কম্পিউটার

ঠিক করুন:কোনো সফটওয়্যার ছাড়াই Windows 7 পাসওয়ার্ড রিসেট করুন

লোকেদের তাদের ইমেল অ্যাকাউন্ট বা উইন্ডোজ লগইন অ্যাকাউন্টের সাথে প্রাসঙ্গিক হোক না কেন তাদের পাসওয়ার্ড ভুলে যাওয়ার অভ্যাস রয়েছে। এটি বেশ কঠিন হয়ে যায় যখন একটি পাসওয়ার্ড ভুলে যায় কারণ সেই নির্দিষ্ট অ্যাকাউন্টে অ্যাক্সেস সীমাবদ্ধ থাকে। উইন্ডোজ 7 এটির জন্য একটি ভাল প্রতিকার আছে এবং প্রায় 99% মানুষ এটি সম্পর্কে জানেন না৷

এবং সবচেয়ে মজার বিষয়, এটি বেশ সহজ কারণ আপনি যে বিশ্ব থেকে নিষিদ্ধ হয়েছেন তা আনলক করতে 15 মিনিটের বেশি সময় লাগবে না৷

সুতরাং, কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার না করেই পাসওয়ার্ড রিসেট করা যেতে পারে৷

আপনার যা লাগবে:

Windows 7 পাসওয়ার্ড রিসেট করার উদ্দেশ্যে, আপনার একটি Windows 7 PC (এটি আবশ্যক) পাশাপাশি একটি Windows 7 সিস্টেম রিপেয়ার ডিস্ক প্রয়োজন . সম্ভবত, আপনার কাছে সিস্টেম মেরামতের ডিস্ক থাকবে না। সুতরাং, এই ডিস্কটি তৈরি করার জন্য, আপনার একটি সিডি/ডিভিডি থাকতে হবে অথবা আপনি USB ব্যবহার করতে পারেন। আপনি একটি মেরামত ডিস্ক তৈরি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

  • কন্ট্রোল প্যানেলে যান এবং সিস্টেম এবং রক্ষণাবেক্ষণ নির্বাচন করুন . ব্যাকআপ এবং পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন৷
  • বাম প্যানে ডানদিকে, একটি সিস্টেম মেরামত ডিস্ক তৈরি করুন-এ ক্লিক করুন . একটি ড্রাইভ নির্বাচন সহ একটি নতুন উইন্ডো পপ-আপ হবে৷ আপনি যে ড্রাইভটি মেরামত ডিস্ক তৈরি করতে চান সেটি নির্বাচন করুন এবং ডিস্ক তৈরি করুন টিপুন বোতাম।

ঠিক করুন:কোনো সফটওয়্যার ছাড়াই Windows 7 পাসওয়ার্ড রিসেট করুন

Windows 7 পাসওয়ার্ড রিসেট করার সমাধান:

Windows 7 এ পাসওয়ার্ড রিসেট করতে এই সহজ সমাধানটি অনুসরণ করুন।

1. উপরে তালিকাভুক্ত উইজার্ড থেকে সিস্টেম মেরামত ডিস্ক বা USB তৈরি করার পরে, পুনরায় চালু করুন আপনার পিসি সিস্টেম মেরামত ডিস্ক ব্যবহার করে এবং অনুরোধ করা হলে যে কোনো কী টিপুন। এটি একটি ইন্সটল উইন্ডোজ বুট করবে৷ যেখান থেকে আপনি সিস্টেম পুনরুদ্ধারের বিকল্প নির্বাচন করতে পারেন .

ঠিক করুন:কোনো সফটওয়্যার ছাড়াই Windows 7 পাসওয়ার্ড রিসেট করুন

2. পরবর্তী বোতামে ক্লিক করুন এবং একটি পুনরুদ্ধার সরঞ্জাম চয়ন করুন এ জানলা; কমান্ড প্রম্পট নির্বাচন করুন নীচে অবস্থিত। এটি কমান্ড প্রম্পট খুলবে।

ঠিক করুন:কোনো সফটওয়্যার ছাড়াই Windows 7 পাসওয়ার্ড রিসেট করুন

3. কমান্ড প্রম্পটের ভিতরে, এন্টার অনুসরণ করে কোডের নিম্নলিখিত লাইনটি টাইপ করুন

কপি c:windowssystem32sethc.exe c:\

4. এন্টার কী চাপার পর, বিদ্যমান পাসওয়ার্ড ওভাররাইট করতে নিম্নলিখিত কোডটি টাইপ করুন। আবার এন্টার কী টিপুন এবং যখন ওভাররাইট করতে বলা হবে, হ্যাঁ টাইপ করুন এর পরে এন্টার

কপি c:windowssystem32cmd.exe c:windowssystem32sethc.exe

ঠিক করুন:কোনো সফটওয়্যার ছাড়াই Windows 7 পাসওয়ার্ড রিসেট করুন

5. এখন, কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন। Windows 7 এর লগইন স্ক্রিনে, Shift কী 5 বার টিপুন এবং আপনি একটি কমান্ড উইন্ডো পপ-আপ দেখতে পাবেন। একটি নতুন পাসওয়ার্ড তৈরি করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন৷

নেট ব্যবহারকারী (অ্যাকাউন্টের নাম টাইপ করুন) (যেকোন পাসওয়ার্ড টাইপ করুন)

আপনি নীচের ছবিতে উদাহরণ দেখতে পারেন৷

6. এন্টার টিপুন কী এবং ওভাররাইট করার জন্য অনুরোধ করা হলে, হ্যাঁ টাইপ করুন ভিতরে কমান্ড প্রম্পট এবং আবার এন্টার টিপুন। এখন, আপনি একই মুহূর্তে আপনার সেট করা নতুন পাসওয়ার্ড ব্যবহার করে উইন্ডোজে লগইন করতে পারেন।

7. এটি আপনাকে সফলভাবে উইন্ডোজ 7-এ লগ ইন করবে। কিন্তু, এখনও একটি জিনিস বাকি আছে যেমন মূল ফাইল রাখুন জায়গায় ফিরে এই উদ্দেশ্যে, রিবুট করুন৷ আপনার পিসি আবার সিস্টেম রিপেয়ার ডিস্ক ব্যবহার করে এবং কমান্ড প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কোডটি টাইপ করুন। টাইপ করার পর এন্টার কী টিপুন।

কপি c:sethc.exe c:windowssystem32sethc.exe

ওভাররাইট করার জন্য অনুরোধ করা হলে, হ্যাঁ টাইপ করুন এবং কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন। আপনার পিসি আবার রিস্টার্ট করুন এবং আপনার কাজ শেষ।


  1. কিভাবে ডিস্ক রিসেট না করে উইন্ডোজ 8 এ পাসওয়ার্ড রিসেট করবেন

  2. শীর্ষ 3 উইন্ডোজ 7 পাসওয়ার্ড রিসেট সফ্টওয়্যার

  3. ডিস্ক ছাড়াই উইন্ডোজ 7 পাসওয়ার্ড রিসেট করার শীর্ষ 3 উপায়

  4. অ্যাডমিন পাসওয়ার্ড বা রিসেট ডিস্ক ছাড়া উইন্ডোজ 7 এ কীভাবে লগ ইন করবেন?