কম্পিউটার

দুই-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য সেরা হার্ডওয়্যার নিরাপত্তা কীগুলির মধ্যে 5টি৷

দুই-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য সেরা হার্ডওয়্যার নিরাপত্তা কীগুলির মধ্যে 5টি৷

আপনি যে জন্য ইন্টারনেট ব্যবহার করেন না কেন, কয়েক ডজন অ্যাকাউন্ট বজায় না রেখে এটি নেভিগেট করা প্রায় অসম্ভব। ক্লাউড স্টোরেজের প্রসারের সাথে, অনলাইন অ্যাকাউন্টগুলি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। লোকেরা তাদের জীবনের মূল্যবান ডেটা OneDrive, Dropbox এবং Google Drive-এ সঞ্চয় করে।

আপনার মাস্টার কী(গুলি) সুরক্ষিত করার একটি নিশ্চিত উপায় হল সেগুলিকে দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ সহ একটি হার্ডওয়্যার ডিভাইসে সংরক্ষণ করা। এটি সম্ভাব্য অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে একটি অতিরিক্ত নিরাপত্তা প্রতিরক্ষা। হার্ডওয়্যার ক্রিপ্টো ওয়ালেটের মতো, হার্ডওয়্যার নিরাপত্তা কী হল USB মেমরি স্টিকের আকার, যা ফিশিং, কীস্ট্রোক লগিং এবং হ্যাকিংয়ের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে৷

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য এখানে কিছু সেরা হার্ডওয়্যার নিরাপত্তা কী রয়েছে৷

1. কেনসিংটন ভেরিমার্ক ফিঙ্গারপ্রিন্ট কী

ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তির সুবিধা এবং নিরাপত্তা কাজে লাগানোর জন্য ফ্ল্যাগশিপ স্মার্টফোনই একমাত্র মোবাইল ডিভাইস নয়। অত্যন্ত সস্তা, প্রায় $40-এ, কেনসিংটন ভেরিমার্ক ফিঙ্গারপ্রিন্ট কী FIDO U2F সার্টিফিকেশন ধারণ করে, বৃহত্তর কর্পোরেট পরিবেশে একীকরণের জন্য উপযুক্ত৷

দুই-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য সেরা হার্ডওয়্যার নিরাপত্তা কীগুলির মধ্যে 5টি৷

10 জন পর্যন্ত বিভিন্ন ব্যবহারকারী তাদের আঙ্গুলের ছাপ সংরক্ষণ করতে পারে যাতে অনেক ব্যবহারকারী একই টার্মিনাল অ্যাক্সেস করতে পারে। এর ব্যবহার সহজ। বায়োমেট্রিক সেন্সরগুলি একজন ব্যবহারকারীকে শনাক্ত করে যখন তারা প্লাগ-ইন মিনি ডিভাইসে একটি আঙুল রাখে, যেমন উইন্ডোজ হ্যালো লগইন বায়োমেট্রিক প্রমাণীকরণ পড়ে৷

2. Yubico YubiKey 5 Nano

আপনার যদি সম্ভব ক্ষুদ্রতম 2FA হার্ডওয়্যার নিরাপত্তা কী প্রয়োজন হয়, দুর্ঘটনাক্রমে এটি হারানোর ঝুঁকি ছাড়াই, Yubico YubiKey 5 Nano একটি পণ্য যা পেতে পারেন। একটি আঙুলের নখের চেয়ে বেশি বড় নয়, এটি এখনও একটি USB পোর্টে ঢোকানো যেতে পারে। এটি সমস্ত প্রধান অপারেটিং সিস্টেমে নির্বিঘ্নে কাজ করে:Windows, macOS, এবং Linux, সেইসাথে Google Chrome।

দুই-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য সেরা হার্ডওয়্যার নিরাপত্তা কীগুলির মধ্যে 5টি৷

ক্ষুদ্র কীটিতে সমস্ত প্রধান নিরাপত্তা প্রোটোকল এবং সার্টিফিকেশন রয়েছে:FIDO2, FIDO U2F, OATH-HOTP, OATH-TOTP, Yubico OTP, OpenPGP, এবং স্মার্ট কার্ড (PIV)। যাইহোক, এটির আকারের কারণে, এটি রাখার জন্য একটি ছোট বাক্স থাকা ভাল৷ ভ্রমণের জন্য, একটি স্মার্টফোনের কভার স্লটের ভিতরে থাকা কৌশলটি করবে৷ উপরন্তু, যদি আপনার কাছে আরও আপ-টু-ডেট ওয়ালেট থাকে, তাহলে এটি সহজেই ওয়ালেটের মেমরি স্লটের একটিতে ফিট হতে পারে।

3. YubiKey 5Ci

ব্যবহারকারীদের জন্য যাদের USB-C এবং Apple-এর মালিকানাধীন লাইটনিং সংযোগকারী উভয়ই প্রয়োজন, YubiKey 5Ci কী স্টিকের প্রতিটি পাশে উভয় সংযোগ সহ একটি হাইব্রিড উপস্থাপন করে। মজবুত ফাইবারগ্লাস দিয়ে সুরক্ষিত এবং মাঝখানে একটি কীরিং ছিদ্র থাকায় এটি আপনার বাড়ির কী সেটে যোগ করা সহজ।

দুই-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য সেরা হার্ডওয়্যার নিরাপত্তা কীগুলির মধ্যে 5টি৷

সমস্ত Yubico নিরাপত্তা কীগুলির মতো, এটি ন্যানো ভেরিয়েন্টে পাওয়া সমস্ত প্রোটোকল এবং শংসাপত্রগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে৷ দুর্ভাগ্যবশত, এর দ্বৈত সংযোগ এটিকে আরও ব্যয়বহুল 2FA মূল সমাধানগুলির মধ্যে একটি করে তোলে, সাধারণত প্রায় $70।

4. Yubico YubiKey 5 NFC

নিরাপত্তা কীগুলির সম্মানিত ইউবিকো লাইনআপ অব্যাহত রেখে, এই বৈকল্পিকটি বেতার, NFC (নিকট-ক্ষেত্র যোগাযোগ) প্রোটোকল ব্যবহার করে। এটি একটি খুব স্বল্প-পরিসরের ওয়্যারলেস সমাধান উপস্থাপন করে, প্রায় 4cm (1 ½ ইঞ্চি), যা একটি কম্পিউটার বা মোবাইল ডিভাইসের ঠিক পাশে রাখা একটি নিরাপত্তা কীর জন্য আদর্শভাবে উপযুক্ত৷ আপনার ডিভাইস অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, লিনাক্স, ম্যাকওএস বা আইওএস-এ কাজ করে কিনা তা কোন ব্যাপার না, এটি শুধুমাত্র NFC-সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

দুই-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য সেরা হার্ডওয়্যার নিরাপত্তা কীগুলির মধ্যে 5টি৷

সেই উদ্দেশ্যে, YubiKey 5 বেছে নেওয়ার আগে আপনার ডিভাইসের NFC সামঞ্জস্যতা পরীক্ষা করে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। আরেকটি বোনাস হল যে এটি শুধুমাত্র জলরোধী নয় বরং প্রায় $40 মূল্যের নন-ওয়্যারলেস কীগুলির মতোই সস্তা।

5. CryptoTrust OnlyKey

শুধু একটি হার্ডওয়্যার নিরাপত্তা কী ছাড়াও, এই মডেলটি পাসওয়ার্ড ম্যানেজারের ভূমিকাও পালন করে। এটি প্রতিযোগীদের তুলনায় কম কম্প্যাক্ট করে তোলে। যাইহোক, যুক্তিসঙ্গত আকারের নমপ্যাড থাকার জন্য কেউ এটিকে দোষ দিতে পারে না। এই বৈশিষ্ট্যটি কীস্ট্রোক লগারদের ঠেকানোর জন্য এটিকে আদর্শ করে তোলে, কারণ এই কীটিতে শুধুমাত্র পাসওয়ার্ড অ্যাক্সেস করার জন্য টাইপ করা হবে।

দুই-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য সেরা হার্ডওয়্যার নিরাপত্তা কীগুলির মধ্যে 5টি৷

পাসওয়ার্ড ম্যানেজার হওয়ার পাশাপাশি, এটি এনক্রিপ্ট করা ব্যাকআপ এবং স্ব-ধ্বংসকেও সমর্থন করে - একটি নির্দিষ্ট সংখ্যক ভুল পাসওয়ার্ড প্রচেষ্টার পরে ডেটা মুছে ফেলা। এর 2FA প্রোটোকলের মধ্যে রয়েছে TOTP, Yubico OTP, এবং FIDO 2 U2F৷

হার্ডওয়্যার ভল্ট দায়বদ্ধতা স্থাপন করে

এটা প্রায়ই হয় যে লোকেরা তাদের অনলাইন ডেটা সুরক্ষিত করার কাজটিকে গুরুত্ব সহকারে নেয় না। ইচ্ছামত মুছে ফেলা, পুনরায় লেখা এবং কপি করা যায় এমন কিছু হিসাবে, আমরা আমাদের নিজের হাতে স্পর্শ করতে পারি এমন শারীরিক আইটেমগুলির তুলনায় ডিজিটাল সামগ্রী উপেক্ষা করা হয়৷

আপনার অনলাইন মূল্যবান জিনিসগুলিতে একটি অত্যন্ত প্রয়োজনীয় নিরাপত্তা-স্তর প্রদান করার পাশাপাশি, হার্ডওয়্যার নিরাপত্তা কীগুলি আপনাকে আপনার ডিজিটাল পদচিহ্নগুলিকে এটির প্রাপ্য যাচাই-বাছাই করে দেখতে দেয়।

ইমেজ ক্রেডিট:Kensington, Yubico, OnlyKey


  1. cleverpine এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  2. কমকাস্টের জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

  3. উইন্ডোজ 7 এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  4. at&t এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?