কম্পিউটার

জাভাতে RandomAccessFile সহ একটি .txt ফাইল কিভাবে পড়তে হয়?


সাধারণভাবে, একটি ফাইলে ডেটা পড়ার বা লেখার সময়, আপনি ফাইলের শুরু থেকে শুধুমাত্র ডেটা পড়তে বা লিখতে পারেন। আপনি এলোমেলো অবস্থান থেকে পড়তে/লিখতে পারবেন না।

java.io.RandomAccessFile জাভাতে ক্লাস আপনাকে র্যান্ডম অ্যাক্সেস ফাইলে ডেটা পড়তে/লিখতে সক্ষম করে।

এটি একটি সূচী সহ বাইটগুলির একটি বড় অ্যারের মতো কাজ করে বা, ফাইল পয়েন্টার হিসাবে পরিচিত কার্সার আপনি getFilePointer() ব্যবহার করে এই পয়েন্টারের অবস্থান পেতে পারেন মেথড এবং সিক() মেথড ব্যবহার করে সেট করুন।

এই ক্লাসটি একটি ফাইলে ডেটা পড়তে এবং লেখার জন্য বিভিন্ন পদ্ধতি সরবরাহ করে। রিডলাইন() এই ক্লাসের মেথড ফাইল থেকে পরবর্তী লাইনটি পড়ে এবং স্ট্রিং আকারে ফেরত দেয়।

readLine() ব্যবহার করে একটি ফাইল থেকে ডেটা পড়তে এই শ্রেণীর পদ্ধতি -

  • স্ট্রিং ফরম্যাটে প্রয়োজনীয় ফাইলের পাথ পাস করে ফাইল ক্লাস ইনস্ট্যান্টিয়েট করুন।

  • স্ট্রিংবাফার ক্লাস ইনস্ট্যান্টিয়েট করুন।

  • উপরে তৈরি করা ফাইল অবজেক্ট এবং অ্যাক্সেসের মোড (r:read, rw:read/write etc..) প্রতিনিধিত্বকারী একটি স্ট্রিং পাস করে RandomAccessFile ক্লাসটি চালু করুন।

  • ফাইলের মাধ্যমে পুনরাবৃত্তি করুন যখন এটির অবস্থান তার দৈর্ঘ্য (দৈর্ঘ্য() পদ্ধতির চেয়ে কম।

  • উপরে তৈরি করা StringBuffer অবজেক্টে প্রতিটি লাইন যুক্ত করুন।

উদাহরণ

 import java.io.File; import java.io.IOException; import java.io.RandomAccessFile; পাবলিক ক্লাস RandomAccessFileExample { public static void main(String args[]) IOException { String filePath ="D://input .txt"; //ফাইল ক্লাস ফাইল ফাইলটি ইনস্ট্যান্টিয়েটিং =নতুন ফাইল(ফাইলপথ); // স্ট্রিংবাফার স্ট্রিংবাফার বাফারটি চালু করা =নতুন স্ট্রিংবাফার(); // RandomAccessFile RandomAccessFile raFile =নতুন RandomAccessFile(ফাইল, "rw"); //readLine() পদ্ধতি ব্যবহার করে প্রতিটি লাইন পড়া যখন(raFile.getFilePointer()  

আউটপুট

ফাইলের বিষয়বস্তু:টিউটোরিয়াল পয়েন্ট এই ধারণা থেকে উদ্ভূত হয়েছে যে এমন এক শ্রেণীর পাঠক রয়েছে যারা অনলাইন সামগ্রীতে আরও ভাল প্রতিক্রিয়া জানায় এবং নতুন দক্ষতা শিখতে পছন্দ করে। আমাদের বিষয়বস্তু এবং সংস্থান অবাধে উপলব্ধ এবং আমরা এটিকে সেভাবেই রাখতে পছন্দ করি। আমাদের পাঠকদের উৎসাহিত করুন তারা যতটা দক্ষতা অর্জন করতে চান। 
  1. কীভাবে জাভা ফাইল ক্লাস ব্যবহার করবেন

  2. অ্যান্ড্রয়েডে রানটাইম অনুমতি সহ বাহ্যিক স্টোরেজে একটি txt ফাইল কীভাবে পড়তে হয়?

  3. জাভাতে একটি CSV ফাইল থেকে ডেটা কীভাবে পড়তে হয়?

  4. জাভাতে একটি বৈশিষ্ট্য ফাইল থেকে ডেটা কীভাবে পড়তে হয়?