কম্পিউটার

কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়

একটি অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে স্পাইওয়্যার সনাক্ত করার উপায়

স্পাইওয়্যার নকশা দ্বারা লুকানো হয়, যা এটি সনাক্ত করা কঠিন করে তোলে। আপনি "স্পাইওয়্যার" শিরোনামের অ্যাপগুলির তালিকায় একটি আইকন দেখতে যাচ্ছেন না। কিন্তু সংক্রমণের অন্যান্য লক্ষণ রয়েছে যা আপনাকে অ্যান্ড্রয়েড ডিভাইসে স্পাইওয়্যার সনাক্ত করতে সাহায্য করবে।

আপনার ফোন কোনো লুকানো গুপ্তচর অ্যাপ দিয়ে ট্যাপ করা হয়েছে কিনা তা জানতে, এটি দেখুন:

  • অব্যক্ত স্লোডাউন বা ক্র্যাশ। অ্যাপগুলি লোড হতে বেশি সময় নেয়, আপনার OS বাগে বলে মনে হয়, অ্যাপ্লিকেশানগুলি জমে যায় বা আপনার ফোন সাধারণভাবে ধীর বলে মনে হয়৷

  • ব্যাটারি এবং ডেটা দ্রুত নিষ্কাশন হয়৷৷ স্পাইওয়্যার সফ্টওয়্যারটি লুকিয়ে থাকার লক্ষ্যে ব্যাকগ্রাউন্ডে শান্তভাবে চলে, তবে এটি প্রক্রিয়ায় প্রচুর অতিরিক্ত ব্যাটারি এবং ডেটা ব্যবহার করে (যখন আপনি Wi-Fi ব্যবহার করেন না), যার ফলে ফোন বিলও বেশি হতে পারে৷

  • নতুন বা ভিন্ন অ্যাপ বা সেটিংস৷৷ আপনি যে অ্যাপগুলি ইনস্টল করার কথা মনে করেন না (লুকানো Android অ্যাপ সহ), বা একটি নতুন হোমপেজ বা ধ্রুবক পপ-আপের মতো সেটিংস পরিবর্তন করা, সংক্রমণ নির্দেশ করতে পারে।

  • ধ্রুবক অতিরিক্ত উত্তাপ। সাধারণ ফোন ব্যবহারে কিছুটা উষ্ণতা আসে, কিন্তু ম্যালওয়্যারের কারণে আপনার ফোন স্বাভাবিকের চেয়ে অনেক বেশি গরম হতে পারে।

এই সমস্যাগুলির সুনির্দিষ্ট কারণ নির্ণয় করা কঠিন হতে পারে, কারণ এগুলি অন্য ধরনের Android ম্যালওয়ারের কারণে হতে পারে যা সরানো দরকার৷ আপনার ফোন পেগাস স্পাইওয়্যার দ্বারা সংক্রামিত না হয় তা নিশ্চিত করতে, পেগাসাসের জন্য আমাদের উত্সর্গীকৃত নির্দেশিকা অনুসরণ করুন৷

গতি, ব্যাটারি বা অতিরিক্ত গরমের সমস্যাগুলি উন্নত করতে আপনাকে আপনার Android এর গতি বাড়াতে বা আপনার Android পরিষ্কার করতে হতে পারে৷

কিভাবে Android থেকে স্পাইওয়্যার সরাতে হয়

আপনি যদি সন্দেহ করেন যে আপনার সংক্রমণ হয়েছে, তাহলে আপনার অবিলম্বে Android স্পাইওয়্যার অপসারণের সাথে এগিয়ে যাওয়া উচিত। সাইবার অপরাধীদের কাছে আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করার সুযোগ পাওয়ার আগে আপনি স্পাইওয়্যারটিকে সরাতে চান। সৌভাগ্যবশত, অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সরাতে শেখা খুব কঠিন নয় — এবং আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে।

বিকল্প 1:একটি স্পাইওয়্যার অপসারণ টুল ব্যবহার করুন

আপনি একজন ম্যালওয়্যার বিশেষজ্ঞ না হলে, স্পাইওয়্যার অপসারণ টুল ব্যবহার করা লুকানো গুপ্তচরদের রুট আউট করার সর্বোত্তম উপায় এবং নিশ্চিত করুন যে আপনি সমস্ত চিহ্ন মুছে ফেলেছেন৷ তবে সাবধান — আপনার শুধু গুগল প্লে স্টোরে গিয়ে কোনো পুরানো অ্যান্টিভাইরাস অ্যাপ ডাউনলোড করা উচিত নয়।

সেখানে অনেক নকল অ্যাপ আছে যেগুলো আসলে ছদ্মবেশে ম্যালওয়্যার। নিশ্চিত করুন যে আপনি একজন স্বনামধন্য বিকাশকারীর কাছ থেকে একটি বৈধ মোবাইল নিরাপত্তা অ্যাপ ব্যবহার করছেন৷

বিনামূল্যের Avast One অ্যাপটি আমাদের বিনামূল্যের Avast মোবাইল নিরাপত্তা অ্যাপে Android-এর জন্য সেরা স্পাইওয়্যার রিমুভারগুলির মধ্যে একটি অন্তর্ভুক্ত করে। এটি সমস্ত ধরণের ম্যালওয়্যার সনাক্ত করে এবং অপসারণ করে এবং ভবিষ্যতে সংক্রমণ প্রতিরোধ করে। আপনার Android এ স্পাইওয়্যারের জন্য কীভাবে স্ক্যান করবেন তা এখানে রয়েছে:

  1. Avast One ডাউনলোড এবং ইনস্টল করুন।

  2. স্পাইওয়্যার বা অন্য কোনো ধরনের ম্যালওয়্যার এবং ভাইরাস শনাক্ত করতে একটি অ্যান্টিভাইরাস স্ক্যান (স্মার্ট স্ক্যান) চালান।

    কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়
  3. স্পাইওয়্যার এবং লুকিয়ে থাকতে পারে এমন অন্য কোনো হুমকি অপসারণ করতে অ্যাপের নির্দেশাবলী অনুসরণ করুন।

স্পাইওয়্যার-মুক্ত হতে এতটুকুই লাগে!

বিকল্প 2:ম্যানুয়ালি স্পাইওয়্যার সরান

আপনি যদি নিজেরাই সমস্যাগুলিকে রুট করতে চান তবে এখানে নেওয়ার পদক্ষেপগুলি রয়েছে৷ প্রথমে, আপনাকে নিরাপদ মোডে আপনার ফোন রিবুট করতে হবে . নিরাপদ মোড সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপকে চলতে বাধা দেয়, তাই আপনি যাচাই করতে সক্ষম হবেন যে আপনার ফোনের অদ্ভুত আচরণ কোনো ভিন্ন সমস্যার পরিবর্তে স্পাইওয়্যার থেকে আসছে।

  1. আপনার পাওয়ার অফ এবং রিস্টার্ট বিকল্পগুলি দেখতে আপনার ফোনের পাওয়ার বোতামটি ধরে রাখুন৷

    কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়
  2. পাওয়ার অফ দীর্ঘক্ষণ-টিপুন৷ বিকল্প এবং নিরাপদ মোডে রিবুট করুন অপশন আসবে। ঠিক আছে আলতো চাপুন .

    কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়
  3. নীচে বাম দিকের ইঙ্গিতের মাধ্যমে আপনি নিরাপদ মোডে আছেন তা দেখতে সক্ষম হওয়া উচিত।

    কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়
  4. দূষিত হতে পারে এমন সন্দেহজনক অ্যাপগুলিকে সরিয়ে ফেলার এখন সময়। আপনার সেটিংস খুলুন এবং অ্যাপস আলতো চাপুন অথবা অ্যাপ এবং বিজ্ঞপ্তি আপনার Android এর সংস্করণের উপর নির্ভর করে।

    কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়
  5. আপনার অ্যাপ্লিকেশানগুলির মাধ্যমে সাজান এবং আপনি চিনতে পারেন না এমন কিছু সন্ধান করুন৷ একবার আপনি ক্ষতিকারক অ্যাপ শনাক্ত করলে, আনইনস্টল করুন এ আলতো চাপুন আপনার ডিভাইস থেকে এটি সরাতে। আপনি যদি নিশ্চিত না হন, অন্যদেরও এতে সমস্যা হয়েছে কিনা তা দেখতে অ্যাপটির নাম গুগল করার চেষ্টা করুন।

    কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়
  6. অ্যাপটি যদি সত্যিই গোপন হয়, তাহলে এতে ডিভাইস প্রশাসকের অনুমতি থাকতে পারে যা আপনাকে এটি আনইনস্টল করতে বাধা দেয়। সেই ক্ষেত্রে, আপনাকে অনুমতিগুলি সরাতে হবে। আপনার ফোনের ধরন এবং আপনার Android এর সংস্করণের উপর নির্ভর করে প্রক্রিয়াটি কিছুটা পরিবর্তিত হয়, তবে আপনাকে সেটিংস-এ নেভিগেট করতে হবে> নিরাপত্তা > উন্নত> ডিভাইস অ্যাডমিনিস্ট্রেটর .

  7. ডিভাইস প্রশাসকের অনুমতি সহ অ্যাপের তালিকা থেকে, দূষিত অ্যাপের পাশের বক্সটি আনচেক করুন। অন্য কোন সন্দেহজনক অ্যাপের কাছে এই অনুমতি আছে কিনা তা পরীক্ষা করারও এটি একটি ভাল সুযোগ — যদি তাই হয়, তাহলে সেগুলিকেও সরিয়ে দিন।

    কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়
  8. পপ আপ হওয়া তালিকা থেকে, এই ডিভাইস অ্যাডমিন অ্যাপ নিষ্ক্রিয় করুন এ আলতো চাপুন .

  9. আপনার অ্যাপের তালিকায় ফিরে যান। এখন আপনি যে অ্যাপটি আগে করতে পারেননি সেটি আনইনস্টল করতে পারেন, সাথে সন্দেহজনক মনে হয় এমন অন্য কিছুর সাথে।

  10. আপনার ফোন রিস্টার্ট করুন, এটিকে সাধারণ মোডে বুট করুন এবং এটি পরীক্ষা করুন৷

আশা করি, আপনি স্পাইওয়্যারটি সরিয়ে ফেলেছেন এবং আপনার ফোন এখন স্বাভাবিকভাবে কাজ করে। যদি তা না হয়, তাহলে আপনাকে নিরাপদ মোডে ফিরে আসতে হবে এবং আরও অ্যাপ বা অস্থায়ী ফাইল মুছে ফেলার সাথে পরীক্ষা করতে হবে। আপনি স্পাইওয়্যারটি সরিয়ে ফেলেছেন তা যাচাই করতে, আপনি উপরে বর্ণিত একটি অ্যান্টিভাইরাস স্ক্যানও করতে পারেন।

আপনি যদি সন্দেহ করেন যে আপনার পরিচিত কেউ আপনার ডিভাইসে স্পাইওয়্যার অ্যাপ ইনস্টল করেছে, আপনার পাসওয়ার্ড রিসেট করুন এবং দেখুন আপনি অতিরিক্ত নিরাপত্তা যোগ করতে পারেন কিনা (যেমন সাইন ইন করার জন্য একটি পাসকোড বা ফিঙ্গারপ্রিন্ট প্রয়োজন)।

যদি আপনার ফোনের সমস্যা সমাধানের জন্য কিছুই কাজ না করে, তাহলে আপনার শেষ বিকল্প হল ফ্যাক্টরি রিসেট করা।

বিকল্প 3:একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করুন

যদি উপরের বিকল্পগুলির মধ্যে কোনটি কাজ না করে তবে আপনি একটি ফ্যাক্টরি রিসেট করতে পারেন। একটি ফ্যাক্টরি রিসেট স্পাইওয়্যার সহ আপনার ফোনের সবকিছু মুছে ফেলবে৷ আপনার ফটো, অ্যাপস এবং অন্যান্য ডেটা হারানো রোধ করতে এটি করার আগে আপনার ফোনের একটি ব্যাকআপ আছে তা নিশ্চিত করুন৷ আপনি স্পাইওয়্যার সমস্যার সম্মুখীন হওয়া শুরু করার আগে থেকে আপনার ফোনটিকে একটি ব্যাকআপে পুনরুদ্ধার করতে হবে .

আপনার ডিভাইসটি কীভাবে মুছবেন এবং ডিফল্ট ফ্যাক্টরি সেটিংসে ফিরিয়ে আনবেন তা এখানে রয়েছে:

  1. সেটিংস -এ নেভিগেট করুন সিস্টেম > রিসেট বিকল্পগুলি৷ .

  2. আপনার কোন ফোন আছে তার উপর নির্ভর করে, ফ্যাক্টরি ডেটা রিসেট এ আলতো চাপুন অথবা সমস্ত ডেটা মুছুন (ফ্যাক্টরি রিসেট) .

    কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়
  3. ডিভাইস রিসেট করুন ট্যাপ করে নিশ্চিত করুন .

    কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়
  4. আপনার ফোন আপনাকে আপনার পাসওয়ার্ড বা পিন লিখে নিশ্চিত করতে বলবে।

  5. সবকিছু মুছে ফেলতে এবং রিসেট করতে কিছু সময় লাগবে এবং আপনার ফোনটি তখন রিবুট হবে যেন এটি একটি নতুন ডিভাইস।

    কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়
  6. আপনার ফোন আপনাকে জিজ্ঞাসা করবে আপনি নতুন করে শুরু করতে চান বা ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করতে চান কিনা। আপনি যদি একটি ব্যাকআপ ব্যবহার করেন, আপনার ফোনে সমস্যার সম্মুখীন হওয়া শুরু করার আগে থেকে একটি নির্বাচন করতে সতর্ক থাকুন (অন্য কথায়, স্পাইওয়্যার পুনরায় ইনস্টল না করার বিষয়টি নিশ্চিত করুন!)।

    কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়
  7. স্পাইওয়্যার চলে যাবে! ভবিষ্যতে ম্যালওয়্যার সংক্রমণ রোধ করতে এখন Android এর জন্য একটি অ্যান্টিভাইরাস অ্যাপ অ্যান্টিভাইরাস অ্যাপ ইনস্টল করার কথা বিবেচনা করুন৷

স্পাইওয়্যারকে এত বিপজ্জনক করে তোলে কি?

স্পাইওয়্যার একটি বিশেষ বিপজ্জনক ধরনের ম্যালওয়্যার কারণ এটি আপনার ডিভাইসের ভিতরে লুকিয়ে থাকে আপনার অজান্তেই আপনার ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করে। ক্ষতিকারক স্পাইওয়্যার একটি গুরুতর হুমকি, কারণ এটি সনাক্ত করা কঠিন এবং ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড, ব্যাঙ্কিং বিবরণ, ক্রেডিট কার্ডের তথ্য এবং অবস্থান ডেটার মতো সংবেদনশীল ব্যক্তিগত ডেটা চুরি করতে পারে৷

সাইবার অপরাধীরা ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস পেতে এবং আপনার আচরণ ট্র্যাক করতে দূষিত গুপ্তচরবৃত্তি সফ্টওয়্যার ব্যবহার করে। হ্যাকাররা সহজেই স্পাইওয়্যার দিয়ে উন্মোচিত ডেটা ব্যবহার করে পরিচয় চুরি, জালিয়াতি এবং অন্যান্য অপরাধ করতে পারে৷

(স্পাইওয়্যার অপসারণের জন্য আমাদের ধাপে সরাসরি এড়িয়ে যেতে চান? আমাদের স্পাইওয়্যার অপসারণের নির্দেশাবলীতে নিচে যান।)

স্পাই সাধারণত তাদের বিষয় রেকর্ড করে, এবং স্পাইওয়্যার এর ব্যতিক্রম নয়। আপনার Android এ স্পাইওয়্যারের ধরনের উপর নির্ভর করে, এটি আপনার ডিভাইসের মাধ্যমে অডিও বা ভিডিও রেকর্ড করতে বা আপনার ব্রাউজিং ইতিহাস বা শারীরিক অবস্থান ট্র্যাক করতে সক্ষম হতে পারে। কীলগার নামক স্পাইওয়্যারের বিশেষ ফর্মগুলি এমনকি আপনার টাইপ করা সমস্ত কিছু রেকর্ড করতে পারে৷

যখন আপনার পরিচিত কেউ আপনার অনুমতি বা অজান্তে আপনার ডিভাইসে একটি গুপ্তচরবৃত্তি অ্যাপ ইনস্টল করে, তখন এটিকে স্টকারওয়্যার হিসাবে উল্লেখ করা হয়। এই ধরনের অ্যাপগুলি সাধারণত ঈর্ষান্বিত অংশীদার, সন্দেহভাজন নিয়োগকর্তা বা অতিরিক্ত উদ্বিগ্ন অভিভাবকরা ব্যবহার করেন।

স্টলকারওয়্যার অন্যান্য ধরনের স্পাইওয়্যার থেকে একটু আলাদা, কারণ এটি আপনার ডেটা অজানা সাইবার অপরাধীদের কাছে পাঠায় না কিন্তু আপনার ব্যক্তিগতভাবে পরিচিত কাউকে পাঠায়। স্টকারওয়্যার ব্ল্যাকমেইল, চাঁদাবাজি বা গার্হস্থ্য সহিংসতা বা অপব্যবহারের হাতিয়ার হিসাবে ব্যবহার করা যেতে পারে। যেমন, স্টকারওয়্যার একটি অত্যন্ত বিপজ্জনক গোপনীয়তা লঙ্ঘন।

সর্বোপরি, স্পাইওয়্যারটি অদৃশ্য হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে, যা এটি সনাক্ত করা এবং অপসারণ করা কঠিন করে তোলে।

স্পাইওয়্যার কোথা থেকে আসে?

স্পাইওয়্যার কয়েকটি ভিন্ন উপায়ে আপনার ডিভাইসে লুকিয়ে থাকতে পারে:

  • কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়দূষিত অ্যাপ। যদিও Google তাদের প্লে স্টোরে অনুমতি দেয় এমন অ্যাপগুলির জন্য একটি যাচাইকরণ প্রক্রিয়া রয়েছে, ম্যালওয়্যার কখনও কখনও এর মধ্য দিয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ, 2019 সালে, Avast আটটি স্টকারওয়্যার অ্যাপ আবিষ্কার করেছে এবং সেগুলি রিপোর্ট করেছে। Google অ্যাপগুলি সরিয়ে দিয়েছে, কিন্তু শুধুমাত্র সেগুলি 140,000 বার ডাউনলোড হওয়ার পরে৷

  • কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়স্ক্যাম। ফিশিং এবং অন্যান্য ইমেল বা এসএমএস স্ক্যামগুলির মধ্যে একটি সাইবার অপরাধী একটি ব্যবসা বা বন্ধুর ছদ্মবেশী করে তাদের শিকারকে দূষিত কিছু ডাউনলোড করতে বা ব্যক্তিগত তথ্য প্রকাশ করার জন্য প্রতারণা করে৷

  • কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়মালভার্টাইজিং। সাইবার অপরাধীরা বিজ্ঞাপনে ম্যালওয়্যার সন্নিবেশ করতে পারে, যা পরে বিজ্ঞাপন নেটওয়ার্কের মাধ্যমে বিতরণ করা হয়। আপনি যদি ভুলবশত কোনো বিজ্ঞাপন বা পপ-আপে ক্লিক করেন, তাহলে আপনি অনিচ্ছাকৃতভাবে দূষিত কোড ডাউনলোড করতে পারেন।

  • কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে স্পাইওয়্যার সনাক্ত ও সরানো যায়ডিভাইস থেকে সরাসরি ডাউনলোড। এটি তখন হয় যখন কেউ আপনার ডিভাইসে শারীরিক অ্যাক্সেস পায় এবং সরাসরি এতে স্টকারওয়্যার ডাউনলোড করে। তারা আপনার ডিভাইসে যে স্পাইওয়্যার রাখে তা আপনার অবস্থান ট্র্যাক করতে পারে বা আপনার ওয়েব কার্যকলাপ এবং ডিভাইসের ব্যবহার নিরীক্ষণ করতে পারে। এটি এমন কি একটি কীলগার হতে পারে যা আপনার টাইপ করা সমস্ত কিছু রেকর্ড করে৷

সকল অ্যান্ড্রয়েড ডিভাইস কি স্পাইওয়্যার পেতে পারে?

অ্যান্ড্রয়েড ফোনের জন্য স্পাইওয়্যার খুব সাধারণ এবং দুর্ভাগ্যবশত সমস্ত অ্যান্ড্রয়েড ফোন এবং ট্যাবলেট স্পাইওয়্যার সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ। এবং যখন স্পাইওয়্যার একটি ভাইরাস নয় - এটি ক্ষতিকারক সফ্টওয়্যারের একটি ভিন্ন রূপ - ফোনগুলি পারি অনেক ধরনের ম্যালওয়্যার পান।

স্মার্টওয়াচ, স্মার্ট টিভি এবং অন্যান্য ডিভাইসের মতো অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসের ক্ষেত্রে ঝুঁকি অনেক কম। যদিও সফ্টওয়্যার এবং ইন্টারনেট অ্যাক্সেস রয়েছে এমন যেকোনো ডিভাইস প্রযুক্তিগতভাবে ম্যালওয়্যারের জন্য একটি সম্ভাব্য লক্ষ্য, সমস্ত ডিভাইস সাইবার অপরাধীদের দ্বারা সমানভাবে লক্ষ্যবস্তু হতে পারে না। কিন্তু ভবিষ্যতে এটি পরিবর্তন হতে পারে, কারণ IoT সেক্টর আরও বেশি জনপ্রিয় হয়ে উঠছে।

অ্যান্ড্রয়েড ফোনের জন্য স্পাইওয়্যার খুবই সাধারণ এবং দুর্ভাগ্যবশত সমস্ত অ্যান্ড্রয়েড ফোন এবং ট্যাবলেট স্পাইওয়্যার সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ৷

একটি হ্যাকার গুপ্তচরবৃত্তির ধারণা, উদাহরণস্বরূপ, আপনার স্মার্টওয়াচের মাধ্যমে আপনার সমস্ত স্বাস্থ্য ডেটা অবশ্যই বিরক্তিকর। সৌভাগ্যবশত, স্মার্টওয়াচগুলি আজ মূলত আপনার ফোনের একটি এক্সটেনশন হিসাবে চলে৷ তাই আপনি যদি আপনার ফোনকে স্পাইওয়্যারের বিরুদ্ধে সঠিকভাবে সুরক্ষিত রাখেন, তাহলে আপনার অন্যান্য ডিভাইসগুলিও সুরক্ষিত থাকবে।

অন্যান্য ডিভাইস থেকে স্পাইওয়্যার সরান

এটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোন এবং ট্যাবলেট নয় যা স্পাইওয়্যার পেতে পারে। কিভাবে আপনার সমস্ত ডিভাইস থেকে স্পাইওয়্যার থেকে পরিত্রাণ পেতে হয় তা জানতে আমাদের অন্যান্য গাইড দেখুন৷

  • কিভাবে PC থেকে স্পাইওয়্যার সরাতে হয়

  • কিভাবে আইফোন থেকে স্পাইওয়্যার সরাতে হয়

আপনার Android ডিভাইসের জন্য ডিজাইন করা স্পাইওয়্যার সুরক্ষা পান

Avast One আপনাকে স্পাইওয়্যার সংক্রমণ, ভাইরাস এবং অন্যান্য ধরণের ম্যালওয়্যারের বিরুদ্ধে 24/7 সুরক্ষা দেয়। এবং আপনি সহজেই সংক্রামিত অ্যাপ এবং ক্ষতিকারক লিঙ্কগুলি আপনার ডিভাইসকে প্রভাবিত করার সুযোগ পাওয়ার আগেই সনাক্ত করতে পারবেন।

এছাড়াও, অ্যাভাস্ট ওয়ানের সাথে বিনামূল্যে ভিপিএন অ্যাক্সেস, ডেটা ফাঁস এবং লঙ্ঘনের বিরুদ্ধে সুরক্ষা, জাঙ্ক ফাইল অপসারণ এবং আরও অনেক কিছু পান


  1. কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন থেকে একটি ভাইরাস অপসারণ করবেন

  2. ম্যানুয়াল অনুসন্ধান ছাড়াই অ্যান্ড্রয়েড থেকে বড় ফাইলগুলি কীভাবে সরানো যায়

  3. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে সদৃশগুলি সরাতে হয়?

  4. অ্যান্ড্রয়েড ফোনে স্পাইওয়্যার সনাক্ত করার সেরা উপায়