কম্পিউটার

ম্যাক-এ শ্লেয়ার ম্যালওয়্যার কী?

ক্যাসপারস্কি দ্বারা করা একটি সমীক্ষা অনুসারে, শ্লেয়ার ম্যালওয়্যার হল সবচেয়ে জনপ্রিয় ম্যালওয়্যার যা আজকাল ম্যাকগুলিতে আক্রমণ করে৷ যখন একটি ম্যাক জাল অ্যাডোব ফ্ল্যাশ আপডেটের মাধ্যমে ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হয়, তখন যেকোন অনুসন্ধান বার ইনস্টল করা হয় এবং শিকারের কম্পিউটারে স্থাপন করা হয়। কিন্তু ম্যাকগুলিতে এই শ্লেয়ার ম্যালওয়্যারটি কী?

শ্লেয়ার কি?

আপনি জিজ্ঞাসা করতে পারেন, "শলেয়ার কি একটি ভাইরাস?" উত্তরটি হ্যাঁ৷

শ্লেয়ার হল এক ধরনের ট্রোজান ভাইরাস যা বিভিন্ন অ্যাডওয়্যার বিতরণ, নকল সার্চ ইঞ্জিন চালু করতে এবং সম্ভাব্য অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য ডিজাইন করা হয়েছে। যদিও এটি সাধারণত অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টলার হিসাবে ছদ্মবেশী হয়, তবে এটি অন্যান্য রূপ নিতে পারে, যেমন সফ্টওয়্যার ক্র্যাকিং সরঞ্জামগুলিও।

একবার শ্লেয়ার এটিকে একটি ম্যাকে পরিণত করলে, এটি অনেক সমস্যার সৃষ্টি করে, যার মধ্যে রয়েছে আক্রমণাত্মক বিজ্ঞাপন যা দূষিত সাইটগুলির দিকে নির্দেশ করে এবং স্ক্রিপ্টগুলি চালায় যা ম্যালওয়্যার ডাউনলোড করে এবং নকল-সার্চ ইঞ্জিন যা সংবেদনশীল তথ্য সংগ্রহ করে, যেমন আইপি ঠিকানা, পৃষ্ঠা দেখা, ভূ-অবস্থান। , এবং অন্যান্য ব্যক্তিগত বিবরণ, ব্যবহারকারীদের থেকে।

এটা বিশ্বাস করা হয় যে এই ভাইরাস টরেন্ট সাইটগুলিতে গিয়ে অর্জিত হতে পারে যা বিভিন্ন অনুপ্রবেশকারী বিজ্ঞাপন ফ্ল্যাশ করে এবং আপনাকে প্রতারণামূলক ফাইল ডাউনলোড করতে প্রলুব্ধ করে। চিন্তা করবেন না, যদিও। এই ট্রোজান ভাইরাস যতই ক্ষতিকর হোক না কেন, আপনি সর্বদা এটি থেকে পরিত্রাণ পেতে পারেন বা এটিকে আপনার ম্যাকের ক্ষতি করা থেকে বিরত রাখতে পারেন৷

ম্যাক থেকে কিভাবে শ্লেয়ার সরাতে হয়

আপনি যদি সন্দেহ করেন যে এই দূষিত ট্রোজান ভাইরাস আপনার ম্যাকের ক্ষতি করেছে, নীচে কিছু শ্লেয়ার অপসারণ পদ্ধতি রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন:

পদ্ধতি #1:কোনো তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার না করেই শ্লেয়ার সরান

হ্যাঁ, কোনো থার্ড-পার্টি অ্যাপের সম্পৃক্ততা ছাড়াই শ্লেয়ার অপসারণ করা সম্ভব। প্রথমত, আপনাকে ফাইন্ডার ব্যবহার করে যেকোনো সন্দেহজনক অ্যাপ আনইনস্টল করতে হবে। এবং তারপর, সাফারি, ফায়ারফক্স এবং ক্রোম থেকে ট্রোজান মুছে দিন।

ফাইন্ডার ব্যবহার করে যেকোনো সন্দেহজনক অ্যাপ মুছুন

আপনার macOS সংস্করণ নির্বিশেষে, ম্যালওয়্যার এবং অ্যাডওয়্যার সরানোর প্রক্রিয়া সাধারণত একই। এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

  1. খুলুন ফাইন্ডার এবং অ্যাপ্লিকেশন নির্বাচন করুন .
  2. এই মুহুর্তে, আপনার Mac এ ইনস্টল করা সমস্ত অ্যাপের একটি তালিকা খুলবে। তালিকার মধ্য দিয়ে যান এবং কোনো অজানা এবং সন্দেহজনক-সুদর্শন অ্যাপস মুছে ফেলুন। যেকোনো সন্দেহজনক অ্যাপে ডান-ক্লিক করুন এবং ট্র্যাশে সরান-এ ক্লিক করুন। বিকল্পভাবে, অ্যাপটিকে ট্র্যাশে টেনে আনুন ফোল্ডার।

সাফারি, ফায়ারফক্স এবং ক্রোম থেকে শ্লেয়ার ট্রোজান মুছুন

আপনার ওয়েব ব্রাউজার চালু হওয়ার পরে কি এলোমেলো পৃষ্ঠাগুলি খোলা হয়? ওয়েব ব্রাউজ করার সময় কি অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলি এলোমেলোভাবে পপিং হয়? তাহলে সম্ভবত শ্লেয়ার ট্রোজান আপনার ম্যাকে আক্রমণ করেছে৷

শ্লেয়ার ট্রোজান আপনার অজান্তেই আপনার ওয়েব ব্রাউজারের সেটিংস পরিবর্তন করতে পারে। এমনকি আপনাকে একটি সন্দেহজনক ওয়েবসাইটে পুনঃনির্দেশিত করা হতে পারে এবং অতিরিক্ত টুলবার এবং এক্সটেনশনগুলি দেখতে পারেন৷ তবে আতঙ্কিত হওয়ার কারণ নেই। আপনার যা করা উচিত তা হল আপনার ব্রাউজারের ডিফল্ট সেটিংস ফিরিয়ে আনা।

সাফারি থেকে শ্লেয়ার ট্রোজান মুছতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. Safari খুলুন .
  2. এর মেনুতে ক্লিক করুন এবং পছন্দগুলি বেছে নিন . এটি সাফারি পছন্দগুলি চালু করবে৷ উইন্ডো।
  3. এক্সটেনশনে নেভিগেট করুন ট্যাব এবং ইনস্টল করা কোনো সন্দেহজনক এক্সটেনশন সন্ধান করুন। আপনি যদি একটি খুঁজে পান, এটিতে ক্লিক করুন এবং আনইনস্টল করুন টিপুন৷ . সাফারিতে অন্য সব সন্দেহজনক এক্সটেনশনের সাথে এটি করুন৷
  4. একবার হয়ে গেলে, সাধারণ-এ নেভিগেট করুন ট্যাব ডিফল্ট সার্চ ইঞ্জিন এর অধীনে মান পরিবর্তন করুন Google-এর কাছে।

মোজিলা ফায়ারফক্স থেকে শ্লেয়ার ট্রোজান মুছে ফেলতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. লঞ্চ করুন মোজিলা ফায়ারফক্স।
  2. মেনুতে ক্লিক করুন বোতাম।
  3. এই মুহুর্তে, আপনার স্ক্রিনে একটি ড্রপ-ডাউন মেনু প্রদর্শিত হবে। প্রশ্ন চিহ্ন (?) ক্লিক করুন আইকন।
  4. নির্বাচন করুন সমস্যা সমাধানের তথ্য। আপনি যদি এই বিকল্পটি দেখতে না পান তবে about:support টাইপ করুন ঠিকানা বারে এবং এন্টার চাপুন .
  5. নির্বাচন করুন Firefox রিফ্রেশ করুন।
  6. আপনাকে আপনার কর্ম নিশ্চিত করতে বলা হবে। Firefox রিফ্রেশ করুন ক্লিক করুন আবার।
  7. মজিলা ফায়ারফক্স এখন শ্লেয়ার ট্রোজান দ্বারা ট্রিগার হওয়া যেকোনো সমস্যা সমাধান করতে শুরু করবে। একবার হয়ে গেলে, সমাপ্তি টিপুন বোতাম।

Google Chrome থেকে Shlayer Trojan মুছে ফেলতে, আপনার যা করা উচিত তা এখানে:

  1. লঞ্চ করুন Google Chrome
  2. তিন-বিন্দুযুক্ত মেনুতে ক্লিক করুন এবং আরো টুলস বেছে নিন।
  3. এক্সটেনশন-এ যান .
  4. বর্তমানে Google Chrome এ ইনস্টল করা এক্সটেনশনগুলির তালিকার মধ্য দিয়ে যান৷ আপনি যদি একটি অ্যাড-অন দেখেন যা আপনার প্রশাসক দ্বারা ইনস্টল করা দিয়ে স্বাক্ষরিত অথবা এন্টারপ্রাইজ নীতি দ্বারা ইনস্টল করা, তারপর এটি সরান৷
  5. এরপর, তিন-বিন্দুযুক্ত মেনুটি আবার খুলুন এবং সেটিংস নির্বাচন করুন .
  6. নীচে স্ক্রোল করুন এবং উন্নত ক্লিক করুন .
  7. রিসেট খুঁজুন বিভাগ এবং রিসেট টিপুন .
  8. Chrome এখন পরিষ্কার করার প্রক্রিয়া শুরু করবে। এটি শেষ হয়ে গেলে, এর সার্চ ইঞ্জিন, নতুন ট্যাব পৃষ্ঠা এবং হোম পৃষ্ঠা সেটিংস তাদের নিজ নিজ ডিফল্ট মানগুলিতে ফিরে আসবে৷

পদ্ধতি #2:অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করে শ্লেয়ার ট্রোজান সরান

আপনি যদি দ্রুত এবং সহজ উপায়ে শ্লেয়ার ট্রোজান অপসারণ করতে চান, তাহলে একটি অ্যান্টিভাইরাস টুল ইনস্টল করুন। আপনি সর্বদা বিনামূল্যে একটি পেতে পারেন, তবে দীর্ঘমেয়াদে সমস্যা এড়াতে আপনি এটির অফিসিয়াল বিকাশকারীর ওয়েবসাইট থেকে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ডাউনলোড করেছেন তা নিশ্চিত করুন৷ বৈধ এবং নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, ব্রাউজার হাইজ্যাকার, অবাঞ্ছিত প্রোগ্রাম, অ্যাডওয়্যার সফ্টওয়্যার, এবং ট্রোজানগুলির একটি সুযোগ থাকবে না৷

পদ্ধতি #3:সমস্ত সম্ভাব্য অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন (PUAs) সরান

শ্লেয়ার ট্রোজান একটি সম্ভাব্য অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন হিসাবে নিজেকে ছদ্মবেশ ধারণ করতে পারে, তাই নিশ্চিত হন যে আপনার ম্যাক কোনো PUA মুক্ত।

আপনার Mac থেকে PUAs সরাতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ক্লিক করুন ফাইন্ডার একটি ফাইন্ডার উইন্ডো খুলতে।
  2. অ্যাপ্লিকেশানগুলি চয়ন করুন৷ .
  3. যে উইন্ডোটি খোলে, সেখানে দেখুন NicePlayer, Mplayer, বা অন্যান্য সন্দেহজনক অ্যাপ। আপনি যদি একটি দেখতে পান তবে এটিকে ট্র্যাশে টেনে আনুন .
  4. এখন, সন্দেহজনক অ্যাপগুলির সাথে এখনও অবাঞ্ছিত উপাদান যুক্ত আছে কিনা তা পরীক্ষা করতে আপনার Mac স্ক্যান করুন৷

পদ্ধতি #4:সমস্ত শ্লেয়ার ট্রোজান-সম্পর্কিত ফাইল এবং ফোল্ডারগুলি সরান

আপনি কি মনে করেন যে আপনার ম্যাকে এখনও শ্লেয়ার ট্রোজান-সম্পর্কিত ফাইল এবং ফোল্ডারগুলি লুকিয়ে আছে? তাহলে আপনার যা করা উচিত তা এখানে:

  1. ক্লিক করুন ফাইন্ডার এবং নেভিগেট করুন যান> ফোল্ডারে যান৷
  2. টেক্সট ফিল্ডে, ইনপুট /লাইব্রেরি/লঞ্চ এজেন্ট।
  3. যেকোন সন্দেহজনক ফাইল খুঁজুন এবং সেগুলিকে সেখানে নিয়ে যান কিছু ফাইল যা আপনাকে খুঁজে বের করতে হবে:
    • Installmac.AppRemoval.plist
    • Myppes.download.plist
    • Mykotlerino.ltvbit.plist
    • Kuklorest.update.plist
  4. এরপর, /লাইব্রেরি/LaunchDaemons-এ যান ফোল্ডার।
  5. যেকোন সন্দেহজনক ফাইল খুঁজুন এবং সেগুলিকে ট্র্যাশে সরান৷ . এই ফাইলগুলির উদাহরণ হল:
    • com.aoudad.net-preferences.plist
    • com.myppes.net-preferences.plist
    • com.kuklorest.net-preferences.plist
    • Com.avickUpd.plist

কিভাবে শ্লেয়ারের ইনস্টলেশন প্রতিরোধ করবেন

শ্লেয়ার এবং অন্যান্য সম্ভাব্য ক্ষতিকারক অ্যাপ্লিকেশনের ইনস্টলেশন প্রতিরোধ করতে, ওয়েব ব্রাউজ করার সময় সতর্কতা অবলম্বন করুন, বিশেষ করে সফ্টওয়্যার ডাউনলোড, আপডেট বা ইনস্টল করার সময়। সর্বদা মনে রাখবেন যে অনুপ্রবেশকারী বিজ্ঞাপনগুলি প্রায়শই বৈধ হিসাবে ছদ্মবেশ ধারণ করে। একবার ক্লিক করলে, তারা আপনাকে শুধুমাত্র সন্দেহজনক ওয়েবসাইটগুলিতে পুনঃনির্দেশ করবে৷

যদি আপনি সন্দেহজনক অ্যাপ বা এক্সটেনশন ডাউনলোড করেন, সেগুলি এখনই সরিয়ে ফেলুন। একটি অ্যাপ্লিকেশন আপডেট করার প্রয়োজন হলে, নিশ্চিত করুন যে আপনি অ্যাপটির বিকাশকারীর অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় আপডেটগুলি ডাউনলোড করেছেন৷

এছাড়াও, আপনার ম্যাকে একটি বিশ্বস্ত অ্যান্টি-ম্যালওয়্যার টুল ইনস্টল এবং চলমান আছে তা নিশ্চিত করুন। এটি আপনার ম্যাকের ক্ষতি করার আগে ভাইরাস এবং ম্যালওয়্যার সত্তাগুলি সনাক্ত করতে এবং নির্মূল করতে সহায়তা করবে৷

র্যাপিং আপ

এখন, আপনার ম্যাক বিরক্তিকর শ্লেয়ার ট্রোজান এবং অন্যান্য সম্ভাব্য হুমকি থেকে মুক্ত হওয়া উচিত। আবার, ম্যাকের নিরাপত্তার চাবিকাঠি হল সতর্কতা। যতক্ষণ আপনি ক্লিক করার আগে চিন্তা করেন, ততক্ষণ আপনার ফাইল এবং ডেটা নিরাপদ থাকবে।

আপনি কি শলেয়ার ট্রোজান অপসারণের অন্যান্য উপায় জানেন? কমেন্টে আমাদের জানান!


  1. ট্রোজান ম্যালওয়্যার কি? চূড়ান্ত নির্দেশিকা

  2. Trojan.Win32.Generic কি?

  3. হংস ম্যালওয়্যার কি

  4. TikTok ম্যালওয়্যার কি?