কম্পিউটার

ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

আপনি কি ভুলবশত গুরুত্বপূর্ণ ফটোগুলি মুছে ফেলেছেন আপনার ম্যাকবুক থেকে?

যদি হ্যাঁ, তাহলে এই নির্দেশিকাটি আপনার জন্য। এই নিবন্ধে, আমরা মুছে ফেলা ফটো পুনরুদ্ধার করার কিছু সেরা উপায় শেয়ার করতে যাচ্ছি ম্যাকবুক থেকে যাতে আপনি কোনো ঝামেলা ছাড়াই ভুলবশত মুছে ফেলা ছবি ফিরে পেতে পারেন।

পার্ট 1:আমার ম্যাকে আমার মুছে ফেলা ছবিগুলি কোথায়?

পুনরুদ্ধার সমাধানগুলিতে ডাইভ করার আগে, প্রথমে জেনে নেওয়া যাক কোথায় মুছে ফেলা ফাইলগুলি macOS-এ সংরক্ষিত আছে৷

সাধারণভাবে, আপনি যখন হার্ড ড্রাইভ থেকে একটি ফাইল সরিয়ে দেন, তখন ওএস অস্থায়ীভাবে এটিকে "ট্র্যাশ বিন" এ নিয়ে যায়। উইন্ডোজের মতো, আপনি সহজেই ম্যাকের "ট্র্যাশ বিন" থেকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করতে পারেন।

তবে, এটি লক্ষণীয় যে এই ফাইলগুলি শুধুমাত্র 30 দিনের জন্য সংরক্ষণ করা হয়৷ এর পরে, ফাইলটি ট্র্যাশ থেকেও সরানো হয়। এই কারণেই অনেক আগে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করা সবসময়ই একটি চ্যালেঞ্জ।

পর্ব 2:ম্যাকের জন্য সেরা ফটো পুনরুদ্ধার সফ্টওয়্যার

আপনি যদি "ট্র্যাশ বিনে" মুছে ফেলা ফটোটি খুঁজে না পান, তাহলে পরবর্তী পদক্ষেপটি হবে একটি পেশাদার ডেটা পুনরুদ্ধার সমাধান ব্যবহার করা৷

যদিও বেছে নেওয়ার জন্য বিভিন্ন বিকল্প আছে, আমরা Recoverit - Data Recovery ব্যবহার করার পরামর্শ দিই। এটি একটি সম্পূর্ণ কার্যকরী ডেটা পুনরুদ্ধার সমাধান যা উইন্ডোজ এবং ম্যাক উভয়ের জন্যই উপলব্ধ। আপনি সরাসরি আপনার ম্যাকবুকে অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে পারেন এবং বিভিন্ন ধরণের মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে এটি ব্যবহার করতে পারেন।

পুনরুদ্ধার 200 টিরও বেশি ফাইল ফর্ম্যাটকে সমর্থন করে, যার মানে আপনি মুছে ফেলা ফটো, ভিডিও, নথি, ইত্যাদি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন৷ টুলটি হার্ড ড্রাইভে একটি গভীর স্ক্যান সম্পাদন করে মুছে ফেলা ফাইল।

যখন টুলটি সফলভাবে স্টোরেজ স্ক্যান করবে, Recoverit আপনাকে প্রতিটি ফাইলকে পৃথকভাবে প্রিভিউ করতে এবং সরাসরি আপনার কম্পিউটারে সেগুলি পুনরুদ্ধার করার অনুমতি দেবে৷

পুনরুদ্ধারের কয়েকটি মূল বৈশিষ্ট্য এখানে রয়েছে - ডেটা পুনরুদ্ধার:

  • বিভিন্ন স্টোরেজ ডিভাইস থেকে ফাইল পুনরুদ্ধার করুন
  • একাধিক ফাইল ফর্ম্যাট পুনরুদ্ধার করুন
  • স্থায়ীভাবে মুছে ফেলা ফটো পুনরুদ্ধার করুন
  • সেগুলি পুনরুদ্ধার করার আগে ফাইলগুলির পূর্বরূপ দেখুন
  • স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলিকে ডেডিকেটেড বিভাগে সহজ পুনরুদ্ধারের জন্য সাজায়

3য় অংশ:ম্যাক থেকে স্থায়ীভাবে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

সুতরাং, কিভাবে 3-য় পক্ষের অ্যাপ ব্যবহার করে ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করা যায় তা এখানে।

Wondershare Recoverit — একটি ডেটা রিকভারি অ্যাপ

ধাপ 1 - আপনার Macbook এ Recoverit ডাউনলোড এবং ইনস্টল করে শুরু করুন। তারপরে, অ্যাপ্লিকেশনটি চালু করুন এবং ফটোগুলি যেখান থেকে মুছে ফেলা হয়েছে সেটি নির্বাচন করুন। স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে "স্টার্ট" এ ক্লিক করুন।

ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

ধাপ 2 - Recoverit সমস্ত মুছে ফেলা ফাইল খুঁজে পেতে আপনার Macbook এর হার্ড ড্রাইভ স্ক্যান করা শুরু করবে। আপনার হার্ড ড্রাইভের আকারের উপর নির্ভর করে এটি সম্পূর্ণ হতে কিছুটা সময় লাগতে পারে। টুলটি আপনার স্ক্রিনে রিয়েল-টাইম স্ক্যানিং ফলাফল দেখাবে। যদি আপনি ইতিমধ্যেই সেই ফাইলগুলি খুঁজে পেয়ে থাকেন যেগুলি আপনি ফিরে পেতে চান, আপনি মাঝপথে স্ক্যানিং প্রক্রিয়াটিকেও বাধা দিতে পারেন৷

ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

ধাপ 3 - এখন, স্ক্যান করা ফলাফলগুলি ব্রাউজ করুন এবং আপনি যে ফটোগুলি পুনরুদ্ধার করতে চান তা নির্বাচন করুন৷ আপনি নির্বাচিত ফটোগুলির পূর্বরূপ পরীক্ষা করতে "প্রিভিউ" বোতামটিও আলতো চাপতে পারেন৷ অবশেষে, নীচে-ডান কোণায় "পুনরুদ্ধার করুন" এ ক্লিক করুন এবং আপনি মুছে ফেলা ফটোগুলি সংরক্ষণ করতে চান এমন স্টোরেজ লোকেশন চয়ন করুন৷

ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

সুতরাং, এভাবেই আপনি Recoverit ব্যবহার করে ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি অবিলম্বে পুনরুদ্ধার করতে পারেন৷

ডিস্ক ড্রিল

একটি ম্যাকে মুছে ফেলা ছবি দ্রুত পুনরুদ্ধার করার আরেকটি উপায় হল ডিস্ক ড্রিল - একটি লাইটওয়েট ডেটা পুনরুদ্ধার অ্যাপ ব্যবহার করা। এটা এইভাবেই চলে.

ধাপ 1 — ডিস্ক ড্রিল ইনস্টল করুন এবং অ্যাপ্লিকেশন মেনু থেকে এটি চালু করুন। অনুরোধ করা হলে, অ্যাপের সাথে আপনার সেরা ডেটা পুনরুদ্ধারের অভিজ্ঞতা নিশ্চিত করতে একটি নতুন ড্রাইভার ইনস্টল করুন।

ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেনধাপ 2 — প্রধান মেনুতে, আপনি যে ড্রাইভ থেকে ছবি পুনরুদ্ধার করতে চান সেটি নির্বাচন করুন এবং হারানো ডেটা অনুসন্ধান করুন এ ক্লিক করুন . ড্রাইভ স্ক্যানের ফলাফলের সাথে উপস্থাপিত হলে, ছবি এ ক্লিক করুন .

ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেনধাপ 3 — পুনরুদ্ধারের জন্য ছবি নির্বাচন করুন এবং পুনরুদ্ধার ক্লিক করুন . খোলে একটি উইন্ডোতে, পুনরুদ্ধারের জন্য একটি ফোল্ডার নির্দেশ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .

ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেনএটাই। এখন আপনার ছবিগুলি আপনার পছন্দের ফোল্ডারে প্রদর্শিত হওয়া উচিত। আপনি যদি প্রচুর সংখ্যক ছবি পুনরুদ্ধার করতে চান, ডিস্ক ড্রিলকে কয়েক মিনিটের জাদু করতে দিন।

পার্ট 4:সফ্টওয়্যার ছাড়া অন্যান্য উপায়

Wondershare Recoverit ছাড়াও, ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করার জন্য আরও কয়েকটি সমাধান রয়েছে। আসুন একের পর এক এই সমাধানগুলির মাধ্যমে আপনাকে হেঁটে যাই যাতে আপনি আপনার পরিস্থিতি অনুযায়ী সঠিক পদ্ধতিটি বেছে নিতে পারেন।

1. ট্র্যাশ বিন থেকে ফটো পুনরুদ্ধার করুন

যেমন আমরা আগে উল্লেখ করেছি, ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করার সবচেয়ে সহজ উপায় হল ট্র্যাশ বিন ব্যবহার করা৷ সুতরাং, আপনি যদি সম্প্রতি ফটোগুলি মুছে ফেলে থাকেন তবে ট্র্যাশ থেকে ফটোগুলি পুনরুদ্ধার করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1 - "ট্র্যাশ" আইকনে আলতো চাপুন এবং মুছে ফেলা ফটোগুলি দেখুন যা আপনি পুনরুদ্ধার করতে চান৷

ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

ধাপ 2 - এখন, ফটোগুলি নির্বাচন করুন এবং কেবল ডেস্কটপে টেনে আনুন৷

এটাই; আপনি এখন ফটোগুলিকে আপনার পছন্দসই ফোল্ডারে সরাতে পারেন৷

2. iCloud থেকে ফটো পুনরুদ্ধার করুন

অনেক iOS ব্যবহারকারী তাদের সমস্ত ফাইল এক জায়গায় রাখতে নিয়মিত iCloud ব্যবহার করেন। আপনি যদি তাদের মধ্যে একজন হন তবে আপনি সহজেই আপনার iCloud অ্যাকাউন্ট থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন।

ধাপ 1 - আপনার ম্যাকবুকে, "সাফারি" চালু করুন এবং "iCloud.com" এ যান। শুরু করতে আপনার iCloud শংসাপত্র দিয়ে সাইন ইন করুন৷

ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

ধাপ 2 - এখন, "ফটো" এ ক্লিক করুন এবং "অ্যালবাম" ট্যাবে স্যুইচ করুন।

ধাপ 3 - তারপর, "সম্প্রতি মুছে ফেলা" অ্যালবামটি খুলুন। আপনি যে ফাইলগুলি ফিরে পেতে চান সেগুলি নির্বাচন করুন এবং অবশেষে আপনার ডিভাইসে সেগুলি পুনরুদ্ধার করতে "পুনরুদ্ধার করুন" এ ক্লিক করুন৷

ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

3. "ফটো" অ্যাপ

ব্যবহার করে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করুন৷

macOS একটি বিল্ট-ইন "ফটো" অ্যাপের সাথেও আসে যা সম্প্রতি মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে৷ আপনি যদি সবেমাত্র একটি ছবি মুছে ফেলে থাকেন, তাহলে ফাইলগুলি পুনরুদ্ধার করার জন্য "ফটো" অ্যাপ ব্যবহার করাই হবে সেরা সমাধান।

ধাপ 1 - আপনার ম্যাকবুকে "ফটো" অ্যাপটি খুলুন এবং বাম মেনু বার থেকে "সম্প্রতি মুছে ফেলা" ট্যাবটি বেছে নিন।

ধাপ 2 - এখন, ফাইলগুলি নির্বাচন করুন এবং আপনার ম্যাকবুকে সেভ করতে "পুনরুদ্ধার করুন" এ ক্লিক করুন৷

ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

অংশ 5:একবার মুছে ফেলা ফটোগুলি সংরক্ষণ করার টিপস

সুতরাং, এখন আপনি ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করার বিভিন্ন উপায়ের সাথে পরিচিত, আসুন ডেটা পুনরুদ্ধারের সম্ভাবনাকে সর্বাধিক করার জন্য কিছু কৌশলের মাধ্যমে আপনাকে নিয়ে যাই৷

  1. একবার আপনি ফটোগুলি মুছে ফেললে, হার্ড ড্রাইভে কোনো নতুন ফাইল যোগ না করার বিষয়টি নিশ্চিত করুন কারণ এটি বিদ্যমান অবস্থানগুলিকে ওভাররাইট করবে এবং এটি কঠিন হয়ে যাবে মুছে ফেলা ছবি পুনরুদ্ধার করতে.

  2. আপনি ফাইলগুলি পুনরুদ্ধার করার পরে, সেগুলিকে iCloud বা অন্য কোনও ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্মে আপলোড করতে ভুলবেন না৷ এইভাবে আপনি ভবিষ্যতে সেগুলি হারালেও, সেগুলি পুনরুদ্ধার করা আরও সহজ হবে

  3. যদি একটি ম্যালওয়্যার আক্রমণের কারণে ফটোগুলি মুছে ফেলা হয়, সেগুলি পুনরুদ্ধার করতে Recoverit ব্যবহার করা নিশ্চিত করুন

সুতরাং, এটি ম্যাকবুকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করতে হয় সে সম্পর্কে আমাদের নির্দেশিকা শেষ করে৷

আপনি ভুলবশত ছবিগুলি মুছে ফেলেছেন বা বাহ্যিক কারণগুলির কারণে সেগুলি হারিয়েছেন তাতে কিছু যায় আসে না, উপরে উল্লিখিত সমাধানগুলি আপনাকে সহজেই ফাইলগুলি পুনরুদ্ধার করতে সহায়তা করবে৷


  1. কীভাবে একটি মাইক্রো এসডি কার্ড থেকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করবেন?

  2. কীভাবে একটি Nikon ক্যামেরা থেকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করবেন

  3. সনি ক্যামেরা থেকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  4. ভাইরাস দ্বারা মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন