কম্পিউটার

জাভাতে চূড়ান্ত কীওয়ার্ড


ফাইনাল হল জাভা উপাদানগুলির জন্য একটি নন-অ্যাক্সেস মডিফায়ার৷ ক্লাস, পদ্ধতি এবং ভেরিয়েবলের বাস্তবায়ন চূড়ান্ত করার জন্য চূড়ান্ত সংশোধক ব্যবহার করা হয়।

চূড়ান্ত ভেরিয়েবল

একটি চূড়ান্ত ভেরিয়েবল শুধুমাত্র একবার স্পষ্টভাবে আরম্ভ করা যেতে পারে৷ চূড়ান্ত ঘোষিত একটি রেফারেন্স ভেরিয়েবল কখনোই একটি ভিন্ন বস্তুর উল্লেখ করার জন্য পুনরায় বরাদ্দ করা যাবে না।

তবে অবজেক্টের মধ্যে থাকা ডেটা পরিবর্তন করা যেতে পারে৷ সুতরাং, বস্তুর অবস্থা পরিবর্তন করা যেতে পারে কিন্তু রেফারেন্স নয়।

ভেরিয়েবলের সাথে, ধ্রুবককে ক্লাস ভেরিয়েবল করতে প্রায়শই স্ট্যাটিক সহ চূড়ান্ত মডিফায়ার ব্যবহার করা হয়।

উদাহরণ

<প্রি> পাবলিক ক্লাস টেস্ট { চূড়ান্ত int মান =10; // নিচেরটি ধ্রুবক ঘোষণার উদাহরণ:পাবলিক স্ট্যাটিক ফাইনাল int BOXWIDTH =6; স্ট্যাটিক ফাইনাল স্ট্রিং TITLE ="ম্যানেজার"; public void changeValue() { মান =12; // একটি ত্রুটি দেবে }}

চূড়ান্ত পদ্ধতি

একটি চূড়ান্ত পদ্ধতি কোনো উপশ্রেণী দ্বারা ওভাররাইড করা যাবে না৷ পূর্বে উল্লিখিত হিসাবে, চূড়ান্ত সংশোধক একটি পদ্ধতিকে একটি উপশ্রেণীতে পরিবর্তন করা থেকে বাধা দেয়।

একটি পদ্ধতি চূড়ান্ত করার মূল উদ্দেশ্য হবে যে পদ্ধতির বিষয়বস্তু কোনও বহিরাগত দ্বারা পরিবর্তন করা উচিত নয়৷

উদাহরণ

আপনি ক্লাস ঘোষণায় চূড়ান্ত পরিবর্তনকারী ব্যবহার করে পদ্ধতিগুলি ঘোষণা করেন, যেমনটি নিম্নোক্তভাবে করা হয়েছে

পাবলিক ক্লাস টেস্ট { সর্বজনীন চূড়ান্ত অকার্যকর পরিবর্তনের নাম() {// পদ্ধতির অংশ }}

শেষ ক্লাস

চূড়ান্ত হিসাবে ঘোষিত ক্লাস ব্যবহার করার মূল উদ্দেশ্য হল ক্লাসটিকে সাবক্লাস করা থেকে আটকানো। যদি একটি ক্লাস চূড়ান্ত হিসাবে চিহ্নিত করা হয় তাহলে কোন ক্লাস চূড়ান্ত ক্লাস থেকে কোন বৈশিষ্ট্য উত্তরাধিকারী হতে পারে না।

উদাহরণ

পাবলিক ফাইনাল ক্লাস টেস্ট {// বডি অফ ক্লাস

  1. জাভাতে বিমূর্ত ক্লাস

  2. জাভাতে ফাইনাল ক্লাস

  3. জাভাতে চূড়ান্ত পরিবর্তনশীল

  4. জাভাতে সুপার কীওয়ার্ড