কম্পিউটার

জাভাতে বিভিন্ন ধরণের নেস্টেড ক্লাস সংজ্ঞায়িত করা হয় কি?


জাভাতে, অন্য শ্রেণীর মধ্যে একটি শ্রেণী সংজ্ঞায়িত করা সম্ভব , এই ধরনের ক্লাসগুলিকে বলা হয় নেস্টেড ক্লাস . আমরা অ্যাক্সেস মডিফায়ার ব্যবহার করতে পারি যেমন ব্যক্তিগত, সর্বজনীন, সুরক্ষিত বা ডিফল্ট অভ্যন্তরীণ ক্লাসের জন্য এবং ডিফল্ট বা সর্বজনীন বাইরের ক্লাসের জন্য মডিফায়ার অ্যাক্সেস করুন .

দুই ধরনের নেস্টেড ক্লাস আছে জাভাতে সংজ্ঞায়িত করা হয়।

  • স্ট্যাটিক নেস্টেড ক্লাস
  • নন-স্ট্যাটিক নেস্টেড ক্লাস

স্ট্যাটিক নেস্টেড ক্লাস

  • আমরা একটি অভ্যন্তরীণ শ্রেণীকে স্ট্যাটিক হিসাবে সংজ্ঞায়িত করতে পারি, তাই এই ধরনের ক্লাসকে বলা হয় স্ট্যাটিক নেস্টেড ক্লাস।
  • নেস্টেড ক্লাস স্ট্যাটিক কীওয়ার্ড দিয়ে সংজ্ঞায়িত করা হয় , তাই এই ধরনের নেস্টেড ক্লাস একটি বাইরের ক্লাসের উদাহরণের সাথে কোনো সম্পর্ক ভাগ করে না .
  • একটি স্ট্যাটিক নেস্টেড ক্লাস s স্ট্যাটিক সদস্যদের অ্যাক্সেস করতে সক্ষম আমাদের ক্লাসের।

উদাহরণ

<প্রি>শ্রেণির গাড়ি { স্ট্যাটিক ক্লাস হুইল { পাবলিক ভ্যাড রোটেট() { System.out.println("চাকা ঘুরছে"); } }}পাবলিক ক্লাস টেস্ট { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং আর্গস[]) { কার.হুইল হুইল =নতুন গাড়ির চাকা(); wheel.rotate(); }}

আউটপুট

চাকা ঘুরছে


নন-স্ট্যাটিক নেস্টেড ক্লাস

  • একটি নন-স্ট্যাটিক নেস্টেড ক্লাস পরোক্ষভাবে একটি অভ্যন্তরীণ শ্রেণী হিসাবে পরিচিত জাভাতে।
  • অভ্যন্তরীণ শ্রেণী বাইরের শ্রেণীর বস্তুর সাথে যুক্ত . তাই অভ্যন্তরীণ শ্রেণীটিকে বাইরের শ্রেণীর অন্যান্য পরিবর্তনশীল এবং পদ্ধতির মতই বিবেচনা করা হয়।
  • অভ্যন্তরীণ শ্রেণী বাইরের শ্রেণীর বস্তু বা উদাহরণের সাথে যুক্ত, তাই আমরা স্ট্যাটিক ভেরিয়েবল ঘোষণা করতে পারি না ভিতরের ক্লাসের ভিতরে।

উদাহরণ

পাবলিক ক্লাস OuterClassTest { ব্যক্তিগত int a =10; সর্বজনীন অকার্যকর innerClassInstance() { InnerClassTest inner =নতুন InnerClassTest(); inner.outerObject(); } পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং আর্গস[]) { OuterClassTest outer =নতুন OuterClassTest(); outer.innerClassInstance(); } ক্লাস InnerClassTest { পাবলিক void outerObject() { System.out.println("a এর বাইরের মান হল:" + a); } } }

আউটপুট

a এর বাইরের মান হল:10

  1. জাভা 9-এ JShell-এ বিভিন্ন/সম্পাদনা কমান্ডগুলি কী কী?

  2. জাভাতে কত ধরনের বেনামী অভ্যন্তরীণ ক্লাস সংজ্ঞায়িত করা হয়েছে?

  3. জাভাতে বিভিন্ন ধরনের ক্লাস কি কি?

  4. একটি জাভা প্রোগ্রাম চালানোর জন্য জড়িত বিভিন্ন পদক্ষেপ কি কি?