এজেন্টের প্রতিনিধি বলে দাবি করে৷ ফেডারেল এজেন্সি কখনই লোকেদের কল করে না যদি না আপনি তাদের অনুরোধ করেন। এছাড়াও, যোগাযোগ শুরু করতে তারা কখনই সোশ্যাল মিডিয়া চ্যানেল, ইমেল বা টেক্সট মেসেজিং ফোরাম ব্যবহার করবে না। সুতরাং, যদি কেউ আপনাকে কল করে এবং নিজেকে এই জাতীয় সংস্থার প্রতিনিধি হিসাবে পরিচয় দেয়, সন্দেহজনক হন এবং কলটি ছেড়ে দিন। সেই কলটি যাচাই করতে সর্বজনীনভাবে তালিকাভুক্ত নম্বরটি ব্যবহার করুন৷
  • সর্বদাই জরুরী বোধ থাকে। স্ক্যাম সম্পর্কে সবচেয়ে বড় উপহারগুলির মধ্যে একটি হল যে তারা আপনাকে ভয় দেখানো বা হুমকি দেওয়ার চেষ্টা করে যাতে আপনি উন্মাদ আচরণ করতে পারেন। আপনি যখন এই ধরনের কল পান, শান্ত থাকুন এবং সংযত থাকুন, অবিলম্বে কাজ করার জন্য চাপ বা হুমকি বোধ করবেন না এবং তাদের দাবি মেনে নিন। তাদের বলুন আপনি সমস্যার সমাধান করতে তাদের অফিসে যাবেন। কোনো তথ্য দেবেন না, হ্যাং আপ করুন এবং আরও তদন্ত করুন। সম্ভব হলে কোম্পানির জালিয়াতি বিভাগে রিপোর্ট করুন।
  • স্ক্যামাররা সবসময় আপনার ব্যক্তিগত তথ্যের জন্য জিজ্ঞাসা করে। কলকারী নিশ্চিতকরণ প্রক্রিয়া হিসাবে ব্যক্তিগত বিবরণের জন্য জিজ্ঞাসা করে। সংগৃহীত তথ্যের মধ্যে রয়েছে SSN, জন্ম তারিখ, শারীরিক ঠিকানা, পুরো নাম, ব্যাঙ্কিং বিশদ, ইত্যাদি। এই তথ্যটি প্রতারণামূলক কার্যকলাপ পরিচালনা করতে বা আপনার অর্থ চুরি করতে ব্যবহার করা যেতে পারে।

ভিশিংয়ের বিরুদ্ধে কীভাবে রক্ষা করবেন?

ভিশিং কীভাবে কাজ করে সে সম্পর্কে জ্ঞান অর্জনের পাশাপাশি, আপনি এই ধরনের আক্রমণ থেকে নিজেকে রক্ষা করার জন্য নিম্নলিখিত টিপসগুলিও প্রয়োগ করতে পারেন:

  • ন্যাশনাল ডু নট রেজিস্ট্রিতে আপনার ফোন নম্বর যোগ করুন . এটি টেলিমার্কেটরদের প্রচারমূলক কারণে আপনাকে কল না করার জন্য সতর্ক করবে। এমনকি কিছু কোম্পানি কল করা চালিয়ে গেলেও, এটি প্রচারমূলক কল কমিয়ে দেবে তাই স্ক্যামারদের ঠান্ডায় ফেলে দেবে।
  • অজানা কলের উত্তর দেবেন না। ফোন কলটিকে ভয়েসমেলে যেতে দিন এবং তারপরে এটি শুনুন এবং আপনি একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত করার পরে সেই ব্যক্তিকে আবার কল করার সিদ্ধান্ত নিন৷
  • যদি এটা ঠিক না মনে হয়, কলটি বন্ধ করে দিন। ভদ্র কথোপকথন চালিয়ে যেতে, হ্যাং আপ করুন এবং নম্বরটি ব্লক করুন।
  • প্রম্পট উপেক্ষা করুন এবং কোনো বোতাম টিপুন এড়িয়ে চলুন। স্বয়ংক্রিয় বার্তাগুলি অনুসরণ করবেন না যা জিজ্ঞাসা করা প্রশ্নের উত্তর হিসাবে নম্বরগুলি টিপতে নির্দেশ দেয়৷
  • কলার আইডির জন্য অনুরোধ করুন এবং এটি যাচাই করুন৷৷ যদি কল ব্যাক করার জন্য একটি নম্বর প্রদান করা হয়, তাহলে তা সর্বজনীনভাবে তালিকাভুক্ত কোম্পানির নম্বরগুলির সাথে চেক করুন। তারপরে, কোম্পানীকে জিজ্ঞাসাবাদে কল করুন এবং যে প্রতিনিধিটি আপনাকে কল করেছে সে সম্পর্কে জিজ্ঞাসা করুন।

উপসংহার

ভিশিংয়ের বিরুদ্ধে কীভাবে নিজেকে রক্ষা করবেন তা শিখতে হবে। আক্রমণকারীরা দক্ষ এবং তারা আপনাকে বৈধ ভেবে প্রতারিত করার জন্য যেকোনো কিছু করবে। যাইহোক, আমরা উপরে দেওয়া টিপসগুলি মনে রাখবেন এবং আপনি কখনই ফোনে আপনার বিশদ বিবরণ দেবেন না। যেহেতু ভিশিং একটি বিস্তৃত ফিশিং স্পেকট্রামের একটি অংশ মাত্র, তাই নির্ভরযোগ্য অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা সফ্টওয়্যার ব্যবহার করে আপনার সিস্টেমকে অনলাইন আক্রমণ থেকে রক্ষা করাও গুরুত্বপূর্ণ৷


  1. ফিশিং আক্রমণে পড়ার পরে কী করবেন

  2. ফিশিংয়ের চেয়েও খারাপ:একটি তিমি সাইবার আক্রমণ কী?

  3. স্পিয়ার ফিশিং:এটা কি?

  4. Windows 11 SE কি?