কম্পিউটার

ক্লিকবেট বিজ্ঞাপন কি?

অনলাইন বিপণন ইন্টারনেটে নেতৃস্থানীয় শিল্প এক. ব্যবসার ধরন নির্বিশেষে, বিক্রয় বাড়াতে এবং সম্ভাব্য লিডগুলিতে পৌঁছানোর জন্য অনলাইন বিপণন প্রয়োজন। অনলাইন বিপণনের সবচেয়ে কার্যকরী কৌশলগুলির মধ্যে একটি হল অনলাইন বিজ্ঞাপনের ব্যবহার।

যেহেতু অনলাইন বিজ্ঞাপন সকলকে দেখানো যেতে পারে, তাই বেশিরভাগ সফল ব্যবসা অনলাইনে তাদের সুবিধা নেয়। বিজ্ঞাপনী এজেন্টরা কী বিজ্ঞাপন দেওয়া হচ্ছে সে সম্পর্কে সচেতনতা বাড়াতে উদ্ভাবনী পদ্ধতি নিয়ে আসে। যদিও এই বিজ্ঞাপনগুলি কার্যকর বলে প্রমাণিত হয়েছে, দুর্ভাগ্যবশত, তারা কিছু বিজ্ঞাপনদাতাকে সততার অত্যাবশ্যক নৈতিকতা বাদ দিতে পরিচালিত করেছে। এই ধরনের বিজ্ঞাপনের মধ্যে ক্লিকবেট বলা হয়।

ক্লিকবেট বিজ্ঞাপনগুলি চাঞ্চল্যকর শিরোনাম এবং ট্যাগলাইন ব্যবহার করে অনলাইন সামগ্রীর প্রচার করে৷ মূল উদ্দেশ্য হল বিজ্ঞাপনে ক্লিক করার জন্য ব্যবহারকারীকে প্রতারিত করা শুধুমাত্র মূল বিষয়বস্তুর দিকে পরিচালিত করা যা বিষয়ের সাথে কোন সম্পর্ক নেই। এই ধরনের বিজ্ঞাপনগুলি দ্রুত ছড়িয়ে পড়ে এবং প্রধানত Facebook এবং Twitter এর মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে ব্যবহৃত হয়৷

ক্লিকবেট বিজ্ঞাপনগুলি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে বিভ্রান্তিকর ডেটা, জাল খবর বা আপত্তিকর তথ্য ছড়িয়ে দিতে ব্যবহৃত হয়। প্রতারকরা হল ক্লিকবাইটের প্রধান উপকারকারী কারণ ব্যবহারকারীরা যখন বিজ্ঞাপনে ক্লিক করে তখন তারা আয় করে।

কিভাবে একটি ক্লিকবেট বিজ্ঞাপন সনাক্ত করতে হয়?

লিস্টিকুলেটিং হল আধুনিক সাংবাদিকতার পিছনে একটি শব্দ যা কম বিরক্তিকর ক্রিয়া, বিরাম চিহ্ন, ব্যাকরণ এবং অন্যান্য হ্রাসকারী লেখার কারণগুলির উপর ফোকাস করে। এই ধরনের দায়িত্বজ্ঞানহীন সাংবাদিকতা অনলাইনে অনেক কোম্পানির জন্য কোনো না কোনোভাবে কার্যকর প্রমাণিত হয়েছে। প্রারম্ভিকদের জন্য, এটি পাঠকের আগ্রহ বাড়াতে বিষয়ের চারপাশে অভিনয় করে কিন্তু কম প্রত্যাশিত চূড়ান্ত অংশ প্রদান করে। নিবন্ধের শিরোনামটি পাঠকদের কাছ থেকে তাদের কৌতূহল বাড়াতে তথ্য আটকে রাখে।

শূন্য শিরোনামগুলি যা কৌতূহল-ব্যবধানের উপর ফোকাস করে যা বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীকে বিজ্ঞাপনটিতে ক্লিক করার জন্য দোষী বোধ করে। যাইহোক, তারা নিবন্ধটি পড়ার সাথে সাথে জটিলতা শুরু হয়। নিবন্ধের শেষের দিকে, বাস্তবতা থিতু হতে শুরু করে।

ক্লিকবেট বিজ্ঞাপন সনাক্ত করার অনেক উপায় আছে। প্রারম্ভিকদের জন্য, শিরোনামগুলি উৎস থেকে সরে যায়। শিরোনামটি গল্পটিকে হাইপ করে এবং সম্পূর্ণ গল্পটি পড়ার জন্য বিজ্ঞাপনটিতে ক্লিক করার জন্য পাঠকের দৃষ্টি আকর্ষণ করার জন্য একটি ভিন্ন চিত্র (যদি একটি বিভ্রান্তিকর চিত্র আরোপ না করে) আঁকে। উদাহরণস্বরূপ, একটি শিরোনাম নিন যেখানে একজন তিন পায়ের মানুষের কথা উল্লেখ করা হয়েছে যিনি সমস্ত পরিস্থিতি কাটিয়ে উঠতে পেরেছিলেন। মনে যা আসে তা হল একজন মানুষ তিন পা নিয়ে জন্মগ্রহণ করেন এবং সমাজের যন্ত্রণাদায়ক চেহারা কাটিয়ে উঠতে সক্ষম হন। যাইহোক, যখন ব্যবহারকারীরা বিজ্ঞাপনটিতে ক্লিক করেন, তখন এটি তাদের এমন একজন ব্যক্তির সম্পর্কে একটি গল্পের দিকে নিয়ে যায় যে তাদের পায়ে আঘাত করে এবং এখন ক্রাচে ভর দিয়ে হাঁটছে।

এটি সাংবাদিকতা শিল্পের মধ্যে এমন একটি গল্পের প্রতি পাঠকদের দৃষ্টি আকর্ষণ করা যা তারা একটি সাধারণ দিনে পাত্তা দেয় না। এই ধরনের সাংবাদিকতা কৌতূহলের ফাঁকের উপর নির্ভর করে এমন একটি গল্পে জনসাধারণকে আকৃষ্ট করতে যা তারা পড়তে বিরক্ত করবে না। ধারণাটি হল পাঠকদের বিজ্ঞাপনে ক্লিক করতে এবং ওয়েব সামগ্রী অ্যাক্সেস করার জন্য যথেষ্ট কৌতূহল তৈরি করা। ক্লিকবেট বিষয়বস্তু পাঠ্য, ছবি বা ভিডিও আকারে আসতে পারে। এটি প্রায়শই প্রলোভনের সাথে ছদ্মবেশী হয়, এটিকে অনুসরণ করা একটি পছন্দসই জিনিস বলে মনে করে।

আমার কি ক্লিকবেট বিজ্ঞাপনে ক্লিক করা উচিত?

ক্লিকবেট সাংবাদিকতা নির্দোষ হতে পারে, অন্তত বলতে গেলে, একজন নিছক অভিজ্ঞ সাংবাদিক পাঠকদের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করে এমন একটি গল্পের দিকে যা তারা সাধারণ দিনে পাত্তা দেয় না। যাইহোক, এই কৌশলটি সাইবার অপরাধীরা অবলম্বন করেছে, সন্দেহাতীত ব্যবহারকারীদের বিজ্ঞাপনে ক্লিক করার জন্য প্রলুব্ধ করার জন্য যা তাদের দূষিত সামগ্রীতে নিয়ে যাবে।

একটি ক্লিকবেট বিজ্ঞাপন আর্থিক লাভের জন্য নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠাগুলিতে ট্রাফিক চালানোর জন্য ডিজাইন করা হয়েছে। এটি ফিশিং উদ্দেশ্যে ম্যালওয়্যার ছড়ানো বা ব্যক্তিগতভাবে সনাক্তকারী তথ্য চুরি করার জন্যও ব্যবহার করা যেতে পারে। এই ধরনের আক্রমণ ঘটে যখন সন্দেহাতীত ব্যবহারকারী শুধুমাত্র ম্যালওয়্যার ডাউনলোড ট্রিগার করার জন্য উত্তেজনাপূর্ণ শিরোনাম সম্পর্কে আরও জানতে ক্লিকবেট বিজ্ঞাপনে ক্লিক করে।

এই আধুনিক যুগে, একটি নির্দিষ্ট সাইট তার জঘন্য কৌশলগুলিকে টেনে না নিয়ে একটি নির্দোষ ব্রাউজিং অভিজ্ঞতার সম্মুখীন হওয়া কঠিন৷ ক্লিকবেট বিজ্ঞাপনগুলি একটি নির্দিষ্ট ধরণের চিত্র এবং পাঠ্য ব্যবহার করে যা মস্তিষ্কের ডোপামিন পুরষ্কার প্রতিক্রিয়াকে উদ্দীপিত করে। আকর্ষক বিষয়বস্তু আসক্তিমূলক এবং মন সর্বদা পরবর্তী কী হবে তা অনুসন্ধান করে।

ম্যালওয়্যার যেমন ব্রাউজার হাইজ্যাকার এবং অ্যাডওয়্যার ব্যবহারকারীদের প্রতারণা করার জন্য ক্লিকবেট বিজ্ঞাপনের কৌশল ব্যবহার করে।

তাই, বিজ্ঞাপনটি যতই লোভনীয় হতে পারে না কেন, আপনি যদি নিম্নলিখিত লক্ষণগুলি দেখতে পান তবে আপনাকে অবশ্যই কোনও বিজ্ঞাপনে ক্লিক করতে হবে না কারণ এটি আপনাকে সংক্রামক প্ল্যাটফর্মে নিয়ে যেতে পারে:

  • সত্যি শিরোনাম হতে খুব ভালো
  • অসাধারণ চিত্র
  • অত্যধিক জোর দেওয়া হতবাক শিরোনাম
  • একটি প্রতিশ্রুতি যে অফারটির মেয়াদ শেষ হতে চলেছে বা পণ্যটি শেষ হতে চলেছে
  • শিরোনাম যা পাঠকের ভয়ে ট্যাপ করে
  • শিরোনাম যেগুলি বর্তমান ইভেন্টগুলির চারপাশে বন্য দাবি করে চলেছে

আপনাকে অবশ্যই ক্লিকবেট বিজ্ঞাপনগুলি এড়াতে হবে এবং সেগুলিতে ক্লিক করবেন না। তাদের সনাক্ত করতে এবং তাদের থেকে পরিষ্কার থাকার জন্য উপরের নির্দেশিকাগুলি ব্যবহার করুন। যেহেতু এই ধরনের বিজ্ঞাপনগুলি রাজনৈতিক যুদ্ধে ব্যবহার করা হয়, এবং জাল খবর বা দূষিত বিষয়বস্তু ছড়িয়ে দেওয়ার জন্য, আপনি যখন সেগুলিতে ক্লিক করেন তখন আপনি সম্ভাব্য ঝুঁকির মুখোমুখি হন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে, ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক করতে ক্লিকবেট বিজ্ঞাপনগুলিও ব্যবহার করা হয়৷

কিভাবে ক্লিকবেট বিজ্ঞাপন বন্ধ করবেন?

একজন ব্যক্তি ক্লিকবেট বিজ্ঞাপন বন্ধ করতে পারে না। যাইহোক, আপনি তাদের জন্য পড়া থেকে নিজেকে রক্ষা করার ব্যবস্থা নিতে পারেন। ক্লিকবেট বিজ্ঞাপন বন্ধ করার জন্য প্রয়োগ করার জন্য এখানে ব্যবস্থা রয়েছে:

  • যদি শিরোনামগুলি ওভারবোর্ড শোনায়, গল্পটি সম্ভবত আপনার সময়ের মূল্য নয়৷
  • একটি সত্য ঘটনা সর্বদা একাধিক প্ল্যাটফর্মে পপ আপ হয়, সর্বদা এটি পরীক্ষা করুন।
  • তথ্য-পরীক্ষার আগে তথ্য ভাগ করে ক্লিকবাইট বিজ্ঞাপনের বিস্তারকে সমর্থন করবেন না
  • ফিশিং আক্রমণ এবং অন্যান্য সন্দেহজনক ওয়েবসাইটগুলির বিরুদ্ধে রিয়েল-টাইম সুরক্ষা পেতে ইন্টারনেট সুরক্ষা সহ অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা সফ্টওয়্যার ব্যবহার করুন৷

উপসংহার

যদিও এটি একটি আকর্ষণীয় শিরোনাম সম্পর্কে আরও জানতে ক্ষতিকারক বলে মনে হতে পারে, তবে ক্লিক করার আগে আপনার সর্বদা দুবার চিন্তা করা উচিত। ক্লিকবেট শুধুমাত্র জাল খবর ছড়ানো বা একটি বিশেষ কম আকর্ষণীয় পণ্যের প্রচারের জন্য নয়। এটি র‍্যানসমওয়্যার এবং স্পাইওয়্যারের মতো ভাইরাস ছড়ানোর জন্যও ব্যবহৃত হয় যার কারণে একটি পুঙ্খানুপুঙ্খ সত্যতা যাচাই করার আগে যেকোনো উত্তেজনাপূর্ণ শিরোনামে ক্লিক করা বিপজ্জনক৷


  1. জাভাস্ক্রিপ্টে প্রতিশ্রুতি কি?

  2. কি ধরনের অনলাইন বিজ্ঞাপন গ্রহণযোগ্য?

  3. কোয়ালিটিঙ্ক বিজ্ঞাপনগুলি কী?

  4. ফ্রিমিয়াম বিজ্ঞাপন কি?