কম্পিউটার

আমরা জাভাতে একটি বিমূর্ত শ্রেণীর একটি বস্তু তৈরি করতে পারি?


না, আমরা বিমূর্ত শ্রেণীর একটি বস্তু তৈরি করতে পারি না। কিন্তু আমরা একটি বিমূর্ত শ্রেণীর একটি রেফারেন্স ভেরিয়েবল তৈরি করতে পারি। রেফারেন্স ভেরিয়েবলটি প্রাপ্ত বর্গ (বিমূর্ত শ্রেণীর সাবক্লাস) এর বস্তুর উল্লেখ করতে ব্যবহৃত হয়।

একটি বিমূর্ত শ্রেণী মানে বাস্তবায়ন লুকিয়ে রাখা এবং ব্যবহারকারীকে ফাংশনের সংজ্ঞা দেখানোকে বিমূর্ত শ্রেণী বলা হয়। একটি জাভা বিমূর্ত ক্লাসের উদাহরণ পদ্ধতি থাকতে পারে যা একটি ডিফল্ট আচরণ প্রয়োগ করে যদি আমরা প্রয়োজনীয়তা জানি এবং আংশিকভাবে বাস্তবায়ন আমরা একটি বিমূর্ত ক্লাসের জন্য যেতে পারি।

উদাহরণ

বিমূর্ত ক্লাস ডায়াগ্রাম { ডাবল ডিম1; ডবল dim2; ডায়াগ্রাম (ডবল a, ডবল b) { dim1 =a; dim2 =b; } // এলাকা এখন একটি বিমূর্ত পদ্ধতি বিমূর্ত দ্বিগুণ এলাকা();}শ্রেণী আয়তক্ষেত্র ডায়াগ্রামকে প্রসারিত করে { আয়তক্ষেত্র(ডবল এ, ডবল বি) { সুপার(এ, বি); } // আয়তক্ষেত্রের জন্য ওভাররাইড এলাকা দ্বিগুণ এলাকা() { System.out.println("আয়তক্ষেত্রের জন্য ভিতরের ক্ষেত্র।"); রিটার্ন dim1 * dim2; }}শ্রেণি ত্রিভুজ ডায়াগ্রামকে প্রসারিত করে { ত্রিভুজ(ডবল a, ডবল b) { সুপার(a, b); } // ত্রিভুজ দ্বিগুণ ক্ষেত্রফলের জন্য ওভাররাইড এলাকা() { System.out.println("ত্রিভুজের জন্য ভিতরের ক্ষেত্র।"); রিটার্ন dim1 * dim2/2; }}পাবলিক ক্লাস টেস্ট { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং আর্গস[]) { // ডায়াগ্রাম d =নতুন ডায়াগ্রাম(10, 10); // অবৈধ এখন আয়তক্ষেত্র r =নতুন আয়তক্ষেত্র(9, 5); ত্রিভুজ t =নতুন ত্রিভুজ(10, 8); ডায়াগ্রাম diagRef; // এটা ঠিক আছে, কোন বস্তু তৈরি হয় না diagRef =r; System.out.println("আয়তক্ষেত্রের ক্ষেত্রফল হল:" + diagRef.area()); diagRef =t; System.out.println("ত্রিভুজের ক্ষেত্রফল হল:" + diagRef.area()); }}

উপরের উদাহরণে, আমরা টাইপ ডায়াগ্রামের অবজেক্ট তৈরি করতে পারি না তবে আমরা টাইপ ডায়াগ্রামের একটি রেফারেন্স ভেরিয়েবল তৈরি করতে পারি। এখানে আমরা ডায়াগ্রাম টাইপের একটি রেফারেন্স ভেরিয়েবল তৈরি করেছি এবং ডায়াগ্রাম ক্লাস রেফারেন্স ভেরিয়েবলটি আয়তক্ষেত্র এবং ত্রিভুজ শ্রেণীর বস্তুগুলিকে বোঝাতে ব্যবহৃত হয়।

আউটপুট

আয়তক্ষেত্রের ভিতরের ক্ষেত্রফল। আয়তক্ষেত্রের ক্ষেত্রফল হল:45.0 ত্রিভুজের ভিতরের ক্ষেত্রফল। ত্রিভুজের ক্ষেত্রফল হল:40.0

  1. Enum জাভা কোন ক্লাস প্রসারিত করতে পারেন?

  2. আমরা কি জাভাতে কোন বিমূর্ত পদ্ধতি ছাড়াই একটি বিমূর্ত ক্লাস সংজ্ঞায়িত করতে পারি?

  3. জাভাতে বিমূর্ত ক্লাস

  4. আমি কিভাবে JSON অবজেক্ট থেকে পাইথন ক্লাস তৈরি করতে পারি?